বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

প্রিয় বন্ধুরা আপনারা কি বাংলা আর্টিকেল লেখার নিয়ম এবং বাংলা কন্টেন্ট লিখে আয় করা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আর চিন্তা নেই এই আর্টিকেল থেকে আপনারা বাংলা আর্টিকেল লেখার নিয়ম ও বাংলা কন্টেন্ট লিখে আয় করা যায় সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে বাংলা আর্টিকেল লেখার নিয়ম এবং বাংলা কন্টেন্ট লিখে আয় করা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

আপনারা যদি বাংলা আর্টিকেল লেখার নিয়ম অথবা বাংলা কন্টেন্ট লিখে আয় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন মনোযোগ সহকারে।

পোস্ট সূচিপত্রঃ বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

বাংলা আর্টিকেল লেখার নিয়ম

প্রিয় বন্ধুরা আজকে আপনারা জানতে এবং শিখতে চলেছেন একটি পূর্ণাঙ্গ আর্টিকেল লেখার নিয়ম। এই নিয়ম জানার জন্য আপনাকে কয়েকটি ধাপ ফলো করতে হবে এবং স্টেপ বাই স্টেপ মেনে কাজ করলে আপনি একটি সুন্দর আর্টিকেল তৈরি করতে পারবেন। একটি আর্টিকেল লেখার জন্য অনেক নিয়ম কানুন রয়েছে সেই নিয়ম কানুন গুলো আপনাদেরকে ভালোভাবে জেনে একটি পারফেক্ট পূর্ণাঙ্গ আর্টিকেল তৈরি করতে হবে।

ওয়েবসাইট তৈরি

প্রিয় বন্ধুরা আপনারা যদি বাংলা আর্টিকেল লিখে আয় করতে চান তাহলে আপনার সবার আগে প্রয়োজন হবে একটি লেখালেখির জায়গা এর নাম হচ্ছে ওয়েবসাইট। আপনার যে ওয়েবসাইট না থাকে তাহলে আপনি আর্টিকেল লিখতে পারবেন না। আর তাই সর্বপ্রথম আর্টিকেল লেখালেখি করার জন্য আপনার একটি ওয়েবসাইট প্রয়োজন হবে। কিন্তু আপনারা জানেন না যে ওয়েবসাইট কোথায় পাওয়া যায় এবং কোন কোম্পানির কাছ থেকে ওয়েবসাইট কিনলে আপনাদের পক্ষে ভালো হবে। আপনি চাইলে আমাদের কাছ থেকেও ওয়েবসাইট কিনতে পারেন। এছাড়াও আপনারা চাইলে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সার অর্ডিনারি আইটি এর কাছ থেকে কিনতে পারেন।

ফোকাস কি অড এবং সেকেন্ডারিকিওয়ার্ড নির্বাচন করুন

আর্টিকেল লেখার জন্য আপনাকে সর্বপ্রথম ওয়েবসাইট তৈরি করার পরে যেই সম্পর্কে আপনি আর্টিকেল লিখবেন সেই সম্পর্কে ফোকাস কিওয়ার্ড বাছাই করুন। এবং সেই আর্টিকেলকে বড় ও রেঙ্কে নিয়ে আসার জন্য সেই ফোকাস কিওয়ার্ড এর সাথে মিল রেখে আরো কয়েকটি কিওয়ার্ড বাছাই করুন। তবে যখন আপনি কিওয়ার্ড গুলো নির্বাচন করবেন তখন সে কিওয়ার্ডগুলো ৫ থেকে ১০ শব্দের হতে হবে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় তা জানুন

এবং আপনাকে ফলো রাখতে হবে আপনার বাছাইকৃত কিওয়ার্ড গুলো যাতে টাইটেল অর্থাৎ আকর্ষণীয় ও মজাদার বিওয়ার্ড হয়ে থাকে। যাতে করে সে একটি কিওয়ার্ড গুলো মানুষকে আকৃষ্ট করে এবং সেই কিওয়ার্ডগুলোর উপরে মানুষ ক্লিক করতে আগ্রহী হয়। এর সঙ্গে সঙ্গে আপনাকে অবশ্যই লংটের কিওয়ার্ড বেছে নিতে হবে। কারণ আপনি যদি নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই লং টেল কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে। তাহলে সেই কিওয়ার্ডগুলো র‍্যাংক করা আপনার জন্য খুবই সহজ হয়ে উঠবে

সাধারণত শর্টটেল হচ্ছে এক থেকে তিনটি কি ওয়ার্ডের সমন্বয়ে কে শর্টটেল কিওয়ার্ড বলা হয় এবং তিন থেকে ১১ টি কিওয়ার্ড কে লং টেল কিওয়ার্ড বলা হয়। একটি আর্টিকেল পারফেক্ট ভাবে তৈরি করার জন্য আপনাকে কমপক্ষে সর্বনিম্ন পাঁচটি এবং দশটি পর্যন্ত কিওয়ার্ড সম্পর্কে লিখতে হবে। এবং একটি ফোকাস কিওয়ার্ড আরেকটি সেকেন্ডারি ফোকাস কিওয়ার্ড নির্বাচন করে নিয়ে লিখতে হবে।

ভূমিকা বাটন তৈরি করুন

আপনাকে আর্টিকেল লেখার জন্য সর্বপ্রথম আরটিলের ভেতরে কাজ হবে ভূমিকা অপশন গুলো তৈরি করা। এবং ভূমিকা অপশনের ওপর পোস্ট সূচীপত্র লিখে আপনার মেন ফোকাস কিওয়ার্ড টি লিখুন। এরপরে ওই পোষ্ট সূচিপত্রের ওপরে আপনাকে যে সম্পর্কে আর্টিকেল লিখবেন সেই সম্পর্কে তিন লাইন লিখবেন এবং তার নিচে ফিচার ইমেজ তৈরি করতে হবে ফিচার ইমেজে এর নিচে আরও দুই লাইন সেই সম্পর্কে লিখতে হবে যে সম্পর্কে আপনি আর্টিকেলটি লিখছেন। ফিচার ইমেজ সম্পর্কে আমরা আপনাদেরকে পরে ধারণা দেবো।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়
বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

ওপরে যেরকম ভাবে দেখছেন ফিচার ইমেজ এর ওপরে তিন লাইন থেকে সাড়ে তিন লাইন লেখা হয়েছে এবং তার নিচে ফিচার ইমেজ ও তারপরে দুই থেকে আড়াই লাইন লেখা হয়েছে। তারপরে আর্টিকেলের জন্য একটি পোস্ট সূচীপত্র অর্থাৎ ভূমিকা অপশন তৈরি করা হয়েছে। ঠিক আপনারা এভাবেই লিখবেন।

নির্বাচিত কিওয়ার্ডগুলো গুগল থেকে তথ্য নিয়ে লিখতে হবে

আপনি একটি প্যারাগ্রাফ তৈরি করার জন্য যে সকল কিওয়ার্ডগুলো নির্বাচিত করবেন। সেই সকল কিওয়ার্ডগুলো গুগলে সার্চ দিয়ে সে সম্পর্কে তারা যেগুলো লিখে থাকবে আপনি ঠিক সেরকমই লিখবেন কিন্তু লক্ষ্য রাখবেন যাতে করে আপনাদের লেখা এবং ওদের লেখা মিলে না যায়। যদি ওদের লেখা সঙ্গে আপনার লেখা কপি হয়ে যায় তাহলে আপনি গুগলের কাছে কপিরাইট খেয়ে যাবেন তখন আপনার ওয়েবসাইটটি গুগল থেকে সাসপেন্ড করা হবে। এজন্য ওরা যে তথ্য লিখবে আপনি সেই তথ্যকে উল্টোভাবে বলে লিখবেন যাতে করে ওই কথাটা একই থাকে।

আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে আয় করার ২০টি উপায় জানুন

যেমন ধরুন অন্য ওয়েবসাইটের মালিকেরা লিখেছে "আমি খেলা করতে যাব" তখন আপনি এর পরিবর্তে লিখতে পারেন খেলা করতে যাব এখন আমি বা খেলতে যাব আমি। এমনভাবে লিখবেন যাতে করে ওই লেখাটি ঘুরাইয়া ফিরাইয়া একই হয়। লক্ষ্য রাখবেন যাতে করে কোন ভাবে ওদের সঙ্গে আপনার কোনো লেখা কপি না হয়। এবং লেখার ভেতরে কোন গ্যাপ যেন না থাকে।

লিংক যুক্ত করুন

আপনি যদি আপনার ওয়েবসাইটে ভিজিটার বাড়াতে চান তাহলে একটি আর্টিকেলের ভেতরে লিংক যুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে ভিজিটারেরা এক আর্টিকেল থেকে অন্য আরেকটি আর্টিকেলের সন্ধান পেয়ে যায় এবং তা পড়তে আগ্রহী হয় তখন আপনার আরও একটি পেজ ভিউ হয়। সেজন্য লিংক যুক্ত করুন। লিংক যুক্ত করার জন্য আপনাকে এভাবে লিখতে হবে তা হচ্ছে,

(আরো পড়ুনঃ শীতে সরিষার তেলের উপকারিতা ও অপকারিতা জানুন)

ঠিক এভাবে লিখবেন কিন্তু আরও পড়ুন লেখার পরে ফুলস্টপের মতো দুইটি চিহ্ন দিয়ে আমাদের ওয়েবসাইটে থাকা বিভিন্ন ধরনের পোস্ট এর সম্পর্কে নিয়ে ওই দুইটি চিহ্নর উপরে লিখুন। এরপরে আরো পড়ুনের পরে যে লেখাগুলো লিখবেন সেই লেখাটি কপি করে লিংকে ক্লিক করে সেই পোষ্টের লিংক কপি করুন এবং সেই লিংকটি আপনার ব্লগারের লিংক অপশনে বসিয়ে দিন।

আর্টিকেলে SEO করুন

সম্পূর্ণ আর্টিকেলটি লেখার পরে আপনাকে আপনার আর্টিকেলকে র‍্যাংক করার জন্য SEO করতে হবে। কারণ একটি আর্টিকেল অথবা ভিডিও র‍্যাংক করানোর ক্ষেত্রে SEO খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনাদেরকে একটি পূর্ণাঙ্গ আর্টিকেল তৈরি করার জন্য এসইও করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলের ভেতরে আপনার মেন ফোকাস কিওয়ার্ড টি ১৫ থেকে ২০ বার রাখতে হবে। তবে এক জায়গায় ঘিজিমিজি অথবা এক লাইনেই দুইবার রাখলে সেটি গণ্য হবে না। এছাড়াও এমনভাবে সেই ফোকাস কিওয়ারটি রাখতে হবে যাতে করে দর্শক বুঝতেই না পারে যে এটি এই আর্টিকেলের ফোকাস কিওয়ার্ড। এবং মেন সেকেন্ডারি কিওয়ার্ড আপনাকে পুরো আর্টিকেলে ৭ থেকে ৮ বার রাখতে হবে। এবং সেকেন্ডারি কিওয়ার্ড সর্বনিম্ন দুইবার এবং সর্বোচ্চ তিনবার রাখতে হবে।

এবং আপনাকে সেই মেন ফোকাস কিওয়ার্ড টি ফিচার ইমেজ এর ওপরে যে এই তিন লাইন লিখবেন সেই লেখার ভেতরে তিনবার রাখতে হবে।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

এরপরে যে মেন সেকেন্ডারি কিওয়ার্ড নির্বাচন করবেন সেটিকে ফিচার ইমেজের উপরের যেই তিন লাইন লেখা আছে সেই তিন লাইনের ভেতরে একবার রাখতে হবে যেমন,

বাংলা আর্টিকেল লেখার নিয়ম - বাংলা কন্টেন্ট লিখে আয়

এরপরে আপনার আর্টিকেলে পারমালিংক লিখুন। এবং আপনার আর্টিকেলটি কোন সম্পর্কে তার ক্যাটাগরি লিখুন লেভেল অপশনে। তাহলে আপনি একটা সম্পূর্ণ পূর্ণাঙ্গ আর্টিকেল তৈরি করতে পারবেন। আপনারা যদি আমাদের এই সকল অপশন গুলো কমপ্লিট করে আর্টিকেল লিখতে পারেন তাহলে আপনারা বাংলা আর্টিকেল লেখার নিয়ম বিস্তারিত জেনে যাবেন।

বাংলা কন্টেন্ট লিখে আয়

বাংলা কন্টেন্ট লিখে আয় করার জন্য আপনাকে সবার আগে বাংলা আর্টিকেল লেখার নিয়ম জানতে হবে। তাহলে আপনি বাংলা আর্টিকেল বা কনটেন্ট লিখে আয় করতে পারবেন। তবে আপনি ইনকাম করার জন্য যে শুধু বাংলা আর্টিকেল লেখার নিয়ম জানলে হবে সেটা কিন্তু নয়। এর জন্য আপনাকে একটা ওয়েবসাইট তৈরি করতে হবে যে ওয়েবসাইটে আপনি মূলত আপনার কনটেন্ট গুলো আপলোড করতে পারবেন এবং সেইগুলো গুগলে ইনডেক্সিং করে আর্টিকেলের ভেতরে অ্যাড দেখিয়ে আপনি মাসে বহু টাকা ইনকাম করতে পারেন।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২৩

এর জন্য আপনাকে অবশ্যই বাংলা আর্টিকেল লেখার নিয়ম ভালোভাবে জানতে হবে। আপনারা যদি বাংলা আর্টিকেল লেখার নিয়ম জানতে চান তাহলে আপনারা আমাদের এই আর্টিকেলের ওপরের অংশগুলো ভালোভাবে মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারা বাংলা আর্টিকেল লেখার নিয়ম ভালোভাবে জানতে পারবেন। এছাড়াও আপনারা চাইলে অন্য সকল ব্লগার ওয়েবসাইটে বাংলা কন্টেন্ট লিখে আয় করতে পারেন। বর্তমান বিশ্বে অনেক ওয়েবসাইট রয়েছে যারা বাংলা কন্টেন্ট লিখে আয় করার সুযোগ দিচ্ছে। আপনি যে সকল ওয়েবসাইটে বাংলা কন্টেন্ট লিখে আয় করতে পারবেন সেগুলো হচ্ছে,

প্রিয় বন্ধুরা আপনারা যদি আরাবি আইটিতে জব করতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করুন। এবং লিংকের ফর্মটি সঠিকভাবে তথ্য দিয়ে পূরণ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url