ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

প্রিয় পাঠক আপনারা কি ঢাকা থেকে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া সম্পর্কে জানতে চান। তাহলে আপনারা আমাদের এই আর্টিকেল থেকে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া এবং ঢাকা টু রাজশাহী ট্রেনের অনলাইন টিকেট সম্পর্কে জেনে নিতে পারবেন। তাহলে চলুন ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।
ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া
প্রিয় বন্ধুরা আপনারা যদি ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া সম্পর্কে সকল তথ্য জানতে চান তাহলে আপনারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

ভূমিকা | ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই আজকে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া জানার আগ্রহ প্রকাশ করেছেন। এজন্য আজ আপনারা আমাদের আর্টিকেলে পৌঁছেছেন। বর্তমানে এখন ট্রেনের টিকেট ব্লাড টিকেটের পরিণত হচ্ছে এবং নানান ধরনের হয়রানি ও প্রতারণা শিকার হচ্ছে টিকেট ক্রয় করতে গিয়ে এজন্য আপনারা যারা ট্রেনে যাওয়া আসা করেন বা ঢাকা থেকে রাজশাহীতে আবার রাজশাহী থেকে ঢাকা যাওয়া আসা করেন তাদের ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া সম্পর্কে জানা অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ ওমরা হজ করতে কত টাকা লাগে এবং ওমরাতে কতদিন থাকতে হয় জানুন

আপনারা যদি এই সম্পর্কে সঠিক তথ্য গ্রহণ করতে পারেন তাহলে আপনারা এ ধরনের প্রতারণা ও হয়রানের হাত থেকে বাঁচতে পারবেন। আপনারা যদি আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ ভিজিট করেন তাহলে আপনারা বাড়িতে বসে থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।তাই আপনারা যদি এই সম্পর্কে জানতে চান তাহলে আপনারা আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে ভিজিট করুন।

ঢাকা টু রাজশাহী ট্রেনের টিকেট

অধিকাংশ লোকজন এই ট্রেনে ভ্রমন করতে পছন্দ করে থাকেন। এর কারণগুলো হচ্ছে এদের লাইনে ভ্রমণের জন্য ক্ষয়ক্ষতির ঝুঁকি খুবই কম এজন্য মানুষে কিভাবে ভ্রমণ করতে বেশি আগ্রহী। এছাড়া আপনারা যদি ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে ট্রেনে ভবনের সময় অনেক প্রাকৃতিক দৃশ্য যেমন মাঠ ভরা ফসল চারিদিকে মাঠ ও ঘাস শুভ সোনালীতে ভরা প্রাকৃতিক সৌন্দর্য যা অন্য কিছুরে ভ্রমন করলে দেখা যায় না। তবে ঢাকা থেকে রাজশাহী এবং রাজশাহী থেকে ঢাকা যেই ট্রেনগুলো যাওয়া আসা করে আপনারা সেই ট্রেনগুলোতে সফর করে থাকেন এছাড়াও আপনার অনেকেই সেই ট্রেনগুলোতে সফর করতে চাচ্ছেন।

  • বিভিন্ন ট্রেন অনুযায়ী ঢাকা টু রাজশাহী ট্রেনের টিকেট ভিন্ন। যেমন
  • আপনারা যদি এসি ট্রেনে যেতে চান তাহলে আপনাদের ট্রেনের টিকিটের মূল্য ৭৮২ টাকা
  • আর এসি বার্থ ঢাকা টু রাজশাহী ট্রেনের টিকেট এর মূল্য হবে ১০২০ টাকা
  • শোভন চেয়ার ঢাকা টু রাজশাহী ট্রেনের টিকেট এর মূল্য ৩৪০ টাকা
  • স্নিগ্ধা ট্রেনে ঢাকা টু রাজশাহী ট্রেনের টিকেটের মূল্য ৭০০ টাকা

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী 2023

ঢাকা টু রাজশাহীতে ভ্রমণের জন্য এবং যাত্রীদের যাতায়াতের জন্য সাধারণত চারটি ট্রেন চলাচল করে। যেমন,

  • পদ্মা এক্সপ্রেস
  • ধুমকেতু এক্সপ্রেস
  • বনলতা এক্সপ্রেস
  • সিল্কসিটি এক্সপ্রেস

সাধারণত এই চারটিতে নিয়মিত ঢাকা টু রাজশাহী চলাচল করে থাকে। এই ট্রেনগুলোর যাতায়াতের সময় আলাদা আলাদা রয়েছে বিভিন্ন ট্রেন বিভিন্ন সময় যাতায়াত করে থাকে।

পদ্মা এক্সপ্রেস

পদ্মা এক্সপ্রেস ট্রেন রাত ১১ টা থেকে ভোর চারটা তিরিশ মিনিটের মধ্যে ঢাকা থেকে রাজশাহী পৌঁছে যায়। এই ট্রেনটির ঢাকা থেকে রাজশাহী পৌঁছাতে সময় লাগে প্রায় সাড়ে পাঁচ ঘন্টার মত।

ধুমকেতু এক্সপ্রেস

এই ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীতে যাত্রা শুরু করে ভোর ছয়টায় এবং রাজশাহীতে পৌঁছায় ১১:৪০ এর দিকে। ঢাকা থেকে রাজশাহীতে অতিক্রম করার জন্য এর পাঁচ ঘন্টা ৪০ মিনিট এর মত সময় প্রয়োজন হয়।

বনলতা এক্সপ্রেস

বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু রাজশাহীতে যাত্রা সময় হচ্ছে দুপুর দেড়টার দিকে যাত্রা শুরু করে এবং সন্ধ্যা ছয়টা ১৫ অথবা ২০ এর দিকে রাজশাহী পৌঁছে যায়। বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীতে অতিক্রম করার সময় প্রায় চার ঘন্টা ৪৫ মিনিট।

সিল্কসিটি এক্সপ্রেস

সিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু রাজশাহীতে যাত্রা করে ঠিক দুপুর আড়াইটার দিকে এবং এটি রাজশাহীতে পৌঁছাতে সময় লাগে ৮.৩৫ মিনিট পর্যন্ত। তাহলে এই ট্রেনটির ঢাকা থেকে রাজশাহীতে অতিক্রম করতে প্রায় সময় সাড়ে ৫ ঘণ্টার মতো।

ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

আপনারা অবশ্যই এতক্ষণে আমাদের আর্টিকেলের উপরের অংশ পড়ে জানতে পেরেছেন যে ঢাকা থেকে রাজশাহীতে ঠিক সচরাচর ৪টি ট্রেন যাওয়া আসা করে। এই চারটি ট্রেন হচ্ছে বনলতা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, ধুমকেতু এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস। বিভিন্ন ট্রেন অনুযায়ী ঢাকা থেকে রাজশাহী আসতে বিভিন্ন ধরনের সময় লাগে কোন ট্রেনে সাড়ে চার ঘন্টা এবং কোন টেনে সাড়ে পাঁচ ঘন্টা এবং কোনো টেনে ৬ ঘন্টা সময় লাগে। কারণ সকল ট্রেনের ইঞ্জিন ক্ষমতা একই নয়।

আরো পড়ুনঃ ছাগলের দুধ কোন রোগের প্রতিষেধক এবং শিশুদের জন্যউপকারী জানুন

ঢাকা থেকে রাজশাহীতে ট্রেনগুলো যেই পথ অতিক্রম করে এই পথের দূরত্ব হচ্ছে প্রায় ২৪৫ কিলোমিটার। আসুন আজকে আমরা সঠিকভাবে জেনে নেই যে কোন ট্রেনের সময়সূচী কত ঢাকা থেকে রাজশাহীতে আসার জন্য।

ট্রেনের নাম

যাত্রা সময়

পৌঁছানোর সময়

ছুটির দিন

পদ্মা এক্সপ্রেস

রাত ১১টার দিকে যাত্রা শুরু করে।

আন্তর্জাতিক সময়ে, ২৩ঃ০০ এর দিকে যাত্রা শুরু করে।

ভোর ৪ঃ৩০ মিনিটে পৌঁছায়।

আন্তর্জাতিক সময়ে,৪ঃ৩০ মিনিটে পৌছাই।

মঙ্গলবার

বনলতা এক্সপ্রেস

দুপুর ১ঃ৩০ মিনিটে যাত্রা শুরু করে।

আন্তর্জাতিক সময় অনুযায়ী, ১৩ঃ৩০ যাত্রা শুরু করে।

সন্ধ্যা ছয়টা ১৫ মিনিটে পৌঁছে যাই।

আন্তর্জাতিক সময়ে, ১৮ঃ১৫

শুক্রবার

ধুমকেতু এক্সপ্রেস

ভোর ৬ টার দিকে যাত্রা শুরু করে।

আন্তর্জাতিক সময় অনুযায়ী, ০৬ঃ০০ যাত্রা শুরু করে।

১১ঃ৪০ মিনিটে পৌঁছায়।

 আন্তর্জাতিক সময়ে, ১১ঃ৪০ এর দিকে পৌঁছায়।

বৃহস্পতিবার

সিল্ক সিটি এক্সপ্রেস

দুপুর ২ঃ৪৫ মিনিটে যাত্রা শুরু করে।

আন্তর্জাতিক সময় অনুযায়ী, ১৪ঃ৪৫ যাত্রা শুরু করে।

রাত ৮ঃ৪৫ মিনিটে পৌঁছায়।

 আন্তর্জাতিক সময়ে, ২০ঃ৪৫ এর দিকে পৌঁছায়।

রবিবার

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার ভাড়া বিভিন্ন ট্রেনের আসন অনুযায়ী ভাড়ার সংখ্যা ভিন্ন ধরনের। ঢাকা থেকে রাজশাহীতে যাওয়ার ট্রেনগুলোর আসন রয়েছে চারটি যেমন এসি, এসি বার্থ, শোভন চেয়ার,স্নিগ্ধা। এই সকল আসন সংখ্যা ভাড়া অনেক ডিফারেন্স রয়েছে। ভাড়া গুলো হচ্ছে,

আসন

ভাড়া

এসি

৭৮২ টাকা

এসি বার্থ

১১৭৩ টাকা

শোভন চেয়ার

৩৪০ টাকা

স্নিগ্ধা

৬৫৬টাকা

ঢাকা টু রাজশাহী ট্রেনের অনলাইন টিকেট

ঢাকা থেকে রাজশাহীতে ট্রেনে আসার জন্য আপনারা বর্তমান যুগে আপনারা রেললাইন অফিসে গিয়ে এবং ভিড়াবি এর ভেতরে নিজেদের মূল্যবান সময়কে নষ্ট না করে এখন মোবাইলে ঘরে বসে থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। বাংলাদেশ সরকার জনগণের উপকারের জন্য যাতে তারা তাদের মূল্যবান সময়কে নষ্ট না করে তাদের কাজকামের ফাঁকে তারা বাড়িতে বসে থেকে খুব সহজে অল্প সময়ে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারে এজন্য অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করা সিস্টেম চালু করে।

এখানে আপনারা ঢাকা থেকে রাজশাহী এবং বাংলাদেশের যে কোন প্রান্তের টিকিট ক্রয় করতে পারবেন। অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট এর ভেতরে প্রবেশ করতে হবে এবং সেখানে আপনারা আপনাদের গন্তব্য অনুযায়ী টিকেট ক্রয় করতে পারবেন। এবং আপনারা যদি ঢাকা টু রাজশাহী ট্রেনের অনলাইন টিকেট ক্রয় করতে চান তাহলে এই লিংকে ঢুকে আপনারা টিকেট ক্রয় করতে পারবেন।

শেষ কথা | ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

প্রিয় পাঠক আশা করা যায় যে আপনারা এতক্ষণে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ ভিজিট করে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এবং এ আর্টিকেলটি পড়ার ফলে আপনারা আরো জানতে পেরেছেন যে কোথায় থেকে আপনারা ট্রেনের টিকিট ক্রয় করবেন এবং আমাদের এই ওয়েবসাইট দেওয়া লিঙ্ক থেকে আপনারা ঢাকা থেকে রাজশাহীতে আসার বা রাজশাহী থেকে ঢাকা যাওয়ার টিকেট ক্রয় করতে পারবেন।

আরো পড়ুনঃ ছাগলের দুধের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

বর্তমান যুগে আপনাদের মূল্যবান সময়কে নষ্ট না করে আমার পক্ষে বাড়িতে বসে থেকে অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করা এবং এ বিষয়ে জ্ঞান অর্জন করা আমাদের জন্য বা আপনার জন্য খুবই জরুরী। পাঠক আর কথা না বাড়িয়ে এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url