ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় - ওয়েবসাইট তৈরি করার নিয়ম

প্রিয় পাঠক, আপনারা নিশ্চয়ই ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন। কিন্তু আপনারা ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় এবং ওয়েবসাইট তৈরি করার নিয়ম গুলো কিভাবে জানবেন তা নিয়ে চিন্তিত। তাহলে আর চিন্তা না করে আমাদের আর্টিকেল মনোযোগ সহ পড়ুন। কারন আমাদের আর্টিকেলে আমরা আজ ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় তা আলোচনা করেছি। 
ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়
যদি ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় তাহলে কি কি প্রয়োজন হয় এবং কেমন খরচ হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এটা আপনারা ওয়েবসাইট কিনতে চাইলে এই আর্টিকেলের নিচে লিংক পেয়ে যাবেন লিংকে ক্লিক করে আপনারা ওয়েবসাইট ক্রয় করতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় - ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ভূমিকা

ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে এ বিষয়ে দক্ষ হতে হবে না হলে কোন দক্ষতাবান ব্যক্তির কাছ থেকে ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। এছাড়াও আপনারা ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন বুঝতে না পারেন তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন, তাহলেই ওয়েবসাইট তৈরি করার নিয়ম গুলো আপনারা বুঝতে পারবেন। এবং প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রফেশনাল মানের ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়।

ওয়েবসাইট কি

ওয়েবসাইট বলতে নির্দিষ্ট ওয়েব সার্ভারে রাখা ওয়েবপেজ, অডিও, ভিডিও, ছবি ও সকল প্রকারের তথ্য বা ইনফরমেশন ইন্টারনেটের সাহায্যে পৃথিবীর সকল প্রান্ত থেকে অ্যাক্সেস করা যায়। আমাদের ব্রাউজার থেকে যখন কোন ওয়েবসাইটকে ট্যাগ বা সার্চ করে তখন সেই ওয়েবসাইটটি কোন ওয়েব সার্ভার থেকে http protocal এর মাধ্যমে সমস্ত ফাইল একত্রিত করে ডকুমেন্ট আকারে আমাদের সামনে প্রদর্শন করা হয় মূলত তাকেই ওয়েবসাইট বলা হয়।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

ওয়েবসাইটকে আমরা বিভিন্নভাবে কাজে লাগাতে পারি এবং বিভিন্ন রকমের ওয়েবসাইট রয়েছে। যেমন,

  • ব্লগার ওয়েবসাইট লেখালেখি করার জন্য এই ওয়েবসাইট
  • ব্যবসার কাজের জন্য ওয়েবসাইট
  • বিভিন্ন চাকরির জন্য ওয়েবসাইট
  • বিভিন্ন সামাজিক ওয়েবসাইট

সাধারণত এই ওয়েবসাইটকে আমরা বিভিন্ন কাজের ক্ষেত্রে ব্যবহার করে থাকি।

ফ্রি ওয়েবসাইট তৈরি

ওয়েবসাইট যদি আপনি ফ্রিতে বানাতে চান তাহলে অনেকগুলো উপায় রয়েছে। চাইলে আপনি যেকোনো একটি উপায় অবলম্বন করে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এবং সেখান থেকে আপনি প্রায় প্রতি মাসে ভালো পরিবারে টাকা ইনকাম করতে পারবেন। আমাদের এই পোষ্টের মূল কথা হচ্ছে কিভাবে আমরা ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারব, তাই আমরা আপনার দেখাবো যে কিভাবে খরচ ছাড়াই একটি ওয়েবসাইট বানানো যায় এবং সেখান থেকে আয় করা হয়।

যদি আপনি নিজের ওয়েবসাইটে সম্পূর্ণ কাজ নিজে করে থাকেন সেক্ষেত্রে আপনাকে কোন রকম খরচ করতে হবে না। আপনি যদি আপনার ওয়েবসাইটে আর্টিকেল লেখার জন্য রাইটার ইউজ করে থাকেন তাহলে আপনাকে ওয়েবসাইটের পিছনে মাসে প্রায় 20000 টাকার মত খরচ করতে হবে। আর যদি আমরা নিজেই করতে পারি এই কাজগুলো তাহলে কোন পরিমানে খরচ হবে না।

আরো পড়ুনঃ ডেইলি ৫০০ টাকা ইনকামের উপায়

ওয়েবসাইট তৈরি করার সময় আমরা একটি ডোমেন এবং হোস্টিং এর জন্য বছরে কিছু টাকা খরচ করে থাকলে এবং ওয়েবসাইটের সকল কাজ নিজেই পরিচালিত করি তাহলে আমাদের ওয়েব সাইটে অতিরিক্ত খরচ হবে না। বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করার জনপ্রিয় সাইট হল ব্লগার ডট কম। এটি গুগল সাইটের একটি প্ল্যাটফর্ম।এখান থেকে ফ্রিতে ওয়েবসাইট বানিয়ে গুগল এডসেন্স থেকে বাঁশির লোক কত টাকা আয় করতে পারবেন।

এই ব্লগার ডট কম থেকে আপনি যদি ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনি বিভিন্ন ধরনের সুবিধা পাবেন। সেগুলো হচ্ছে,

  • ব্লগার ডট কম থেকে একটি সাব ডোমেন ফ্রিতে নিতে পারবেন।
  • ফ্রিতে ১৫ জিবি হোস্টিং ব্লগার ডট কম থেকে পেয়ে যাবেন।
  • এই ওয়েবসাইটটি খুবই ফাস্ট কাজ করে কারণ একটি google কর্তৃপক্ষের সাইট।
  • ব্লগার ডট কম আপনার ওয়েবসাইটে যত ট্রাফিক আসবে লোড নিতে কোন সমস্যা হবে না।
  • এটি নিরাপত্তার দিক থেকে খুবই স্মার্ট।
  • এখান থেকে খুব সহজেই গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

এছাড়াও আরো ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন, সেটি হচ্ছে ওয়ার্ডপ্রেস ডট কম থেকে। তবে এটি আপনাদের জন্য খুবই একটি নিরাপদ নয়। এই ওয়েবসাইটের সকল কাজ নিজেই নিতে হবে। এই ওয়েবসাইটে গুগোল কর্তৃপক্ষ যেমন আপনার ওয়েবসাইটটি নিরাপত্তা দিয়ে থাকে এবং এই ওয়ার্ডপ্রেস ডট কম থেকে ওয়েবসাইট বানালে কোন দায়িত্ব তারা দিবে না এক কথায় আপনার ওই ওয়েবসাইটের সকল দায়িত্ব দায়ভার আপনাকে নিতে হবে।

এর ফলে আপনার তথ্য চুরি হয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ ইনফরমেশনও হারিয়ে যেতে পারে এগুলোর সকল দায়িত্ব ড্রাইভার আপনাকে নিতে হবে এই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থেকে তবে আপনি যদি এখান থেকে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনার কোন প্রকার খরচ হবে না।

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

আমাদের প্রত্যেকের কাছে ওয়েবসাইট তৈরির কারণ ভিন্ন ভিন্ন হতে পারে। কিন্তু ওয়েবসাইট তৈরি  করার নিয়ম একই। যদি আপনারা ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় বা চান তাহলে প্রথমে আপনাদের জানতে হবে যে ওয়েবসাইট তৈরি করতে কি কি জিনিস এর প্রয়োজন হয়। তবে আপনি ভাবছেন ওয়েবসাইট তৈরি করা যতটা সোজা আসলে তা কিন্তু সহজ নয়।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ইনকাম করার উপায় ২০২৩

তবে চিন্তার কোন কারণ নেই আপনাকে ওয়েব সাইট তৈরি করার প্রতিটি ধাপ এবং স্টেপ বা স্টেপ দেখিয়ে দেবো, ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় এবং ওয়েবসাইট তৈরি করার নিয়ম বিস্তারিত আলোচনা করব।

আমরা যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চাই তাহলে আপনাকে প্রথমে কোন ওয়েবসাইটে আপনি তৈরি করবেন তা নির্বাচন করা। যেমন,

  • বিজনেস ওয়েবসাইট
  • পার্সোনাল ওয়েবসাইট
  • সামাজিক যোগাযোগ ওয়েবসাইট
  • নিউজ ওয়েবসাইট

এখন থেকে অনেক বছর আগে ওয়েবসাইট তৈরি করা খুবই কঠিন কাজ ছিল। কারণ আগে কোডিং ল্যাঙ্গুয়েজ না জানলে ওয়েবসাইট তৈরি করা যেত না। বর্তমানে তার কোন প্রয়োজন হয় না। বর্তমানে আপনাকে এখন প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে কোন কোডিং জানা দরকার নেই। একটি ওয়েবসাইট তৈরি করতে হলে অনেকগুলো ধাপ এগিয়ে যেতে হয়, সেগুলো হচ্ছে;

সবার আগে আপনাকে একটি হোস্টিং অর্থাৎ ওয়েবসাইটের স্টোরেজ কিনতে হবে। যেমন ধরেন আপনি একটা বাড়ি করবেন সেই জন্য প্রথমে আপনাকে একটি জমি কিনতে হবে তারপরে আপনি ওই জায়গায় বাড়ি তৈরি করতে পারবেন। সেই রকমই একটি ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে ওয়েবসাইটের জন্য একটি জায়গা কিনতে হবে। সেই জায়গাটি আমরা google কর্তৃপক্ষের কাছ থেকে কিনতে পারবো। তারপরে আমরা ওয়েবসাইট তৈরি করতে পারব।

এবং ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ডোমেইন নেমে দরকার হয়। কারন আপনি যে ওয়েবসাইট করেছেন মানুষ কিভাবে সার্চ দিয়ে সেটা পাবে তার জন্য একটি নাম দরকার হয়। আর সেই নামটি ডোমেন বলা হয়। আমরা যেমন নিজেদের বাড়ি তৈরি করার পরে সেই বাড়ি খুঁজে পাওয়ার জন্য যাতে করে মানুষজন আমাদের খুঁজতে চাইলে সেই বাড়ির এড্রেস জানে তার জন্য ওই বাড়ির বা ওই জায়গার এড্রেস ঠিক করা অন্যভাবে আপনার ওয়েবসাইট খুঁজে পাওয়ার জন্য ওয়েবসাইটের একটি নাম ঠিক করা।

আরো পড়ুনঃ ২০টি অনলাইন ইনকাম মোবাইল দিয়ে

এরপরে হোস্টিং এবং ডোমেন যুক্ত করতে হবে। যখন আপনার ওয়েবসাইট ফাইল গুলো হোস্টিং অ্যাকাউন্ট প্রোভাইডার এর কাছে হোস্ট করা হয় তারপর কেউ যদি আপনার ডোমের নাম অর্থাৎ ওয়েবসাইট এড্রেস লিখে সার্চ করে থাকে। তখন আপনাকে হোস্টিং এর সার্ভার ডোমেন পয়েন্ট করতে হবে। তারপর ওয়েবসাইটের ফাইল গুলো এক্সেস করার সুযোগ দিবেন।

আপনি যদি হোস্টিং এবং ডোমেইন একই কোম্পানি থেকে ক্রয় করেন তাহলে আপনাকে কিছু কাজ করতে হবে না। কোম্পানি থেকে সব করে দিবে, আর যদি দুটো দুই কোম্পানি থেকে কিনে থাকেন তাহলে আপনাকে এগুলো নিজে থেকে সেটআপ করতে হবে। এইগুলোগুলো সেটা হয়ে গেলে ওয়েবসাইট বিল্ডার সফটওয়্যার ব্যবহার করে আপনি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ওয়েবসাইট তৈরি করার নিয়ম হলো, প্রথমে আপনাকে হোস্টিং প্রোভাইডারে কাজ থেকে হোস্টিং ও ডোমেইন ক্রয় করা। তার আগে আপনি কোন ধরনের ওয়েবসাইট তৈরি করবেন এবং কোন ধরনের ওয়েবসাইটের জন্য কোন ডমেইন এবং হোস্টিং ভালো হবে এই বিষয়ে আলোচনা করে ঠিক করা। ক্রয় করার পরে সেইগুলো একসঙ্গে সেটআপ করা সেটআপ করা হয়ে গেলে আপনার কাছে একটি মেসেজ আসবে তখন আপনি বুঝতে পারবেন যে আপনার একটি ওয়েবসাইট তৈরি হয়ে গেছে।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় এবং ওয়েবসাইট তৈরি করার  নিয়ম গুলো উপরের অংশে বিস্তারিত আলোচনা করেছি তাই আপনারা যদি সাইট তৈরি করার নিয়ম গুলো ভালোভাবে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ ভালোভাবে পড়ুন। এবং আপনি ওয়েবসাইট তৈরি করার সময় যদি না পান তাহলে আমাদের কাছ থেকে খুব সহজেই এবং স্বল্প খরচে সম্পূর্ণ তৈরি করা এবং ৩০ টির মত আর্টিকেল রাইটিং লেখা ওয়েবসাইট কিনতে পারেন।

ওয়েবসাইট কিনতে চাইলে এই লিংকে ক্লিক করুনঃ অর্ডিনারি আইটি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

বর্তমান যুগ হল ইন্টারনেটের যুগ বর্তমানে এখন মোবাইল দিয়ে অনলাইনে সকল কাজ করা সম্ভব। তবে আপনার স্মার্ট ফোনটি হতে হবে ৬ জিবি রেম এবং ১২৮ বা ৬৪ জিবি রুম। তাহলে আপনি খুব সহজেই অনলাইনে সকল ধরনের কাজ করতে পারবেন। অর্থাৎ আপনি মোবাইল দিয়ে খুব সহজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। সকল ডিভাইসে ওয়েবসাইট খোলার নিয়ম গুলো একই।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম মোবাইল দিয়ে 2023

তাই আমরা যদি ল্যাপটপ বা ডেস্কটপ থেকে ওয়েবসাইট খোলার নিয়ম জানি তাহলে আমরা মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবো। তবে আপনারা যদি কোন মাধ্যমেই ওয়েবসাইট তৈরি করতে না জানেন তাহলে আমাদের আর্টিকেলের উপরের অংশটি ভালোভাবে মনোযোগসহ পড়ুন তাহলে ওয়েবসাইট তৈরি করার সকল ইনফরমেশন পেয়ে যাবেন।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

  • একটি ওয়েবসাইট তৈরি করতে যা যা জিনিসপত্র লাগে তা হচ্ছে,
  • একটি ওয়েবসাইট তৈরি করতে হোস্টিং এর প্রয়োজন হয়।
  • একটি ওয়েবসাইট তৈরি করতে ডোমেইনের প্রয়োজন হয়।
  • ভালো মানের একটি থিমের প্রয়োজন হয়।
  • নিম চিপ একাউন্ট এর দরকার হয়
  • ডোমেইন নেম বাছাই করতে হয়।
  • ডোমেইন এবং হোস্টিং একত্রিত করা।
  • ওয়েবসাইট কে ভালো পর্যায়ে নিয়ে যেতে হলে রেনডম নিস নিয়ে কাজ করতে হয়।
  • এবং কোন ধরনের ওয়েবসাইট তৈরি করবেন তা নিশ্চিত করতে হয়।
  • একটি ওয়েবসাইট নিরাপত্তার জন্য এইচটিটিপিএস ব্যবহার করতে হয়

এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে ক্লিক করুন

শেষ কথা - ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

ওয়েবসাইট তৈরি করার জন্য মূল কথা হচ্ছে প্রথমে আপনাকে ডমেইন এবং হোস্টিং কিনতে হবে তারপর সেগুলো সংযুক্ত করতে হবে তারপরে আপনার ওয়েবসাইট তৈরি হবে এর পরে আপনি আপনার ওয়েবসাইট কে গুগলে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন এবং মোবাইল বা সকল ডিভাইসের মাধ্যমে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আমরা নিশ্চয়ই এতক্ষণে বুঝতে পেরেছি যে ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় এবং ওয়েবসাইট তৈরির নিয়ম গুলো কি কি। এছাড়াও আপনার যদি ওয়েবসাইট তৈরি করার জন্য এত সময় না থাকে তাহলে আপনি আমাদের কাছ থেকে ওয়েবসাইট ক্রয় করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন এবং এই ওয়েবসাইটে কয়েকটি আর্টিকেল রাইটিং পেয়ে যাবেন। ওয়েব সাইট ক্রয় করতে ক্লিক করুন।এবং কমেন্ট বক্সেও মেসেজ দিয়ে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url