২০২৬ বিশ্বকাপ কোথায় হবে - ২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে

প্রিয় পাঠক, আপনাদের সকলের মনে ২০২৬ বিশ্বকাপ কোথায় হবে এবং২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে জানতে ইচ্ছে হয়। তাহলে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ ভিজিট করুন। কেননা আজ আমরা ২০২৬ বিশ্বকাপ কোথায় হবে এবং এর সকল বিস্তারিত আলোচনা করব। অর্থাৎ আপনি যদি ২০২৬ বিশ্বকাপ কোথায় হবে জানতে চান এবং ২৬এর বিশ্বকাপ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টটি মনোযোগ সহ পড়ুন।
২০২৬ বিশ্বকাপ কোথায় হবে

পোস্ট সূচিপত্রঃ২০২৬ বিশ্বকাপ কোথায় হবে - ২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে

ভূমিকা

ফুটবল বিশ্বকাপ সবারই জনপ্রিয় খেলা। আমরা সকলেই এই খেলা প্রতি চার বছর পর পর উদযাপন করে থাকি। এই খেলাতে অনেক বড় আয়োজন এবং অনেক সাজসজ্জা করা হয়ে থাকে, এজন্য এটি মানুষের কাছে খুবই জনপ্রিয়। তাই আমরা সকলেই জানতে ইচ্ছুক হয়ে যেয়ে কোন সময়ে কোন কোন দেশ বিশ্বকাপ খেলবে। তাই আমাদের সকলের মনে ইচ্ছে হয় যে আগামী২০২৬ বিশ্বকাপ কোথায় হবে এবং ২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে। তাই আজকে আমরা আপনাদের মনের ইচ্ছে পূরণ করার জন্য।

আরো পড়ুনঃ ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়

২০২৬ বিশ্বকাপ ফুটবল কোন মহাদেশে হবে

এবার ২০২৬ সালে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এই তিনটি দেশে এবার 2026 সালে ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এবং এটি ২০২৬ সালের অনুষ্ঠিত হলে ২৩ তম আসরে পড়বে।

২০২৬ বিশ্বকাপ কোথায় হবে 

২০২৩ সালে ফিফা বিশ্বকাপ শেষ হওয়ার পর ফিফা কাউন্সিলর এর কাছ থেকে জানতে পারা যায় যে পরবর্তী অর্থাৎ ২০২৬ ফিফা অনুষ্ঠিত হবে মেক্সিকো,কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র। এই তিনটি দেশে একসঙ্গে ২০২৬ ফুটবল বিশ্বকাপ আয়োজন করা হবে। তবে তারা আরো বলে যে এই ফিফা অনুষ্ঠিত হবে ২০২৬ সালের ১১ জুন থেকে ২০ এ জুলাই ও ১৬টি শহরে আয়োজন করা হবে এই খেলার জন্য।

আরো পড়ুনঃ মহাকাশ সম্পর্কে জানুন

২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে

২০২৬ সালের বিশ্বকাপ মোট তিনটি দেশে অনুষ্ঠিত হবে। এবং এই বিশ্বকাপে ৪৮ টি দেশ অংশগ্রহণ করবে। এবং এতে ১৪০টি ম্যাচ খেলা হবে আর গ্রুপের সংখ্যা হবে ১২ টি।

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাই পর্ব

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাইয়ের পর্ব হলো, আগামী বিশ্বকাপের জন্য দল বাছাই এর প্রক্রিয়া। যে সকল দলগুলো এই বাছাই পর্বের মধ্যে থেকে ফিফা বিশ্বকাপ খেলার যোগ্যতা আছে তারাই আগামী 26 বিশ্বকাপ কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে অনুষ্ঠিত হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করবে।

নতুন নিয়ম

দল বাড়ানোর সঙ্গে ফিফা আরো একটি ঘোষণা দিল যে নিয়ম পরিবর্তন করা হয়েছে ফুটবল বিশ্বকাপের। প্রতিটি গ্রুপ থেকে প্রথমে থাকা বা ভালো দুটো দল জায়গা পাবে। আর নকআউটে প্রবেশ করবে মোট ২৪ টা দল। আর এই নকআউট দলের সঙ্গে আবার নতুন করে যোগ দেবে প্রতিটি গ্রুপে থাকা তৃতীয় স্থানের দলগুলো। এবং ৬৪টি ম্যাচের জায়গায় এবার ১৪০টি ম্যাচ খেলা হবে। এবং ৩২ টি দেশের জায়গায় এবার ৪৮ টি দেশ এই খেলাতে অংশগ্রহণ নেবে।

আরো পড়ুনঃ realme ফোনের প্রাইস বাংলাদেশে কত ২০২৩

২০৩০ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে

২০৩০ সালে ফিফা বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে এখনো ফিফার কাউন্সিলর কিছুই বলেনি তবে এটি সম্ভাব্য ২০২৬ সালে বিশ্বকাপের সময় তারা ঠিক করবে। তবে ২০৩০ সালে জন্য দরপত্র জমা দিয়েছে দক্ষিণ আমেরিকার চারটি দেশ, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, চিলি ও উরুগুয়ে।

কিছু মন্তব্য

আপনারা আমাদের এই আর্টিকেল থেকে নিশ্চয়ই ২০২৬ বিশ্বকাপ কোথায় হবে এবং২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে তা আপনারা নিশ্চয়ই এতক্ষণ জানতে পেরেছেন। এবং আগামীর ফিফা বিশ্বকাপের নিয়ম চেঞ্জ হতে চলেছে আপনার নিশ্চয়ই তা সকল তথ্য আমাদের আর্টিকেল। আশা করি আপনারা এই সকল তথ্য পেয়ে উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url