শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

প্রিয় পাঠক, আপনারা কি শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় জানতে চাচ্ছেন। তাহলে আমাদের করুন কেননা আমরা শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় এবং ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার উপায় গুলো আলোচনা করেছি। তাহলে চলুন দেরি না করে শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেই।
শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়
তবে আমরা সকলেই শুষ্ক এবং রুক্ষ ত্বকের উপরে খুবই বিরক্তি হয়ে থাকি। কারণ এই ত্বকের জন্য আমরা মানুষজনের সামনে থেকে লজ্জাবোধ করি। এজন্য আমাদেরকে শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে হবে।

পোস্ট সূচিপত্রঃ শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

ভূমিকা - শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

আমাদের সকলেরই শীতকালে হাত পা এবং ত্বক ফেটে যায় শুষ্ক এবং রুক্ষ হয়ে যায় যা আমাদের জন্য খুবই একটি বিরক্ত কর। আমরা সকলের চাই আমাদের শরীরকে নমনীয় উজ্জ্বলতা ও লাবণ্যময় করে রাখতে। এর জন্য আমাদেরকে জানতে হবে শীতকালে শুষ্ক ত্বকের যত্নে নেওয়ার ঘরোয়া উপায়। যদি আপনারা শুষ্ক ত্বকের যত্ন নিতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পড়ুন। কেননা আমরা আজ আপনাদের শুষ্ক ত্বকের যত্নের জন্য শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করেছি।

আরো পড়ুনঃ করলা পাতার উপকারিতা জানুন

এছাড়াও আপনাদের সুবিধার্থে দেখেছি কিভাবে আপনারা ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার উপায় গুলো জানতে পারবেন এবং শুষ্ক ত্বকের ফেসওয়াস ও ফেসপ্যাক কিভাবে করবেন তা নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন। এক কথায় কিভাবে আপনারা আপনাদের ত্বক কে উজ্জ্বল ও লাবণ্যময় করে তুলবেন সকল কিছু বিস্তারিতভাবে আলোচনা করেছি। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।

ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়ার উপায়

আমরা অনেকেই ফর্সা হওয়ার জন্য বাজার থেকে কত রকম ক্রিম কিনে ব্যবহার করি। কিন্তু আমরা অনেকেই জানি না যে ঘরে বসে থেকেই ফর্সা হওয়া যায়। বাজার থেকে কিনে আনা ক্রিম গুলো হয়তো কয়েকদিনের জন্য। বাজার থেকে কেনা ক্রিমগুলো ব্যবহার করে হয়তো অনেক কিছু বের হয়। তাই আজ আমরা জানবো ফর্সা হওয়ার কিছু ঘরোয়া উপায়।

আলুর খোসা ব্যবহার করে ফর্সা হওয়া যায়।আলুর খোসাতে রয়েছে ব্লিচিং এর মত উপাদান যা আপনাকে ফর্সা করতে সাহায্য করবে।এবং আপনার ত্বককে উজ্জ্বল ও সুন্দর করে তুলবে। এবং আলুর সাথে আপনি লেবু ও মিশ্রিত করতে পারেন যার ফলে আপনাদের তত্ত্বে আরো সুন্দর ফর্সা করে তুলবে।

আরো পড়ুনঃ আমি তো দই খেলে কি হয় তা জানুন

বিট পালং এবং ভিটামিন যা থেকে আপনারা আপনার ত্বককে পরিষ্কার করে রাখতে পারবেন এবং ফর্সা ভাব হবে। এবং ফর্সা করতে খুবই সাহায্য করে। বিট পালং আপনি হলুদের সাথেও ব্যবহার করতে পারবেন এতে আপনার পক্ষে আরো সুন্দর করে তুলবে। এমনকি চালের গোড়াও আপনার ত্বককে ফর্সা করে তুলতে খুবই কার্যকরী হবে। এই অনেক পদ্ধতি আছে যেগুলোর ব্যবহার করলে আপনি তাড়াতাড়ি ফর্সা হতে পারেন।

শুষ্ক ত্বকের ফেসপ্যাক - শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

আমরা প্রায় অনেকে আমাদের ত্বকের যত্ন বুঝি। এবং যাদের ত্বক যেরকম তাদের সেভাবে যত্ন নিতে হয়। যেমন তেলাক্ত ত্বকের যত্ন ও সংবেদনশীল ত্বকের যত্ন প্রায় একই রকম হয়ে থাকে। এবং শুষ্ক রক্ষতাকে যত্ন আরেক রকম হয়ে থাকে। ত্বকের জন্য আদ্রতা বেশি প্রয়োজন হয়ে থাকে। তাই শুষ্ক ত্বক দূর করতে বেশি বেশি করে পানি পান করা উচিত যাদের ত্বক খসখসে বা রুখ্য তাকে লক্ষণ বোঝা যায় তাদেরকে তো তাদের জন্য ফেসপ্যাক ব্যবহার করা দরকার।

আমাদের অনেকের প্রায় ত্বক শুষ্ক হয়ে থাকে। এবং আমাদের শুষ্ক ত্বকের বেশি আদ্রতা দেখা দেয়। আমাদের শুষ্ক ত্বকের টাইপ ও লোমছিদ্র গুলো খুব ছোট হয়। তাই  চলুন আজ আমরা ফেসপ্যাক কিভাবে আমাদের ব্যবহার করলে শুষ্ক ত্বক থেকে রেহাই পাওয়া যায় তা জানি ।আমাদের শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা ফেসপ্যাক হিসেবে খুবই কার্যকরী। কারণ এলোভেরা আমাদের শুষ্ক ত্বকে সতেজ সাহায্য করে । 

এলোভেরা দিয়ে ফেসপ্যাক তৈরি করার জন্য আপনাকে প্রথমে দুইটি এলোভেরা নিতে হবে এবং একটি চন্দনের গুড়া ইচ্ছামত নিয়ে এবং মধু তার সাথে মিশিয়ে মিশিয়ে নিলে ভালো উপকার হয়। কারণ শুষ্ক ত্বকে এগুলো খুবই কার্যকরী। অ্যালোভেরার এই ফেস প্যাকটি সপ্তাহে আপনাকে প্রায় দুই থেকে তিনবার লাগাতে হবে।

শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

শীতে আমাদের সকলের ত্বক সূক্ষ্ম এবং রুক্ষ হয়ে থাকে অনেক জায়গার চামড়া উঠে যায়। এবং আমাদের শরীরের অনেক জায়গার অংশ ফেটে যায় এছাড়াও বেশিরভাগ আমাদের পায়ের গোড়ালি ফেটে যায়। এবং অযত্নের অভাবে হাত পা দুটোই ফেটে যায় এ থেকে আমাদের শরীরে কালো দাগ হতে পারে এবং ইনফেকশন হতে পারে। এজন্য আমাদেরকে শীতকালে আমাদের শরীরের জন্য এবং ত্বকের জন্য অনেক নিয়ম কানুন মেনে চলা উচিত। তাহলে চলুন শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় জেনে নেই।

গরম পানি

শীতকালে হালকা গরম পানি দিয়ে আপনার শরীর এবং ত্বক মুছবেন। আপনি যখন গরম পানিতে গোসল করবেন তখন দীর্ঘ সময় নিয়ে গরম পানিতে গোসল করা যাবে না। এবং গোসল করার পরে আপনার শরীরে লোশন অথবা তেল জাতীয় জিনিস যা আপনার শরীরের ত্বককে নরম ও মশ্চারাইজ করে রাখবে সেগুলো ব্যবহার করতে হবে।

লেবুর 

লেবুর রস এবং মধু একসঙ্গে মিশিয়ে আপনার মুখে লাগিয়ে নিন এরপরে যখন ফেসপ্যাক এর মত হয়ে যাবে তখন ধুয়ে ফেলুন এরপরে মুখে ক্রিম ব্যবহার করুন।

নারিকেলের তেল

শীতকালে আপনার শরীরের যত নেওয়ার জন্য আপনাকে আপনার সমস্ত শরীরে দিনে দুইবার নারিকেলের তেল ব্যবহার করতে হবে। এর ফলে আপনার শরীর নরম থাকে যার ফলে আপনার ত্বকের কোন অংশ ফাটতে পারেনা এবং শুষ্ক হতে পারেনা। এগুলো রোধ করতে নারিকেলের তেল খুবই গুরুত্বপূর্ণ।

এলোভেরা

এলোভেরা শীতকালে আপনার শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এলোভেরা আমাদের ত্বককে মসৃণ ও নমনীয় করে রাখতে খুবই কার্যকারী।

লোশন

শীতকালে আমাদের শরীরের জন্য লোশন খুবই জরুরী। যা হয়তো আপনারা অনেকে জানেন প্রতিদিন গোসলের পরে এবং রাতে শোয়ার আগে আপনি আপনার সমস্ত শরীরে লোশন ব্যবহার করুন তাহলে আপনার শরীরের কোন অংশে আর শুষ্ক এবং রুক্ষ থাকবে না।

পেট্রোলিয়াম জেলি

শীতে আমাদের সকলের হাত ও পা এবং পায়ের গোড়ালি ফেটে যায়। এই ফাটা রোধ করতে পেট্রোলিয়াম জেলি খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। প্রতিদিন আপনি যদি সকালে এবং রাতে তাছাড়াও গোসলের পরে ব্যবহার করেন তাহলে কিছুদিনের ভিতরে আপনার ত্বকের ফাটা অংশ ভালো হয়ে যাবে। আপনি যদি এটি নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার শরীরের শুষ্ক এবং রুক্ষ জায়গাগুলো সম্পূর্ণভাবে ভালো হয়ে যাবে।

ওটমিল

এক চামচ মধু এছাড়াও আপনারা যদি দুধ কেউ সহ্য করতে পারেন তাহলে আদা চামচ দুধ এবং একই চামচের পরিমাণে তিন চামচ ওট্মিল এর সঙ্গে মিশ্রিত করে মুখে মাখুন এবং মুখে মাখার পর কমপক্ষে ১০ মিনিট রাখতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে আপনার ত্বকটি সুন্দর ও মসৃণ হয়ে যাবে।

নিম পাতা

নিম পাতা ও পাউডারের সঙ্গে মধু ও হলুদের গুড়া মিশ্রিত করুন এবং মিশ্রিত করার পরে পেস্ট তৈরি করুন। তারপরে সেই পেস্টটি মুখে ব্যবহার করুন মুখে ব্যবহারের পর দশ মিনিট যাবত অপেক্ষা করুন তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা

নারিকেলের সঙ্গে কলা মিশ্রিত করে ফেসপ্যাক তৈরি করুন। এরপরে সেই ফেসপ্যাকটি বিশ মিনিট যাবত মুখে মেখে অপেক্ষা করুন তারপরে ধুয়ে ফেলুন এইভাবে আপনি কয়েকদিন যাবত এই ফেসপ্যাক টি ব্যবহার করুন তাহলে খুব দ্রুত আপনার মুখের শুষ্ক ও রুক্ষ দূর হয়ে যাবে এবং আপনার ত্বকে করে তুলবে নমনীয় ও উজ্জ্বল।

আরো পড়ুনঃ রাতে দই খাওয়ার উপকারিতা সম্পর্কে জানুন

অতিরিক্ত সাধন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে

শীতকালে আমাদের শরীর অনেক শুষ্ক হয়ে থাকে এর ফলে আমরা যদি অতিরিক্ত সাবান এবং কেমিক্যালযুক্ত কোন পদার্থ আমাদের ত্বকে ব্যবহার করে থাকি তাহলে আমাদের ত্বকটি আরো বেশি সুস্থ এবং রুক্ষ হয়ে ওঠে যার ফলে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়। এজন্য আমরা শীতকালে অতিরিক্ত সাবান এবং কেমিক্যাল যুক্ত পদার্থ ব্যবহার করা থেকে বিরত থাকবো।

শীতকালের অতিরিক্ত রোধ পোহানো যাবে না

শীতকালে আমরা সকলেই রোদ পোহাতে ভালোবেসে থাকি। কারণ ঠান্ডার তাড়নায় আমরা সকলেই সূর্যের আলোতে গিয়ে দাঁড়ায়। এই সময় সূর্যের ক্ষতিকারক রশ্মি আমাদের শরীরের এবং আমাদের ত্বকের অনেক ক্ষতি করে এজন্য আমরা সূর্যের আলোতে ২০ মিনিটের বেশি দাঁড়িয়ে থাকবো না। এর ফলে আমাদের টক আরো রুক্ষ হয়ে যেতে পারে এবং চেহারা লাবণ্যহীন হতে পারে।

শীতকালে অতিরিক্ত সাঁতার থেকে বিরত থাকতে হবে

আমরা অনেকেই সাঁতার কাটতে ভালোবাসি সে জন্য সুইমিংপুল অথবা পুকুরে অতিরিক্ত পরিমাণে সাঁতার কেটে থাকি। আর এই শীতকালে ঠান্ডা পানি আমাদের ত্বকের উজ্জ্বলতাকে নষ্ট করে দেয় এবং সূক্ষ্ম ও রুক্ষ হয়ে যায়। তাই আমরা অতিরিক্ত সাঁতার কাটা থেকে বিরত থাকবো।

রুম হিটার ব্যবহার করা যাবে না

এই রুম হিটার আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকারক। যা আমরা অনেকেই বুঝতে পারি না এটি খুব সহজে তার প্রভাব ফেলে না। এটি খুব ধীরে ধীরে এবং আস্তে আস্তে এর প্রভাবটি আমাদের ওপর বিস্তার করে যার ফলে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়ে যায়।

শীতকালে বেশি করে পানি পান করা

পানির অভাবে আমাদের শরীর শুকিয়ে যায় এমনকি আমাদের ত্বক নষ্ট হয়ে যায় পানির অভাবে। আমরা অনেকেই শীতকালে অতিরিক্ত ঠান্ডার জন্য পানি পান করতে ভয় করি সেজন্য খুব কম পরিমাণে পানি পান করে থাকি। এই কাজটি করলে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয় সেজন্য আমরা শীতকালে বেশি করে পানি পান করব।

ক্রিম

শীতকালে আমাদের ত্বককে ভালো রাখার জন্য এবং শুষ্ক ও রুক্ষ থেকে দূর করার জন্য আমরা ক্রিম ব্যবহার করতে পারি। শীতকালের অনেক ক্রিম রয়েছে যেগুলো আমাদের ত্বকে লাবণ্যময় ও উজ্জ্বল করে তোলে।

শুষ্ক ত্বকের ফেসওয়াস - শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

আপনারা অনেকেই শুষ্ক এবং রুক্ষ ত্বকের প্রতি বিরক্তকর হয়ে আছেন। এজন্য আপনারা অনেক জায়গায় দৌড়াদৌড়ি করে অনেক চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনাদের শুষ্ক এবং রুক্ষ তাকে যত্ন নেবার জন্য কোন ভালো উপায় এবং কোন ভালো ফেসওয়াশ খুঁজে পাচ্ছেন না তাহলে আমাদের আর্টিকেল পড়ুন। কেননা আজ আমরা আমাদের আর্টিকেলে শুষ্ক ত্বকের উন্নতমানের ফেসওয়াশ এর সম্পর্কে বর্ণনা করেছি।

যেগুলো দ্বারা আপনারা খুব সহজেই আপনাদের শুষ্ক ত্বকের যত্ন নিতে পারবেন এবং আপনাদের ত্বককে উজ্জ্বল ও লাবণ্যময় করে তুলতে পারবেন। তাহলে চলুন দেরি না করে আমরা জেনে নেই শুষ্ক ত্বকের ফেসওয়াশগুলো কি কি।

মেয়েদের শুষ্ক ত্বকের ফেসওয়াশ

  • হিমালয় হারবাল নিম ফেসওয়াশ
  • হিমালয় হারবাল মমতাজ নিম ফেসওয়াস
  • হিমালয় হারবাল বিউটি না নিম ফেসওয়াশ
  • ফেরান লাভলী ফেসওয়াশ
  • পন্ডস ফেসওয়াশ
  • নিউট্রোজেনা ওয়েল ফেসওয়াস
  • গারনিয়া ফেসওয়াশ
  • হিমালয়া পিউরিফাই ফেসওয়াশ
  • সিসি ফেসওয়াশ

ছেলেদের শুষ্ক ত্বকের ফেসওয়াশ

  • লোরাল মেনস এক্সপার্র ফেসওয়াস
  • নিউট্রোজেনা ফেসওয়াশ
  • গ্রানিয়া মেনস ফেসওয়াশ
  • ভেসলিন মেনস ফেসওয়াশ
  • শুষ্ক ত্বকের ময়েশ্চারাইজার
  • অক্সি ওয়েল ফেসওয়াশ
  • নিভিয়া মেন ফেসওয়াশ

শেষ কথা - শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৫টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন। এবং আপনারা শীতকালে কিভাবে আপনাদের ত্বকের যত্ন নেবেন তা অবশ্যই বুঝতে পেরেছেন। এছাড়াও ঘরোয়া পদ্ধতিতে ফর্সা হওয়া উপায় গুলো জেনে আপনারা ঘরে বসে থেকে ফর্সা হতে পারবেন। আমি অবশ্যই আশা করতে পারি যে আপনারা আমাদের আর্টিকেল থেকে যে বিষয়গুলো জানতে পেরেছেন। সেগুলো আপনারা আপনাদের শরীরে এবং ত্বকের যত্ন নেওয়ার জন্য ব্যবহার করবেন। যাতে করে আপনাদের শরীর কখনো লাবণ্যহীন না হয়ে পড়ে।

আরো পড়ুনঃ অতিরিক্ত টেনশন করলে কি ক্ষতি হয় তা জানুন

কথা না বাড়িয়ে এখানেই শেষ করছি দেখা হবে পরবর্তী কোন আর্টিকেলে। ততক্ষণ ভালো থাকবে নিজের শরীরের যত্ন নিবেন এবং আমাদের জন্য দোয়া করবেন যাতে করে আমরা আমাদের মূল্যকে পৌঁছাতে পারি। এবং আপনাদের জন্য নিত্য নতুন মানসম্মত নিয়ে হাজির হতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url