বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর নাম জানতে চান। তাহলে আর চিন্তা নই। এই আর্টিকেল থেকে বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা ও বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থানের নাম গুলো জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থানের নাম ও বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান গুলো জেনে নেই।
বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান
আসলে বাংলাদেশে দর্শনীয় স্থানগুলো অনেক রয়েছে কিন্তু এগুলোর মধ্যে সবথেকে ভালো দর্শনীয় স্থান কোনগুলো তা হয়তো আপনারা জানেন না সেজন্য বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান। সেগুলো জানতে আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

ভূমিকা | বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর

প্রিয় বন্ধুরা, আমরা সকলেই বিভিন্ন জায়গায় ভ্রমণ করে থাকি। এবং আমরা আসলে বাংলাদেশের ভেতরে ভ্রমণের জন্য সবথেকে ভালো জায়গাগুলো কোনটি এগুলো জানিনা। আমরা হয়তো সকলেই ভালো জায়গাগুলোতে বেড়াতে যেতে পারি না। আপনাকে বাংলাদেশের ভালো জায়গাগুলোতে ভ্রমণ করার জন্য আপনাকে বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান ও বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান কোনগুলো, সেগুলো আপনাকে প্রথমে জানতে হবে। তাহলে আপনি বাংলাদেশের সব থেকে ভাল জায়গায় ভ্রমণ করতে পারবেন।

আরো পড়ুনঃ মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা জানুন

আমরা মূলত ভ্রমণের জন্য অনেক জায়গা খুঁজে থাকি কোন জায়গায় যাব কোন জায়গায় যাব না আসলে ঠিক করতে আমাদের অনেক সময় লেগে যায়। তারপরও আমরা একটি ভ্রমণের জন্য ভালো জায়গা খুঁজে বের করতে পারি না এবং ভালো জায়গায় বেড়াতে যেতে পারি না। তাই আজ আমরা আপনাদের জন্য, বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর নামগুলো এবং কোন জায়গাগুলো আপনাদের জন্য ভালো হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সেজন্য আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। তাহলে আপনারা খুব সহজেই বাংলাদেশের সেরা দর্শনের স্থান গুলো দর্শন করতে পারবেন।

বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা

আমাদের বাংলাদেশ জনসংখ্যা দিক দিয়ে যেরকম এগিয়ে রয়েছে সেই রকমই দর্শনের জায়গার দিক দিয়ে এগিয়ে রয়েছে। আমাদের বাংলাদেশে দেখার মতন ভ্রমণের মতন অনেক জায়গা রয়েছে। যেগুলো আমরা হয়তো নাম জানিনা। এবং আমরা অনেকেই আছি যারা দর্শনের জন্য বাংলাদেশের ভালো জায়গা গুলোর নাম জানিনা তাই আজ আমরা তাদের সুবিধার্থে বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা গুলো নিচে বর্ণনা করেছি।

১. চট্টগ্রাম

আপনারা যারা সমুদ্র এবং ফেরি দেখতে ইচ্ছুক তারা চট্টগ্রামের ভ্রমণের জন্য যেতে পারেন। সেখানে সমুদ্র সৈকতের সৌন্দর্যের কারণে পর্যটক প্রতিনিয়ত বেড়ে চলে যায়।

২. কক্সবাজার

বাংলাদেশের সব থেকে পর্যটক বেশি হয় এই কক্সবাজারে কারণ কক্সবাজার রয়েছে অনেক জায়গায় ভ্রমণের স্থান। এছাড়াও দীর্ঘময় এবং বড় সমুদ্র সৈকত দেখার জন্য আপনারা কক্সবাজারে ভ্রমণের জন্য আসতে পারেন।

৩. শ্রীমঙ্গল

পর্যটকদের শ্রীমঙ্গলে আসার কারণ পাহাড়ি অঞ্চল এবং পাহাড়ি অঞ্চলের সবুজ চা পাতার আকর্ষণ। সবুজ চা পাতার সৌন্দর্য দৃশ্য দেখে তারা বারবার শ্রীমঙ্গলে আসে। আপনি চাইলেও শ্রীমঙ্গলে এই সকল পাহাড়ি অঞ্চলের সৌন্দর্য দৃশ্য দেখার জন্য এখানে ভ্রমণের জন্য আসতে পারেন।

৪. মৌলভীবাজার

মোলভীবাজারে রয়েছে পাহাড়ি অঞ্চল এবং দেখার মত অনেক সৌন্দর্য জায়গা। এবং অনেক পাস তারকা হোটেল গড়ে উঠেছে যা আপনাকে মনোমুগ্ধকর ও আকর্ষণীয় করে তুলবে। বছরে এখানে বহু পর্যটক আসে।

৫. পটুয়াখালী

পটুয়াখালীতে রয়েছে অনেক সমুদ্র সৈকত এবং সেখানে সূর্যের সূর্যোদয়ের সময় জায়গাগুলো দেখার মত এবং খুবই আকর্ষণীয় হয়ে ওঠে এজন্য পর্যটকরা প্রতিবছর এই দর্শনীয় জায়গাটি দেখার জন্য ভিড় জমাই।

আরো পড়ুনঃ তাহাজ্জুদ নামাজ পড়ার উপকারিতা

৬. ঢাকা

ঢাকাতে রয়েছে অনেক দর্শনের স্থান। জাদুঘর রয়েছে, মুঘল আমলের অনেক বাড়িঘর রয়েছে এছাড়াও অনেক বড় বড় পার্ক রয়েছে এবং পাঁচ তারকা হোটেল রয়েছে অনেক সৌন্দর্যময় যেগুলো পর্যটকদের আকর্ষণ করে তলে। সেজন্য আপনি চাইলে ঢাকাতে এই সকল জায়গাগুলোতে দর্শন করতে পারেন।

৭. রাঙ্গামাটি

আমরা ছোটবেলা থেকে সকলেই বয়ে এবং বিভিন্ন জায়গায় জেনে আসছি যে রাঙ্গামাটিতে পাহাড়ি অঞ্চল হিসেবে চেনা যায়। রাঙ্গামাটির কথা শুনে প্রথমে আমাদের মাথায় পাহাড়ের চিন্তাভাবনা চলে আসে। কারণ এই রাঙ্গামাটিতে রয়েছে অনেক সৌন্দর্যময় পাহাড়। যেগুলো দেখতে দর্শকেরা প্রতিবছর অনেক ভিড় জমে থাকে।

৮. বান্দরবান

বান্দরবানে যে সকল পাহাড়গুলো রয়েছে এত উচ্চ যে সেগুলো পাহাড়ের মাথায় সর্ব দাম মেঘ জমে থাকে। যা দেখতে খুবই সৌন্দর্যময়। আপনি যদি সৌন্দর্যের মধ্যে ডুব দিতে চান তাহলে আপনি বান্দরবানের এইসব পাহাড়ে অঞ্চলে যেতে পারেন।

৯. নারায়ণগঞ্জ

১৯৭৫ সালে শিল্পী জয়নুল আবেদীন লোকশিল্পের ঐতিহ্য তুলে ধরার জন্য নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোকশিল্প এবং কারও শিল্প এর একটি জাদুঘর তৈরি করেন এখানে সংরক্ষিত করা হয় দেশের সকল যাবতীয় লোক শিল্প ও কারুশিল্পের হাটের তৈরি ঐতিহ্যবাহের প্রদর্শন। যেগুলো দেখতে দর্শকেরা এখানে প্রতিদিন এসে থাকে।

১০. সুন্দরবন

আমাদের দেশকে টাইগার উপাধি দিয়ে থাকে অনেকেই আর সেই রয়েল বেঙ্গল টাইগার রয়েছে সুন্দরবনের জঙ্গলে। এই জঙ্গলটি অনেক ঐতিহ্যবাহী এবং দর্শনীয় এবং এ জঙ্গলে রয়েছে বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগার। সেগুলোকে দেখার জন্য অনেক দর্শক এখানে প্রতিনিয়ত এসে থাকে।

১১. আমাদের বাংলাদেশের শ্রেষ্ঠ এবং জাতীয় চিড়িয়াখানা, ঢাকা মিরপুর

সকল চিড়িয়াখানার মধ্যে আমাদের ঢাকা মিরপুরের চিড়িয়াখানাটি ঐতিহ্যবাহী এবং সৌন্দর্যময় এখানে রয়েছে সকল বন্যপ্রাণী ও পশু পাখিরা। যা অন্য কোন চিড়িয়াখানায় দেখা যায় না এজন্য এই চিড়িয়াখানাকে জাতীয় চিড়িয়াখানা উপাধি দেওয়া হয়। দেশের বিভিন্ন জায়গা থেকে এই জায়গায় দর্শনের জন্য এসে থাকে।

১২.সেন্টমার্টিন

সমস্ত বিশ্বের মধ্যে আমাদের বাংলাদেশের সেনমাটিম টি হল অন্যতম একটি দ্বীপ। এখানে রয়েছে অনেক সৌন্দর্য এবং খুবই দর্শনীয় স্থান। সেন্টমার্টিন দ্বীপটি তাদের জন্য বিখ্যাত। আপনারা চাইলে এই জায়গাটি ভ্রমণ করতে পারেন। এখানে শুধু আমাদের দেশ থেকে নয় বিভিন্ন দেশ থেকে পর্যটক আসে সেন্টমার্টিনে।

১৩.খাগড়াছড়ি

খাগড়াছড়ির পাহাড় গুলো এবং পাহাড় ও আকাশের সৌন্দর্য দৃশ্য দেখে মনে হয় মহান সৃষ্টিকর্তা অপরূপভাবে রূপ দিয়েছে। এই খাগড়াছড়ি অঞ্চলটি সম্পূর্ণ পাহাড়ে অঞ্চল। এর জন্য যেদিকে তাকাই শুধু সবুজ আর সবুজে মিশ্রত যা পর্যটকদের মুগ্ধকর করে তোলে। সেজন্য পর্যটকেরা এই জায়গা দেখতে বারে বার আসে।

১৪.লালবাগ

লালবাগ কেল্লার কথা মনে হলেই আমাদের মাথায় সর্বপ্রথম ঐতিহ্যবাহী মুঘল সম্রাটদের কথা মনে পড়ে থাকে এবং এই লাল বাকের নাই রয়েছে অনেক ঐতিহ্যবাহী স্থান। এজন্য অনেকেই এই জায়গায় দর্শন করতে আসে। তাই আপনি বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা মধ্যে এই নামটি সবার আগে বেছে নিতে পারেন। কারণ এই জায়গাটি ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান

এছাড়াও রয়েছে আরো দর্শনীয় স্থান সেগুলো আমরা অর্থাৎ বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা সংক্ষেপে বর্ণনা দিচ্ছিঃ

  • মুক্তিযুদ্ধ জাদুঘর
  • ষাট গম্বুজ মসজিদ
  • ২০১ গম্বুজ মসজিদ
  • নীলফামারী
  • চলনবিল
  • মহাস্থানগড়
  • পাহাড়পুর
  • আহসান মঞ্জিল
  • সোমপুর মহাবিহার
  • কুয়াকাটার পতেঙ্গা সমুদ্র সৈকত
  • সোনাদিয়া দ্বীপ
  • রংপুরের জমিদার বাড়ি
  • স্বপ্নপুরী
  • নিঝুম দ্বীপ
  • মণিপুরা

এই গুলো হচ্ছে বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান। আপনি চাইলে এই সকল জায়গার যে কোন জায়গায় দর্শন করতে পারেন। এই সকল জায়গাগুলোতে প্রতিবছর দর্শকেরা অর্থাৎ পর্যটকেরা ব্যাপক পরিমাণে হয়ে থাকে কারণ এই জায়গা গুলো অনেক সৌন্দর্যময় এবং ঐতিহ্যময়ী।

বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

আপনারা অনেকে হয়তো বেড়াতে যেতে চাচ্ছেন এবং বেড়াতে যাওয়ার জন্য খুবই আগ্রহী। কিন্তু কোন জায়গায় বেড়াতে গেলে সবথেকে ভালো হবে এবং কোন জায়গাগুলো সব থেকে দর্শনীয় আপনার হয়তো অনেকেই তা জানেন না। সেজন্য আজকে আমরা বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান গুলোর নাম নিচে বর্ণনা করেছে। আপনার যদি বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর নাম গুলো জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন।

তাহলে আপনি শুধু এই দশ দর্শনীয় স্থান ছাড়াও আরো বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা গুলো জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেই বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর নাম।

 ১.রাজশাহী পদ্মা গার্ডেন

রাজশাহী পদ্মা গার্ডেন খুবই সৌন্দর্য এবং ঐতিহ্যময় স্থান। এখানে রয়েছে পদ্মা এবং রাজশাহী পার্ক একসঙ্গে মিলিত যার সমন্বয়ে তৈরি হয়েছে একটি সৌন্দর্যময় জায়গা। যা দেখার মত যেটা আপনি অন্য কোন জায়গায় পাবেন না। তাই এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটক আছে বেড়াতে।

২ রাজশাহী হাইটেক পার্ক

রাজশাহী হাইটেক পার্কে ডিজিটাল পার্ক বলা হয়ে থাকে। কারণ এটি এটি আধুনিক পর্যায়ে তৈরি করা হয়েছে। যা অন্য কোন পার্কে ব্যবহার করা হয়নি। এবং এই পার্কটি খুবই পরিষ্কার পরিচ্ছন্ন এবং সৌন্দর্য নয়। যার কারণে এখানে পর্যটকের আনাগোনা অনেক দেখা দেয়।

৩.নিঝুম দ্বীপ

এই দ্বীপটি খুবই ছোট এবং এটি নোয়াখালীতে অবস্থিত। এই দ্বীপ দেখতে খুবই সুন্দর এবং একে দেখে মনে হয় এই দীপ্তি যেন খুবই অসহায় এবং সর্বদা চুপচাপ থাকে। এর পানির কোন স্রোত নেই পানির কোন টগবকে অহংকার নেই যা দেখে পর্যটক এরা খুবই আগ্রহী এবং আকৃষ্ট হয়েছে। আপনি চাইলে বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর ভেতরে আপনি এই জায়গাটি বেছে নিতে পারেন।

৪. পাহাড়পুর

পাহাড়পুর হচ্ছে বাংলাদেশের খুবই ঐতিহ্যময় স্থান এটি নওগাঁ জেলায় অবস্থিত। এই জায়গাটিতে লুকিয়ে রয়েছে অনেক রহস্য এবং ঐতিহ্য সম্পন্ন ভাষণ। যেগুলো দেখে মনে হয় এখনো জ্যান্ত রয়েছে।

৫. স্বপ্নপুরী

আমাদের স্বপ্নের এবং কল্পনার মত জগতকে স্বপ্নপুরী বলা যায়। কারণ এটি খুবই সুন্দর এবং এখানে দর্শনের রয়েছে অনেক জায়গা। যা আমাদের পর্যটকদের মনকে আকর্ষণীয় করে চলে। এখানে রয়েছে অনেক ঘোরার জায়গা অনেক দেখার জায়গা এবং নানান ধরনের জায়গা যা অন্য কোন দর্শনীয় স্থানে একসঙ্গে দেখা যায় না। এটি দিনাজপুর জেলায় অবস্থিত।

৬. ভিন্ন জগৎ

ভিন্ন জগৎ রংপুর জেলায় অবস্থিত। এই জায়গাটি আপনার কল্পনার বাইরে জায়গা যা আপনি কোনদিন কল্পনা করতে পারবেন না যে এই জায়গাটি এত সুন্দর এবং সুন্দর আপনি চাইলে এই জায়গাটি বেরিয়ে আসতে পারেন, প্রতি বছর এখানে অনেক পর্যটক বেড়াতে আসে।

৭.কুয়াকাটা

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সমুদ্র সৈকতের এলাকাগুলোকে কুয়াকাটা নামে আখ্যায়িত করা হয়। বাংলাদেশের সফল সমুদ্র সৈকতা থেকে এটি অন্যতম সৈকত কারণ এখান থেকে একমাত্র সূর্য যখন অস্ত যায় আবার সূর্য যখন উদয় হয় এই দুটোই দেখা যায়। যা খুবই সৌন্দর্যময়।

আরো পড়ুনঃ দেশি মুরগির ডিমের উপকারিতা ও অপকারিতা গুলো জানুন

৮. কক্সবাজার

বর্তমান বাংলাদেশের ভিতরে সবথেকে বড় সমুদ্র সৈকতটি হচ্ছে কক্সবাজারে। এবং এখানে রয়েছে পর্যটকদের জন্য অনেক পাঁচ তারকা বিশিষ্ট হোটেল। এই জায়গাটি খুবই আলিশান এবং সৌন্দর্যময় পর্যটকদের আকৃষ্ট করতে এই জায়গাটির সময় লাগে। এবং এই জায়গাটিতে প্রতিবছর বাংলাদেশের সকল জায়গার থেকে এ জায়গায় অনেক বেশি পর্যটক বেড়াতে আসে।

৯. সুন্দরবন

বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলের আশপাশের অঞ্চল গুলোকে সুন্দরবন বলা হয়। এখানে রয়েছে বঙ্গবপ সাগরের স্রোতনদী এবং সুন্দরবনের জঙ্গলে রয়েছে আমাদের দেশের জাতীয় রয়েল বেঙ্গল টাইগার যার জন্য আমাদের বাংলাদেশ খ্যাত। বিশেষ করে পর্যটকেরা রয়েল বেঙ্গল টাইগার দেখার জন্য এই সুন্দরবনে বেড়াতে আসে।

১০.রাঙ্গামাটি পাহাড়ি অঞ্চলের ঝুলন্ত ব্রিজ

রাঙ্গামাটির এই ঝুলন্ত বৃষ্টি দেখতে খুবই সৌন্দর্য এবং ঐতিহ্যময় ধারণ করে রয়েছে। রাঙ্গামাটির দুই পাহাড়ের মধ্যবর্তী জায়গাতে তৈরি করা হয় এই ঝুলন্ত ব্রিজ যাতে একবার থেকে খুব সহজেই যাতায়াত করা যায়। এটি দেখতে খুবই মনোমুগ্ধকর দৃশ্য যা পর্যটকদের মন আকর্ষণ করে নেয়।

বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান

বাংলাদেশের সেরা দর্শনীয় স্থানটি হচ্ছে কক্সবাজার সমুদ্র সৈকত। কারণ এই জায়গাটি দেখতে খুবই সুন্দর এবং ঐতিহ্যময় পর্যটকদের আনাগোনা। বিশ্বের মধ্যে সবথেকে বড় সমুদ্র সৈকটটি হলো কক্সবাজার যেখানে সব সময় পর্যটকদের সংস্পর্শ লেগে থাকে এমনকি এই জায়গায় আমাদের দেশের জনগণের থেকে বিদেশি পর্যটকের আনাগোনা বেশি থাকে। কক্সবাজারের সমুদ্র সৈকতের জলরাশির নীল রঙ এবং এর শব্দগুলো খুবই মনোমুগ্ধকর। এই কক্সবাজারের সমুদ্র সৈকতটি ১৫৫ কিলোমিটার আয়তন দ্বারা বিশিষ্ট।

এছাড়াও এর আশেপাশের অঞ্চলগুলো এর মতো নয় খুব সৌন্দর্যময় এবং দর্শনীয় স্থান যেমন সেন্ট মার্টিন, লাবনী পয়েন্ট হিমছড়ি ইত্যাদি এই জায়গাগুলোতে আপনি বেড়াতে পারেন। এজন্য কক্সবাজারকে বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান হিসেবে খ্যাত লাভ করে। কারণ এই জায়গায় রয়েছে অনেক দর্শনীয় স্থান যা অন্য কোন জায়গায় দেখা যায় না। বছরে এখানে কোটিরও বেশি পর্যটক ভ্রমণে রয়েছে।

সোনারগাঁও দর্শনীয় স্থান রচনা

সোনারগাঁও লোক শিল্প এবং জাদুঘর নামে খ্যাত। এই জায়গাটি খুবই সুন্দর্য ময়। এর আশেপাশে ছড়িয়ে রয়েছে নানান ঐতিহ্যময় সংস্কৃতি। সোনারগাঁয়ে দর্শনের জন্য আকর্ষণীয় জায়গাটি হচ্ছে সোনারগাঁও লোকশিল্প জাদুঘর। 1975 সালে শিল্পীর জয়নাল আবেদীন নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোকশিল্পী ও কারুশিল্পীর ঐতিহ্য ধরে রাখার জন্য এখানে একটি জাদুঘর তৈরি করা হয়। যাকে পরবর্তী লোকেরা সোনারগাঁও লোকশিল্প জাদুঘর।

এই জাদুঘরে রয়েছে অনেক ঐতিহ্যবাহী এবং দর্শনীয় লোক শিল্প এবং কারুশিল্পের সকল সামগ্রী এখানে সংরক্ষণ করা হয়েছে।

বাংলাদেশের একটি ঐতিহাসিক স্থান

বর্তমান বাংলাদেশের অতি পুরনো এবং ঐতিহ্যবাহী স্থানটি হচ্ছে আহসান মঞ্জিল। এটি বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। মুঘল আমলে তৈরি করা হয় এই মসজিদটি এটি ইংরেজরা তাদের ক্ষমতা ও শাসনের এটি তৈরি করা হয়। ইংরেজদের অবসানের পরে এটিকে আহসান মঞ্জিল হিসেবে অক্ষয়ত করা হয়। এবং এটি বাংলাদেশের একটি সর্ববৃহৎ মঞ্জিল ও খুবই ঐতিহ্যময় একটি স্থান। যার সৌন্দর্য।

এই বাড়ি থেকে রয়েছে অনেক ঐতিহ্য এবং অনেক ঐতিহাসিক ঘটনা যা আমরা অনেকেই জানিনা। আমরা শুধু এটাকে ঐতিহ্যবাহী ও ঐতিহাসিক স্থান হিসেবে চিনি। বর্তমানে এ জায়গায় দেশের এবং বিদেশের অনেক পর্যটক বেড়াতে আসে যারা এর ঐতিহ্যবাহী ঘটনা স্বরূপ শুনে মনোমুগ্ধকর এবং অনেক পুরনো ঐতিহাসিক স্থান হিসেবে পরিচিত।

শেষ কথা | বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা - বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

আশা করা যায় আপনারা নিশ্চয়ই বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান এর নামগুলো আপনারা জানতে পেরেছেন। এবং আরো জানতে পেরেছেন যে বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান গুলো কোনটি। বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকার মধ্যে সবথেকে ভালো জায়গা কোনগুলো এবং বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান গুলো কেমন এবং এর পর্যটকের আনাগোনা কেমন তাও আপনারা বিস্তারিত জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ জীবনে সফল হওয়ার মূলমন্ত্র গুলো জানুন

আপনাদের যদি বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা ও বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে আরো তথ্য এবং এরকম সম্পর্কে আরো তথ্য জানতে হলে আমাদেরকে অবশ্যই কমেন্টে জানাবেন। তাহলে আমরা চেষ্টা করব খুব শীঘ্রই আপনাদের জন্য এরকম মানসম্মত কনটেন্ট তৈরি করব। ভালো থাকবেন দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url