বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় এবং বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয় তা জানতে চান। তাহলে সমস্যা নেই এই আর্টিকেল থেকে বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয় এছাড়াও বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় এবং বিড়ালের কামড়ে কি রোগ হয় তার জেনে নিতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় এবং বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয় তা বিস্তারিত ভাবে জেনে নেই।
বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়
প্রিয় পাঠক যদি বিড়ালের কামড়ে সম্পর্কে সকল তথ্য বিস্তারিতভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনি আমাদেরকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

সূচনা | বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

প্রাণপ্রিয় ভিজিটর আপনারা নিশ্চয়ই আজকে বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় এবং বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয় তা জানার জন্য আগ্রহী হয়েছেন। এ সম্পর্কে সঠিক তথ্য এবং বিস্তারিতভাবে জানতে চাইলে অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে আমাদের এই আর্টিকেলটি ভিজিট করতে হবে। মনোযোগ সহকারে ভিজিট করে আপনি শুধু এই দুইটি নারীর বরং বিড়াল কামড় দিলে কি রোগ হয় এবং বিড়ালের কামড়ে কি কোন ক্ষতি হয় তাও জানতে পারবেন। বিড়াল একটি বিষাক্ত প্রাণী কামড় দিলে অবশ্যই এটিতে বিষ লেগে যায়। এর ফলে নানান ধরনের রোগ বালাই হতে পারে তাই আমাদের সচেতন হয়ে থাকতে হবে এবং এই সম্পর্কে তথ্য জেনে নিতে হবে।

বিড়াল কামড়ালে কয়টি ভ্যাকসিন দিতে হয়

প্রিয় পাঠক, প্রত্যেকটি জেলাতে রয়েছে নিজস্ব উপজেলা স্বাস্থ্য সম্পদ ও সদর হাসপাতাল। আর উপজেলা স্বাস্থ্যসম্পদ থেকে জানা যায় যে কয়েকটি প্রাণীতে কামড় দিলে ভ্যাকসিন নিতে হয় সেগুলো হচ্ছে, বিড়াল, কুকুর, শিয়াল, বানর, বিজি, বাদুর, সাপ ইত্যাদি। বিভিন্ন প্রাণীর ক্ষেত্রে ভ্যাকসিন বিভিন্ন ধরনের হয়ে থাকে এবং কমবেশিও হয়ে থাকে। সেই রকম বিড়ালে কামড়ালে চারটি ভ্যাকসিন দিতে হয়।

বিড়ালের নখের আচরে কি সমস্যা হয়

বিড়ালের নখের আচরে যদি রক্তপাত না ঘটে তাহলে আপনাকে টিকা দিতে হবে না আর যদি রক্তপাত ঘটে থাকে তাহলে আপনাকে অবশ্যই খুব দ্রুত টিকা দিতে হবে এবং অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। বিড়ালের নখের আচরে আপনার শরীর বিষাক্ত হয়ে যেতে পারে। ভ্যাকসিন গ্রহণ করতে হতে পারে। নানান ধরনের জীবাণু ও সংক্রমিত রোগে আক্রান্ত হতে পারেন। এছাড়াও শরীরে তাপমাত্রা বেড়ে জ্বর দেখা যেতে পারে।

বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয়

কুকুরে কামড় দিলে ঠিক যেরকম রোগ সমস্যা দেখা দেয় ঠিক বিড়ালে কামড় দিলেও সেরকম রোগ ও সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। বিড়ালে কামড় দিলে বেশিরভাগ রেবিশ রোগে আক্রান্ত থাকে আর এই রোগ তার কামড়ের সংস্পর্শে পার হতে পারে আর এই রেবিশ রোগে আক্রান্ত হলে মৃত্যু অনিবার্য তাই দেরি না করে খুব দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নেওয়া দরকার। এছাড়াও বিড়াল কামড় দিলে ওই কামড়ের ক্ষত জায়গাটা যদি অতিরিক্ত গভীর হয় এবং রক্তপাত ঘটে তাহলে সেই ক্ষতস্থানে খুব দ্রুত আপনাকে সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং এর পাশাপাশি রেইবিজ ইমিউন গ্লাবিউলিন এছাড়াও আরো একটি রয়েছে আর আই জি ভ্যাকসিন দিতে হয়।

তবে এই ভ্যাকসিন টি ২৪ ঘন্টার ভিতরে অর্থাৎ একদিনের মধ্যেই বিড়ালে কামড়ানো রোগীর শরীরে প্রবেশ করাতে হবে। না হলে তার কামড়ের ফলে তার শরীরে ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে এবং নানা ধরনের রোগ ব্যাধি সৃষ্টি হবে। এবং বিড়ালে কামড়ালে চারটি ভ্যাকসিন গ্রহণ করতে হবে। আপনি যদি সঠিক নিয়মে সঠিকভাবে ভ্যাকসিন না দেন এর ফলে আপনার শরীর বিষাক্ত হয়ে পড়বে শরীর নানান ধরনের ইনফেকশন সৃষ্টি হবে। তখন আপনি নানান ধরনের সমস্যায় পড়বেন এমনকি মৃত্যুর মুখেও ঝুঁকে পড়তে পারেন।

বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

  • বিড়াল কামড় দিলে আমাদের শরীরে নানান ধরনের ক্ষতি দেখা দেয়। তার ভেতরে প্রথমত হচ্ছে শরীর ক্ষত ও রক্তপাত ঘটে।
  • ইনফেকশন তৈরি হয়।
  • জলাত্মক হতে পারে।
  • বিড়ালের কামড়ে ব্যাকটেরিয়া জন্ডিসের রোগ দেখা দিতে পারে।
  • রোগীর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষমাই

বিড়াল কামড় দিলে কি হয় | বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

একটি মানুষকে যদি বিড়াল কামড় দিয়ে থাকে তাহলে তার শরীরে অ্যান্টিবায়োটিক প্রবেশ করে। বিভিন্ন ধরনের রোগ বালাই সংকলন করে। কামড় দেওয়ার ফলে কামড়ের স্থানটি ফুলে যেতে পারে ও গভীরতা হয়ে রক্তপাত দেখা দিতে পারে। ছাড়াও বিড়াল কামড়ের ফলে তার শরীরে থাকা রেবিশ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হতে পারে। এবং বিড়ালের বিষের প্রভাবে আমাদের শরীরে তাপমাত্রা বেড়ে জ্বর আসতে পারে।

উপসংহার | বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় - বিড়াল কামড় দিলে কি ক্ষতি হয়

প্রিয় পাঠক এতক্ষণ যাবত আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি আশা করতে পারি যে আপনি এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন বিড়াল কামড়ালে কি ভ্যাকসিন দিতে হয় কিনা এবং বিড়ালে কামড়ালে কোন মানুষের ক্ষতি হয় কিনা এছাড়াও তাকে কি করতে হবে তাও আপনি নিশ্চয়ই জানতে পেরেছেন। এখন আপনার উচিত হবে আমাদের আর্টিকেল থেকে আপনি যে তথ্যগুলো পেয়েছেন সে তথ্যগুলো আপনার জীবনে আলোকে গেছে মেনে চলা। তাহলে আপনি অনেক ধরনের রোগ বালাই এবং নানান ধরনের বিপদের হাত থেকে রক্ষা পেতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url