ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা - ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক

প্রিয় বন্ধুরা, আপনারা কি ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা এবং ব্রয়লার মুরগির ক্ষতিকর দিকগুলো জানেন। যদি না জেনে থাকেন তাহলে আমাদের আর্টিকেল থেকে ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক ও ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা সম্পর্কে জেনে নিন। কারণ আমাদের শরীরের জন্য ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা এবং বয়লার মুরগির ক্ষতিকর দিক অনেক। চলুন তা বিস্তারিতভাবে জেনে নেই।
ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা - ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক
প্রাণপ্রিয় ভিজিটর আপনারা যদি ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক এবং ব্রয়লার মুরগী খাওয়ার ভয়াবহতা সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনারা অবশ্যই সেটি পরিহার করবেন এছাড়াও আরো বিস্তারিত জানুন।

পোস্ট সূচিপত্রঃ ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা - ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক

সূচনা

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই আজকে ব্রয়লার মুরগী খাওয়ার ভয়াবহতা এবং ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক সম্পর্কে জানার জন্য আগ্রহী হয়েছেন। আমরা বাংলাদেশের প্রত্যেকটি মানুষওই দিন জীবনে আমাদের খাদ্য তালিকাতে বয়লার মুরগীকে একটি ভালো জায়গা করে দিয়েছি। কারণ এটি অনেক সস্তা এবং সকল জায়গায় যে কোন সময় পাওয়া যায়। কিন্তু আমরা জানি না যে বয়লার মুরগি আমাদের জন্য কতটা ক্ষতিকর কারণ বয়লার মুরগিকে এক ধরনের বিষাক্ত মুরগি বলা যায়। এজন্য আপনাকে অবশ্যই জানতে হবে ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা এবং ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক তাহলে আপনি আপনার শরীরকে সুস্থ রাখতে পারবেন। এজন্য অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা

প্রিয় বন্ধুরা আমরা অনেকেই দেশি মুরগি ও গরুর গোস্ট খাওয়ার পাশাপাশি ব্রয়লার মুরগি সস্তা হওয়ার কারণে এটি আমাদের দৈনন্দিন জীবনে খাদ্য তালিকায় যোগ হয়ে গেছে। কিন্তু আমরা অনেকেই জানিনা যে এই বয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা আমাদের শরীরের জন্য কতটা এবং আমাদের শরীরের কতটা খারাপ বিস্তার প্রভাব ফেলতে পারে। চলুন আমরা তাহলে জেনে নেই যে ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা।


দেশীয় মুরগি যেভাবে তার মায়ের জনন প্রজনন এর মাধ্যমে বড় হয় এবং বেড়ে ওঠে এভাবে কিন্তু বয়লার মুরগী বেড়ে উঠতে পারে না। এদেরকে ছোটবেলা থেকে কৃত্রিম উপায়ে এর মাধ্যমে বড় করাতে হয়। এজন্য ব্রয়লার মুরগীতে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা এবং প্রচুর পরিমাণে চর্বি বেশি থাকে। আর এই সকল পদার্থগুলো হচ্ছে মানুষের জন্য ক্ষতিকারক। ব্রয়লার মুরগিতে অতিরিক্ত পরিমাণে ক্ষতিকরক কোলেস্টেরল থাকায় আমাদের শরীরে নানান ধরনের রোগ ব্যাধি সৃষ্টি হয়।

যেহেতু বয়লার মুরগি ছোট থেকে বড় হয় কৃত্রিম পদ্ধতিতে এরা মায়ের আশেপাশে এবং মায়ের গরম ও তাদের জনন প্রজনন না পাওয়ার ফলে এদের নানান ধরনের রোগ ব্যাধি দেখা দেয় আর এই রোগ ব্যাধি দূর করার জন্য বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ ব্যবহার করা হয়। আর এই ব্রয়লার খাওয়ার ফলে বয়লারের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের দেহে প্রবেশ করে নানান ধরনের রোগ বালাই সৃষ্টি হয় এমনকি ক্যান্সারের মতো রোগকে আমাদের শরীরে বাসা বাঁধতে সাহায্য করে।

এছাড়াও বয়লার মুরগিকে অল্প সময়ের ভেতরে তরতাজা মোটা কাটা ও ওজনধারী এছাড়াও বাজারজাত করার জন্য বিভিন্ন ধরনের কেমিক্যাল মেডিসিন ব্যবহার করা হয় যা মানুষের দেহের জন্য খুবই ক্ষতিকারক। আর ব্রয়লার মুরগিকে আমরা যখন খেয়ে থাকি তখন সে মুরগিতে ব্যবহার করা কেমিক্যাল ও মেডিসিন এর প্রভাব আমাদের শরীরে পড়ে এর ফলে আমাদের শরীরে নানান ধরনের সমস্যা দেখা দেয়।

এছাড়াও গবেষণাগার গবেষণা করে দেখেছেন যে ব্রয়লার মুরগি খাওয়ার ফলে আমাদের পুরুষঙ্গ পুরুষাঙ্গ দ্বারা জন্ম প্রজনন ক্ষমতা কমে যায়। তাহলে তো আপনারা বুঝতে পারছেন যে ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা কতটা মানবজাতির জন্য। তাই আমাদের সকলের উচিত হবে ব্রয়লার মুরগিকে খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া।

পোল্ট্রি মুরগি খাওয়া নিষেধ কেন

বয়লার মুরগি ও পোল্ট্রি মুরগি এই দুটি আসলে একই জাত। এই মুরগিগুলোকে মূলত ইউরোপ এবং কানাডার মুরগি ও মোরগ মিশ্রিত করে এই জাতগুলো তৈরি করা হয়ে থাকে। এই মুরগিগুলোকে সাধারণত কৃত্রিম উপায় এর মাধ্যমে বড় করা হয় এবং এই মুরগিগুলোকে বাজারে মানুষের চাহিদার অভাব পূরণ করার জন্য ব্যবহার করা হয়। কিন্তু আপনারা অনেকে জানেন না যে এগুলোকে বাজারজাত করার আগে খুব অল্পদিনের ব্যবধানে এগুলোকে অনেক ধরনের ঔষধ পাতি কেমিক্যাল ও ভ্যাকসিন এর মাধ্যমে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধি করে এবং খুব দ্রুত তাদের বড় করে এছাড়াও এই পোল্ট্রি মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য অনেক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল ব্যবহার করে থাকে যা মানুষের শরীরের জন্য খুবই ক্ষতিকর।


এই সকল ক্ষতিকারক পদার্থের ফলে মানুষ মৃত্যুর মুখে ঢলে করতে পারে। তাই আমাদের প্রত্যেকটি মানুষদেরকে সচেতন হতে হবে। এই কারণে সকল ডাক্তাররা ও বিশেষজ্ঞরা পোল্ট্রি মুরগি খেতে নিষেধ করে থাকেন। এছাড়াও বিশেষ করে এই মুরগি গর্ভবতী মহিলাদের খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক

আপনারা সকলে জানেন যে ব্রয়লার মুরগিকে প্রাকৃতিক উপায়ে বড় না করে কৃত্রিম উপায়ে বাজারজাতের জন্য নানান ধরনের এন্টিবায়োটি ক ব্যাকটেরিয়াল ফুড ও বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়। আর এই সকল ক্ষতিকারক পদার্থ আমাদের শরীরের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই আমরা সকলেই বয়লার খাওয়া থেকে নিজেদেরকে বিরত রাখব। আর আপনারা এখনো যারা ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক সম্পর্কে না জেনে থাকেন তাহলে চলুন বিস্তারিতভাবে সেই সম্পর্কে জেনে নেই।

ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে

ব্রয়লার মুরগিতে অতিরিক্ত পরিমাণে কোলেস্টেরল রয়েছে। এজন্য যখন আমরা ব্রয়লার মুরগি আহার করব তখন এতে থাকা অতিরিক্ত ক্ষতিকারক কোলেস্টেরল আমাদের দেহে প্রবেশ করে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং ক্যান্সার তৈরি করতে সাহায্য করে। এছাড়াও নানান ধরনের অসুখ-বিসুখ আমাদের শরীরে বাসা বাঁধতে সাহায্য করে।

অতিরিক্ত কেমিক্যাল ব্যবহারের ফলে শরীরে দুর্বলতা

যে সকল ব্যক্তিরা তাদের খাদ্য তালিকা ব্রয়লার মুরগি যোগ করেছেন সেই সকল ব্যক্তিদের শরীরে নানান ধরনের রোববার আইন সৃষ্টি হয়েছে। এবং শরীর দুর্বল হয়ে পড়েছে। কারণ বয়লার মুরগি বড় করার জন্য এছাড়াও এদের ওজন বৃদ্ধি করার জন্য নানান ধরনের কেমিক্যাল এবং পয়লা মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য নানান ধরনের এন্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল ব্যবহার করা হয় যা আমাদের মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

এজন্য বয়লার খাওয়া আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই আমাদের সকলেরই উচিত বয়লার মুরগিকে খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া এবং নিজেদের শরীরের সুস্বাস্থ্য কামনা করে তা পরিহার করা।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

আমাদের প্রত্যেকটি মানুষকে সুস্থভাবে বেঁচে থাকার জন্য আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করাতে হয়। আর আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণে থেকে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তখন আমাদের শরীরে নানান ধরনের রোগ বালাই সৃষ্টি হয়। আর ব্রয়লার মুরগি খাওয়ার ফলে আমাদের শরীরে খুব দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় কারণ এটি আমাদের দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর কারণ বয়লার মুরগিতে ব্যবহার করা হয় নানা ধরনের ক্ষতিকারক ও আমাদের শরীরের ঝুঁকিপূর্ণ বিভিন্ন কেমিক্যাল অপদার্থ সকল কিছুই বয়লার মুরগিকে বৃদ্ধি ওজন বাড়ানোর জন্য ব্যবহার করা হয়। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে সাহায্য করে এবং আমাদের শরীরের কর্ম দক্ষতা ও কমে আসে।

ক্যান্সারের মতো রোগকে বাসা বাঁধতে সাহায্য করে

ব্রয়লার মুরগিতে ব্যবহার করা এই ক্ষতিকারক শুধু আমাদের শরীরের কর্মদক্ষতা কমায় না রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরে নানান ধরনের রোগ বালাই সৃষ্টি করার পাশাপাশি এটি আমাদের শরীরে ক্যান্সারের মতো মরণব্যাধি রোগকে জন্ম দেয়। এছাড়াও গবেষকরা গবেষণা করে দেখেছেন যে দীর্ঘ বছর যাবত বয়লার মুরগির মাংস খাওয়ার ফলে ব্রেন স্টক ও হার্ড স্টক এর মত সমস্যাও দেখা দিতে পারে।

ব্রেনের সমস্যা হয়

ব্রয়লার মুরগির ওজন বাড়ানোর জন্য এবং এদের সকল রোগ বালাই থেকে দূরে রাখা এর জন্য নানান ধরনের কেমিক্যাল ও অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়। যা প্রত্যেকটি মানুষের ব্রেনের সমস্যা দেখা দেয় এবং তা প্রত্যেকটি মানুষের ব্রেনের জন্য অতিরিক্ত ক্ষতিকর।

বংশবিস্তারে বাধা দেয়

অনেক গবেষকরা গবেষণা করে দেখেছেন যে সাধারণ মানুষ যেভাবে বংশবিস্তার ঘটাতে পারে। আর যে ব্যক্তি ছোট থেকে বড় হওয়া অবধি তার খাদ্য তালিকাতে বয়লার মুরগি প্রতিনিয়ত খায় তার বংশবিস্তার ঘটাতে অনেকটা কমজোরি হয়ে যায়। এছাড়াও ব্রয়লার মুরগীতে সিনথেটিক হরমোন থাকার কারণে প্রত্যেকটি মানুষের জনন প্রজনন ক্ষমতা কমে যায়।

ব্রয়লার মুরগির উৎপত্তি

সাধারণত ১৯৬০ সাল থেকে ইউরোপ ও কানাডার দেশগুলোর মুরগির উন্নত জাত থেকে তৈরি হয় সাধারণত ব্রয়লার ও লেয়ার মুরগি। আর মিশরের মুরগির সঙ্গে আমেরিকান আইল্যান্ডের মোরগ মিশিয়ে সোনালী মুরগীর জাত তৈরি করা হয়। এগুলো সাধারণত বাজারে মাংসের চাহিদা বাড়ানোর জন্য এই ধরনের জাত তৈরি করা হয়। এই জাতের মুরগিগুলো চার থেকে ছয় সপ্তাহের ভেতরে বাজারজাত করা যায়। তবে আমাদের বাংলাদেশে ১৯৮০ থেকে ১৯৯০ সালের ভেতরে আস্তে আস্তে এর প্রভাব পড়ে।

ব্রয়লার মুরগির দাম

আমাদের বাংলাদেশ বিভিন্ন জায়গাতে বয়লার মুরগির দাম বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন আমাদের রাজশাহীতে বয়লার মুরগি প্রতি কেজির দাম ১৬০ টাকা। আর ঢাকা শহরে প্রতি কেজির মূল্য ২০০ অথবা ২১০ টাকা।

উপসংহার

প্রিয় বন্ধুরা এতক্ষণ যাবৎ আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমরা আশা করতে পারি যে আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়ে এতক্ষণে বুঝতে পেরেছেন ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা এবং ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক আমাদের প্রত্যেকটি মানব দেহের জন্য কতটা। এখন আপনাদের উচিত হবে আপনাদের খাদ্য তালিকাতে যদি আপনারা ব্রয়লার মুরগিকে রেখে থাকেন তাহলে খুব দ্রুত এটাকে পরিহার করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url