মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪

আপনি যদি অনলাইনে মাধ্যমে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ করতে চান। তাহলে প্রথমে আপনাকে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। কেননা আমাদের এই ওয়েবসাইটের মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ এবং জন্ম নিবন্ধন আবেদন যাচাই সকল তথ্য রয়েছে। তাই আপনি যদি মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি আজ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই
ওয়েবসাইটটি আপনি যদি ভালোভাবে পড়েন এবং ভিজিট করেন। তাহলে আপনি অবশ্যই ঘরে বসে থেকে মোবাইলের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন । তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেই

পোস্ট সূচীপত্রঃ মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪

ভূমিকা - মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪

বর্তমান যুগ অনলাইনের যুগ অনলাইন থেকে সকল কিছুই জানা সম্ভব। আর আপনি যদি মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪ সম্পর্কে জানতে চান এবং যাচাই করতে চান । তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইটটি ভালোভাবে পড়তে হবে। কেননা আমাদের এই ওয়েবসাইটে মোবাইলে জন্ম নিবন্ধন এর সকল তথ্য ইনফরমেশন পেয়ে যাবেন। এমনকি জন্ম নিবন্ধন কিভাবে সংশোধন করতে হয় এবং এটি সংশোধন করতে আপনাদের কত টাকা খরচ হবে।

তা সকল কিছু আমাদের এই ওয়েবসাইটে আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই করতে না পারেন এবং যাচাই করতে না জেনে থাকেন তাহলে এ আর্টিকেলটি আজ আপনাদের জন্য। তো চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

আমাদের জীবনে জন্ম নিবন্ধন কার্ডটি খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। যা আমাদের পুরো লাইফের সঙ্গে জড়িত রয়েছে । বিশেষ করে যারা ১৮ বছরের নিচে তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ ।এখন বর্তমানে সকলেরই আঠারোর নিচে এবং ১৮ এর উপরে সকলেরই খুবই প্রয়োজন । এছাড়াও আপনি যদি বাংলাদেশের নাগরিকের জন্য ভোটার আইডি কার্ড করতে যান তাহলে আপনার এই জন্ম নিবন্ধন কার্ডটি প্রয়োজন।

কারণ এটি প্রমাণ করে যে বর্তমানে আপনি বাংলাদেশের একজন নাগরিক। বাংলাদেশের সকল নাগরিক এই জন্ম নিবন্ধন কার্ড সরকার থেকে ফ্রিতে পেয়ে থাকে। এটা তার পরিচয় বহন করে। পিতা মাতার নাম জন্ম তারিখ এবং ঠিকানা অর্থাৎ তার সকল ব্যক্তিগত তথ্য দেওয়া থাকে।

বর্তমানে আমাদের দেশে জন্ম নিবন্ধনের প্রক্রিয়াটি অনলাইন এর মাধ্যমে করা হচ্ছে। এর ফলে জন্ম নিবন্ধনের সকল বিষয়ের সকল কিছু অনলাইনের মাধ্যমে করতে হয়। তার ফলে একটি সুবিধা পাওয়া গেছে যে আপনি পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে জন্ম নিবন্ধনের আবেদন সংশোধন এবং যা চায়ের প্রক্রিয়াটি করা সম্ভব ।

জন্ম নিবন্ধন যাচাই ফর্মটিতে গেলে প্রথমে আপনারা লেখার নিয়ম অনুযায়ী ফর্মটি পড়ুন করবেন এবং কন্টিনিউ বাটনে চাপ দিলে আপনাদেরকে একটি নতুন পেজে নিয়ে যাবে। সেই পেজে যাওয়ার পরে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিতে হবে তারপরে ওই ঘরের বক্সের নিচে আরেকটি ক্যাপচার বাক্স দেখতে পাবেন ক্যাপচার বাক্স টি পূরণ করা হয়ে গেলে সার্চ বাটনে ক্লিক করবেন।

তারপরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার অনুযায়ী তথ্যগুলো দেখতে পাবেন। যদি সে কেচার বাসে আপনি কোন ভুল করে থাকেন তারপরে চার্জ বাটনে ক্লিক করার পরপরই আপনাকে not found দেখানো হবে। এটার কারণ হলো আপনার জন্ম নিবন্ধন কার্ডটি ডিজিটাল করা হয়নি। আর যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড দিয়ে ডিসিশন করা থাকে তাহলে আপনার সামনে আপনার যাচাই এর সকল ইনফরমেশন চলে আসবে।

আরো পড়ুনঃ আষাঢ় শ্রাবণ মাসে সবজি চাষের নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

বর্তমানে আপনারা সকলে জন্ম নিবন্ধন দিয়ে টাইপ করতে ভুল করে ফেলেন। সাধারণত yyyy mm dd বলতে আপনার yyyy এর মানে চার সংখ্যার জন্ম সাল, এরপরেmm এর মানে দুই সংখ্যার আপনার জন্ম মাস, এবং dd এর মানে আপনার দুই সংখ্যার জন্মের তারিখ।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনারা অনলাইন থেকে খুব সহজেই জন্ম তারিখ দিয়ে আপনাদের জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এছাড়াও জন্ম নিবন্ধনের কপিও ডাউনলোড করে নিতে পারবেন অনলাইন থেকে। যেমন,

প্রথমে আপনাদেরকে https://everify.bdris.gov.bd এই লিংকে যেতে হবে তারপরে আপনারা জন্ম তারিখ দিয়ে  জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য একটি ফরম পাবেন। সেই ফর্মে দুটি অপশন থাকবে। একটি অপশন হল ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এর জায়গা এবং আপনার জন্ম তারিখ লেখার জন্য একটি জায়গা এগুলো আপনাকে সঠিকভাবে পূরণ করতে হবে।

 ১৭ ডিজিটের জন্ম নিবন্ধনের জায়গায় আপনার জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে আর জন্ম তারিখের জায়গায় আপনার জন্ম তারিখ দিন এবং মাস এর তারিখ দিতে হবে তারপরে নিচে একটি ক্যাপচার থাকবে সেই ক্যাপচারটি পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন যাচাই হয়ে যাবে

জন্ম নিবন্ধন আবেদন যাচাই

জন্ম নিবন্ধন আবেদন যাচাই ফর্মটিতে গেলে প্রথমে আপনারা লেখার নিয়ম অনুযায়ী ফর্মটি পড়ুন করবেন এবং কন্টিনিউ বাটনে চাপ দিলে আপনাদেরকে একটি নতুন পেজে নিয়ে যাবে। সেই পেজে যাওয়ার পরে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিতে হবে তারপরে ওই ঘরের বক্সের নিচে আরেকটি ক্যাপচার বাক্স দেখতে পাবেন ক্যাপচার বাক্স টি পূরণ করা হয়ে গেলে সার্চ বাটনে ক্লিক করবেন।

তারপরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার অনুযায়ী তথ্যগুলো দেখতে পাবেন। যদি সে কেচার বাসে আপনি কোন ভুল করে থাকেন তারপরে চার্জ বাটনে ক্লিক করার পরপরই আপনাকে not found দেখানো হবে। এটার কারণ হলো আপনার জন্ম নিবন্ধন কার্ডটি ডিজিটাল করা হয়নি। আর যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড দিয়ে ডিসিশন করা থাকে তাহলে আপনার সামনে আপনার যাচাই এর সকল ইনফরমেশন চলে আসবে।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই ২০২৪

প্রথমে আপনাদেরকে https://everify.bdris.gov.bd এই লিংকে যেতে হবে তারপরে আপনারা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য একটি ফরম পাবেন। সেই ফর্মে দুটি অপশন থাকবে। একটি অপশন হল ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এর জায়গা এবং আপনার জন্ম তারিখ লেখার জন্য একটি জায়গা এগুলো আপনাকে সঠিকভাবে পূরণ করতে হবে।

 ১৭ ডিজিটের জন্ম নিবন্ধনের জায়গায় আপনার জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে আর জন্ম তারিখের জায়গায় আপনার জন্ম তারিখ দিন এবং মাস এর তারিখ দিতে হবে তারপরে নিচে একটি ক্যাপচার থাকবে সেই ক্যাপচারটি পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন যাচাই হয়ে যাবে

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

প্রথমে আপনাকে আপনার যেকোনো এন্ড্রয়েড ডিভাইস থেকে ক্রোম ব্রাউজার বা গুগল ওপেন করতে হবে। তারপরে সার্চ বারে গিয়ে  https://everify.bdris.gov.bd এটি লিখে সার্চ করুন। তারপরে আপনার মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই এর ওয়েবসাইট চলে আসবে

তারপরে আপনাকে ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এ ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনি একটি পেজ দেখতে পাবেন এই পেজে আপনার প্রথম ঘরে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন এর নাম্বার কোড লিখতে হবে এরপর দ্বিতীয় নম্বর ঘরে আপনার জন্মের তারিখ লিখতে হবে এরপর নিচে যে গাণিতিক ক্যাপচার রয়েছে তার সঠিক উত্তর দিতে হবে তারপরে সার্চ বাটনে ক্লিক করতে হবে। 


তারপরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার যদি ঠিক থাকে তাহলে সেটি অনলাইনে বিস্তারিত দেখতে পারবেন। 

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

প্রথম ধাপঃপ্রথমে আপনাকে আপনার যেকোনো এন্ড্রয়েড ডিভাইস থেকে ক্রোম ব্রাউজার বা গুগল ওপেন করতে হবে। তারপরে সার্চ বারে গিয়ে  https://everify.bdris.gov.bd এটি লিখে সার্চ করুন। তারপরে আপনার মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই এর ওয়েবসাইট চলে আসবে

দ্বিতীয় ধাপঃ তারপরে আপনাকে ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এ ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনি একটি পেজ দেখতে পাবেন এই পেজে আপনার প্রথম ঘরে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন এর নাম্বার কোড লিখতে হবে এরপর দ্বিতীয় নম্বর ঘরে আপনার জন্মের তারিখ লিখতে হবে এরপর নিচে যে গাণিতিক ক্যাপচার রয়েছে তার সঠিক উত্তর দিতে হবে তারপরে সার্চ বাটনে ক্লিক করতে হবে। 


তারপরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার যদি ঠিক থাকে তাহলে সেটি অনলাইনে বিস্তারিত দেখতে পারবেন। 

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম  নিবন্ধন  সংশোধনের জন্য আপনাকে https://everify.bdris.gov.bd এই লিংকে আসতে হবে । তারপরে জন্ম নিবন্ধনে  সংশোধনের জন্য আপনার কিছু কাগজ পার্টির প্রয়োজন হবে। তা হচ্ছে যেমন,

  • আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ছবি
  • যদি থাকে তাহলে আবেদনকারীর বাংলাদেশী পাসপোর্ট এর একটি ফটোকপি
  • অনলাইনের আবেদনকৃত ফরমের এক কপি ফটোকপি
  • এবং অন্যান্য কাগজ পাতি লাগে

এর আগে আপনাকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। তারপরে যথাযথভাবে অনলাইনের ফ্রম ডাউনলোড করে স্বাক্ষর করে নিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

২০২৪ সাল অনুযায়ী জন্ম নিবন্ধন কার্ডের সংশোধন করতে কত টাকা লাগে তার বর্ণনাঃ

  • যদি আপনার জন্ম নিবন্ধন কার্ডে শুধু আপনার জন্ম তারিখ ভুল থাকে, তাহলে সেটি সংশোধন করতে ১০০ টাকা লাগে।
  • আর যদি আপনার নাম আপনার পিতা-মাতার নাম সংশোধন করতে হয় তাহলে ৫০ টাকা সংশোধন ফি লাগে

কিছু মন্তব্য

আমাদের আর্টিকেল যদি আপনাদের খুবই ভালো লাগে তাহলে এটি ফলো বা লাইক করুন ।এবং যেকোনো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে সকল প্রকার তথ্য দেওয়া রয়েছে। আপনার যে কোন সমস্যার সমাধান পেয়ে যেতে পারেন আমাদের এই ওয়েবসাইট থেকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url