কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম, ঘরোয়া উপায়

কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম সম্পর্কে জানতে চান, জানুন স্থায়ীভাবে মুক্তির উপায়। কেননা আজ আমরা কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম। অর্থাৎ আপনারা যারা কোমর ব্যথায় ভুগছেন তাদের জন্য আমাদের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

কোমর-ব্যাথা-কমানোর-৫টি-ব্যায়াম

কোমর ব্যথা খুবই একটি ভয়াবহ ব্যথা এই ব্যথা থেকে আমরা কয়েক রকম ভাবে মুক্তি পেতে পারি। চিকিৎসা করে ব্যায়াম করে ও ঘরোয়া চিকিৎসার মাধ্যমে আমরা এই কোমোর ব্যথাকে স্থায়ীভাবে দূর করে দিতে পারি

পোস্ট সূচীপত্রঃ কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম

ভূমিকা | কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম

যারা কোমর ব্যথায় ভুগছেন তাদেরকে বলি আতঙ্কিত হওয়ার কিছু নেই কারণ কোমরের ব্যথা একটি কমন ব্যথা সাধারণত বয়স বাড়ার ফলে আমাদের হাড়ের দক্ষতা কমে আসে এমনকি মাংসপেশির চাপ যখন হারে সহ্য করতে পারে না তখন আমাদের কোমরে এবং মাজায় ব্যথা সৃষ্টি হয় যা আমাদের জন্য অসহ্যকর হয়ে ওঠে তবে যারা কোমর ব্যথায় ভুগছেন তাদের জন্য আমরা আমরা কিছু উপায় বর্ণনা করবো যাতে করে আপনারা এই ব্যথা থেকে খুব শীঘ্রই স্থায়ীভাবে মুক্তি পান।

আরো পড়ুনঃ সজনে পাতার ১০টি উপকারিতা ও অপকারিতা

আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানানোর চেষ্টা করব যে যারা কোমরে ব্যথায় ভুগছেন তারা কিভাবে স্থায়ীভাবে মুক্তি পাওয়া যায় এমনকি কয় রকমের ব্যায়াম করে আপনারাকোমর ব্যথায় ভুগছেন থেকে মুক্তি পেতে পারেন স্থায়ীভাবে। এই সকল তথ্য আমাদের আর্টিকেলের মধ্যে বিস্তারিত করা হয়েছে । তো কথা না বাড়িয়ে চলুন জেনে নেই

কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম

কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম পরকে আজকে আমরা এখানে বিস্তারিত আলোচনা করব। এই ব্যায়ামগুলো কোন সাধারণ জ্ঞান নয় আপনারা এই ব্যায়াম থেকে যে শিক্ষাগুলো লাভ করবে তা থেকে আপনারা খুব সহজে আপনাদের কোমর ব্যাথা পায়ে ব্যাথা দূর করতে পারবেন। নিচে আমরা আপনাদের যাতে বুঝতে কোন ভাবে কষ্ট না হয় তার জন্য আমরা ছবি দিয়ে বুঝিয়ে দিয়েছি কোমর ব্যাথা কমানোর ৫টি ব্যায়াম সম্পর্কে।

1. নিলিং স্কেচঃ এই ব্যায়ামটি আমরা বাসায় বিছানায় শুয়ে থেকে করতে পারব। এই ব্যায়ামটি করার জন্য আমাদেরকে প্রথমে হামাগুড়ি দেওয়ার মতন বা লায়নের মতন গাধার মতন যাই বলা যাক, এরকম হতে হবে। তারপর আমাদের মাজাটি আমাদের পায়ের তালুর সাথে ঠেকিয়ে দিতে হবে এইভাবে এই ব্যায়ামটি করলে আমরা আশা করি আল্লাহর রহমতে খুব শীঘ্রই মাজার বা কোমরের ব্যথা থেকে মুক্তি পাবো।


2.(superman) সুপারম্যানঃ এই ব্যায়ামটি আমরা বাসায় বিছানায় শুয়ে থেকে করতে পারব। এই ব্যায়ামটি করার জন্য আমাদেরকে প্রথমে হামাগুড়ি দেওয়ার মতন বা লায়নের মতন গাধার মতন যাই বলা যাক, এরকম হতে হবে। তারপর আমরা আমাদের ডান পা ওপরের দিকে উঠাবো এবং তার সাথে সাথে বাম হাত ও উঠাবো, আবার একইভাবে তারপর আমরা আমাদের বাম পা উপরের দিকে ওঠাবো এবং তার সাথে সাথেই ডান হাত ও উপরের দিকে ওঠাবো। এই ব্যায়ামটি করলে আমাদের কোমরের রগ ও মাংস পেশীগুলো টান হয়ে যায় এবং কোমরের হাড্ডি নড়াচড়া করে ফ্রি হয়ে যায় যার ফলে আমাদের কোমর আর টেনে ধরবে না এবং তীব্র যন্ত্রণা থেকে ইনশাআল্লাহ আমরা মুক্তি পাবো।




3.(back extansion) ব্যাক এক্সটেনশনঃ করার জন্য আমাদের সর্বপ্রথম উপর হয়ে শুতে হবে। তারপর দুই হাত শার্ট করে আমাদের পেট ও মাথা উপরের দিকে উঠাতে হবে এবং ৫ থেকে ১০ সেকেন্ড ধরে রাখতে হবে মাজা মাটির সাথে লাগিয়ে রাখতে হবে। এই ব্যায়ামটি করলে আমাদের মাংস বেশি ও মাজার রগ সাপোর্ট পাবে। এর ফলে আমাদের মাজার ও মেরুদন্ডের ব্যথাগুলো থেকে আমরা প্রায় অনেকটাই মুক্তি পাব ইনশাআল্লাহ।

4.(knee rotation) নী রোটেশনঃ এই ব্যায়ামটি করার জন্য আমাদের প্রথমে চিৎ হয়ে শুতে হবে। এরপর পায়ের তালু মাটিতে লাগিয়ে রেখে পা দুটি উপরের দিকে ওঠাতে হবে। তারপর দুটি পা ডানদিকে ঘোরাতে হবে। এবং আবার দুটি পা এবার বাম দিকে ঘুরাতে হবে এভাবে ব্যায়াম করলে ইনশাআল্লাহ খুব শীঘ্রই আমরা কোমরের ব্যথা থেকে চিরস্থায়ীভাবে মুক্তি পাবো।


5.(bridging)ঃ এই ব্যায়ামটি খুবই গুরুত্বপূর্ণ এবং খুবই স্ট্রং, এই ব্যায়ামটি করার জন্য আমাদের প্রথমে চিৎ হয়ে শুতে হবে। এরপর পায়ের তালু মাটিতে লাগিয়ে রেখে পা দুটি উপরের দিকে ওঠাতে হবে । এরপর ঘাড় ও মাথা এবং পায়ের তালু মাটিতে লাগিয়ে রাখতে হবে তার সাথে সাথে আমাদের মাজাটি উপরের দিকে ওঠাতে হবে। এই ব্যায়ামটি করলে সাধারণত আমাদের মাংসপেশী মাজার মাংস আমাদের পায়ের ভেতরের যে পয়েন্ট থাকে এ পয়েন্টের বেশি এবং মেরুদন্ডের হাড়ের বেশি ইত্যাদি সকল কিছু স্ট্রং হয় এর ফলে দীর্ঘমেয়াদি মাজা ও কোমরের ব্যথা দ্রুত আরাম হতে পারে ইনশাআল্লাহ।

কোমরের ব্যথা নিরাময়ের জন্য ঘরোয়া উপায়

কোমরের ব্যথা ও মাজার ব্যাথা থেকে নিরাময় পাওয়ার জন্য ঘরোয়া চিকিৎসার কোন বিকল্প নেই কিভাবে ঘরোয়া চিকিৎসা করলে অতি দ্রুত কোমরের ব্যথা উপশম হবে তা এই আর্টিক্যাল এর মাধ্যমে আমরা বিস্তারিত আলোচনা করব।
কোমর-ব্যাথা-কমানোর-৫টি-ব্যায়াম
আপনার যদি কোমরে বা মাজায় ব্যথা হয়ে থাকে, এবং আপনি যদি স্থায়ীভাবে কোমরে ব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনি আমাদের আর্টিকেলে ভালোভাবে পড়ুন । নিচের উপায়গুলো উল্লেখ করা হলোঃ                                                          
  • সরিষার তেল গরম করে এর সঙ্গে রসুন কুচি কুচি করে কেটে মিশিয়ে গরম করে মাজায় দিলে অনেকটা আরাম পাওয়া যায়।
  • এলোভেরা দিনে নিয়ম করে খেলে মাজার ব্যথা কোমরের ব্যথা অনেকটাই কমে যায়| এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক ক্যালসিয়াম।
  • কপুর নারীকে তেলের সঙ্গে মিশিয়ে গরম করে নিন| এরপর গরম তেল ঠান্ডা করে আপনার মাজাতে ব্যবহার করুন দেখবেন মুহুর্তের মাঝেই মাজার ব্যাথা কোমরের ব্যথা দূর হয়ে যাবে।
  • গরম দুধে কাঁচা হলুদের গুঁড়া এবং এর সাথে সামান্য কিছু মধু মিশিয়ে পান করেঅনেক উপকারিতা পাওয়া যাবে| ব্যথার ও উপশম ঘটতে পারে।
  • আকন্দের পাতা ও পান পাতা দুটির মধ্যে যেকোনো একটি ব্যবহার করে এর সাথে ঘি বা মধু মিশিয়ে গরম করে কোমরে ও মাজায় শেখ দিলে খুব দ্রুত এই ব্যথার অবসর ঘটবে ইনশাল্লাহ।

কিছু মন্তব্য 

আমাদের আর্টিকেল যদি আপনাদের খুবই ভালো লাগে তাহলে এটি ফলো বা লাইক করুন ।এবং যেকোনো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে সকল প্রকার তথ্য দেওয়া রয়েছে। আপনার যে কোন সমস্যার সমাধান পেয়ে যেতে পারেন আমাদের এই ওয়েবসাইট থেকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url