ডায়রিয়া হলে করণীয় কি তা বিস্তারিত জানুন

প্রিয় বন্ধুরা, আপনারা কি ডায়রিয়াজনিত রোগে ভুগছেন তাহলে আপনারা ডায়রিয়া হলে করণীয় কি তা জানতে চান। তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। কেননা আমরা আজ ডায়রিয়া হলে করণীয় কি এবং ডায়রিয়া হলে কি কি খাওয়া যাবে না তা নিয়ে আলোচনা করেছি। অর্থাৎ আপনারা যদি এই সম্পর্কে এবং ডায়রিয়া হলে করণীয় কি তা জানতে চান তাহলে আমাদের পোস্টটি ভালোভাবে ভিজিট করুন।

ডায়রিয়া হলে করণীয় কি
আজ আমরা এই আর্টিকেলে আপনাদের ডায়রিয়ার সকল সম্পর্কে জানানোর চেষ্টা করব যাতে আপনারা আমাদের এই আর্টিকেল থেকে ডায়রিয়া রোগের এবং ডায়রিয়া হলে করণীয় কি এই সকল বিষয়ে আপনারা জানতে পারবেন যদি আপনারা আমাদের পোস্টটি ভালোভাবে পড়েন।

পোস্ট সূচিপত্রঃ ডায়রিয়া হলে করণীয় কি তা বিস্তারিত জানুন

ভূমিকা

ডায়রিয়া হলো পানি বাহিত রোগ, যদি আপনার খুবই ঘন ঘন পাতলা পায়খানা হয় তাহলে বুঝবেন যে আপনার ডায়রিয়া হয়েছে। ডায়রিয়া হলে সাধারণত আমাদের শরীর খুবই দুর্বল হয়ে পড়ে। আবার আপনার যদি দিনে তিন থেকে চার বারের বেশি পাতলা বা নরম পায়খানা হয় তাহলে তাকেই ডায়রিয়া বলা যাই। আর যদি আপনার ডায়রিয়া হয়ে থাকে তাহলে আপনি আমাদের আর্টিকেল থেকে ডায়রিয়া হলে করণীয় কি এর সকল ইনফরমেশন নিয়ে ঘরে বসে থেকে আপনি আপনার ডায়রিয়া ভালো করতে পারেন।

এমনকি আপনাদের জানাবো যে ডায়রিয়া হলে কি খাওয়া উচিত এবং ডায়রিয়া হলে কি কি খাওয়া যাবে না। এ থেকে আপনারা আপনাদের খাদ্য তালিকা বদলিয়ে ডায়রিয়াজনিত রোগ ভালো করতে পারেন।

ডায়রিয়া হলে কি খাওয়া উচিত

ডায়রিয়া হলে আপনি যে খাবারগুলো খাবেন নিচে তার বর্ণনা করা হলোঃ 

খিচুরিঃ ভাজাপোড়া কিংবা বাহিরের কোন খাবার ডায়রিয়া হলে খাওয়া উচিত নয়। তাই আপনি বাড়িতেই খিচুড়ি তৈরি করে খাবেন। কারণ খিচুড়ি পেট ঠান্ডা করে এবং শরীরকে শক্তি যোগাতে সাহায্য করে।

ফলের রসঃ ফলের রাসকে পানির পাশাপাশি রাখতে হবে কেননা ফলের রস খেলে আপনার মাথা ঘরা এবং শরীর দুর্বল ভাব কেটে যাবে। কারণ ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন । যে ফল গুলো খাবেন, তরমুজের রস, কমলা বা কমলার রস , ডালিম বা ডালিমের রস, এবং ডাবের পানি।

আলুঃ ডায়রিয়া হলে আপনি আলু ও লবণ এবং মরিচ মিশিয়ে আলুর সানা করে খেতে পারেন, এটা খেলে আপনার শরীর থেকে ডায়রিয়া কমতে পারে।

আরো পড়ুনঃ পায়ের তালুতে ছোট ছোট গর্তের সমস্যার সমাধান

দইঃ দইে রয়েছে ব্যাকটেরিয়া যা আমাদের শরীরের ডায়রিয়াকে দূর করতে সাহায্য করবে। ব্যাকটেরিয়াকে রোধ করতে দই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আমরা ডায়রিয়া হলে দই খাওয়া উচিত।

কলাঃ কলা ডায়রিয়া রোধ করার জন্য খুবই কার্যকরী। আমাদের শরীর থেকে যেসব পুষ্টি এবং পানি বেরিয়ে যায় কলা সেগুলোর অভাব পূরণ করতে সাহায্য করে এবং এটি আমাদের পেটের ব্যথা ও দূর করতে সাহায্য করে।

পানিঃ পানি হল ডায়রিয়া জনিত রোগ দূর করার প্রথম উপায়। ডায়রিয়াজনিত রোগের ফলে আমাদের শরীরে থাকা পানি বের হয়ে যায় এবং এর অভাব পড়ে যার কারণে আমাদের শরীর দুর্বল হয়ে পড়ে এবং বমি বমি ভাব এবং মাথা ঘোরার সৃষ্টি হয়। আর পানি পান করলে আমাদের এই সকল সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি তাই আমাদের উচিত ঘনঘন পানি পান করা

ডায়রিয়া হলে করণীয় কি 

ডায়রিয়া হলে আমাদের শরীর দুর্বল হয়ে পড়ে এবং পানি শূন্যতা দেখা দেয়। নিজে আমরা ডায়রিয়া হলে করণীয় কি তা বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি ডায়রিয়া হলে করণীয় কি তা জানতে চান তাহলে নিচের অংশ পড়ুন।

  • আপনার শরীর থেকে যতগুলো পানি ও লবণ বেরিয়ে যাবে সেগুলো খুব দ্রুত পূরণ করতে হবে।
  • ডায়রিয়াজনিত রোগীকে ঘনঘন দিনে চার থেকে পাঁচবার খাবার স্যালাইন খাওয়াতে হবে।
  • এছাড়াও তরল পানি ঘন ঘন খাওয়াতে হবে।
  • পাতলা পায়খানা বা বমি যতবার হবে ঠিক ততবারই সমপরিমাণ খাওয়ার স্যালাইন আপনাকে পান করতে হবে।
  • ডায়রিয়া জনিত রোগীকে প্রতিদিন একবার হলেও কাঁচা কলার ভর্তা খাওয়াতে হবে।
  • রোগীকে ভিটামিনযুক্ত এবং পুষ্টিকর খাবার খাওয়াতে হবে।
  • রোদে না যাওয়া
  • পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়া

ডায়রিয়া হলে কি কি খাওয়া যাবে না

ডায়রিয়া হলে আমাদেরকে অনেক সতর্ক হয়ে চলতে হয়। কারণ নিয়ম-কানুন মেনে না চললে আমাদের শরীরের অবস্থা আরো খারাপ হয়ে যেতে পারে। এবং আমাদের জানা উচিত যে দায়রা জনিত রোগ হলে কি কি খাবার খাওয়া যাবে না। আর আজ আপনারা ডায়রিয়া হলে করণীয় কি এই আর্টিকেল থেকে ডায়রিয়া হলে কি খাবার খাওয়া যাবে না তার নিচে বর্ণনা করেছি;

ঝাল ভাত অতিরিক্ত তেল যুক্ত খাবারঃ ডায়রিয়া জনিত রোগ হলে অতিরিক্ত তেলে ভাজা কোন প্রকারের জিনিস খাওয়া যাবে না, কারণ অতিরিক্ত তেলে ভাজা জিনিসগুলো খেলে পেটে গ্যাস সৃষ্টি হয় এর ফলে আমাদের বমি হতে শুরু হবে এজন্য আমরা অতিরিক্ত তেলেভাজা ও অতিরিক্ত ঝাল জিনিস খাওয়া থেকে বিরত থাকবো।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ট্রেনের টিকিট বুকিং এর উপায় জানুন

দুধঃ দুগ্ধ জাতীয় খাবার এবং দুধ ডায়রিয়া থেকে সম্পূর্ণভাবে না সুস্থ হওয়া পর্যন্ত আমরা খেতে পারব না। কারণ এটি খেলে আমাদের পেটে গ্যাস সৃষ্টি হয় এবং হজমের সমস্যা দেখা দেয় তাই আমরা দুগ্ধ জাতীয় খাবার এবং মাখন জাতীয় খাওয়ার ডায়রিয়া হলে আমরা খাব না।

কফি বা চাঃ ডায়রিয়া হলে আমাদের পেটে জ্বালাপোড়া এবং বমি বমি ভাব থাকে। এবং এ সময় আমরা যদি চা বা কফি খাই তাহলে আমাদের পেটে জ্বালাপোড়া আরো বেড়ে যেতে পারে যার ফলে আমরা চা বা কফি এ সময় খাওয়া থেকে বিরত থাকবো।

মদ বা অ্যালকোহলঃ আমরা হয়তো সকলে জানি যে ডায়রিয়া হলে আমাদের পেটের সমস্যা হয়। এ সময় আমরা যদি অ্যালকোহল বা মদ পান করি তাহলে আমাদের পেটে আরো ভয়াবহ ব্যথা সৃষ্টি হবে এজন্য আমরা রোগ হলে অ্যালকোহল বা মদ্যপান থেকে বিরত থাকবো।

কি খেলে পাতলা পায়খানা বন্ধ হয়

ডায়রিয়া জড়িত রোগের মূল চিকিৎসা হলো শরীরের পানি এবং লবণের অভাব দূর করা। এর জন্য আমরা ডায়রিয়ার রোগ হলে খুব ঘন ঘন খাওয়া স্যালাইন পান করব। এবং পুষ্টিকর খাবার ও তরল পানিও বেশি করে পান করব যাতে করে আমাদের শরীরের বেরিয়ে যাওয়া পানি এবং লবণের অভাবগুলো অতিদ্রুত পূরণ করতে পারে।

আরো পড়ুনঃ দাঁতের ব্যথার ঘরোয়া উপায় জানুন

 তাহলে আমাদের পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে। পাতলা পায়খানা বন্ধ করার জন্য আমরা প্রতিদিন একবার হলেও কাঁচা কলার ভর্তা খাব।পাতলা পায়খানা বা বমি যতবার হবে ঠিক ততবারই সমপরিমাণ খাওয়ার স্যালাইন আপনাকে পান করতে হবে।

ডায়রিয়া হলে আপেল খাওয়া যাবে কি

এখন আপনারা জানতে চাচ্ছেন যে ডায়রিয়া হলে আপেল খাওয়া যায় কি। নিচের উল্লেখিত উত্তর থেকে আপনারা জানতে পারবেন যে ডায়রিয়া হলে আপেল খাওয়া যাবে কি যাবে না এবং ডায়রিয়া হলে কি কি ফলমূল খাওয়া যাবে কি যাবে না তাও জানতে পারবেন।

  • ভাত খেতে পারবেন।
  • সবজি খেতে পারবেন
  • যে কোন ডাল খেতে পারবেন
  • আলু বা আলুর তরকারি খেতে পারবেন
  • শাবু খেতে পারবেন
  • পাতলা খিচুড়ি খেতে পারেন
  • সিদ্ধ আপেল খেতে পারেন
  • কাঁচা আপেল খেলে কিছুটা কম খেতে হবে

আপনি এতক্ষণে উপরের উত্তর থেকে বুঝতে পেরেছেন যে ডায়রিয়া হলে আপেল খেতে পারবেন। এর ফলে আপনার কোন সমস্যা এবং পেটের কোন অসুবিধা হবে না তবে আপনি কাঁচা আপেল খেলে আপনাকে তুলনামূলক ভাবে একটু কম খেতে হবে।

ডায়রিয়া হলে কি ফল খাওয়া যাবে

ডায়রিয়া হলে আপনি প্রায় সকল ফল খেতে পারবেন তবে কিছুটা কিছুটা বাদ আছে যা খেলে আপনার পেটের সমস্যা এবং পাতলা পায়খানা আরো বেশি শুরু হবে। তো নিচে উল্লেখ করা হলো ডায়রিয়া হলে আপনি যেগুলো ফল খেতে পারবেন।

  • আপেল
  • কমলা
  • কলা
  • লেবু
  • জামির
  • কাঁচা কলা
  • তরমুজ বা তরমুজের রস
  • আনারস
  • ডালিম বা ডালিমের রস
  • আঙ্গুর
  • পেঁপে ডাবের পানি

পাতলা পায়খানা হলে কি চিড়া খাওয়া যাবে

হ্যাঁ আমরা পাতলা পায়খানা হলে চিড়া খেতে পারি। চিড়া খেলে আমাদের পায়খানা শক্ত হতে শুরু করে এবং এটি যদি আমরা পানিতে ভিজে খায় তাহলে আমাদের শরীরের পানীয় অভাব দূর করতে পারে। পানিতে ভিজে এটা যদি হাত দিয়ে ডোলে খেতে পারি তাহলে আমাদের নরম ও পাতলা পায়খানা আস্তে আস্তে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। এবং এটি খেলে আমাদের কোন উপকারের সমস্যা হবে না।

কিছু মন্তব্য?;ডায়রিয়া হলে করণীয় কি

অর্থাৎ আপনারা এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ডায়রিয়া হলে করণীয় কি এবং কি খেলে আমরা ডায়রিয়া থেকে মুক্তি পাব এবং ডায়রিয়া হলে কি কি খাওয়া যাবেনা।আমাদের আর্টিকেল যদি আপনাদের খুবই ভালো লাগে তাহলে এটি ফলো বা লাইক করুন ।এবং যেকোনো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে সকল প্রকার তথ্য দেওয়া রয়েছে। আপনার যে কোন সমস্যার সমাধান পেয়ে যেতে পারেন আমাদের এই ওয়েবসাইট থেকে।

আরো পড়ুনঃ কোমরে ব্যথা এড়াবেন কিভাবে তা জানুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url