শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

প্রিয় পাঠক, আপনি কি শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতে মুখের ত্বকের যত্ন সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে চিন্তা নেই আপনি এই আর্টিকেল থেকে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ও শীতে মুখের ত্বকের যত্ন এবং শীতে ত্বকের যত্নে ক্রিম নিয়ে আলোচনা করেছি। তাহলে চলুন দেরি না করে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতে মুখের ত্বকের যত্ন সম্পর্কে জেনে নিন।
শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন
শীতে আমাদের ত্বক যদি খারাপ থাকে তাহলে আমাদের বিরক্তি লাগে এবং মানুষজনের সামনে যেতে লজ্জা বোধ হয়। এজন্য আমাদেরকে আমাদের ত্বক ঠিক রাখতে হয়। এজন্য আপনাদেরকে শীতের ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং কিভাবে শীতে মুখের ত্বকের যত্ন নিতে হয় তা জানা দরকার।

পোস্ট সূচিপত্রঃ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

ভূমিকা | শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

শীতে আমাদের সকলের ত্বক সূক্ষ্ম এবং রুক্ষ হয়ে যায়। এজন্য আমরা মানুষজনের সামনে যেতে লজ্জাবোধ করে থাকি। সেটা যদি আমাদের ত্বকে নাজাহাল অবস্থা থাকে তাহলে আমাদেরকে খুবই বিরক্ত এবং খারাপ লাগে। আমরা যদি আমাদের ত্বকে ভালো রাখতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে অবশ্যই জানতে হবে। তাহলে আমরা ঘরে বসে থেকে আমাদের ত্বকের যত্ন নিতে পারবেন। আমাদের ত্বকের সঙ্গে সঙ্গে আমাদের মুখের ত্বকেরেও খুবই খারাপ অবস্থা হয়।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায় গুলো জেনে নিন

এ সময় আমাদের শরীরের সঙ্গে সঙ্গে আমাদের মুখের অবস্থা খুবই খারাপ হয়ে যায় খুশখুসে হয়ে যায় শুষ্ক হয়ে যায়। আর এই শুষ্ক ভাব দূর করতে চাইলে আমাদেরকে অবশ্যই কিভাবে শীতে মুখের ত্বকের যত্ন নিতে হবে সে বিষয়গুলো জানতে হবে। এজন্য আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। কেননা আজ আমরা আপনাদের জন্য শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতে মুখের ত্বকের যত্ন কিভাবে নিতে হয় সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এবং সেইসঙ্গে আপনাদের ত্বককে সুন্দর রাখার জন্য শীতে ত্বকের যত্নে ক্রিম কোনটা ভালো সেটা নিয়েও আলোচনা করতে চলেছি। তাহলে চলুন দেরি না করে জেনে নিন।

শীতে ত্বকের যত্নে ক্রিম | শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

শীতে আমাদের ত্বকে যত্ন নেওয়ার অনেক প্রয়োজন হয়। যত্ন নেওয়ার জন্য আমাদেরকে নানান ধরনের ক্রিম ব্যবহার করতে হয়। কিন্তু আপনারা অনেকে জানেন না যে আপনাদের ত্বকের জন্য কোন ক্রিমটি সব থেকে ভালো। তাহলে চলুন জেনে নিন শীতে ত্বকের যত্নে কোন ক্রিম গুলো আপনার জন্য সবথেকে ভালো হবে।

ডাভ (Dove)

ফেয়ার এন্ড লাভলী (Fair & lovley)

গ্লো অ্যান্ড লাভলি (Glow & lovley)

পন্ডস (ponds)

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল

ত্বকের যত্নের জন্য অলিভ অয়েল খুবই একটি গুরুত্বপূর্ণ। রূপচর্চা ও ত্বকের যত্ন নিতে অলিভ অয়েল অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্টস ভিটামিন ই ও ভিটামিন সি সমৃদ্ধ রয়েছে। এই সকল উপাদান গুলো আমাদের ত্বককে ভালো রাখতে খুবই কার্যকরী। শীতে আমাদের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। সেজন্য আমাদের ত্বক ফেটে যায় নানা ধরনের সমস্যা দেখা দেয়। এ সমস্যা দূর করতে আপনার ত্বক নরম ও কোমল করতে হবে।

আর এই এলোভেরা আপনার ত্বককে কোমল ও নরম করতে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। কারণ অলিভ অয়েলে রয়েছে অনেক ধরনের পুষ্টি সমৃদ্ধ উপাদান যা আমাদের ত্বককে সুন্দর উজ্জ্বল ও নমনীয় এবং লাবণ্যময় করে রাখতে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে।

শীতে পা ফাটা রোধে করনীয়

শীতে আমাদের সকলেরই পা শুষ্ক এবং রুক্ষ হয়ে পায়ের গোড়ালি শক্ত হয়ে যায় এবং সেই অংশগুলো ফেটে যায়। আর আপনারা সেগুলো রোধ করার জন্য নানান ধরনের উপায় ব্যবহার করে থাকেন কিন্তু আপনারা সেই উপায় গুলো সঠিকভাবে ব্যবহার করতে পারছেন না বিধায় আপনাদের শীতে পা ফাটা বন্ধ হচ্ছে না। তাই আজকে আমরা আপনাদের সামনে শীতে পা ফাটা রোধে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

অ্যালোভেরা জেল

আপনার পা ফাটা রোধ করতে একটি পরিষ্কার পাত্রে পানি নিন এবং পানির সঙ্গে পরিমাণ মতো লবণ মিশিয়ে নিন এবং খেয়ে পানিতে ২০ মিনিট যাবত পা ভিজিয়ে রাখুন। এরপর পা ভালোভাবে মুছে অ্যালোভেরার জেল থাকা অংশে ভালোভাবে ব্যবহার করুন। ঠিক এভাবে কয়েকদিন যাবত ব্যবহার করলেই খুব শীঘ্রই আপনার পা ফাটা বন্ধ হয়ে যাবে।

আরো পড়ুনঃ অতিরিক্ত টেনশন করলে কি ক্ষতি হয় জানুন

এছাড়াও যদি আপনি আপনার পায়ের পাতা অংশ নরম ও লাবণ্যময় দেখাতে চান তাহলে আপনাকে অবশ্যই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে। পেট্রোলিয়াম জেলিতে থাকা উপাদানগুলো আপনাদের শরীরের এবং ত্বকের শুষ্ক ও রক্ষতাকে দূর করে সতেজ ও উজ্জ্বল আনে আপনার ত্বকে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতের ত্বকে নিয়ে খুব ঝামেলায় রয়েছেন এখন আপনাকে আর দরাদরি না করে ঘরে বসে থেকেই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ব্যবহার করে আপনার ত্বকে সুন্দর উজ্জ্বলতা ও লাবণ্যময় করে তুলতে পারেন। আপনাদেরকে আজ এমন কয়েকটি উপায় জানাবো যে উপায়ে আপনারা শীতে ঘরে বসে থেকে আপনারা আপনাদের ত্বকে উজ্জ্বলতা ও লাবণ্যময় করে তুলতে পারবেন। তাহলে চলুন দেরি না করে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় গুলো জেনে নেই।

ওটমিল

৬ চামচ ওটমিল এবং দুই চামচ মধু আর এক কাপ পরিমাণ দুধ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে মুখে মাখুন। মুখে মাখার দশ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েক দিন যাবত ওটমিল ব্যবহার করুন তাহলে খুব শীঘ্রই এর ফলাফল পাবেন।

অ্যালোভেরা

আপনার মুখে যত্ন নেওয়ার জন্য এবং শুষ্ক অভাব দূর করার জন্য অ্যালোভেরা জেল সরাসরি মুখে মাখন এবং সেটি ধোঁয়ার প্রয়োজন নেই। এভাবে কয়েকদিন ব্যবহার করে থাকুন খুব দ্রুতই আপনার মুখ এবং ত্বক অনেক লাবণ্যময় হয়ে উঠবে।

লেবু

লেবুর রস এবং মধু একসঙ্গে মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন এবং সেটি মুখে মাখন। মুখে মাখুন এবং যখন এই ফেসটা একটি আপনার মুখে শুকিয়ে আসবে। ঠিক তখন ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

নারিকেল তেল

নারিকেল তেল আমাদের শরীরের শুষ্ক এবং রুক্ষ জায়গাগুলোতে উজ্জ্বলতা ও লাবণ্যময় করে তুলতে খুব গুরুত্বপূর্ণ অবদান রাখে। আপনি যদি প্রতিদিন নিয়মিত আপনার ত্বকে নারিকেল তেল মাখেন তাহলে কোন ভাবে আপনার শরীররে শুষ্ক এবং রুক্ষ হতে পারবে না।

লোশন

আপনি চাইলে আপনি তাকে সুন্দর ও মসৃণ করতে পারেন। লোশন আপনি ব্যবহার করে আপনার ত্বকে উজ্জ্বলতা ও লাবণ্যময় ফিরিয়ে নিয়ে আসতে পারেন। এটি আপনাকে দিনে দুইবার ব্যবহার করতে হবে গোসল করার পর ভালোভাবে শরীর মুছে দিতে হবে। এবং রাতে শোয়ার আগে ভালোভাবে শুষ্ক ও রুক্ষ জায়গাটি ধুয়ে মুছে লোশন ব্যবহার করতে হবে।

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শীত আসার আগে থেকেই আমরা অনেকেই নানান ধরনের উপায় ব্যবহার করে থাকি। কিন্তু সঠিক উপায় ব্যবহার না করার জন্য আমরা আমাদের ত্বককে সুন্দর করে রাখতে পারি না। এজন্য আমাদেরকে আগে জানতে হবে কিভাবে শরীরের যত্ন নিলে আমাদের ত্বককে সুন্দর রাখতে পারবেন। শীত আসার আগে থেকে আমাদের সবাইকে আমাদের শরীরের প্রতি বিশেষ যত্ন দিয়ে দিতে হবে। যাতে করে আমাদের শরীর কোনভাবেই শুষ্ক ও রুক্ষ হতে না পারে। এবং আমাদের উচিত আমাদের শরীর এর সূক্ষ্ম এবং লক্ষ্য জায়গা গুলোতে এলোভেরা তেল, ভেসলিন ও পেট্রোলিয়াম জেলি এছাড়া অন্যান্য উপায় ব্যবহার করা।

শীতে মুখের ত্বকের যত্ন | শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

শীতে মুখের ত্বকের যত্ন নেওয়ার জন্য আমাদেরকে অনেক পদ্ধতি অবলম্বন করতে হবে। সেগুলো হচ্ছে,

  • আমাদের ত্বকে প্রতিদিন অ্যালোভেরার জেল ব্যবহার করতে হবে।
  • এছাড়া প্রতিদিন মুখের ট্রিটমেন্ট করতে হবে।
  • নারিকেলের তেল অথবা মধু এবং ঘি ব্যবহার করতে হবে।
  • বাড়িতে ফেসপ্যাক বানিয়ে তার মুখে ব্যবহার করতে হবে।
  • মুখের জন্য উন্নত মানের ভালো শীতের ক্রিম ব্যবহার করতে হবে।

শেষ কথা | শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে মুখের ত্বকের যত্ন

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে শীতের ত্বকের যত্নে ঘরোয়া উপায় এবং শীতের মুখের ত্বকের যত্ন কিভাবে নেওয়া যায় সেগুলো ভালোভাবে জানতে পেরেছেন। এবং আপনাদের উচিত হবে এখন সেই উপায়গুলো জেনে আপনাদের শরীরের ত্বকের যত্ন নেওয়ার কাজে ব্যবহার করা। এই পদ্ধতি গুলো আপনি যদি ব্যবহার করেন তাহলে আপনি শীতে আপনার শুষ্ক এবং রুক্ষ ত্বক থেকে দূরে থাকতে পারবেন। নিজের ত্বককে নমনীয় কোমল এবং লাবণ্যময় করে তুলতে পারবেন যা আপনাকে এক সৌন্দর্যের অধিকারী হিসেবে বিবেচনা করা যাবে।

আরো পড়ুনঃ শীতকালীন সবজি চাষের পদ্ধতি গুলো জানুন

আর কথা না বাড়িয়ে এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন নিজের শরীরের যত্ন নিবেন। এবং আমার জন্য দোয়া করবেন যাতে আমরা আমাদের মূল লক্ষ্যে পৌঁছাতে পারি এবং আপনার জন্য নিত্য নতুন মানসম্মত আর্টিকেল নিয়ে হাজির হতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url