১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

প্রিয় বন্ধুরা আপনারা কি ১৫টি শীতকালীন সবজির নাম এবং টবে শীতকালীন সবজি চাষ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি পড়ুন। কেননা এই আর্টিকেলে আপনারা ১৫টি শীতকালীন সবজির নাম ও টবে শীতকালীন সবজি চাষ এবং শীতকালীন সবজি চাষের তালিকা সম্পর্কে জেনে নিতে পারবেন। তাহলে চলুন দেরি না করে ১৫টি শীতকালীন সবজির নাম এবং টবে শীতকালীন সবজি চাষ সম্পর্কে জেনে নেই।
১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ
শীতকালে আমরা অনেকেই নানান ধরনের সবজি চাষ করে থাকি এবং তবে শীতকালীন সবজি চাষ করতে চায়। আপনারা যদি ভালোভাবে শীতকালে সবজি চাষ করতে চান তাহলে আপনারা আমাদের আর্টিকেলের ১৫টি শীতকালীন সবজির নাম ও টবে শীতকালীন সবজি চাষ এর এই অংশ পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

ভূমিকা - ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই শীতকালের শীতকালীন সবজি চাষ করতে চাচ্ছেন কিন্তু আপনারা শীতকালীন সবজি চাষের নাম এবং উপায় গুলো জানেন না এছাড়াও আপনারা বাড়িতে উদ্যান ফসল চাষ করতে চাচ্ছেন যেমন বাড়ির ছাদের টবে। এজন্য আপনাদেরকে সর্বপ্রথম ভালোভাবে জানতে হবে যে শীতকালীন কোন কোন সবজি চাষ করা যায় এবং তবে কিভাবে সবজি চাষ করার নিয়ম রয়েছে। তাহলে আপনারা সঠিকভাবে শীতকালে সবজি চাষ করতে সক্ষম হবেন।

আরো পড়ুনঃ শীতের শুষ্ক ত্বকের ১৫টি ঘরোয়া উপায় জানুন

এজন্য আপনারা প্রথমে আমাদের আর্টিকেলটি করতে পারেন কেননা আজ আমরা আপনাদের জন্য শীতকালের ১৫টি শীতকালীন সবজির নাম এবং তবে শীতকালীন সবজি চাষ সম্পর্কে বিস্তারিতভাবে বর্ণনা করেছি। আপনারা যদি ১৫টি শীতকালীন সবজির নাম সম্পর্কে জানতে পারেন এবং এই সবজিগুলো কিভাবে চাষ করতে হয় এই সম্পর্কে জানতে পারেন তাহলে আপনি শীতকালে সবজি চাষ করতে সক্ষম হবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।

শীতকালীন সবজি চাষের তালিকা - ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

শীতকাল আসার আগে থেকেই অনেকেই শীতকালীন ফসল এবং সবজি চাষ করা শুরু করে দেয়। সকলে অনেকেই শীতকালে সবজি চাষ করে অধিক পরিমাণে টাকা ইনকাম করতে পারে। এজন্য আপনারা যদি শীতকালে সবজি চাষ করে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের আর্টিকেলটি ফলো করতে হবে। শীতকাল আসার আগে থেকে আপনাকে অবশ্যই সবজি চাষের কাজকাম শুরু করে দিতে হবে এবং সবজি রোপন করতে হবে। তাহলে আপনি ঠিক শীতের মাঝখানে এবং শীত আসার সময় সবজিগুলো বাজারে বাজারজাত করতে পারবেন।

১০ টি শীতকালীন সবজির নাম - ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

প্রিয় ভিজিটর আপনারা হয়তো অনেকেই শীতকালে শীতকালীন সবজিগুলো চাষ করতে চাচ্ছেন। কিন্তু আপনারা বুঝতে পারছেন না শীতকালীন সবজি কোনগুলো। এজন্য আপনি আমাদের আর্টিকেলটি পড়তে পারেন। কেননা আমরা এই আর্টিকেলের এই অংশে শীতকালীন ১০ টি সবজির নাম উল্লেখ করেছেন। চলুন দেরি না করে জেনে নেই।

  • ফুলকপি
  • ওলকপি
  • বাঁধাকপি
  • মুলা
  • গাজর
  • লাউ
  • মিষ্টি কদু
  • সিম
  • পুঁইশাক
  • টমেটো
  • ঢেড়স
  • আলু

১৫টি শীতকালীন সবজির নাম

ফুলকপি
ফুলকপি বাংলাদেশের একটি জনপ্রিয় খাবার। এটি বাড়িতে রান্না করে এবং হোটেলে বিভিন্নভাবে সকলে আমরা খেয়ে থাকি। এটি খুবই একটি লাভজনক ফসল এটি কম খরচে আপনি উৎপাদন করতে পারবেন।
ওলকপি
বাংলাদেশের বেশিরভাগ লোকই ফুলকপি অথবা বাঁধাকপি চাষ করে থাকে অনেক লোক রয়েছে যারা ওলকপি চাষ করেনা। আর আপনি যদি বাজারে কোন জিনিসের আগ্রহী হিসেবে চাষ করতে চান তাহলে আপনি অবশ্যই চাষ করতে পারেন। কারণ বাজারে এর চাহিদা অনুযায়ী এটা পাওয়া যায় না। তখন আপনি বাজারে এটি বাজারজাত করে অধিক পরিমাণে এই ওলকপি বিক্রি করে সফল হতে পারবেন
বাঁধাকপি
বাঁধাকপি এটি বাংলাদেশের সকল কৃষকের কাছে একটি লাভজনক এবং জনপ্রিয় একটি সবজি। তাই আপনি চাইলে এই বাঁধাকপিটি চাষ করে বাজারে বাজারজাত করে অধিক পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন
মুলা
খুবই কম খরচের মধ্যে যদি আপনি সবজি চাষ করে উৎপাদন করতে চান এবং বাজারজাত করে অধিক লাভ করতে চান তাহলে আপনি মুলা চাষ করতে পারেন কারণ এটি খুবই সাশ্রয় ভাবে উৎপাদন করতে পারবেন। এবং অধিক লাভে অংশগ্রহণ করতে পারবেন।
গাজর
আমরা অনেকেই গাজর চাষ করা ছেড়ে দিয়েছি। গাজর আমরা ছালাত এবং হালুয়া হিসেবে খেয়ে থাকি। বর্তমান বাজারে এর চাহিদা অনেক কিন্তু কৃষকেরা এটি চাষ করা ছেড়ে দেওয়ার জন্য এর চাহিদা পূরণ করতে অসম্পূর্ণ হয়ে যাচ্ছে। এজন্য আপনি এগুলো চাষ করে বাজারজাত করে সেই চাহিদা পূরণ করে প্রতি পরিমানে টাকা ইনকাম করতে পারবেন।
লাউ
মুলার মত লাউ চাষ করতে এর খরচ খুবই কম হয় এবং অধিক পরিমাণে লাভ করা যায় এজন্য আপনারা লাউ চাষ করতে পারেন। এবং এটি চাষের জন্য অতিরিক্ত সময় ব্যয় করতে হয় না।
মিষ্টি কদু
লাউয়ের পরপরই আসে মিষ্টি কদুর কথা। বর্তমানে এটিও খুবই লাভজনক একটি সবজি ফসল যা আপনি বাজারজাত করে ভালো পরিমাণ টাকা অর্থ হাইট করতে পারবেন যা অন্য সবজি দ্বারা সম্ভব হবে না।
সিম
সিমের কথা তো না বললেই নয়। এটি একটি বাৎসরিক সবজি যা শুধুমাত্র শীতকালে পাওয়া যায়। এজন্য এর চাহিদা অনেক থাকে তাই আপনি এই সিম চাষ করে বাজারজাত করে শীতকালে ব্যাপক পরিমাণ টাকা আয় পারেন।
পুঁইশাক
পুঁইশাক হচ্ছে একটি বাৎসরিক সবজি তবে এটির চাহিদা মেটানোর জন্য এখন কৃষকেরা সারা বছর এটি চাষ করে থাকে এবং বাজারে বাজারজাত করে এর চাহিদা পূরণ করার চেষ্টা করছে। তবে এটি শীতকালে এর বিচির জন্য খুবই জনপ্রিয় হয়ে ওঠে পুইশাকের সঙ্গে পুইশাকের বিচি এর চাহিদা অনেক যা বাজারে কখনো এর চাহিদা পূরণ করা সম্ভব হয় না কৃষকের। এজন্য আপনি এই পুঁইশাক চাষ করে বাজারজাত করে শীতকালে ভালো পরিমাণে ইনকাম করতে পারেন
টমেটো
টমেটো একটি শীতকালীন ফসল তবে এটিও সারা বছর পাওয়া যায় তবে এটির সাথে গুনে অতুলনীয় হয় শুধুমাত্র শীতকালে যা অনেক ক্রেতাদের কাছে এর অনেক চাহিদা। এজন্য আপনি এই টমেটো চাষ করে চাহিদা পূরণ করতে পারেন এবং এটি চাইলে চাষের জন্য আপনাকে অতিরিক্ত খরচের মুখোমুখি করতে হতে পারে।
ঢেড়স
ঢেঁড়স হচ্ছে একটি বাৎসরিক সবজি যা সারা বছর পাওয়া যায় না এর চাহিদা অনেক। তবে এর চাহিদা পূরণের জন্য এখন অনেক কৃষকেরা চেষ্টা করছে সারা বছর এটি চাষ করার জন্য এবং বাজারে বাজার করছে। আপনি চাইলে এটি শীতকালের আগে লাগিয়ে শীতকালের ভেতরে বাজারে বাজারজাত করে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারেন।
আলু
আলু একটি আমাদের জনপ্রিয় সবজি যা আমরা সারা বছরে আমাদের চাহিদা মেটানোর জন্য সংরক্ষণ করে রাখি। তবে এটির খরচে যেরকম বেশি তেমন এটি বিক্রির সময় অধিক লাভ করা যায় এটি শুধুমাত্র বছরে একবার ওই চাষ করা হয়ে থাকে শুধুমাত্র শীতকালে। আলু কখনো এসে ছাড়া হতে পারে না এজন্য এটিকে শীতকালে চাষ করা হয় আপনি যদি অধিক পরিমাণে অর্থ লাভ করতে চান তাহলে আপনি এই ফসলটি ফলাতে পারেন।


এছাড়াও শীতকালে আপনি আরও কয়েকটি শব্দে চাষ করতে পারেন সেগুলো হচ্ছে,
  • চিচিঙ্গা
  • করলা
  • চায়না বেগুন
  • বরবটি
  • ঝিঙ্গা
  • তরই

আপনি শীতে এই সকল সবজিগুলো চাষ করতে পারেন এবং ভালো পরিমানে টাকা আয় করতে পারেন। যদি আপনি এগুলো ভালোভাবে চাষ করতে পারেন এবং সঠিক সময়ে বাজারজাত করতে পারেন তাহলে আপনি ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন এই সকল শীতকাল হিসেবে চাষ করেন। তাহলে আপনার এতক্ষণে নিশ্চয়ই ১৫টি শীতকালীন সবজির নাম সম্পর্কে জানতে পারলেন। এবং আপনারা এগুলো এখন নিঃসন্দেহে শীতকালে চাষ করে ভালো করে টাকা আয় করতে পারবেন।

টবে শীতকালীন সবজি চাষ - ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

আমাদের সবার শরীরে প্রায় ভিটামিন ও খনিজ পদার্থের উৎস বেশি দরকার পড়ে। তাই আমাদের সবসময় টাটকা খাবার খাওয়া উচিত হয়ে থাকে টাটকা খাবার খাওয়ায় শরীরের জন্য অনেক উপকার হয়ে থাকে। তাই আমাদের বাড়ির ছাদে বা বারান্দায় বা আমি নাই ছোট আকারের তবেও আমরা শাকসবজির আবাদ করতে পারি। টবে সবজি চাষ হয় খুব সহজে টবে আমরা শীতকালীন সবজি চাষ করতে পারি। শীতকালীন টবে সবজিগুলো টবে চাষ করা যায় সেগুলো হচ্ছে পুঁইশাক ধনেপাতা পেঁপে এবং আরো অনেক কিছু ইত্যাদি।

 টবে আমাদের শীতকালীন সবজি চাষ করার জন্য প্রথমে বীজতলা মাটির দরকার হয়ে পড়ে । তাই আমাদের প্রথমে মাটিকে ঝুরঝুরায় করে নিতে হবে এবং হালকা পানি রাখতে হবে। শীতকালীন সবজি চাষ করতে হলে সে টবে জীবাণুমুক্ত মাটি রাখতে হবে। এবং টবে সবজি চাষ করার জন্য এটেল মাটির সঙ্গে জৈব সার মিশিয়ে জৈব সার মিশিয়ে তাকে বীজে অঙ্গুরোদগমের জন্য বালু মাটির সঙ্গে রেখে দিতে হবে। এবং সেই টবে মাটি শোধন করার জন্য অনেক জীবাণুমুক্ত করে তবে চারা কে জীবাণুমুক্ত করতে সাহায্য করব।

ফার্মালডিহাইড ৪০ ভাগে ৪০ লিটার পানি মিশিয়ে তাতে ২৫ লিটার ঘন মিটার ভিজিয়ে দিতে হবে। এরপর আপনাদের চটের মত কোন ধরনের কাপড় দিয়ে সে মাটি ঢেকে রাখতে হবে। সেই থেকে মাটি অনেকটা জীবাণুমুক্ত হবে। এবং টবে শীতকালীন সবজির চাষের জন্য জন্য জীবাণুমুক্ত এই মাসে মাটি প্রয়োজন হয়। এবং জীবাণুমুক্ত মাটি তবে অনেক রোগবালায় থেকে রক্ষা করে। এবং ফসল ভালো করতে সাহায্য করে।অনেক সময় আমাদের সবজি গুলোকে নষ্ট করে দেয় অনেক ধরনের মাকড়শা বা পিপড়া বা অনেক কিছুই ইত্যাদি। 

তাই আমাদের পিপড়া ও মাকড়শা থেকে রক্ষা পেতে পরিমাণমতো ঔষধ প্রয়োগ করা দরকার। আপনাদের টপ গুলোতে যারা গজানোর সাথে সাথে যারা যেন কোন ধরনের আঘাত না খায় সেদিকে আপনাদের খেয়াল রাখতে হবে। এবং সে টপকে আলো বাতাসের জায়গায় রাখতে হবে। এবং শীতকালীন সবজি চাষের জন্য টবে কোন ধরনের ময়লা আবর্জনা হলে তা পরিষ্কার করে নিতে হবে। এবং রোদ বৃষ্টির তাপ যদি বেশি হয় তাহলে আপনাকে সাময়িকভাবে টব কে নিরাপদ জায়গায় রাখতে হবে।

আরো পড়ুনঃ শীতকালে ত্বকের যত্নে ঘরোয়া উপায় জানুন

টবে শীতকালীন সবজি চাষের অনেক সুবিধা রয়েছে । প্রাকৃতিক দুর্যোগ হলে আমরা মাঠে সবজি চাষ করতে পারিনা। এবং সেই দুর্যোগ হলেও আমরা কিন্তু টবে সবজি চাষ করতে পারি। এবং শীতকালে অনেক সময় আমরা পশুপাখির থেকে বাঁচার জন্য জাল দিয়ে থাকি। কিন্তু তবে সেটি করা লাগে না তবে খুব সহজেই সবজি চাষ করা যায়। এবং আমরা নিজেরা অনেক সময় অনেক প্রয়োজনে তবে শীতে সবজি চাষ করে থাকি। এবং অনেক সুফল ও পেয়ে থাকে তাই আমাদের ঘরের আঙ্গিনায় বা ছাদে শীতকালীন সবজি চাষ করা প্রয়োজন হয়।

শেষ কথা - ১৫টি শীতকালীন সবজির নাম - টবে শীতকালীন সবজি চাষ

প্রিয় পাঠক, আশা করা যায় যে আপনারা এতক্ষণে নিশ্চয়ই ১৫টি শীতকালীন সবজির নাম এবং টবে শীতকালীন সবজি চাষ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এবং সেই সম্পর্কে ধারণা নিয়ে আপনারা শীতকালে সবজি চাষের জন্য কোন কোন সবজি চাষ করা যায় এবং তবে শীতকালীন কোন কোন সবজি চাষ করা যায় এবং এর নিয়ম কি এই সম্পর্কে আপনারা সঠিক একটি ধারনা পেয়েছেন। আপনারা যদি আমাদের দেখানোর নিয়ম গুলো সঠিকভাবে প্রয়োগ করতে পারেন তাহলে অবশ্যই আপনারা শীতকালে শীতকালীন ফসল সবজি চাষ করতে সক্ষম হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url