রোবট এর সুবিধা ও অসুবিধা

প্রিয় পাঠক আপনারা কি রোবট এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সমস্যা নেই আপনারা আমাদের এই আর্টিকেল থেকে রোবট এর সুবিধা ও অসুবিধা এবং রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য সম্পর্কে জেনে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেই রোবট এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য।

রোবট এর সুবিধা ও অসুবিধা
প্রিয় ভিজিটর আপনারা যদি রোবট এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে এবং রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য গুলো জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ ভিজিট করুন।

পোস্ট সূচিপত্রঃ রোবট এর সুবিধা ও অসুবিধা

রোবটিক্স কি বাংলা - রোবট এর সুবিধা ও অসুবিধা

রোবটিক্স হলো বিজ্ঞান প্রযুক্তির এমন একটি গুরুত্বপূর্ণ শাখা যেটি রোবটের ডিজাইন নির্মাণ বা রোবটকে নিয়ে গবেষণা ও রোবটের কার্যক্রম নিয়োগ বা প্রয়োগ নিয়ে গবেষণা করা হয়। রোবটিক্স এমন একটি যান্ত্রিক ব্যবস্থা রোবটের কাজকর্ম ও চলাফেরা দেখলে মনে হয় এটি এটি নিজে থেকে বুদ্ধি খাটে কাজ করে।

 কিন্তু আসলে এটি সম্পূর্ণ কম্পিউটারের দ্বারা পরিচালিত যে প্রোগ্রাম আর কেউ নিয়ন্ত্রণ করে না শুধু মানুষ যারা নিয়ন্ত্রিত আর এই যে শাখায় রোবট নিয়ে আলোচনা ও গবেষণা করা হয় । আর সেটাই রোবটিক্সের জগৎ।

রোবট তৈরী - রোবট এর সুবিধা ও অসুবিধা

রোবট হল মানুষের তৈরি এমন একটা যন্ত্র যা মানুষের কথা মত, মানুষের ইচ্ছেমতো সকল বিপজ্জনক জায়গায় কাজ করে তা হল রোবট। রোবট শব্দটি উৎপন্ন হয়েছে রোবোটা থেকে যার অর্থ হচ্ছে ফোরসড লেবার। 

১৪১৪ আরো পড়ুনঃ আমাশয় রোগের লক্ষণ ও প্রতিকার জানুন

সর্বপ্রথম লিওনার্দো দ্য ভিঞ্চি ১৪৯৫ সালে হিউম্যান ওয়েড একটি রোবট তৈরীর পরিকল্পনা করেছিলেন। ১৯২১ সালে বিশ শতাব্দীতে সর্বপ্রথম কম্পিউটার ব্রেন কে কাজে লাগিয়ে কম্পিউটার বিজ্ঞানীরা রোবট তৈরি করতে ও নির্মাণ করতে পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

তারপরে ১৯৯৫ সালে জর্জ ডেভেল পৃথিবীর সর্বপ্রথম রোবট আবিষ্কার করেন তখন তিনি এর নাম দেন ইউনিমেট। তখন তিনি জেনারেল মোটস নামক একটি কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছেন।

যে যন্ত্র গুলো ব্যবহার করার ফলে একটি রোবট সঠিকভাবে মানুষের কথা মতো এবং বিপদজনক জায়গায় সকল কাজ করতে পারে সে যন্ত্র গুলোর নাম নিচে উল্লেখ করা হলো;

  • পাওয়ার সিস্টেম
  • আকচুয়েটর
  • প্রসেসর বা মস্তিষ্ক
  • ম্যানিপুলেশন
  • অনুভূতি


রোবটিক্স এর জনক কে

রোবটিক হলো একটি স্বয়ংক্রিয়ভাবে রোবট তৈরির জন্য বিজ্ঞানের ও প্রযুক্তি শাখায় রোবটকে নির্মাণ ও রোবটের ডিজাইন এটা নিয়ে রোবটকে নিয়ে গবেষণ করা হয়ে থাকে তাকে রোবটিক্স বলা হয়।

আর সর্বপ্রথম পৃথিবীতে ১৯৯৫ সালে জর্জ ডেভেল রোবট তৈরি করে আর এজন্য জর্জ ডেভেলকে রোবটিক্সের জনক বলা হয়। কারণ তিনি সর্বপ্রথম বিজ্ঞানী প্রযুক্তির শাখায় রোবট কে নিয়ে গবেষণা , নির্মাণ ও ডিজাইনের গবেষণা করার পরে রোবট তৈরি করেন।

রোবট এর জনক কে

রোবট হচ্ছে মানুষের তৈরি এমন একটি স্বয়ংক্রিয় যন্ত্র যেটি মানুষের ইচ্ছেমতো ও মানুষের কথামতো কাজ করে সেটিকে রোবট বলা হয়ে থাকে।সর্বপ্রথম লিওনার্দো দ্য ভিঞ্চি ১৪৯৫ সালে হিউম্যান ওয়েড একটি রোবট তৈরীর পরিকল্পনা করেছিলেন। এবং বিংশ শতাব্দীতে রোবট তৈরি ও নির্মাণের পরিকল্পনা করে তারা।

এবং ১৯৯৫ সালে জর্জ ডেভেল রোবট আবিষ্কার করেন এবং তিনি এটি  জেনারেল মোটরস নামক একটি কোম্পানির কাছে বিক্রি করেন।

রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য

রোবটিক হলো একটি স্বয়ংক্রিয়ভাবে রোবট তৈরির জন্য বিজ্ঞানের ও প্রযুক্তি শাখায় রোবটকে নির্মাণ ও রোবটের ডিজাইন এটা নিয়ে রোবটকে নিয়ে গবেষণ করা হয়ে থাকে তাকে রোবটিক্স বলা হয়।

রোবটিক্স ছাড়া বিজ্ঞানীরাকখনো রোবট বানাতে সক্ষম হতেন না। কারণ একটি রোবট বানানোর জন্য রোবটিক্সের গুরুত্ব খুবই গুরুত্বপূর্ণ। মাধ্যমে তারা গুরুত্বপূর্ণ আলোচনা করে রোবট নিয়ে আলোচনা করে রোবটের গবেষণা এবং রোবট নির্মাণ এবং রোবট ডিজাইন করে থাকে যা শুধু রোবটিক্সের মাধ্যমে করা সক্ষম।

রোবট এর কাজ কি

রোবট হচ্ছে এই ধরনের যন্ত্র বা মেশিন কম্পিউটার দেওয়ার প্রোগ্রাম ও কম্পিউটারের দেওয়া নির্দেশ নীতিমালা এর পর ভিত্তি করে মানুষের নিজের মত ও মানুষের কথা মত ইচ্ছে মত ভাবে তারা চলাচল করে। এবং রোবটকে দিয়ে নানান ধরনের জটিল কাজ করানো হয়।

 যা মানুষ দ্বারা সম্ভব নয় রোবট মানুষের জীবনের চলার পথ দিন দিন সহজ সুগম করে তুলেছে। রোবট হচ্ছে বর্তমান বিজ্ঞানের একটি উন্নত মানের প্রযুক্তি যেটাকে মানব মেশিনের সঙ্গে তুলনা করা যায়।

বর্তমান সময়ে বড় বড় শিল্প কলকারখানায় এমন কোন বিপদজনক কাজ আছে যা মানুষের দ্বারা করা সম্ভব নয় সেসব কারখানায় আমরা রোবটকে ব্যবহার করে আমাদের জটিলতা খুব সহজেই সমাধান করতে পারি।

১৩১৩ আরো পড়ুনঃ স্বামী স্ত্রীর আদর ভালোবাসা সম্পর্কে জানুন

বর্তমান সময়ে আমরা অনেক ধরনের যান্ত্রিক রোবট দেখতে পাই এবং বাসা বাড়িতে টিভি ফ্যান ও এসি ইত্যাদি যান্ত্রিক রোড ব্যবহার করে থাকি কিন্তু আমরা কেউ মানুষের মতো রোবট ব্যবহার করি নাই।

এছাড়াও রোবট দ্বারা আমরা আমাদের গাড়ির ড্রাইভার এর কাজ করাতে পারি। এছাড়াও বড় বড় রেস্টুরেন্টে আমরা দেখতে পাই ওইটার দের কাজ রোবট দ্বারা পরিচালিত করা হচ্ছে এর দ্বারা রোবটের মালিক বা ওই রেস্টুরেন্টের মালিক স্বল্প খরচে একটি কর্মচারী পায়।

রোবটিক্স এর ব্যবহার গুলো কি কি

রোবটিক্স আমরা বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি আমরা কি কি কাজে ব্যবহার করতে পারি নিচে তা উল্লেখ করার হলো;

  • ম্যানুফ্যাকচারিং এর কাজে ব্যবহার করতে পারি রোবোটিক্স কে।
  • বিপদজনক কাজে যেমন বোমা এন্ট্রি ফিউজ করতে এবং বোমা বিস্ফোরণ করাতে এবং মাইন্ড থেকে বাঁচতে।
  • ভারী শিল্প কলকারখানায় বিপদজনক কাজ করতে।
  • পুঙ্খানুপুঙ্খন রূপে কাজে পরীক্ষা করতে পারি  
  • আমরা আমাদের মেল ডেলিভারির কাজে রোবটিক্স কে ব্যবহার করে আমাদের কাজকে সহজ ও দুর্গম গড়ে তুলতে পারি যা আমাদের জীবনের পথকে সহজ ও সুগম করে তুলবে।
  • এবং আমরা রোবটকে দিয়ে আমাদের আশেপাশে বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ কাজ করাতে পারি।
  • এবং আমরা আমাদের রোমান্টিকসকে রোবটিক্স এর দ্বারা আমাদের বাসাবাড়ি অফিস আদালত ইত্যাদি বিভিন্ন জায়গার নিরাপত্তা প্রহরী হিসেবে ব্যবহার করতে পারি এরা খুবই কাজে চঞ্চল ও সুদৃশ্যমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
  • রোবটিক্স দ্বারা পুলিশ  নিজের সহযোগী হিসেবে কাজ করাতে পারে এবং পুলিশের সাহায্যকারী হিসেবে কাজ করতে পারে।

রোবট এর সুবিধা ও অসুবিধা

রোবট হচ্ছে আধুনিক বিজ্ঞানের একটি প্রযুক্তি যার নিজের কথামতো ও নিজের ইচ্ছেমতো চলাফেরা করাতে পারে। তাকে দিয়ে মানুষের সকল যাবতীয় কাজ করানো যায়। রোবটের সুবিধা ও অসুবিধা রয়েছে, তো আমরা এখন রোবটের সুবিধা নিয়ে কথা বলব রোবটের দ্বারা আমরা কি কি সুবিধা ভোগ করতে পারি। যেমন,

রোবটের সুবিধাগুলো হচ্ছে,

  • মানুষের ভার্চুয়াল বন্ধু হিসেবে ঘরোয়া কাজ করাতে পারি যার নিজেকে পথ কে সুগম করে তুলবে।
  • রোবটিক্স দ্বারা পুলিশ  নিজের সহযোগী হিসেবে কাজ করাতে পারে এবং পুলিশের সাহায্যকারী হিসেবে কাজ করতে পারে।
  • ক্ষুদ্র ক্ষুদ্র মাইক্রো সার্কিট তৈরিতে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষার ক্ষেত্রে এ রোবটকে আমরা ব্যবহার করে আমাদের পথকে সহজ ও সুগম গড়ে তুলতে পারবো। যা মানুষ দ্বারা সম্ভব নয়।
  • রোবট দ্বারা আমরা আমাদের মহাকাশে পরমাণু গবেষণার ক্ষেত্রে ব্যবহার করাতে পারি যা মানুষ যারা সম্ভব না এবং যা রোবটের গবেষণা করা সহজ হয়ে ওঠে ।
  • ভারী শিল্প কলকারখানায় বিপদজনক কাজ করতে।
  • পুঙ্খানুপুঙ্খন রূপে কাজে পরীক্ষা করতে পারি  
  • আমরা আমাদের মেল ডেলিভারির কাজে রোবটিক্স কে ব্যবহার করে আমাদের কাজকে সহজ ও দুর্গম গড়ে তুলতে পারি যা আমাদের জীবনের পথকে সহজ ও সুগম করে তুলবে।
  • এবং আমরা রোবটকে দিয়ে আমাদের আশেপাশে বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ কাজ করাতে পারি।
  • এবং আমরা আমাদের রোমান্টিকসকে রোবটিক্স এর দ্বারা আমাদের বাসাবাড়ি অফিস আদালত ইত্যাদি বিভিন্ন জায়গার নিরাপত্তা প্রহরী হিসেবে ব্যবহার করতে পারি এরা খুবই কাজে চঞ্চল ও সুদৃশ্যমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
  • বর্তমান বিশ্বে প্রযুক্তির কারণে রোবট বিনোদন ও শিক্ষার ক্ষেত্রে খুবই কার্যকারী।
  • এছাড়াও রোবট মহাকাশের পরমাণু গুলো গবেষণাগারের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে

রোবটের অসুবিধা হচ্ছে,

রোবটিক্স দ্বারা মানুষের ব্যাপক ক্ষতি হতে পারে। যেমন মানুষ আজ রোবটের উপর ভিত্তি করে তার সকল কাজ রোবটের উপর ছেড়ে দিচ্ছে সেই কাজ রোবট করছে। এভাবে মানুষ আজ দিন দিন অলস হয়ে পড়েছে । এর ফলে সে তার সকল কাজ ভুলে যাচ্ছে এবং তার শরীরকে সে নষ্ট করে দিচ্ছে।

এভাবে তার সকল কাজ রোবট করলে সে একদিন মানসিক সমস্যায় পড়তে পারে এবং বড় বড় কলকারখানায় রোবট দ্বারা মানুষের সকল কাজ নিয়ন্ত্রিত করা হচ্ছে যার ফলে শ্রমিকের মজুরি কমে যাচ্ছে এবং শ্রমিকের চাহিদাও কমে যাচ্ছে।

কিন্তু আমরা যান্ত্রিক রোবট ব্যবহার করে আমাদের পথকে আমরা সুখময় সহজ করে তুলেছি।কিন্তু আমরা ভাবি নি কখনো যে আমাদের পথ শুধু শুভম হয়নি আমাদের কাছ থেকে আমাদেরকে এই যান্ত্রিক রোবট দূরে নিয়ে চলে গেছে যার ফলে আমরা আমাদের সকল কাজকর্ম করা থেকে বিরত থাকি এবং এর ফলে আমাদের শরীরের বিভিন্ন ধরনের ক্ষতি হয়ে থাকে।

১২১২ আরো পড়ুনঃ সমাজ কিভাবে মানুষের পরিচয় কে প্রভাবিত করে তা জানুন

তখন আমরা বিভিন্ন রোগে ভুগি যেমন ডাইবেটিস, হাই প্রেসার শরীরের বাত ব্যথা , কোমরে ব্যথা ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে আমাদের শরীরে। কাজ করার ফলে আমাদের শরীরে এক এক প্রকার ব্যায়ামের থেকে কম নয় নিজের কাজ নিজে করলে নিজের শরীর ভালো থাকে নিজের মনও ভালো থাকে।

আজ বিশ্বের অনেক মানুষজন বড় বড় প্রতিষ্ঠানে রোবট ব্যবহারের ফলে তারা কর্মহীন হয়ে পড়েছে। কারণ তাদের কাজগুলো রোবট খুব সহজে এবং স্বল্প সময়ে করতে পারছে এবং যেগুলো কাজ তাদের জন্য বিপদজনক সে কাজগুলো রোবট অনায়াসে নির্ভয়ে কাজ করতে পারে এজন্য রোবট ব্যবহারের ফলে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছে।


উপসংহার - রোবট এর সুবিধা ও অসুবিধা

রোবট হল মানুষের তৈরি এমন একটি সক্রিয় যন্ত্র যেটি মানুষ নিজের দ্বারা পরিচালিত, এবং নিজের কথামতো চলাফেরা করাতে পারে। আর রোবটিকস হচ্ছে বিজ্ঞানের এমন একটি প্রযুক্তির শাখা যেখানে রোবটকে নিয়ে গবেষণা করা হয় বা রোবট নির্মাণ ও ডিজাইন করার কাজ করা হয় তাকে রোবটিক্স বলে।

রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য জানতে হবে কারণ রোবট দ্বারা আমরা বিভিন্ন কাজ করতে পারি আমাদের রোবটের দ্বারা বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে রোবোটকে দিয়ে আমরা আমাদের বাসার কাজ করাতে পারি এবং রোবটকে দ্বারা আমরা আমাদের নিরাপত্তা প্রহরী এবং ড্রাইভারের কাজ করাতে পারি।

 এবং আমাদের বড় বড় কলকারখানায় বিপদজনক ও ঝুঁকিপূর্ণ কাজ করাতে পারি এবং গবেষণার ক্ষেত্রে এবং কাজ করাতে পারি এবং চিকিৎসা ও সার্জারির কাজেও ব্যবহার করে করতে পারি। রোবট আমাদের জীবনের দিন দিন কাজে ব্যবহৃত করতে পারি।

কিছু মন্তব্য

আপনি নিশ্চয়ই রোবট এর সুবিধা ও অসুবিধা বুঝতে পেরেছেন। তাই আমাদের আর্টিকেল লেখা রোবট এর সুবিধা ও অসুবিধা এ সম্পর্কে যদি আপনারদের খুবই ভালো লাগে তাহলে এটি ফলো বা লাইক করুন ।এবং যেকোনো তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে সকল প্রকার তথ্য দেওয়া রয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url