ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

প্রিয় বন্ধুরা, আপনারা কি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা সম্পর্কে জানতে চান। তাহলে চিন্তা নেই ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে তাও জানতে পারবেন। তাহলে চলুন ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে ও ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা গুলো জেনে নেই।

ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে - ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা
প্রিয় বন্ধুরা আপনারা যদি ইসলামিক ব্যাংক অ্যাকাউন্ট খুলতে কি কি লাগে এবং কত টাকা লাগে এছাড়াও এর সুবিধা কি তা বিস্তারিতভাবে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

সূচনা

প্রিয় বন্ধুরা আপনারা আজকে অবশ্যই ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা সম্পর্কে জানার জন্য খুবই আগ্রহী হয়েছেন তাই আপনারা আজকে আমাদের এই আর্টিকেলে পৌঁছেছেন। যদি আপনাদের ইসলামী ব্যাংক একাউন্ট থেকে থাকে এবং ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান ও আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাদেরকে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট সুবিধা কাজের জন্য কেমন দিয়ে থাকে তারা তা অবশ্যই জানা উচিত। আপনারা যদি এই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এছাড়াও ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া রয়েছে আমাদের এই আর্টিকেলে।

ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

বর্তমানে আপনি ইসলামী ব্যাংকে তিন ধরনের অ্যাকাউন্ট খুলতে পারবেন। একাউন্ট ভিত্তিক টাকার ধরণ ভিন্ন বিভিন্ন অ্যাকাউন্ট খুলতে বিভিন্ন ধরনের অ্যামাউন্টের প্রয়োজন হয়। প্রত্যেকটি ব্যাংকেই আপনি যে ধরনের  একাউন্ট খুলেন না কেন এর জন্য আপনাকে প্রথমে সর্বনিম্ন ১০০০ টাকা হলেও ডিপোজিটিভ করতে হবে। কারণ এটি একটি ব্যাংকের নিয়ম আপনাকে কিছু টাকা অবশ্যই জমা রাখতে হবে যখন আপনি ব্যাংক একাউন্ট খুলবেন। ঠিক সেরকম ইসলামি ব্যাংকে আপনি যেকোনো ধরনের একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম ১০০০ টাকা ডিপোজিটিভ করতে হবে তারপরে আপনি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন।

আরো পড়ুনঃ দাউদ কিভাবে ভালো হয় তা জেনে নিন

১০০০ টাকা সঙ্গে আপনার কিছু পরিচয় পত্র এবং অনেক ধরনের কাগজ পাতি লাগতে পারে। তা আমরা আপনাকে নিচে বিস্তারিত ভাবে জানাবো কোন কোন জিনিসপাতি লাগবে টাকার সঙ্গে। এছাড়াও ইসলামী ব্যাংকে একটি একাউন্ট খোলার জন্য আপনার একাউন্টে সর্বপ্রথম ১০০০ টাকা মিনিমাম একাউন্ট ব্যালেন্স থাকতে হয়। এটি ব্যাংকের নীতিমালার উপর নির্ভর করতে পারে, তাই আপনি প্রতিষ্ঠানের বা ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের নির্দিষ্ট তথ্য জানতে পারেন।

ইসলামী ব্যাংক বা অন্য কোন ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনাকে সাধারিতভাবে একটি মিনিমাম ব্যালেন্স জমা দিতে হবে, যা ব্যাংকের নির্দিষ্ট নীতি অনুযায়ী পরিবর্তন হতে পারে। এছাড়াও, অনেক সময় ব্যাংকগুলি প্রথম একাউন্ট খোলার জন্য মানি ডিপোজিট হতে পারে। এই পরিমাণও ব্যাংকের নীতি অনুযায়ী ভিন্ন হতে পারে।

তাই, আপনি যদি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে আগ্রহী হন, তবে সবচেয়ে ভাল হয় ব্যাংকের সাথে যোগাযোগ করে তাদের নীতি এবং শর্তাদি জানার জন্য।

ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

যেকোনো ব্যাংকে আপনি যদি একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে অবশ্যই তাদের নিয়ম-কানুন এবং তাদের সুবিধার জন্য আপনার বিভিন্ন কাগজ পাতির প্রয়োজন হতে পারে। সেগুলো দিয়ে আপনি ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। তো এখন কোন কোন কাগজ পাতি লাগবে তা আপনি ঠিকমতো জানেন না তাহলে চলুন জেনে নেই ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে।

  • ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম আপনাকে সবালক হতে হবে। অর্থাৎ আপনার বয়স ১৮ বছরের ওপর হতে হবে এবং ভোটার আইডি কার্ড থাকতে হবে। জন্ম নিবন্ধন কার্ড থাকলে আপনি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন না।
  • এবং যাকে নমিনি হিসেবে ব্যবহার করবেন তার জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। এবং এই পরিচয়পত্রের দুইটা ফটোকপি লাগবে। ও দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের দুইটা ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য আবেদনপত্র পূরণ করতে হয়। এই ফরমে আপনার ব্যক্তিগত ও আর্থিক তথ্য প্রদান করতে হবে।
  • আবেদনপত্রে উল্লেখিত তথ্যের সত্যতা প্রমাণ করতে বৈধ পরিচয়পত্র সাথে যোগ করতে হবে।
  • কিছু ব্যাংক আপনার আয়ের প্রমাণ হিসেবে বেতন স্লিপ, আয় সার্টিফিকেট, ব্যবসায়িক হিসাব বই, অথবা অন্যান্য প্রমাণপত্র দেখতে পারে।
  • কিছু ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনার সাথে একটি মৌখিক ইন্টারভিউ করতে চায়। এই ইন্টারভিউতে আপনি আপনার আর্থিক অবস্থার সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে পারেন।
  • যদি আপনি ব্যবসা করতে চান, তাদের দলিলের মধ্যে ব্যবসা নিবন্ধন সংক্রান্ত বিষয়ের তথ্য প্রদান করতে হতে পারে।
  • স্থায়ী ঠিকানা প্রদান করতে হবে।
  • একাউন্ট খোলার জন্য আপনার আইডেন্টিটি প্রমাণ করার জন্য আইডি কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মতো কাগজপত্র প্রদান করতে হবে।
  • বিদ্যুৎ বিলের একটি ফটোকপি লাগবে।
  • নাগরিক সনদপত্র এবং আপনার বাড়ির ট্যাক্স এর কাগজ লাগবে।
  • এবং যে ব্যক্তি অ্যাকাউন্ট খুলবেন সেই ব্যক্তির স্বাক্ষর লাগবে এছাড়াও যে ব্যক্তিকে নমিনি করবেন সে ব্যক্তিরও স্বাক্ষর লাগবে।
  • ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম আপনাকে সর্বনিম্ন করে হলেও এক হাজার টাকা ডিপোজিট করতে হবে।
  • যদি আপনি সিটি কর্পোরেশনে বসবাস করেন তাহলে আপনাকে বিদ্যুৎ বিলের সঙ্গে সঙ্গে পানি ও গ্যাসের বিলেরও ফটোকপি লাগবে।

ইসলামী ব্যাংক একাউন্ট চেক

আপনাদের অনেকেরই ইসলামী ব্যাংকে একাউন্টে টাকা রয়েছে কিন্তু আপনারা সেই টাকা দেখবেন কিভাবে তা আপনারা অনেকেই জানেন না। আপনাদের অরজিনাল টাকার হিসাব আপনাদের কাছে আছে কিন্তু সেই টাকার ইন্টারেস্ট এবং বিভিন্ন আউটসাইড ইনকামের মাধ্যমে কত টাকা বৃদ্ধি পেয়েছে দিয়ে সর্বমোট কত টাকা রয়েছে তা জানতে চান। এ সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই আমাদের এই আর্টিকেলের অংশটি মনোযোগ সহকারে পড়তে হবে।

আপনি যদি এসএমএস এর মাধ্যমে আপনার ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে চান তাহলে আপনাকে চেক করার জন্য এই IBB <Space> BAL <Space > Send to: 26969 নাম্বারে মেসেজ পাঠিয়ে আপনি জানতে পারবেন আপনার ইসলামী ব্যাংক একাউন্ট ব্যালেন্স। এছাড়াও আপনারা যদি বিদেশ থেকে আপনাদের ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে চান তাহলে আপনাদেরকে IBB <Space> BAL <Space > Send to:+8801714006969 এই নাম্বারে মেসেজ পাঠালে আপনি বিদেশ থেকে আপনার ইসলামী ব্যাংক ব্যালেন্স দেখতে পারবেন। তবে আপনি যে সিম থেকে মেসেজ পাঠাবেন সেই সিমটা যেন ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার সময় এই নাম্বারটা ভেরিফাই করা থাকে।

এছাড়াও ডিজিটাল যুগে আপনি ইসলামী ব্যাংক একাউন্ট খুললে আপনি একটি ক্রেডিট কার্ড পাবেন সেই কার্ডের মাধ্যমে আপনি এটিএম বুথে গিয়ে খুব সহজেই আপনার ইসলামী ব্যাংকের কত টাকা রয়েছে তার পরিমান আপনি খুব সহজে চেক করতে পারবেন। এছাড়াও ইসলামী ব্যাংকে একাউন্ট চেক করার জন্য আরো কিছু তথ্য প্রদান করা হলোঃ

একাউন্ট ব্যালেন্স চেক

আপনি ইসলামী ব্যাংকের একাউন্ট ব্যালেন্স চেক করতে হলে আপনি ব্যাংকে যাওয়ার পর ব্যালেন্স চেক বুক বা এটির অনলাইন ব্যবস্থা ব্যবহার করতে পারেন।

একাউন্ট স্টেটমেন্ট প্রাপ্ত করা

আপনি ইসলামী ব্যাংকের একাউন্ট স্টেটমেন্ট প্রাপ্ত করতে পারেন, যা একটি নির্দিষ্ট সময়কে কভার করে একাউন্টে প্রবাহিত সমস্ত লেনদেন ও একাউন্ট ব্যালেন্স প্রদান করে।

মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করা

ইসলামী ব্যাংক মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং সুবিধা প্রদান করতে পারে, যার মাধ্যমে আপনি একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন এবং লেনদেন সম্পর্কিত তথ্য দেখতে পারবেন।

হেল্পলাইন কল করা

আপনি ইসলামী ব্যাংকের হেল্পলাইনে কল করে অথবা শাখায় যাওয়ার মাধ্যমে একাউন্ট সম্পর্কে তথ্য জানতে পারেন।

ইসলামী ব্যাংক একাউন্ট সুবিধা

আপনারা সকলে জানেন যে ইসলামী ব্যাংক একাউন্ট তিন ধরনের রয়েছে যেমন স্টুডেন্ট একাউন্ট, সেভিংস অ্যাকাউন্ট ও কারেন্ট একাউন্ট। বিভিন্ন অ্যাকাউন্টের সুবিধা রয়েছে বিভিন্ন ধরনের চলুন তা আমরা জেনে নেই যে কোন অ্যাকাউন্টের সুবিধা কেমন রয়েছে।

স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা

স্টুডেন্ট একাউন্টে আপনি চাইলে সর্বনিম্ন ১০০ টাকা থেকে শুরু করে একাউন্ট খুলতে পারেন। এবং সেই টাকা অনুযায়ী তার মুনাফা পাবে। এবং অন্য একাউন্ট এর মত এক হাজার টাকা দিয়ে ডিপোজিট করতে হয় না শুধুমাত্র একশো টাকা দিয়ে ডিপোজিট করে একাউন্ট খুলতে পারবেন। আপনার এই অল্প অল্প করে সঞ্চয় করে রাখা টাকাগুলো একদিন আপনার শিক্ষা অর্জনে অনেক বেশি ভূমিকা রাখবে।

আরো পড়ুনঃ রাতে ঘুমানোর আগে কিসমিস খেলে কি হয় তা জানুন

সেভিংস একাউন্ট এর সুবিধা

যেকোনো বয়সের লোক এই সেভিংস একাউন্ট খুলতে পারেন। আপনি যদি সাবালক না হন তাহলেও আপনি এ একাউন্টটি খুলতে পারবেন। সেভিংস একাউন্টে আপনি এই আপনার নির্দিষ্ট সময় অনুযায়ী টাকা রাখতে পারবেন। সেভিংস অ্যাকাউন্টে আপনি যে পরিমাণ টাকা রাখবেন সেই টাকার নির্দিষ্ট মুনাফা পেয়ে যাবেন।

কারেন্ট একাউন্ট এর সুবিধা

ইসলামিক ব্যাংকের সাধারণত এই কারেন্ট একাউন্টটি কোন গরিব ও দরিদ্র লোকেরা খুলতে পারেনা এটি সাধারণত খুলে থাকে ধনী ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের মালিকেরা। কারেন্ট একাউন্টে আপনি যত খুশি তত টাকা রাখতে পারবেন এবং যখন খুশি তখন আপনি টাকা তুলতে পারবেন। টাকা উত্তোলন করার সময় যেকোনো পরিমাণে চার্জ নেই।

আল-ইন-ওয়ান ব্যাংকিং

ইসলামী ব্যাংক একাউন্টে আল-ইন-ওয়ান ব্যাংকিং সুবিধা পাওয়া যায়, যার মাধ্যমে আপনি ইন্টারনেট, মোবাইল এবং টেলিফোন ব্যবহার করে বিভিন্ন লেনদেন করতে পারেন।

ইসলামী লোন ও মুদারাবা

ইসলামী ব্যাংক সম্প্রতি ইসলামী লোন এবং মুদারাবা সুবিধা উপকারে আনার জন্য সক্ষম। এটি ইসলামিক নীতি এবং শরীয়াত অনুযায়ী সৃষ্টি করা হয়েছে যাতে ব্যক্তি এবং ব্যবসায়িক উদ্দেশ্যে লোন নিতে পারে।

ইসলামী বৈতক সুবিধা

ইসলামী ব্যাংকে একাউন্ট থাকলে আপনি ইসলামিক বৈতক পেতে পারেন। এটি একটি বৈতক একাউন্টে আপনির মুল্যায়ন করে এবং সম্পর্কিত আয়ে নির্ভর করে অধিকাংশই ইসলামিক আলেমের মেধায় পরিচালিত হয়।

একাউন্ট রক্ষণাবেক্ষণ

ইসলামী ব্যাংক একাউন্টের অনুসরণে স্থায়ী এবং সুরক্ষিত একাউন্ট রক্ষণাবেক্ষণ সুবিধা পাওয়া যায়।

ইসলামী ব্যাংকিং সুবিধা

ইসলামী ব্যাংকে একাউন্টের সাথে যোগাযোগের জন্য ইসলামী ব্যাংকিং সুবিধা পাওয়া যায়, যেখানে আপনি ইসলামিক নীতি অনুযায়ী বিভিন্ন সেবা ব্যবহার করতে পারেন।

বেসরকারি লাভ

ইসলামী ব্যাংক ইসলামি আইন এবং শরীয়াহ নীতির মেধায় চলতে থাকে এবং তাদের একাউন্টে কোনও ঋণ সৃষ্টির জন্য অবাধ বিশেষ বিনামূল্যে লাভ পাওয়ার সুযোগ উপভোগ করতে পারেন।

ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার

আপনারা সাধারণত আমাদের যদি এই আর্টিকেলটির উপরের অংশ পড়েন তাহলে অবশ্যই আপনারা আমাদের এতক্ষণে জানতে পেরেছেন ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার। তবু আপনাদের সুবিধার্থে আবার এখানে বলে দিচ্ছি যে ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার ইসলামী ব্যাংক একাউন্ট হচ্ছে তিন প্রকার যেমন, কারেন্ট একাউন্ট, সেভিংস একাউন্ট ও স্টুডেন্ট একাউন্ট।

উপসংহার

প্রিয় পাঠক আপনি অবশ্যই জানতে পেরেছেন এতক্ষণে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং ইসলামী ব্যাংক একাউন্টের সুবিধা কেমন এছাড়াও ইসলামী ব্যাংক একাউন্ট কাদের জন্য কেমন সুবিধা দিয়ে থাকে তা আপনারা বিস্তারিতভাবে ধারণা করতে পেরেছেন। আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে এতক্ষণ যাবৎ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আপনাদের এই সম্পর্কে আরো কোন তথ্য জানার থাকে তাহলে আপনার অবশ্যই আমাদের আর্টিকেলের কমেন্ট বক্সে জানিয়ে রাখবেন এবং আমাদের ওয়েবসাইটে এসে চেক করবেন দেখবেন এই সম্পর্কে কোন তথ্য আছে কিনা। তাহলে প্রিয় পাঠক এখানে শেষ করলাম দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url