আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

প্রিয় বন্ধুরা আপনারা কি আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি এবং সঞ্চয় এর উপকারিতা সম্পর্কে জানতে চান। তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে করুন কেননা এই আর্টিকেলে আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব ও সঞ্চয় এর উপকারিতা কি এবং ইসলামের সঞ্চার গুরুত্ব জানতে পারবেন। তাহলে চলুন আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি এবং সঞ্চয় এর উপকারিতা জেনে নেই।

আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয়ের ১১ টি গুরুত্ব
সঞ্চয় এমন একটি মাধ্যম যে মাধ্যম দ্বারা আপনি আপনার সকল আপত্তিক থেকে খুব সহজে মুক্তি পেতে পারেন। এজন্য আমাদেরকে প্রত্যেকটি মানুষেরই সঞ্চয় করা এর অভ্যাস গড়ে তোলা।

পোস্ট সূচিপত্রঃ আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

ভূমিকা | আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

প্রিয় বন্ধুরা আপনারা যদি আপনাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব জানেন তাহলে অবাক হয়ে যাবেন। এবং প্রত্যেকটি মানুষেরই তাদের জীবনের সঞ্চয়ের গুরুত্ব জানা উচিত। কারণ সঞ্চয়ের মাধ্যমে আপনি আপনার সফলতার চাবিকাঠি খুজে পাবেন। আপনারা যদি দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি এবং গুরুত্ব কতটুকু জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের আর্টিকেল করতে হবে। আমাদের এই আর্টিকেলটি পড়লে আপনি সঞ্চয় এর উপকারিতা এবং আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয় গুরুত্ব কি এগুলো ছাড়াও সঞ্চয় কত প্রকার এবং সঞ্চয়ের সুবিধা কি কি আমাদের জীবনে কিভাবে আমরা আমাদের জীবনকে পরিবর্তন করতে পারবো সঞ্চয়ের মাধ্যমে তাও জানতে পারবেন।

আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি

আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব অপরাহীম। প্রত্যেকটি মানুষ তার সাফল্যের শিখরে পৌঁছাতে পারে সঞ্চয়ের মাধ্যমে যে ব্যক্তি নিয়মিত সঞ্চয় করে সেই ব্যক্তি অতি দ্রুত সাফল্যে পৌঁছায়। বিশ্বের পাই কয়েকটি দেশ সঞ্চয় দিবস পালন করেন কারণ যাতে করে তাদের দেশের মানুষ সকলে সঞ্চয় করার অভ্যাস গড়ে তোলে। বিশ্বে সর্বপ্রথম কারো কারো মতে ৩১ শে অক্টোবর এবং ৩০ শে অক্টোবর ১৯২৪ সালে ইতালির অথ্যাপ ফিলপো রাভিজ্জা প্রথমবারের মতো কংগ্রেস বিশ্ব সঞ্চয় দিবস এবং মৃতব্যায়ী আন্তর্জাতিক সঞ্চয় ব্যাংকে এই দিবসের ধারণাটি প্রস্তাব করেন।

আরো পড়ুনঃ জীবনে বরকত লাভের উপায় জানুন

সঞ্চয় অভ্যাস গড়ে তোলার জন্য বিশ্বের অনেক বড় বড় দেশ এই দিবসটি পালন করে থাকে। জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ইত্যাদি সকল বড় বড় দেশ গুলো এই সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার জন্য এই জীবনটি পালন করে থাকে। আপনি আপনার সম্পদ দুইটি উপায়ের মাধ্যমে বৃদ্ধি করতে পারেন কর সংগ্রহের মাধ্যমে বাধ্যতামূলক সঞ্চয় এবং স্বেচ্ছায় সঞ্চয়। অনেক বড় বড় অর্থ গবেষকরা মনে করেন যে যে সকল ব্যক্তি এবং যে সকল দেশের নাগরিকরা স্বেচ্ছায় সঞ্চয় অথবা টেক্স ও রাজস্বের সাথে নির্ভরতা হ্রাস পায় এতে করে বিশ্বের সকল উন্নত দেশগুলো এই সকল নিয়োগের ওপর ভিত্তি করে তাদের উন্নতি করে চলেছে।

একটি মানুষ তার জীবনে যত বেশি পরিমাণে সঞ্চয় করবে সে ব্যক্তি তত বেশি সমাজের ও দেশের এবং পরিবারের উন্নয়নে ভূমিকা রাখবে। বর্তমানে এই বিশ্বে প্রযুক্তির যুগে সঞ্চয় করার কোন তুলনা হয় না। আপনি যদি আপনার ইনকামের শুরু থেকেই সঞ্চয় করতে শুরু করেন তাহলে আপনি বৃদ্ধ বয়সে আরামে জীবন কাটিয়ে দিতে পারবেন এই সঞ্চয়ের কারণে।

এছাড়াও খুব শীঘ্রই দারিদ্রতা কাটানোর জন্য সঞ্চয়ের কোন বিকল্প হয় না আপনি যদি খুব শীঘ্রই বড় হতে চান তাহলে আপনাকে অবশ্যই সঞ্চয় করতে হবে। অল্প অল্প সঞ্চয় দ্বারা আপনি একদিন বড় সঞ্চয় করতে পারবেন। এবং সঞ্চয়ের অভ্যাস না করলে আপনি জীবনে কখনোই সফলতার শিখরে পৌঁছাতে পারবেন না।

সঞ্চয়ের মাধ্যমে আপনি আপনার জীবনকে পরিবর্তন করতে পারবেন। এবং আপনি আপনার পরিবারের পরিবর্তন করতে পারবেন। এর ফলে আপনার সম্মান বৃদ্ধি পাবে। সঞ্জয়ের মাধ্যমে আপনি যখন বড় হয়ে যাবেন এবং সফলতা শিখরে পৌঁছে যাবেন তখন সমাজ ও রাষ্ট্র এবং এই রাষ্ট্রের সকল জনগণ আপনাকে সম্মান ও শ্রদ্ধা করবে। এর ফলে আপনি অনেক সম্মানের পাত্র হবেন। আমরা যে অর্থের অভাবে আমাদের জীবনের সকল শখ আহ্লাদ পূরণ করতে পারিনা কিন্তু যখন বড় হয়ে যায় বা সাফল্যের শিকরে পৌঁছে যায় তখন তা পূরণ করতে আমাদের সময় লাগে না।

এই সকল কিছু আমাদের হাতের মুঠোয় চলে আসে। এজন্য আপনাকে সবার আগে সঞ্চয় করতে শিখতে হবে। কারণ যাদের একদিন কোটি কোটি টাকা ছিল তারা কোন হিসাব নিকাশ না করে নির্দ্বি দেয় খরচ করেছিল এবং সঞ্চয় করেনি তারা এখন সম্পূর্ণভাবে নিঃস্ব হয়ে গেছে। আর যারা দরিদ্র হওয়া সত্বেও অল্প পুঁজি দ্বারা সঞ্চয় করে এবং এ সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার জন্য তারা এখন সাফল্যের শিখরে পৌঁছে গেছে এবং তারাই সমাজের সম্মানী ব্যক্তিবর্গ। এছাড়াও সঞ্চয়ের মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যৎকে সুন্দর ও সুদীর্ঘোময় করতে পারব। এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের অর্থাৎ আমাদের সন্তানাদিদের কর্মদক্ষতা বাড়াতে পারবো।

এজন্য আসুন আমরা সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলি। এবং আমাদের জীবনকে পরিবর্তনের জন্য প্রতিনিয়ত সঞ্চয় করি। আমরা যতই বিলাসবহুলভাবে জীবন যাপন করি না কেন সব সময়ের জন্য আমরা সঞ্চয় করব। নিজের পরিবারের এবং নিজের কাছে মানুষদের ভরসায় না থেকে আমরা নিজেরাই কিছু কিছু করে সঞ্চয় করি এবং নিজেদের ভবিষ্যৎ গড়ে তুলি।

সঞ্চয় এর উপকারিতা | আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

প্রিয় পাঠক আপনারা হয়তো জানেন না যে সঞ্চয় আমার এ জীবনে কতটা গুরুত্বপূর্ণ। কারণ সঞ্চয়ের মাধ্যমে আমরা আমাদের জীবনকে সুন্দর ভাবে গড়ে তুলতে পারে। আপনারা হয়তো অনেকে ভাবছেন যে সঞ্চয় যে আমরা করব সঞ্চয়ের উপকারিতা গুলো কি। আসলে সঞ্চয়ের উপকারিতা একজন মানুষের জন্য অনেক গুরুত্বপূর্ণ তরুণটা আমরা বিস্তারিত ভাবে জেনে নেই।

সঞ্চয় মানুষকে শুধু বড় করে তোলে না এটি মানুষকে মহৎ করে তোলে। সঞ্চয় করার মাধ্যমে আপনি আপনার মনের অজান্তে অন্যের উপকারে আকৃষ্ট হয়ে পড়বেন এবং আপনার মন অনেক বড় হবে সব সময় অন্যের ক্ষতি না করে অন্যের কল্যাণে মনোযোগ সৃষ্টি হবে। নিজের চরিত্রগুলো পরিবর্তন করার জন্য সঞ্চয়ের কোন বিকল্প নেই। সঞ্চয় শুধু আমাদের জীবনকে পরিবর্তন করে না বরং এটি আমাদের জীবনের সঙ্গে সঙ্গে আমাদের চরিত্র কেউ পরিবর্তন করে দেয়।

মৃতব্যয়ী হিসেবে গড়ে তুলতে সঞ্চয় মানুষকে খুবই সাহায্য করে। এছাড়াও সঞ্চয় প্রত্যেকটি মানুষকে তার অতিরিক্ত খরচের হাত থেকে বাঁচায় এবং সে অপচয় রোধ করতে শিখে। আপনারা যদি আপনাদের জীবনকে সুন্দর ও শান্তিময় করে তুলতে চান এর জন্য আপনাকে অবশ্যই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। সঞ্চয় করার ফলে শুধু আপনার ভবিষ্যৎ এবং আপনার প্রজন্মের উপকার হবে এটা নয় বরং এর ফলে আপনার দেশের ও দেশের জনগণের উপকার হবে। এর ফলে আপনি মৃতব্যয়ী হয়ে উঠবেন এবং বিনা কারণে কোন জিনিস নষ্ট করবেন না। এর ফলে আপনার সমাজের কোন জিনিসের সহজে অভাব ও অনটন হবে না।

আরো পড়ুনঃ থানকুনি পাতা খাওয়ার নিয়ম ও উপকার সম্পর্কে জানুন

এজন্য তখন আপনিও খুশি থাকবেন এবং আপনার দেশের জনগণ ও খুশিতে থাকবে। কারণ সঞ্চয় সব সময় মানুষকে অন্যের উপকার করতে শেখায়। এছাড়া আপনার প্রাণপ্রিয় সন্তান ও পিতামাতা এবং স্ত্রী এদের ভবিষ্যৎ সুন্দর ও সুখী করার জন্য একটি পদ্ধতি। আপনি হয়তো আপনার যুবক বয়স অর্থাৎ ২৫ থেকে ৩৫ বছর পর্যন্ত নিজের জীবনকে স্বাচ্ছন্দে ও ব্যয়বহুল হিসেবে কাটিয়েছেন। তবে এখন আপনার জীবনের ভবিষ্যতের সময়গুলোকে এরকম সুন্দর ও সুদীর্ঘ ময় রাখার জন্য আপনাকে অবশ্যই এখন থেকে সঞ্চয় করতে হবে। এর ফলে আপনার প্রজন্ম এবং আপনার ভবিষ্যৎগুলো ভালো হবে।

সঞ্চয়ের ১১ টি গুরুত্ব

মানুষের জীবনে সঞ্চয় বিভিন্ন ক্ষেত্রে বিভিন্নভাবে সাহায্য করে। প্রত্যেকটি মানুষেরই প্রয়োজন সঞ্চয়ের। সঞ্চয় ছাড়া কখনো মানুষ তাদের ভবিষ্যৎ কে সুন্দর করতে পারবে না তা আপনারা যদি আপনাদের ভবিষ্যতকে সুন্দর করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে সঞ্চয় এর অভ্যাস গড়ে তুলতে হবে। আর আমরা আপনাকে জানাবো সঞ্চয়ের ১১ টি গুরুত্ব।

আয়ের উৎসে কাজ করে

আপনি যদি ব্যাংক, বুড়ো বাংলা, এবং অন্যান্য ফাউন্ডেশনে আপনাদের কার সঞ্চয় করেন তাহলে বছর শেষে এই টাকায় মুনাফা আপনারা পেয়ে থাকবেন। যা আপনারা আপনাদের পরিবারের এবং ব্যক্তিগতভাবে নিজেদের খরচ এর কাজে ব্যয় করতে পারবেন।

বৃদ্ধ বয়সে আর্থিক সংকটের নিশ্চয়তা

আপনি সারাজীবন ইনকাম করে আপনার সংসারে খরচ আপনি চালাতে পারেন কিন্তু যখন একটি মানুষ বৃদ্ধ হয়ে যায় তখন তার দ্বারা আর কোন খরচ চালানো সম্ভব হয় না। এমনকি সে তার নিজের ওষুধ পাঠিয়ে ঠিক মতন কিনতে পারেনা। এজন্য আপনি যদি আপনার যুবক কালে সঞ্চয় করেন তাহলে এই বৃদ্ধ বয়সে এসে আর্থিক সংকটের মধ্যে আপনি করবেন না। তখন এই সঞ্চয় আপনাকে আপনার আর্থিক সংকটের সমস্যা সমাধান করে দেবে।

অসুস্থতায় আর্থিক সমস্যার সহায়ক

আপনার যদি বড় কোন ধরনের অসুখ বিসুখ হলে সেই অসুখ-বিসুখে অনেক বেশি টাকা লাগে টাকার সংকটে পড়ে যান তখন আপনি সেই টাকাটা ম্যানেজ করতে পারেন না এবং চিকিৎসাধীন অনেকেই মারা যায়। আর আপনি যদি আগে থেকে সঞ্চয় করে রাখতেন তাহলে আজ আপনাকে আর্থিক সমস্যায় পড়তে হতো না। এজন্য এই সময় আপনাকে সঞ্চয় আর্থিক সহায়ক হিসেবে কাজ করতে পারে।

উচ্চ শিক্ষার ক্ষেত্রে সহায়ক

বর্তমানে এখন উচ্চশিক্ষার জন্য আপনাকে ব্যয়বহুল ভাবে খরচ করতে হয়। আর এই খরচটা আপনার পক্ষে সম্ভব হচ্ছে না। আর যদি আপনি আগে থেকে সঞ্চয় করে রাখতেন তাহলে এ সময় আপনি খুব সহজে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চাচ্ছেন। এবং আপনার উচ্চ শিক্ষার ক্ষেত্রে সঞ্চয় সহায়ক হিসেবে কাজ করে।

বিবাহের ক্ষেত্রে সঞ্চয় সহায়ক

বিয়ে মানে হচ্ছে অনেক খরচ। আপনি যদি আপনার সন্তানের ধুমধাম করে ব্যয়বহুল ভাবে বিয়ে দিতে চান তাহলে অনেক খরচের ব্যাপার রয়েছে। আর এই সময় হঠাৎ করে আপনি এত খরচ করতে পারবেন না। এজন্য আপনি আগে থেকে সঞ্চয় করুন। এই সকল কাজের ক্ষেত্রে সঞ্চয় এর গুরুত্ব অপরিসীম।

পরিবারের সমস্যার ক্ষেত্রে সহায়ক

অনেকের পরিবারে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এ সমস্যাতে আপনার হয়তো অনেক অর্থের প্রয়োজন হতে পারে। তাই আপনি যদি আগে থেকে সঞ্চয় করে রাখতেন তাহলে এ সময় আপনাকে কোন ভাবে কোনরকম দুশ্চিন্তায় পড়তে হতো না। এজন্য পরিবারের সমস্যার ক্ষেত্রেও আপনি সঞ্চয়কে সহায়ক হিসেবে কাজ করাতে পারেন।

গৃহ নির্মাণ

আপনি যদি ভালো করে একটি সুন্দর বাড়ি বানাতে চান। তাহলে একসঙ্গে অনেক টাকার খরচের ব্যাপার রয়েছে। তা হয়তো আপনার কোন সামর্থ্য নেই এজন্য আপনি আগে থেকে অল্প অল্প করে সঞ্চয় করতে পারেন এবং এর সঞ্চয় বড় করে আপনি আপনার স্বপ্ন পূরণ করতে পারেন।

আরো পড়ুনঃ কাল থেকে ফর্সা হওয়ার সাতটি ঘরোয়া উপায় জানুন

দেশের উন্নয়নে অংশগ্রহণ

আপনার সঞ্চয় শুধু আপনার বা আপনার পরিবারের কল্যাণ করেনা বরং এটি আপনার সমাজ ও দেশের মানুষের কল্যাণ করে। এবং এটি আপনার দেশের অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করে। কারণ আপনি ব্যাংকে যে টাকা রাখেন সেই টাকা তারা বিভিন্ন ব্যবসায়ীকে বিভিন্ন কলকারখানা ও প্রতিষ্ঠান করার জন্য লোন দিয়ে থাকেন এবং সে কল কারখানা আমাদের দেশের অর্থনীতিতে অনেক বেশি গুরুত্ব রাখে।

মৃতব্যয়ী করে গড়ে তোলে

যে ব্যক্তি নিয়মিত সঞ্চয় এর অভ্যাসে পরিণত হয় সে ব্যক্তি অবশ্যই মৃতব্যয়ী হয়ে যায়। এবং সে কোন জিনিসের অপচয় করে না। এবং আর্থিক সচ্ছলতা বজায় রাখে। প্রত্যেকটি মানুষেরই মৃতব্যয়ী হওয়া উচিত। তাহলে তাদের জীবন ও ভবিষ্যৎ ভালো হবে।

দান ছদকার কাজে অংশীদার

আপনি আপনার সঞ্চয়ের অভ্যাস গড়ে তুললে আপনি মানুষের ক্ষতি করতে পারবেন না এবং তার উপকারের সাহায্যে এগিয়ে আসতে আগ্রহী হবেন। এবং তাদেরকে বিভিন্নভাবে সাহায্য করতে পারবেন।

পরিবার ও ব্যক্তিগতভাবে আর্থিক সমস্যা

আপনার যদি কোন আর্থিক সমস্যা থাকে তবে সেটা থেকে বেড়ানোর একটি উপায় হচ্ছে সঞ্চয়। আপনার খরচের ভিতর থেকে কিছু পরিমাণে টাকা বাঁচিয়ে সেটা সঞ্চয় করে পরবর্তীতে আপনার এবং আপনার পরিবারের আর্থিক সমস্যা দূর করতে উপকারে আসবে

সঞ্চয় কত প্রকার ও কি কি

আপনার নিজের ব্যক্তিগতভাবে পারিবারিকভাবে এবং বিভিন্ন খরচের ভিতর থেকে ভবিষ্যতে ব্যবহার করার জন্য তার ভেতর থেকে কিছু টাকা জমা রাখার নামই হচ্ছে সঞ্চয়। যে সকল ব্যক্তিরা তাদের জীবনে বেশি করে সঞ্চয় করেছেন তারা আজ নিজেরা প্রতিষ্ঠিত হয়েছে। এবং নিজের ও নিজের সন্তানাদির ভবিষ্যতকে সুন্দরভাবে গড়ে তুলতে সক্ষম হয়ে যায়। সেজন্য আমাদের প্রত্যেকটি মানুষের উচিত আমাদের নিজেদের অপচয় কমিয়ে নিজেদের খরচের ভেতর থেকে কিছু অর্থ সঞ্চয় করা। সঞ্চয় সাধারণত দুইভাবে করা যায় যেমন,

  • বাধ্যতামূলক সঞ্চয়
  • স্বেচ্ছামূলক সঞ্চয়

সঞ্চয়ের সুবিধা কি কি | আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

সঞ্চয়ের অনেকগুলো সুবিধা রয়েছে যেগুলো হয়তো আপনাদের জানা নেই। সঞ্চয়ের মাধ্যমে আপনারা আপনাদের জীবনকে পরিবর্তন করতে পারেন। সঞ্চয়ের সুবিধাগুলো হচ্ছে,

  • ভবিষ্যতের আপনার লক্ষ্য অর্জনের সহায়তা করবে।
  • পরিবারের আর্থিক সমস্যা সমাধান করবে।
  • আপনার ব্যক্তিগত সমস্যার সমাধান করবে।
  • আপনার ভবিষ্যতকে সুন্দর ও ভালো করবে।
  • আপনার সন্তানদের ভবিষ্যতকে সুন্দর ও সুতির সময় করে তুলবে।
  • দেশের ও সমাজের কল্যাণে আসবে।
  • দেশের অর্থনৈতিক উন্নয়নে অংশীদার হতে পারবেন।
  • উচ্চশিক্ষার ক্ষেত্রে বিভিন্ন খরচ হয় এই খরচের সঙ্গী হতে পারবে।

ইসলামে সঞ্চয়ের গুরুত্ব

প্রত্যেকটি মানুষের জীবনে সঞ্চার গুরুত্ব অপরসীম। এই কথা শুধু আমাদের মুখে নয় বরং এটি ইসলাম অনেক বেশি গুরুত্বপূর্ণ। এছাড়াও ইসলামে সঞ্চয়ের গুরুত্ব কতটুকু এবং কিভাবে আপনারা ইসলামের সঞ্চয় করবেন এই সকল বিষয়ে আজ আমরা এই আর্টিকেলে বন্ধুদের করেছি,

সঞ্চয় সম্পর্কে হযরত আব্দুল ইবনে মাসুদ(রা.) হতে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি পরিমিতভাবে ব্যয় করে সে কখনো শেষ হয়ে যায় না। এবং তা ধন সম্পদ কখনো কমতে পারে না।

তবে ইসলামে যে রকম ভাবে সঞ্চয়ের কথা বলা হয়েছে ঠিক তার থেকে বেশি বলা হয়েছে কৃপণতার ব্যাপারে আপনি প্রয়োজনের বেশি ক্ষমতা দেখান বা হয়ে যান এর ফলে আপনি ইসলামের বিরুদ্ধে চলে যান। এজন্য আপনি আপনার পরিমাণ মোতাবেক কৃপণতা করুন। মৃতব্যয়ী হতে গিয়ে আপনারা কখনো কৃপণ হবেন না। তবে ইসলামে বলা হয়েছে আপনারা যে সকল কাজ কাম করবেন সেই সকল কাজকামে হিসাব নিকাশ করে খরচ করুন অপচয় এবং অপব্যয় থেকে নিজেরা জুড়ে থাকুন। বউ সন্তান ও পিতামাতা এদের চাহিদা পূরণ করে আপনি আপনার সঞ্চয় করতে পারেন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় লাল শাক খাওয়ার উপকারিতা জানুন

পবিত্র কোরআনুল কারীমে মহান আল্লাহতালা এরশাদ করেছেন মৃতব্যয়ী হতে গিয়ে কৃপণতার বসে তোমাদের হাতকে ঘাড়ের সঙ্গে বেঁধে একেবারে ব্যয় কুন্ঠ এবং কৃপণ হয় না এর ফলে তুমি তিরস্কৃত হবে।

শেষ কথা | আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয়ের গুরুত্ব কি - সঞ্চয় এর উপকারিতা

প্রিয় বন্ধুরা এতক্ষণ ধরে ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ে নিশ্চয়ই আপনি আমাদের দৈনন্দিন জীবনে সঞ্চয় গুরুত্ব কি এছাড়াও সঞ্চয়ের কতগুলো গুরুত্ব রয়েছে আমাদের জীবনে এবং ইসলামে কিভাবে আমরা আমাদের সঞ্চয় গড়ে তুলবো। এবং সঞ্চয় করলে আমরা কোন দিক দিয়ে লাভবান হব তাও জানতে পেরেছি। আমরা আশা করতে পারি যে আমাদের এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে। এবং যদি এই আর্টিকেল সম্পর্কে আপনাদের আরো কোন তথ্য জানার থাকে এবং সমস্যা থাকে তাহলে আপনারা আমাদের আর্টিকেলের কমেন্ট বক্সে জানিয়ে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url