এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়, রূপচর্চায়, তৈলাক্ত ত্বকে এলোভেরা

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং অ্যালোভেরা মুখে মাখলে কি হয় জানতে চান। এই আর্টিকেল থেকে ও এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় ও অ্যালোভেরা মুখে মাখলে কি হয় জেনে নেই।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয়
অ্যালোভেরা আমাদের শরীরের সঙ্গে সঙ্গে আমাদের মুখের জন্য অনেক উপকারী। এলোভেরা জেল আমাদের ত্বকে করে তোলে কোমল ও নমনীয় যা অত্যন্ত কার্যকরী আমাদের ত্বকের জন্য।

পোস্ট সূচীপত্রঃ এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়, রূপচর্চায়, তৈলাক্ত ত্বকে এলোভেরা

ভূমিকা | এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় বন্ধুরা, আপনারা নিশ্চয়ই আজকে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং অ্যালোভেরা মুখে মাখলে কি হয় জানতে আগ্রহী হয়েছেন। অ্যালোভেরা প্রাকৃতিক উপায়ে আমাদের শরীরের এবং ত্বকের অনেক উপকার করে। এলোভেরা যারা আপনারা আপনাদের ত্বককে খুব সহজে ফর্সা করতে পারবেন এবং আপনাদের ত্বক হয়ে উঠবে অনেক সৌন্দর্য। আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনার এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।

তাই আপনি যদি প্রাকৃতিক উপায়ে ফর্সা হতে চান তাহলে অ্যালোভেরার কোন বিকল্প নেই। কারণ এলোভেরা খুবই কার্যকারী। অ্যালোভেরা তারা আপনি যেরকম আপনার শরীরকে সুস্থ রাখতে পারেন আপনার ত্বকের ও সৌন্দর্য বাড়াতে পারেন তবে আপনাকে এর জন্য জানতে হবে কিছু উপায়। তাহলে আপনি আপনার ত্বককে নরম ও নমনীয় এবং সৌন্দর্যের অধিকারী হিসেবে গড়ে তুলতে পারবেন।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরাতে রয়েছে অনেক ধরনের প্রাকৃতিক গুণ তাই এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় টাও। যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী। এলোভেরা দিয়ে আপনি খুব সহজেই প্রাকৃতিক উপায়ে ফর্সা হতে পারেন। এজন্য আপনাকে এলোভেরা সঠিকভাবে ব্যবহার করার নিয়ম গুলো জানতে হবে।

এলোভেরা হলুদের গোঁড়া ও লেবুর রস

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার জন্য আপনাকে প্রথমে একটি পাত্র নিতে হবে সেই পাত্রে এলোভেরা জেল এক চামচ হলুদের গোঁড়া এক চামচ লেবুর রস এবং কিছুটা আটা দিয়ে ভালোভাবে মিকচার করুন। তারপরে সেই মিশ্রণটি আপনার মুখে মাখুন। এবং ১০ থেকে ১৫ মিনিট রাখার পরে ঠান্ডা পরিষ্কার পানি দিয়ে মুখটি ধুয়ে ফেলুন। এভাবে দিনে কমপক্ষে দুইবার আপনার মুখে এলোভেরা ব্যবহার করুন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমানোর আগে ব্যবহার করতে পারবেন। তাহলে আপনার কালো ত্বক খুব উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আপনার ত্বক ফর্সা হয়ে উঠবে।

আরো পড়ুনঃ ওমরা হজ করতে কত টাকা লাগে ও কতদিন লাগে জানুন

কারণ এলোভেরাতে রয়েছে, ল্যাটিন, মেনাস ও পলি সেটারাইজ এই উপাদানগুলো আমাদের ত্বককে বিভিন্নভাবে উপকার করে, যেমন মুখ ফর্সা করে মুখের কালো দাগ দূর করে। এছাড়া যদি আপনার ত্বকে কোন ধরনের সমস্যা থাকে সেগুলো দূর করতে সাহায্য করে।

এলোভেরা ও মূল দানির মাটি এবং গোলাপ জল

আপনারা আরো একটি উপায়ে ফর্সা হতে পারেন সেটি হচ্ছে। এলোভেরা জেল, মূল দানির মাটি এবং গোলাপ জল এই তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবং মুখে মাখুন মুখে মাখার পর আধা ঘন্টার মত রেখে দিন তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে দেখবেন অল্প কিছু দিনের ভেতরে আপনি ফর্সা হয়ে উঠেছেন। ও সৌন্দর্য চেহারা অধিকারী হয়ে উঠেছেন।

মধু ও এলোভেরা

মধু ও এলোভেরার জেল দ্বারা ফর্সা হতে পারেন। মধু ও এলোভেরার জেল একসঙ্গে মিশিয়ে আপনি যদি আপনার ত্বকে ব্যবহার করেন তাহলে খুব সহজেই আপনার ত্বকে নরম ও সৌন্দর্য করে ফেলতে পারবেন এই দুটি একসঙ্গে মিশ্রিত করার ফলে যে উপাদান এর ভেতরে সৃষ্টি হয় সেই উপাদান গুলো আপনাদের ত্বকে খুবই গুরুত্বপূর্ণ।

মধু, এলোভেরা পোলাও চালের গুঁড়া, গরুর দু্‌ধ, লেবু

আপনি অ্যালোভেরা দিয়ে এই প্রাকৃতিক উপায়ে খুব সহজেই এলোভেরা সঙ্গে কিছু পদার্থ মিশিয়ে ফর্সা হতে পারেন। তো এটিকে সঠিকভাবে সংমিশন করার জন্য সবার আগে আপনাকে এলোভেরা জেল দুই থেকে আড়াই চামচ নিতে হবে এরপরে দুই চামচ মধু এর থেকে দেড় চামচ লেবুর রস দুই চামচ পোলাও চালের গুড়া এবং পরিমাণমতো গরুর দুধ নিয়ে সেটিকে ভালোভাবে ফ্যাট করে নিন অর্থাৎ মিশিয়ে নিন। ভালোভাবে মেশানোর পরে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন এবং ৩০ থেকে ৪০ মিনিট পরে সেটিকে আবার ভালোভাবে মিশিয়ে নিন এবং নেড়েচেড়ে নিন। এবং লক্ষ্য রাখবেন যাতে এই প্যাকটি মেশাতে মেশাতে ক্রিমের মত হয়ে যায়।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এরপরে এই প্যাকটি আপনার মুখে ভালো করে লাগিয়ে নিন এবং আপনাকে এই প্যাকটি মুখে লাগানোর আগে আপনার মুখটি ভালোভাবে সাবান ফেসওয়াশ অথবা এমনিতেই ধুয়ে মুখটি পরিষ্কার করে নেবেন তারপরে এই প্যাকটি মুখে লাগাবেন। এই প্যাক মুখে লাগানোর পরে কমপক্ষে আপনাকে ১০ থেকে ১৫ মিনিটের মত অপেক্ষা করতে হবে। এরপরে ঠান্ডা পরিষ্কার পানি দিয়ে মুখটি আস্তে আস্তে ধুয়ে ফেলুন এবং মুখ থেকে মাসাজ করুন। ঠিক একই নিয়মে কয়েকদিন ধরে আমাদের দেখানো নিয়মে এই প্যাকটি ব্যবহার করুন তাহলে অবশ্যই আপনারা ফল পেয়ে যাবেন এজন্য আপনাকে অবশ্যই ধৈর্য সহকারে এই প্যাকটি আপনার মুখে ব্যবহার করতে হবে।

টক দই এবং এলোভেরা

আপনি যদি খুব সহজেই আপনার ত্বককে এলোভেরা দিয়ে ফর্সা করতে চান তাহলে আপনি অ্যালোভেরা এবং টক দই একসঙ্গে মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। টক দই এবং এলোভেরা এই দুইটি মিশ্রিত করার ফলে এদের উপাদান এতটাই উপকারী আমাদের ত্বকের জন্য হয়ে ওঠে এটি আমাদের ত্বকের মৃত চামড়া কে দূর করতে সাহায্য করে এবং আমাদের ত্বক থেকে কালো দাগ লালচে দাগ ত্বকের রেস দূর করে এবং আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

শসা ও এলোভেরা

এলোভেরা আমাদের ত্বকের ও মুখের জন্য ঠিক যতটা উপকারী ঠিক ততটাই শসা এবং শসার রস আমাদের ত্বকের জন্য উপকারী। এইজন্য আপনি যদি শসার রস এলোভেরার জেল একসঙ্গে মিশ্রিত করে সুন্দরভাবে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি তৈরি করার সময় যাতে সেই প্যাকটি ক্রিম এর মত হয় এরপরে এটি পাঁচ মিনিট রেখে দিন এরপরে সেই ক্রিমের মতো ফেসপ্যাকটি নাড়াচাড়া করে নিন এবং আপনার মুখে ভালোভাবে মাখুন। মুখে মাখার করে সেটি কমপক্ষে .৩০ মিনিটের মতো রেখে দিন ৩০ মিনিট রাখার পরে আপনার মুখটি অর্থাৎ সেই ফেসপ্যাকটি ঠান্ডা ও পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। ধুয়ে ফেলার পরে দেখবেন যে আপনার মুখটি অনেকটাই উজ্জ্বল ও ক্ষুদ্র দাগ দূর হয়ে গেছে। আপনি চাইলে সপ্তাহে তিন থেকে চার বার এই নিয়মটি ব্যবহার করতে পারেন।

রূপচর্চায় অ্যালোভেরার ব্যবহার | অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

  • রূপচর্চায় অ্যালোভেরা খুবই গুরুত্বপূর্ণ। কারণে এলোভেরা রয়েছে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ক্যালসিয়াম যা আমাদের ত্বক মুখ ও শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • শুষ্ক ত্বকের জন্য আপনারা এলোভেরা জেল ত্বক ও মুখকে মসৃণ ও উজ্জ্বল করে তোলে।
  • আমাদের বয়সের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের ও পরিবর্তন হয়। বয়স বেড়ে গেলে আমাদের ত্বকের চামড়ায় দাগ পড়ে। আর এ দাগগুলো দূর করতে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন।
  • আপনার ত্বক যদি রোদে পড়ে কালো হয়ে যায় তাহলে সে দাগগুলো দূর করতেও ব্যবহার করতে পারেন।
  • প্রাকৃতিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।
  • এবং কাটা ছেঁড়া জায়গায় ও ক্ষতস্থানে লাগালে খুব দ্রুত আরাম পাওয়া যায়।

তৈলাক্ত ত্বকে এলোভেরার ব্যবহার

আপনারা অনেকে রয়েছেন যাদের ত্বকে সব সময় তৈলাক্তক ভাব থাকে। এটি খুবই খারাপ দেখায় আমাদের ত্বককে অনেক কালো দেখায়। এজন্য আমাদেরকে ত্বক থেকে তৈলাক্তক ভাব দূর করতে হবে। আমাদের ত্বক বেশিরভাগ গরমে এ ধরনের সমস্যা দেখা যায়। তখন অতিরিক্ত রোদ পরে এবং অতিরিক্ত ঘেমে যাই এর ফলে আপনাদের ত্বকটি তৈলাক্তক হয়ে যায়। এগুলো দূর করতে চাইলে কয়েকটি উপায় রয়েছে এলোভেরার দ্বারা আপনারা আপনাদের ত্বককে ভালো করতে পারেন।

অ্যালোভেরা ও মধু

মধু আমাদের ত্বকের জন্য অনেকটা উপকারী এবং এলোভেরা তো না বললেই নয়। সকলের জানেন যে এলোভেরার কোন বিকল্প নেই। যখন আপনি মধু ও অ্যালোভেরা এই দুটি একত্রিত করে একটি ফেসপ্যাক তৈরি করবেন এবং মুখে ব্যবহার করবেন। এর ফলে আপনার ত্বকটি হয়ে উঠবে ফর্সা ও নরম ও কোমল। এর সঙ্গে সঙ্গে আপনার ত্বকের সকল তৈলাক্তক দূর করবে।

অ্যালোভেরা ও গোলাপজল

গোলাপজল আমাদের ত্বকের জন্য খুবই কার্যকারী। আপনি যদি আপনার ত্বকে খুব সহজেই ফর্সা করতে চান এবং তৈলাক্তক ভাগ গুলো দূর করতে চান তাহলে এলোভেরা ও গোলাপজল এর কোন বিকল্প নেই। কারণ আপনি যখন এই দুটি উপাদান একত্রিত করে মুখে ব্যবহার করবেন তখন আপনাদের ত্বকে ও মুখে খুবই কার্যকারিতা দেখতে পাবেন। তবে এই দুটি একত্রিত করে মুখে লাগানোর পরে কমপক্ষে আধা ঘন্টা যাবত অপেক্ষা করতে হবে তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে দিনে এভাবে দুইবার ব্যবহার করলেই আপনার ত্বক থেকে তৈলাক্তক দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ ডালিম খেলে কি রক্ত বাড়ে জানুন

অ্যালোভেরা, ওটমিল এবং চিনি

অ্যালোভেরা ওটমিল ও চিনি এই তিনটি উপকারী পদার্থগুলো একসঙ্গে মিশ্রিত করে একটি ফেসপ্যাক তৈরি করুন তারপরে এই ফেসপ্যাক একটি মুখে মাখুন। এবং মুখে মাখার পরে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন তারপরে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখটি বা ত্বকটি ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করার ফলে আপনার ত্বক থেকে তৈলাত্তক ভাব দূর হয়ে যাবে।

অ্যালোভেরা হলুদের গুড়া ও আটা

আটা, হলুদ গুঁড়া ও অ্যালোভেরা একসঙ্গে মিশ্রিত করার ফলে এর ভেতরে একটি যে উপকারী উপাদান সৃষ্টি হয় সে উপাদানটি আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যা আমাদের ত্বকে ফর্সা করে ত্বকের দাগগুলো দূর করে এবং ত্বকের তুই লাগতো তৈলাক্তক ভাবগুলো দূর করে।

রাতে এলোভেরা ব্যবহার | এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

রাতে এলোভেরা আমাদের ত্বকের জন্য খুবই কার্যকরী এবং গুরুত্বপূর্ণ। দিনের থেকে রাতে সকল জিনিসের কাজ করে ভালো। কারণ রাতে সূর্যের আলো থাকে না এবং অতিরিক্ত গরম থাকে না যার ফলে আপনার ত্বক থাকে ঠান্ডা ও মসৃণ। এজন্য রাতে এলোভেরা ব্যবহার করাটা আপনাদের জন্য উত্তম হবে। প্রতিদিন রাতে এলোভেরা ব্যবহার করলে আপনাদের টক অনেক সৌন্দর্য বৃদ্ধি পায়। ত্বকের দাগ গুলো দূর করতে খুব ভালো কাজ করে এছাড়াও ত্বকের যে কোন সমস্যা থাকলে তা দূর করে।

রাতে এলোভেরা ব্যবহার

রাতে এলোভেরা ব্যবহারের জন্য এলোভেরা জেল এর সঙ্গে লেবু ও মধু একসঙ্গে মিশ্রিত করুন এবং একটি ফেসপ্যাক তৈরি করুন। সেই ফেসপ্যাক টি মুখে লাগান এবং মুখে লাগানোর পর কমপক্ষে এক থেকে দুই ঘন্টা যাবৎ রেখে দিন যদি পারেন সারারাত রেখে দিবেন এবং সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন দিয়ে ত্বককে মশ্চারাইজ করার জন্য ক্রিম ব্যবহার করতে হবে।

অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

অ্যালোভেরা আমাদের মুখের জন্য খুবই উপকারী। এবংঅ্যালোভেরা মুখে মাখলে আমাদের মুখের অনেক সৌন্দর্য অনুভব করা যায়। এবং এই অ্যালোভেরাতে আমাদের মুখে অনেক রকম দাগ দূর করতে সাহায্য করে এতে আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এলোভেরা আমাদের মুখে মাখলে আমাদের মুখের সৌন্দর্য বাড়াতে সাহায্য করবে। এবং এলোভেরা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। তাই চলুন দেরি না করে জেনে অ্যালোভেরা মুখে মাখলে কি হয়।

অ্যালোভেরা আমাদের মুখের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং এলোভেরা আমাদের ত্বকের ওপরে খুব কাজ করে। এই অ্যালোভেরা আমরা মুখে মাখলে আমাদের মুখ আরো উজ্জ্বল হবে। এবং আমাদের মুখের অনেক দাগ ও ব্রণ, দূর করতে সাহায্য করবে এই অ্যালোভেরা। এলোভেরা আমাদের এলোভেরা আমাদের যে কোন দাগ থেকে মুক্তি পেতে সাহায্য করবে। এই অ্যালোভেরা আমাদের মুখের জন্য ও ত্বকের জন্য খুবই উপকারী এলোভেরাতে আমাদের মুখের কোন ক্ষতি হয় না। অ্যালোভেরা আমাদের অস্তিত্ব ফিরিয়ে আনতে সাহায্য করে। 

আমরা অনেকেই রোদে কাজ করি সেই কাজে আমাদের মুখ হয়তো কালো হয়ে যায় এবং পুড়ে যায় সেই ক্ষেত্রে অ্যালোভেরা খুবই উপকারী। সেই ক্ষেত্রে আমরা ক্রিম ব্যবহার না করে অ্যালোভেরা  ব্যবহার করতে পারি অ্যালোভেরাতে আমাদের মুখে অনেক উপকার করবে। সেই অ্যালোভেরা জেল বের করে আমাদের মুখে যে জায়গায় দাগ অথবা পুরার মতো চিহ্ন দেখা যায় সেই জায়গায় লাগাতে হবে। সে ক্ষেত্রে আমাদের মুখ অনেক উজ্জ্বল হবে এবং আমাদের ফর্সা করতে সাহায্য করবে।

আরও পড়ুনঃ ঠোঁট ফাটা কমানো ঘরোয়া উপায় জানুন

এবং অ্যালোভেরাতে রয়েছে অনেক ধরনের গুণ। এবং এই এলোভেরা আমাদের মুখের জন্য খুবই উপকারী এবং অ্যালোভেরা মুখে মাখলে কি হয় আমাদের ত্বক আরো সুন্দর হয়। এবং আমাদের মুখের যেসব দাগ থাকে সেগুলো দূর করতে খুব কার্যকর হিসেবে কাজ করে এবং এলোভেরা আমাদের জেল হিসেবে খুবই উপকারী হিসেবে গণ্য। এবং এলোভেরা আমাদের ত্বকের উজ্জ্বল বাড়িয়ে আনতে সাহায্য করে। 

শেষ কথা | এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনারা এতক্ষণ এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় ও অ্যালোভেরা মুখে মাখলে কি হয় তা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এখন আপনাদের কাজ হবে যদি আপনাদের ত্বকে কোন সমস্যা থাকে এবং আপনাদের ত্বক তৈলাক্তক ও কালো হয় তাহলে আমাদের এই আর্টিকেল থেকে উপায় গুলো জেনে সেগুলো ব্যবহার করা। এছাড়াও যদি আপনাদের এই আর্টিকেল সম্পর্কে কোন তথ্য জানার থাকে আরও বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন। এবং এতক্ষণ যাবৎ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url