ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সেই সম্পর্কে আজকে আমাদের মূল আলোচ্য বিষয় এই আর্টিকেলে। ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয় অনেক কারণে সেই কারণগুলো আমাদের জানা উচিত। এছাড়াও কিভাবে রেস্ট্রিক্টেড ওঠাবেন তা যদি জানতে চান তাহলে ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে বিস্তারিত পড়ুন।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
আমাদের ফেসবুক অ্যাকাউন্ট বিভিন্ন কারণে রেস্ট্রিক্টেড হয় তা আমরা এই আর্টিকেলেই আলোচনা করেছি এবং এই আর্টিকেলে ফেসবুক একাউন্ট হ্যাক হলে এবং ডিলিট করার নিয়ম গুলো আলোচনা করেছি।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করনীয় তা আপনারা অনেকেই জানতে চাচ্ছেন। কারন আপনারা এ বিষয়ে সঠিকভাবে অবগত নয়। সাধারণ আমাদের ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে থাকে যখন আমরা ফেসবুকের কোন আইন ভঙ্গ করে তাদের নীতিমালা গুলো মেনে চলি না তখন তারা আমাদের একাউন্ট কে রেস্ট্রিক্টেড হয়ে যায়। তবে এই রেস্ট্রিক্টেড দীর্ঘ সময়ের জন্য নয় এটি খুবই অল্প সময়ের জন্য হয়ে থাকে যেমন সর্বোচ্চ ৩০ দিনের জন্য হয় আবার কারো কারো ক্ষেত্রে এটি কয়েক ঘন্টার জন্য তাদের ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয়।
ফেসবুক কর্তৃপক্ষ যদি আপনার একাউন্টটি ৩০ দিনের জন্য রেস্ট্রিক্টেড করে দেয় তাহলে এটি খোলার কোন উপায় নেই। ৩০ দিন পর্যন্ত আপনাকে অবশ্যই অপেক্ষা করতে হবে এবং ৩০ দিন পর এটি নিজে থেকেই রেস্ট্রিক্টেড খুলে যাবে। আবার কিছু কিছু মানুষের ক্ষেত্রে দেখা গেছে যে কয়েক ঘন্টার মধ্যেই তাদের রেস্ট্রিক্টেড উঠে গেছে। এর কারণ হয়তো তারা ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করেছে। ফেসবুক কর্তৃপক্ষের কাছে আপনারা যদি রেস্ট্রিক্টেড নিয়ে রিপোর্ট করেন তাহলে হয়তো তারা আপনার একাউন্টে যাচাই করে কিছুক্ষণের মধ্যে এবং কিছুদিনের মধ্যেই রেস্ট্রিক্টেড উঠিয়ে নিতে পারে। আপনারা ফেসবুক কর্তৃপক্ষের কাছে কিভাবে রিপোর্ট করবেন তা যদি না জানেন তাহলে চলুন জেনে নিন।

ফেসবুক রেস্ট্রিক্টেড দূর করার জন্য যেভাবে আবেদন করবেন তা হচ্ছেঃ

রেস্ট্রিক্টেড দূর করার জন্য আবেদন করতে সর্বপ্রথম আপনাকে ফেসবুক এর অফিশিয়াল অ্যাপস এ যেতে হবে। এরপরে ফেসবুকে থাকা থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে। থ্রি ডট অপশনে ক্লিক করার পরে help & support নামক একটি অপশন আসবে সেই অপশনে ক্লিক করতে হবে।
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
help & support নামক অপশনে ক্লিক করার পরে report a problem নামক অপশন আসবে এই অপশনে ক্লিক করুন।
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
রিপোর্ট এ প্রবলেম অপশনে ক্লিক করার পরে আপনার সামনে একটি ইন্টারফেজ আসবে কন্টিনিউ টু রিপোর্ট এ প্রবলেম (continue to report a problem) অপশন আসতেও পারে না আসতেও পারে কারো কারো ক্ষেত্রে এই অপশনটি আসে আবার কারো ক্ষেত্রে ডাইরেক include a report অপশন আসবে। যদি আপনাদের সামনে কোনটিনিউ টু রিপোর্ট এ প্রবলেম অপশনটি আসে তাহলে আপনি সেই অপশন এ ক্লিক করলেই আপনার সামনে include a report অপশন চলে আসবে। তখন আপনি include a report অপশনে ক্লিক করবেন।
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
include a report অপশনে ক্লিক করার পরে আপনার সামনে অনেকগুলো অপশন আসবে সেখান থেকে আপনাকে প্রোফাইল অপশনটি খুজে বের করতে হবে এবং প্রোফাইল অপশন এর ভেতরে আপনাকে প্রবেশ করতে হবে।
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
এর পরে আপনি add image নামক অপশন পাবেন সেই অপশনে আপনার রেস্ট্রিক্টেড হওয়া ফেসবুক আইডির ছবি দিতে হবে। অর্থাৎ ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হয়ে গেলে ফেসবুকে ঢুকলে আপনার যেই সমস্যাটি দেখায় সেই সমস্যার ছবিটি সে জায়গায় এড করুন। 
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়
এরপরে details অথবা description নামক একটি অপশন থাকবে সেই অপশনে আপনার সমস্যার কথাগুলো বিস্তারিতভাবে উল্লেখ করুন। যাতে করে facebook কর্তৃপক্ষ আপনার সমস্যাগুলো বুঝতে পারে। এরপর নিচে submitted অথবা send report নামক অপশন থাকবে সেই অপশনে ক্লিক করুন।

আপনি যদি আমাদের এই সকল ধানগুলো মেনে চলেন তাহলে অবশ্যই আপনি ফেসবুক কর্তৃপক্ষের কাছে আপনার সমস্যার সম্পর্কে রিপোর্ট করতে পারবেন এবং হয়তো খুব দ্রুত আপনারা ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে ভালোভাবে ধারণা পাবেন এবং অভিজ্ঞতা লাভ করতে পারবেন। এছাড়াও তারা আপনার ফেসবুক একাউন্টের ওপর থেকে রেস্ট্রিক্টেড তুলে নিবে।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড কেন হয়

ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড কেন হয় সেই সম্পর্কে আপনারা জানেন না বলে আজ হয়তো আপনাদের ফেসবুক অ্যাকাউন্টটি রেস্ট্রিক্টেড হয়ে গেছে। কিন্তু আপনারা যারা জানেন না এখনো আপনার অ্যাকাউন্টটি রেস্ট্রিক্টেড হয়নি হতেও পারে যদি আপনি নতুন একাউন্টার হয়ে হয়ে থাকেন তাহলে অবশ্যই এ বিষয়টি জানা উচিত। ফেসবুক অ্যাকাউন্ট শুধু মাত্র একটি কারণেই রেস্ট্রিক্টেড হয় না এটি বিভিন্ন কারণে রেস্ট্রিক্টেড হয়ে থাকে আবার কয়েকভাবে অর্থাৎ বিভিন্ন দিন ভেদে ফেসবুক কর্তৃপক্ষরা রেস্ট্রিক্টেড মেরে থাকে।

কারো ক্ষেত্রে কয়েক ঘণ্টা কারো ক্ষেত্রে কয়েক দিন আবার কারো কারো ক্ষেত্রে এক মাস ধরে রেস্ট্রিক্টেড থাকে। এই রেস্ট্রিক্টেড মূলত হয়ে থাকে আপনারা যখন ফেসবুকের নিয়ম-নীতি গাইডলাইন মেনে চলেন না ফলো করেন না তাদের সকল নিয়ম-নীতি ভঙ্গ করেন তখন তারা আপনাকে রেস্ট্রিক্টেড করতে বাধ্য হয়। আপনি যখন ফেসবুকের অ্যাড পলিসি, বিলিং ঠিকানা, আপনি ফেসবুকে আপনার যেই ঠিকানা দিয়েছেন সেটির সঙ্গে যদি অমিল পায়, এবং খারাপ খারাপ গ্রাফিক্স ও ছবি প্রকাশ করেন তাহলে আপনার অ্যাকাউন্টটি রেস্ট্রিক্টেড হয়ে যায়। এর ফলে আপনাকে ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় সম্পর্কে অভিজ্ঞতা বা ধারণা রাখা উচিত।

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয় - ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করনীয় সম্পর্কে আপনারা যারা ফেসবুক চালান অবশ্যই তাদেরকে এই বিষয় জানা উচিত। যদি এখনো আপনারা এই বিষয়গুলো না জানেন তাহলে অবশ্যই খুব দ্রুত জানতে পারেন কারণ আপনার ফেসবুক আইডি যে কোন সময় যেকোনো হ্যাকার হ্যাক করে নিতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে আপনারা কি করতে পারেন এবং আপনাদের করণীয় গুলো কি।
যদি আপনি হ্যাক হওয়ার পরও আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে পারছেন তাহলে আপনাকে বুঝতে হবে সে হ্যাকারটি আপনার ফেসবুক আইডি হ্যাক করেছে কিন্তু পাসওয়ার্ডটি বদলাতে পারেনি। তাই আপনাকে খুব দ্রুত ফেসবুক এর সেটিং অপশনে যেতে হবে এরপরে সিকিউরিটি এন্ড লগইন(security and login) অপশন এ ক্লিক করুন।
ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়
security and login এ প্রবেশ করার পরে চেঞ্জ পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন।
ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়
এবং সেখানে গিয়ে আপনার পাসওয়ার্ডটি দিন এর পরে রি পাসওয়ার্ড অর্থাৎ নতুন পাসওয়ার্ড নিচে লিখুন এরপরে সেভ করে দিন।
ফেসবুক একাউন্ট হ্যাক হলে করণীয়
এবং যদি আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে না পারেন অর্থাৎ ঢুকতে না পারেন তাহলেও আপনার ফেসবুক আইডিটি পুনরায় চালু করার জন্য একটি উপায় রয়েছে। সেটি হচ্ছেঃ

সর্বপ্রথম আপনাকে এমন একটি মোবাইল বা ডেক্সটপ ও ল্যাপটপ বেছে নিতে হবে যেটিতে আপনি এর আগে আপনার হারিয়ে যাওয়া এক হয়ে যাওয়া ফেসবুক আইডিটি চালিয়েছেন।
তারপরে সেই ডিভাইস থেকে ফাইন্ড মাই একাউন্ট অপশনে বা পেজে যেতে হবে। এরপরে আপনার ডিভাইসের স্কিনে আপনি দেখতে পাবেন যে আপনার অ্যাকাউন্ট খুঁজে বের করার জন্য ঘর আসছে। তখন সেই ঘরে আপনার ফোন নাম্বার আপনার ইমেইল এবং আপনার একাউন্টের নাম সার্চ করে আপনি আপনার একাউন্টে খুজে বের করতে পারেন এবং পাসওয়ার্ডটি ডিলিট করে পুনরায় পাসওয়ার্ড দিয়ে ফেসবুক অ্যাকাউন্টটি পেতে পারেন।
ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড কেন হয়
এছাড়াও যদি আপনার ফেসবুক একাউন্টে হ্যাক করার পরে হ্যাকার ইমেল বদলে ফেলে তবুও আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি পেতে পারেন। এর জন্য আপনাকে অবশ্যই হতে হবে, হ্যাকার যখন আপনার ইমেইল বদলিয়ে দেবে তখন ফেসবুক কর্তৃপক্ষ আপনার পুরাতন ইমেইলে নতুন ইমেইলের লিংক সুন্দরভাবে দিয়ে রেখেছে তখন আপনি সেই ইমেইল থেকে আপনার ইমেইলটি চেঞ্জ করে নিতে পারেন। এবং আপনার ফেসবুক অ্যাকাউন্টটি পুনরায় ফিরে পেতে পারেন।

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা যদি ফেসবুক একাউন্ট ডিলেট করতে চান এবং স্থায়ীভাবে ফেসবুক একাউন্ট ডিলেট করতে চান একেবারেই নিষ্ক্রিয় করে দিতে চান। তাহলে আমাদের এই অংশটি মনোযোগ সহ পড়ুন
  • আপনি যদি ফেসবুক একাউন্টটি চিরদিনের জন্য ডিলিট করে দিতে চান তাহলে সবার আগে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হবে বা আবেদন করতে হবে যে আপনি আপনার এই ফেসবুক অ্যাকাউন্টটি মুছে ফেলতে চান।
  • এই প্রক্রিয়ার ধাপগুলো সম্পন্ন করতে ফেসবুক কর্তৃপক্ষ কিছুদিন সময় নেই যদি এর মধ্যে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি পুনরায় লগইন করেন তাহলে এই প্রক্রিয়াটি অর্থাৎ আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে।
  • ফেসবুক একাউন্ট ডিলিট করার জন্য আপনার ফেসবুক অফিশিয়াল পেজে যাওয়ার পরে সেটিং প্রাইভেসিতে প্রবেশ করলে সেটিং নামক অপশন দেখাবে সেই সেটিং এ প্রবেশ করুন।
  • প্রবেশ করার পরে 
  • Professional Details নামক অপশন আসবে সেই অপশনে ক্লিক করুন অর্থাৎ প্রবেশ করুন।
  • Professional Details প্রবেশ করলে আপনি একাউন্ট ওনার অর্থাৎ কন্ট্রোলার অপশন দেখতে পাবেন সেই অপশনে ক্লিক করুন।
  • এরপরে আপনার ফেসবুক একাউন্টের নাম দেখাবে সেই ফেসবুক অ্যাকাউন্টের নামে ক্লিক করুন যেটি আপনি ডিলিট করতে চান।
  • ফেসবুক অ্যাকাউন্টের নামের উপরে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে ডিএক্টিভেট অপশন এবং ডিলেট একাউন্ট নামক অপশন আসবে তখন আপনি ডিলিট একাউন্ট অপশনে ক্লিক করুন। এবং নিচে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • এরপরে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি কেন এই ফেসবুক অ্যাকাউন্টটি ডিলিট করতে চান এখান থেকে আপনি আপনার পছন্দের মত অপশনটি বেছে নিবেন।
  • এরপরে সর্বশেষ স্টেপ হচ্ছে আপনি ফেসবুকের মালিক কিনা সেটি যাচাই করার জন্য আপনাকে আপনার ফেসবুক পাসওয়ার্ডটি দিতে হবে এবং দেওয়ার পরে সেটি কন্টিনিউ করে দিতে হবে।
  • কনফার্ম ডিলেট এর জন্য পুনরায় ডিলেট একাউন্ট এবং ক্যানসেল অপশন আসবে আপনি যদি ডিলেট করতে চান তাহলে ডিলিট অ্যাকাউন্টে চাপ দিলেই আপনার অ্যাকাউন্টটি ডিলিট হয়ে যাবে।

উপসংহার - ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয়

প্রিয় পাঠক আশা করতে পারি যে আপনারা এতক্ষণে আমাদের আর্টিকেলটি পড়ে ফেসবুক অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হলে করণীয় কি এবং ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গেলে করণীয় এছাড়া ফেসবুক একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় তার বিস্তারিত ধারণা পেয়েছেন। এখন আপনাদের উচিত হবে যদি আপনাদের এই সমস্যাগুলো হয়ে থাকে তাহলে সেগুলো সমাধান করা এবং যদি আপনাদের অ্যাকাউন্ট নতুন হয়ে থাকে তাহলে আপনারা এই বিষয়ে সচেতন থাকবেন যে কোন সময় আপনার ফেসবুকের নীতিমালা ভঙ্গ করবেন না। তাহলে আপনারা কোনভাবেই রেস্ট্রিক্টেড খাবেন না। এবং প্রিয় পাঠক আপনারা আপনাদের যে মূল্যবান সময় আমাদের আর্টিকেলের পেছনে দিয়েছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url