চুল ঘন করার ঘরোয়া ৭টি উপায় - মেয়েদের চুল ঘন করার তেলের নাম

আপনি কি চুল ঘন করার ঘরোয়া উপায় জানতে চাচ্ছেন। তাহলে আমাদের পোস্টটি পড়ুন। কেননা আমরা আজ চুল ঘন করার ঘরোয়া উপায় বিস্তারিত আলোচনা করেছি। কেননা মেয়েদের সৌন্দর্যের একমাত্র কারণ হচ্ছে চুল আর চুল না থাকলে তাদের সৌন্দর্য হারিয়ে যায়। তাই চুল ঘন করার ঘরোয়া উপায় গুলো জেনে রাখা উচিত।

মেয়েদের চুল ঘন করার উপায়
এগুলো জেনে থাকলে অর্থাৎ চুল ঘন করার ঘরোয়া উপায় গুলো জেনে রাখলে তার মাথার চুল কোনদিনও পাতলা হবে না। সে তার চুল ও শরীরের সৌন্দর্য এবং চেহারার ঐতিহ্য বজায় রাখতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ চুল ঘন করার ঘরোয়া ৭টি উপায় - মেয়েদের চুল ঘন করার তেলের নাম

ভূমিকা - চুল ঘন করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনি যদি চুল ঘন করতে চান তাহলে আপনি আমাদের এই পোস্ট সম্পূর্ণ ভিজিট করুন। তাহলে আপনি ঘরে বসে থেকে আপনার মাথার চুল ঘন করতে পারবেন। এর ফলে আপনাকে কোন ডাক্তারের পরামর্শ বা চিকিৎসা গ্রহণের দরকার হবে না। আজ আমাদের আর্টিকেলে আমরা আপনাদেরকে চুল পড়া বন্ধ হওয়ার তেলের নাম এবং ইসলামিক উপায়ে আপনারা কিভাবে আপনাদের চুল ঘন হতে পারেন।

আরো পড়ুনঃ ২০টি মেয়েদের ঘরে বসে আয় করার উপায় 

এছাড়াও আরো অনেক উপায় রয়েছে চুল ঘন করার আজকে আমরা চেষ্টা করব আমাদের সাধ্যমত মেয়েদের চুল ঘন করার উপায় গুলো আপনাদের সামনে তুলে ধরার। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই চুল ঘন করার ঘরোয়া উপায়।

মেয়েদের চুল ঘন করার তেলের নাম

চুল ঘন করা তেলের নামগুলো হচ্ছে, 

  • ক্যাস্টর অয়েল
  • সিংহরাজ তেল
  • পেঁয়াজের তেল
  • নারিকেলের তেল
  • জলপাইয়ের জেল
  • আরগান তেল
  • নীমের তেল
  • আমন্ড ওয়েল 

ক্যাস্টর অয়েল

চুল বৃদ্ধি করার জন্য সবথেকে ভালো তেলে ভিটামিন ই, খনিজ সমৃদ্ধ ও প্রোটিন যুক্ত হওয়া উচিত। কারণ এগুলো চুলকে বিস্ময়কর করে তোলে। আর এই উপাদান গুলো ক্যাস্টর অয়েল তে ভরপুর। এই টেল আমাদের শরীরের রক্তকে সঞ্চালন করে উন্নতি বাড়ায়। যা আমাদের চুল বৃদ্ধির জন্য খুবই উপকারী

সিংহরাজ তেল

সিংহরাজ তেল একটি প্রাকৃতিক রহস্যময় জিনিস। এতে রয়েছে আনোয়ারআজ উদ্ভিদ এটি আপনার চুলের পূর্ণ গঠনের বৈশিষ্ট্য পালন করে থাকে। এবং মাথায় নতুন চুল গজাতে খুবই উপকারী একটি তেল এটি।

পেঁয়াজের তেল

পিয়াজের তেল আপনাদের চুলের জন্য খুবই উপকারী একটি পদার্থ। এই পেঁয়াজের তেল আপনার মাথার চুল গজাতে খুবই উপকারী। এটি শুধু আপনার মাথার চুলকে ভালো করে না বরং এটি আপনার রক্ত সঞ্চালনকেও সঠিকভাবে গঠন করে। তবে আপনি পেঁয়াশ তেলের পরিবর্তে বিউটি এন্ড প্লানেট অনিয়ন, এবং পৌচালী হেয়ার অয়েল, ব্ল্যাক সিড অয়েল ইত্যাদি ব্যবহার করতে পারেন যা আপনার চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে।

নারিকেলের তেল

নারিকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড। যা আপনার চুল এবং ত্বকের জন্য খুবই উপকারী। নারিকেলের তেল আপনার চুলকে নরম ও উজ্জ্বলতা বাড়িয়ে তোলে এবং আপনাকে তোদের ক্ষতিকারক তার থেকে রক্ষা করবে।

জলপাইয়ের তেল

আপনার চুলের জন্য এন্টি অক্সিডেন্ট এবং ফলিক এসিড ও ভিটামিন ই খুবই উপকারী। আর এই সকল পদার্থ জল পাইতেলে বিদ্যমান। এইটেল আপনি রান্নাঘরেও খেতে পারেন। এবং এই তেল যদি আপনি লেবুর রসের সঙ্গে মিশিয়ে আপনার মাথায় দেন তাহলে আপনার মাথার খুশি দূর করতে সহায়তা করবে।

আরগান তেল

এই তেল আপনার চুলের শুধু বৃদ্ধি করে না বরং এটি আপনার চুলের সৌন্দর্য ও চুলের ক্ষতিকারক দিক থেকে দূরে রাখতে আপনার চুলকে সাহায্য করে এটিতেও রয়েছে ভিটামিন ই এবং এন্টিঅক্সিডেন্ট যা আপনার চুল পড়া রোধ করে এবং চুলকে দীর্ঘস্থায়ী ও চুলের বৃদ্ধি বাড়ায়।

আরো পড়ুনঃ অবিবাহিত মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণ জানুন

নীমের তেল

আপনি হাজারো চেষ্টা করে আপনার চুল কিছুতেই লম্বা ও বৃদ্ধি বাড়ছে না। আপনি অনেক ঔষধ এবং হারবাল ব্যবহার করেও চুল সাড়াতে পারছেন না তাহলে আপনি নিমের তেল ব্যবহার করতে পারেন। কারণ একটি খাঁটি নিম তেলে থাকে, সিটোস্টেরল, বা ক্যাম্পেস্টেরল এর মত ভিটামিন পদার্থ রয়েছে। এছাড়াও নিম তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড বা অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার চুলকে বৃদ্ধি করে এবং চুল পড়া বন্ধ করে এবং আপনার সকল ধরনের চুলের ইনফেকশন ছাড়াতে খুবই দ্রুত কাজ করে।

আমন্ড ওয়েল

সকল তেলের মতই এই তেল আপনার মাথা এবং চুলের জন্য খুবই উপকারী। এই তেল আপনার মাথার খুকশী দূর করতে সহায়তা করে। এতে রয়েছে ম্যাগনেসিয়াম ও ভিটামিন ই জাতীয় পদার্থ যা আপনার চুলের বৃদ্ধি বাড়াই এবং চুল পড়া বন্ধ করে। এবং আপনার চুলকে নরম ও মসৃণ করে চলে যার ফলে আপনার চুলকে অনেক সুন্দর্য দেখায়।

চুল ঘন করার ঘরোয়া উপায়

চুল ঘন করার ঘরোয়া উপায় এর জন্য অয়েল মাসাজের গুরুত্বপূর্ণ ওপর অসীম। প্রতি রাতে ঘুমানোর আগে আপনি চুলে তেল মাসাজ করুন। এর ফলে আপনার চুলের রক্ত সঞ্চালন বাড়বে এবং চুল বৃদ্ধি পাবে। এছাড়া আপনি বাসায় বসে থেকে চুল ঘন করতে পারেন বিভিন্ন তেল ব্যবহার করে। চুল ঘন করার জন্য তেলগুলো হচ্ছে,

  • নীমের তেল
  • আমন্ড ওয়েল
  • ক্যাস্টর অয়েল
  • সিংহরাজ তেল
  • পেঁয়াজের তেল
  • নারিকেলের তেল
  • জলপাইয়ের জেল

ওপরে এই সকল তেল গুলোর মধ্যে যেকোনো একটি ব্যবহার করে আপনি বাসায় বসে থেকে খুব সহজে আপনার চুল বৃদ্ধি করতে পারেন এবং চুল পড়া বন্ধ করতে পারেন। এবং চুলের নজর দেওয়ার পাশাপাশি আপনাকে খাবারের প্রতিও যত্ন নিতে হবে। আপনাকে প্রায় নিয়মিত চুল ঘন করার জন্য দই ও দইয়ের ছানা মাছ দুধ এবং ডিম ইত্যাদি খেতে হবে, এছাড়াও শাকসবজিকে বেশি করে প্রাধান্য দিতে হবে এগুলোতে রয়েছে ব্যাপক পরিমাণে ভিটামিন যা আপনার চুলের জন্য খুবই প্রয়োজন।

চুল ঘন করার ঘরোয়া উপায়

এবং কমলা, মালটা, নিমের পাতার রস, পেয়ারা, বেদানা ও স্ট্রবেরি এগুলো বেশি করে খেতে হবে যদি আপনি চুল ঘন হতে চান। 

আপনাকে আপনার চুল ঘন করার জন্য ভালো মানের তেল, কন্ডিশনার এবং ভালো শ্যাম্পু ব্যবহার করতে হবে যা আপনার চুলকে সতেজ এবং মসৃণ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সকল উপায় গুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ঘরে বসে থেকে আপনার চুল ঘন এবং চুল পরা বন্ধ করতে পারেন।

মেয়েদের চুল ঘন করার উপায়

মেয়েদের চুল ঘন করার উপায় এর মধ্যে সবথেকে উত্তম হচ্ছে নিয়মিত চুল মাসাজ করা। শ্যাম্পু করার আগে কি গরম তেল দিয়ে আপনার চুল মাসাজ করে নিন তারপর আপনার যে ট্রেনটি ভালো লাগে আপনি সেই তেলটি মাথায় ভালোভাবে দিতে পারেন এর ফলে আপনার মাথার চুল নরম এবং মুসলিম এবং চুল থেকে খুশী দূর করতে সাহায্য করবে। এবং খুব দ্রুতই চুল ঘন করবে।

মেয়েদের চুল ঘন করার উপায় গুলোর মধ্যে প্রোটিন খাবার খাওয়াও একটি উপায়। খাবারে আপনাকে যথেষ্ট পরিমাণে পুষ্টিকর খাবার রাখতে হবে প্রতিদিন আপনাকে দুধ টিম মাংস এবং দুধের ছানা খেতে হবে। এবং সবুজ শাকসবজি খেতে হবে। যার ফলে আপনার চুল মজবুত এবং ঘন হবে।

আরো পড়ুনঃ ছাত্র জীবনে টাকা আয় করার উপায়

যোগসান আপনার পাতলা চুলকে মজবুত এবং ঘন করতে খুবই কার্যকারী। এই উপাদানটি আপনার শরীরের রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। এবং খুব ঘন ও মজবুত করে।

উন্নত মানের তেল ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার চুল সতেজ ও মসৃণ থাকে। উন্নত মানের তেল ব্যবহার করলে আপনার মাথার চুল ওঠা খুকসি এবং শুষ্কতার অভাব দূর করে। তাই আপনি চাইলে উন্নত মানের ভালো ব্র্যান্ডেড তেল ব্যবহার করে চুল ঘন করতে পারেন।

১ মাসে চুল ঘন করার উপায়

খুব দ্রুত চুল ঘন করার আগে চুল ভালো না হওয়ার কারণগুলো জেনে নেই এক নজরে।

  • বংশগত কারণেও কারো চুল ভালো হয় না
  • এবং বয়স এর ফলেও চুল ঘন হতে পারে না
  • অতিরিক্ত স্ট্রেস ব্যবহার করার ফলে চুল ভালো হয় না
  • এবং যদি আপনার খুব তাড়াতাড়ি হরমোন চেঞ্জ হয় এর ফলেও চুল ভালো হয় না
  • আপনার শরীরের পুষ্টির অভাবে চুল ভালো বা ঘন হতে পারে না
  • এবং আপনি যদি চুলে অতিরিক্ত কেমিক্যাল পণ্যের জিনিস ব্যবহার করে থাকেন তাহলে চুল নষ্ট হয়ে যায়
  • এমনকি থাইরয়েডের সমস্যার কারণেও চুল নষ্ট হয়ে যায়

এবার আমরা জানবো এক মাসে চুল কিভাবে ঘন করা যায়। চলুন জেনে নেই?

কাঁচিঃ আমরা সকলে জানি যে চুল ছোট করতে কাচির দরকার হয়। কিন্তু আমরা অনেকে জানিনা যে চুল লম্বা হতেও কাচির প্রয়োজন হয় কিভাবে চলুন তা জেনে নেই। আপনার চুল দ্রুত লম্বা ও ঘন করতে নিয়মিত চুল ট্রিম করা দরকার। চুলের আগা ফাটা ও নষ্ট চুল গুলো কেটে ফেলা।

কন্ডিশনারঃ আপনার হয়তো সকলে জানেন যে যতক্ষণ চুলে কন্ডিশনার লাগিয়ে রাখবেন ততো বেশি চুল সুন্দর ও সিল্ক ময় হয়ে উঠবে আপনাদের এ ধারণাটি সম্পূর্ণ ভুল। চলে শ্যাম্পু ব্যবহার করার পরে অবশ্যই কন্ডিশনার লাগাতে পারেন কিন্তু কন্ডিশনার লাগিয়ে তিন থেকে পাঁচ মিনিটের বেশি চুলে রাখতে পারবেন না তাই অবশ্যই আপনারা চুলের ধরন ও চুলের অনুযায়ী সঠিকভাবে সঠিক প্রোডাক্ট ব্যবহার করবেন

চুলকে নিঃশ্বাস নেওয়ার সুযোগ দিতে হবেঃ সব সময় চুল টাইট করে বাধা থেকে বিরত থাকুন এটি চুলকে দুর্বল করে থাকে। এছাড়াও আপনি যদি ভেজা চুল বাধেন তাহলে চুলে খুব দ্রুত ইনফেকশন দ্বারা আক্রান্ত হবে। চুলকে ভালো রাখতে হলে সূর্যের আলোতে বের হলে চুল ঢেকে বের হতে হবে কারণ সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার চুলের ক্ষতি করতে পারে।

আরো পড়ুনঃ আষাঢ় ও শ্রাবণ মাসের সবজি চাষ

অ্যালোভেরাঃ চুল বৃদ্ধি করার জন্য সপ্তাহে আপনি দুই থেকে তিন দিন অ্যালোভেরা ব্যবহার করতে পারেন এলোভেরা জেল এর সঙ্গে কয়েক চামচ অলিভ অয়েল তেল মিশ্রিত করে নিবেন তারপর এটি চুলে ব্যবহার করবেন। এবং ভালো করে মাসাজ করবেন। এরপরে 15 থেকে 20 মিনিট যাবত রেখে চুলের শ্যাম্পু করতে হবে। কারণ এলোভেরা চুল লম্বা হতে এবং ঘন ঘটে খুব দ্রুত কাজ করে।

সামনের চুল ঘন করার উপায়

সামনে চুল লম্বা এবং ঘন করার চারটি উপায় হচ্ছে,

কয়েকটি অয়েল মাসাজঃ ক্যাস্টর অয়েল চুল বৃদ্ধি করার জন্য সবথেকে ভালো তেলে ভিটামিন ই, খনিজ সমৃদ্ধ ও প্রোটিন যুক্ত হওয়া উচিত। কারণ এগুলো চুলকে বিস্ময়কর করে তোলে। আর এই উপাদান গুলো ক্যাস্টর অয়েল তে ভরপুর।

হাজারো চেষ্টা করে আপনার চুল কিছুতেই লম্বা ও বৃদ্ধি বাড়ছে না। আপনি অনেক ঔষধ এবং হারবাল ব্যবহার করেও চুল সাড়াতে পারছেন না তাহলে আপনি নিমের তেল ব্যবহার করতে পারেন। কারণ একটি খাঁটি নিম তেলে থাকে, সিটোস্টেরল, বা ক্যাম্পেস্টেরল এর মত ভিটামিন পদার্থ রয়েছে। এছাড়াও নিম তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড বা অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার চুলকে বৃদ্ধি করে এবং চুল পড়া বন্ধ করে

নারিকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড। যা আপনার চুল এবং ত্বকের জন্য খুবই উপকারী। নারিকেলের তেল আপনার চুলকে নরম ও উজ্জ্বলতা বাড়িয়ে তোলে এবং আপনাকে তোদের ক্ষতিকারক তার থেকে রক্ষা করবে।

আলোভেরা জেল ও পিয়াজের রসঃ চুল বৃদ্ধি করার জন্য সপ্তাহে আপনি দুই থেকে তিন দিন অ্যালোভেরা ব্যবহার করতে পারেন এলোভেরা জেল এর সঙ্গে কয়েক চামচ অলিভ অয়েল তেল মিশ্রিত করে নিবেন তারপর এটি চুলে ব্যবহার করবেন। এবং ভালো করে মাসাজ করবেন। এরপরে 15 থেকে 20 মিনিট যাবত রেখে চুলের শ্যাম্পু করতে হবে। কারণ এলোভেরা চুল লম্বা হতে এবং ঘন ঘটে খুব দ্রুত কাজ করে।

পিয়াজের রস আপনাদের চুলের জন্য খুবই উপকারী একটি পদার্থ। এই পেঁয়াজের রস আপনার মাথার চুল গজাতে খুবই উপকারী। এটি শুধু আপনার মাথার চুলকে ভালো করে না বরং এটি আপনার রক্ত সঞ্চালনকেও সঠিকভাবে গঠন করে।

ডিম লেবু আলু ও মধু তুলে ব্যবহারঃ চুলের জন্য ডিমের কুসুম আলুর রস মধু ও লেবুর রস দারুন কার্যকরী। এটির স্বাস্থ্যের জন্য যেমন কার্যকরী তেমনি চুলের জন্য খুবই উপকারী। এই মিশ্রণটি মেয়েদের চুল ঘন করার উপায় এর মধ্যে সর্বোত্তম উপায়। আপনি চাইলে সপ্তাহে একদিন চুলে ব্যবহার করে চুল পড়া এবং নতুন চুল গজাতে ও চুল লম্বা করতে সাহায্য করতে পারেন।

চুল ঘন করার উপায় পেঁয়াজ

পেঁয়াজের রসে রয়েছে প্রচুর মাত্রায় সালফার। আরএস সালফার উপাদানটি আমাদের চুল ঘন হতে খুবই কার্যকরী। পেঁয়াজ কুচি করে পেঁয়াজের রস বের করে নিয়ে সেই রসগুলো তুলে এবং মাথার ত্বকে মাসাজ করতে হবে। তারপরে এক ঘন্টা পরে চুলের শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার পেঁয়াজের রস মাথায় লাগাতে হবে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়

পেঁয়াজের তেল চুলের জন্য মারাত্মক উপকারী। যার কথা না বললেই নয়। পেঁয়াজের তেল আমাদের চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া কমিয়ে দেয় এটি কিভাবে ব্যবহার করবেন, নারিকেলের তেলের সঙ্গে পেঁয়াজ ছোট ছোট করে কেটে নারিকেলের তেলের ভিতরে দিয়ে মিশ্রণ করে ফুটিয়ে নিবেন এবার অল্প করে ফুটানো হয়ে গেলে তেলের রং পরিবর্তন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপরে তেলটি থেকে মাথায় এবং চুলে মাসাজ করুন।

এছাড়াও পেয়াজ পাতলা চুল ঘন করতে খুবই কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য পেঁয়াজের সঙ্গে এলোভেরা জেল তিন থেকে চার ফোঁটা অয়েল মিশিয়ে নিন তারপরে চুলে এবং মাথার ত্বকে লাগান আধাঘন্টা পরে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চুল ঘন করার ইসলামিক উপায়

আজকে আমরা সকলেই চুল ঘন করার ইসলামিক উপায় গুলো জানতে চাই। এই আর্টিকেলে আমরা আজ অনেক কিছু চুলের সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এখন আমরা আপনাদের সামনে চুল লম্বা এবং ঘন করার ইসলামিক উপায় টা জানাবো, চুল লম্বা ও ঘন করার জন্য ইসলামিক উপায়ে হচ্ছে চুল লম্বা করার জন্য দোয়া পড়া।

চুল ঘন ও লম্বা করার দোয়াটি হচ্ছে,(মুছাল্লামা তুল্লা শিয়াতা ফি-হা) সূরা বাকারার ৭১ নাম্বার আয়াত

আরো পড়ুনঃ দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

এই দোয়াটি পড়ার সময় হাতের মাঝে তেল নিয়ে দোয়া পড়ার পরে ওই ট্রেনে তিনবার ফু দিবেন, তারপর তেলগুলো ভালোভাবে মাথায় মাসাজ ও মালিশ করবেন। ইনশাল্লাহ আল্লাহর রহমতে চোর লম্বা হয়ে যাবে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়া বন্ধ করবে এরকম তেলের নাম গুলো হচ্ছে;

  • অলিভ অয়েল তেল
  • সাইডার উড অয়েল
  • এলোভেরা তেল
  • নারিকেল তেল
  • সরিষার তেল 
  • লেমন গ্রাস অয়েল
  • রোজমেরী অয়েল
  • পিঁয়াজের তেল
  • সিংহরা তেল 
  • আরগান তেল
  • আমন্ড তেল 
  • নিমের তেল

মেয়েদের চুলের জন্য কোন তেল ভালো

  • প্যারাসুট অ্যাডভান্স
  • সালফ্লার অয়েল
  • ডাবর আমলা অয়েল
  • প্যারাসুট অ্যাডভান্স এলোভেরা 
  • হিমালয় হারবাল এন্টি ওয়েল
  • অ্যারোমা অয়েল

চুল ঘন করার ঘরোয়া উপায় - কিছু মন্তব্য

এতক্ষণে নিশ্চয়ই আপনারা ওপরে বিস্তারিত পড়ে বুঝতে পেরেছেন যে চুল ঘন করার উপায় গুলো কি এবং কি তেল ব্যবহার করে খুব সহজেই মাথার চুল পড়া বন্ধ করা রোধ করা যায়। এবং ইসলামিক উপায়ে মেয়েদের চুল কিভাবে ঘন করা যায় তা সকল কিছু বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি খুব দ্রুত চুল লম্বা এবং ঘন করতে চান তাহলে আমাদের দেখানো উপায় এবং টিপসগুলো ব্যবহার করে খুব দ্রুত চুল ঘন ও লম্বা করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url