Ssc পরীক্ষায় ভালো করার উপায় - পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব

 Ssc পরীক্ষায় ভালো করার উপায় সেটি আমরা অনেকে জানি আবার অনেকেই জানিনা পরীক্ষা কিভাবে প্রস্তুতি নিতে হয়। সকল শিক্ষার্থীর জন্য এসএসসি পরীক্ষা তাদের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই চলুন জেনে নেই Ssc পরীক্ষায় ভালো করার উপায় গুলো।

পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব
এই আর্টিকেলে কিভাবে আপনারা পরীক্ষায় প্রস্তুতি নিবেন পরীক্ষার আগের রাতের প্রস্তুতি কেমন হওয়া উচিত এছাড়াও Ssc পরীক্ষায় ভালো করার উপায় বিস্তারিতভাবে এই আর্টিকেলে আলোচনা করব।

পোস্ট সূচিপত্রঃ Ssc পরীক্ষায় ভালো করার উপায় - পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব

পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব

পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব এটি আমরা সবাই জানি যারা ইতিমধ্যে পরীক্ষা দিয়েছেন। তবে আপনি পরীক্ষার রেজাল্ট ভালো করার জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে চাচ্ছেন তাহলে অবশ্যই আপনাকে কিছু উপায় মেনে চলতে হবে তাহলে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন। আপনি যদি পরীক্ষার আগে প্রস্তুতি নিয়ে না থাকেন তাহলে আপনি পরীক্ষায় গিয়ে হিমশিম খেয়ে যাবেন নিজেকে স্থির করে রাখতে পারবেন না। এবং পরীক্ষাতে ভালো রেজাল্ট করার জন্য পরীক্ষার আগে প্রস্তুতি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই চলুন পরীক্ষার আগে কিভাবে পরীক্ষার প্রস্তুতি নিবেন সে বিষয়ে জেনে নেই।

  • পরীক্ষার আগে ভালোভাবে পড়া।
  • নিয়মিত পড়া নিয়মিত করে ফেলা।
  • নিয়মিত স্কুলে ক্লাসে যাওয়া।
  • এবং শিক্ষকের আলোচনা লেকচার মনোযোগ সহ শোনা।
  • মোবাইলের ওপরে নিজেকে আসক্ত না করা।
  • বন্ধুদের সঙ্গে অতিরিক্ত আড্ডা দেওয়া বন্ধ করতে হবে।
  • খারাপ অভ্যাস থাকলে ত্যাগ করতে হবে।
  • আপনি যদি গেমার হয়ে থাকেন তাহলে গেম খেলা বিরত রাখতে হবে।
  • পড়াশোনা করার সময় সকল পড়া বুঝে শুনে মনোযোগ দিয়ে পড়তে হবে।
  • পড়ার সময় নোট করে রাখতে হবে।
  • রাত জাগা বন্ধ করতে হবে। কারণ রাত জাগলে শরীর নষ্ট হয়ে যায়।
  • পরীক্ষার আগে শরীরকে সুস্থ রাখা ফিট রাখা পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া।

অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায়

অল্প করে ভালো রেজাল্ট করার উপায় জানতে চান তাহলে আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহ করতে হবে কারণ এই আর্টিকেলে আমরা অল্প করে কিভাবে খারাপ ছাত্ররা ভালো রেজাল্ট করতে পারে তার কিছু উপায় নিচে বর্ণনা করেছি উপায় গুলো হচ্ছেঃ

সিলেবাস অনুযায়ী পড়াঃ আপনি যদি অল্প করে ভালো রেজাল্ট করতে চান তাহলে আপনাকে অবশ্যই সিলেবাস অনুরোধ করতে হবে। এবং পড়ার সময় আপনাকে শুধু না বুঝে রিডিং পড়লে হবে না পড়ার সময় মনোযোগ দিয়ে বুঝে পড়তে হবে তাহলে আপনি অল্প করে ভালো রেজাল্ট করতে পারবেন। আপনি শুধু সারা বই পড়ে যাবেন তাহলে আপনার রেজাল্ট ভালো হবে না কারণ শিক্ষকরা সবসময় সিলেবাসকে স্মরণ করে শিক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষা নিয়ে থাকে তাই আপনি অল্প করে ভালো রেজাল্ট করতে চাইলে সিলেবাস অনুযায়ী আপনার পড়া শেষ করুন।

পরীক্ষার আগে নিয়মিত ক্লাস করুনঃ আপনি যদি ভেবে থাকেন যে আপনি বেশি পড়বেন না কিন্তু অল্প করে পড়েও ভালো রেজাল্ট করতে চান। তাহলে আপনাকে অবশ্যই পরীক্ষার আগে নিয়মিত ক্লাস করতে হবে কারণ। পরীক্ষার আগে শিক্ষকরা যে বিষয়ে আলোচনা করে সে বিষয়গুলো পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও শিক্ষকরা পরীক্ষার আগে শিক্ষার্থীদের সুবিধার্থে সিলেবাস থেকে কিছু পড়া কমিয়ে দেয় এবং কিছু পড়া বাধ্যতামূলক করে দেয় কারণ সেগুলোই তারাই পরীক্ষায় প্রশ্ন হিসেবে রাখবে। তখন আপনি অল্প পড়েই ভালো রেজাল্ট করতে পারবেন যদি নিয়মিত ক্লাস করেন।

মেন পড়া দাগিয়ে রাখাঃ আপনি যে সারা বছর পড়ে গেছেন কিন্তু পড়ার সময় কোন মেইন টপিক অর্থাৎ পড়ার মেন বিষয় নোট করেননি দাগিয়ে রাখেন নি এটি আপনার খুবই একটি বড় ভুল। আপনি যদি এ বিষয়গুলো না মানেন তাহলে অবশ্যই আপনাকে অতিরিক্ত পড়তে হবে। আর আপনি যদি কম পড়তে চান তাহলে আপনাকে পড়ার সময় পড়ার মেন বিষয় মেন টপিক নোট করে রাখতে হবে অথবা দাগিয়ে রাখতে হবে। তাহলে পরীক্ষার সময় আপনি সেই দাগানো বিষয়গুলো পড়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন। এবং তখন আপনাকে অল্প পরিমাণে পড়তে হবে।

পড়া এবং খাতায় লেখাঃ আপনি যদি চিন্তা করে থাকেন যে অল্প পড়বেন এবং ভালো রেজাল্ট করবেন। তাহলে আপনাকে সবসময়ই একবার পড়লে দুইবার সেই পড়াটি লিখতে হবে খাতায়। তাহলে দেখবেন সে বিষয়টি খুব সহজেই অল্প পড়ে আপনি তাড়াতাড়ি আপনার স্মৃতিতে গেথে নিতে পেরেছেন। আর তখন আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে সক্ষম হবেন। তাই এটি একটি খুব ভালো উপায় যদি আপনি পড়ার পাশাপাশি খাতায় কয়েকবার লেখেন তাহলে অল্প পড়াতেই মুখস্ত হয়ে যাবে।

প্রতিদিনের পড়া প্রতিদিন করাঃ সকল শিক্ষার্থীরা বেশিরভাগ সময় কম পড়তে চাই কেননা পড়াশোনা একটি সহজ কাজ নয়। কিন্তু অনেকে রয়েছে অল্প পড়ে ভালো রেজাল্ট করে সেজন্য সকলের মনে করে যে আমিও বেশি না পড়ে অল্প পড়ে ভালো রেজাল্ট করতে চাই। তাহলে আপনাকে এ বিষয়গুলো অবশ্যই মেনে চলতে হবে। আপনি যদি অল্প পড়ে ভালো রেজাল্ট করতে চান তাহলে আপনাকে প্রতিদিনের পড়া প্রতিদিন ক্লাসে করে যেতে হবে। তাহলে বছর শেষে দেখা যাবে আপনার প্রত্যেকটি বিষয় আপনার স্মৃতিতে রয়েছে শুধু চোখ গলে একবার রিডিং পড়লে আপনার সেগুলো পুনরায় মাথায় স্মৃতিতে গেঁথে যাবে তখন আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে সক্ষম হবে।

প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি

বর্তমান যুগে টিকে থাকার জন্য অবশ্যই সকলকে প্রতিযোগিতা করতে হয়। ঠিক সেরকম ভালো ছাত্র হতে হলে এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে আপনাকে অবশ্যই সকলের সঙ্গে প্রতিযোগিতা করে পরীক্ষা দিতে হবে। তাহলে আপনি একজন ভালো ছাত্র এবং ভালো রেজাল্ট করতে সক্ষম হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষা দেওয়ার জন্য আপনাকে সব সময়ের জন্য পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকতে হবে। কখনো নার্ভাস হওয়া যাবে না এছাড়াও পরীক্ষাতে পরীক্ষা দেওয়ার জন্য আপনাকে সব সময়ের জন্য শক্ত ও মজবুত হয়ে থাকতে হবে এবং পড়া ভালো করে মুখস্ত করে রাখতে হবে।

শুধু পড়লে হবে না সেই পড়াটি আপনাকে বুঝে বুঝে মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি হতে পারবেন। এছাড়াও আপনি যদি পরীক্ষায় সবার উপরে থাকতে চান তাহলে অবশ্যই আপনাকে পরীক্ষার হলে সুন্দর ব্যবহার করতে হবে এছাড়াও ক্লাসে শিক্ষকদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে নিয়মিত পড়া নিয়মিত দিতে হবে শিক্ষকদের। পরীক্ষার হলে খাতায় লেখা সুন্দর করতে হবে লেখা বেশি কাটাকাটি করা যাবে না। এবং সকল প্রশ্নের উত্তর ভালোভাবে দিতে হবে। এবং প্রশ্নের উত্তরগুলো বড় বড় করে বিস্তারিতভাবে বর্ণনা করে লিখতে হবে এমন ভাবে লিখতে হবে যাতে শিক্ষকরা সেটি পড়ে ভালোভাবে বুঝতে পারে এবং আনন্দ পায়।

পরীক্ষার হলে করণীয়

পরীক্ষার হলে করণীয় সম্পর্কে নিচের সংক্ষিপ্ত বক্তব্য দেওয়া হলোঃ

  • পরীক্ষার হলে নিজের জায়গায় সুন্দরভাবে বসে থাকতে হবে।
  • পরীক্ষার হলে বেশি নড়াচড়া করা যাবে না।
  • কথা বলা যাবে না।
  • পরীক্ষার হলে মানুষজনের খাতার দিকে তাকানো যাবে না নিজে যা পারবেন তাই লিখবেন।
  • শিক্ষকদের সঙ্গে ভালো ব্যবহার করবেন।
  • পরীক্ষার হলে অবশ্যই আপনি স্কুল ড্রেস পড়ে আসবেন।
  • সব সময়ের জন্য পরীক্ষা দেওয়ার সময় নিজের খাতার দিকে তাকিয়ে লিখবেন।
  • নিজের আচার-আচরণ বজায় রাখবেন যাতে শিক্ষকরা কখনো আপনার উপর বিরক্ত না হয়।

Ssc পরীক্ষায় ভালো করার উপায়

ssc পরীক্ষায় ভালো করার উপায় সম্পর্কে আজ আমরা বিস্তারিত আলোচনা করেছি কিভাবে শিক্ষার্থীরা পড়লে কিভাবে চলাফেরা করলে এসএসসি পরীক্ষায় ভালো রেজাল্ট করা যায়।

নিয়মিত ক্লাসে আসাঃ শুধু এস এস সি নয় বরং আপনি যেকোনো পরীক্ষায় যদি ভালো রেজাল্ট করতে চান তাহলে আপনাকে অবশ্যই সর্বপ্রথম নিয়মিত ক্লাস করতে হবে। কারণ অনেক গবেষকরা বা বিশেষজ্ঞরা লক্ষ্য করে দেখেছেন যে একজন দুর্বল ভেদা ছাত্র নিয়মিত ক্লাস করার জন্য খুব দ্রুত ভালো ছাত্রের পরিণত হয়েছে। কেননা নিয়মিত ক্লাসে আসলে অবশ্যই তাকে নিয়মিত শিক্ষকের লেকচার ফলো করতে হয় শিক্ষককে অনুসরণ করে পড়া করতে হয়। তখন সে ভালো ছাত্র হয়ে ওঠে তখন সে তার পরীক্ষায় ভালো করতে পারে।

শিক্ষকের কথাবার্তা মনোযোগ সহ শোনাঃ  শিক্ষকরা ক্লাসে সব সময় ছাত্রদের পড়া নিয়ে ব্যস্ত থাকে এ সময় তারা পড়াকে সহজ করার জন্য সহজে যাতে ছাত্ররা বুঝতে পারে তার জন্য অনেক কৌশল ব্যবহার করে থাকে। এবং শিক্ষকের কথা মনোযোগ সহ শুনলে পুনরায় সেই পড়া মুখস্ত করার প্রয়োজন হয় না কারণ তখনই সেই পড়াটি আপনার স্মৃতিতে গেঁথে যাবে যখন আপনি শিক্ষকের কথাটি মনোযোগ সহ শুনবেন। তাই যদি আপনি এসএসসি এবং অন্য সকল পরীক্ষায় ভালো করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই উপায় মেনে চলতে হবে।

গ্রুপ স্টাডিঃ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য গ্রুপ স্টাডি খুবই একটি ভালো মাধ্যম। কেননা এ উপায়ে আপনারা খুব সহজেই পড়া মুখস্ত করতে পারবেন। এবং পড়ার কঠিন তরল বিষয়গুলো খুব সহজেই ধারণা পেয়ে যাবেন।

নোট তৈরি করাঃ পরীক্ষায় ভালো করতে হলে আপনাকে নিয়মিত ক্লাস করার পাশাপাশি সেই ক্লাসের পড়াগুলো অর্থাৎ পড়ার মেন বিষয় ও টপিক গুলো নোট করে রাখা। নোট করে রাখলে পরীক্ষার সময় আপনার অনেক সুবিধা হবে সেই পড়াগুলো খুঁজে বের করতে এবং মুখস্ত করতে। তখন আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন।

পড়া মুখস্থের জন্য কিছু টেকনিক অবলম্বন করাঃ পরীক্ষাতে ভালো করার জন্য অবশ্যই আপনাকে সকল পরা ভালোভাবে আপনার স্মৃতিতে রাখতে হবে তার জন্য আপনাকে সকল প্রন মুখস্ত করে রাখতে হবে। কিছু করা রয়েছে সেই পড়াগুলো মুখস্ত হতে চাই না খুব সহজে এবং খুবই কঠিন সেই পড়াগুলো। তাই আপনাকে সেই পড়াগুলো মুখস্ত করার জন্য কিছু টেকনিক ব্যবহার করতে হবে। যেমন ধরুন যে পড়াটি আপনার মুখস্ত হবে না সেই পড়াটি গল্প বানিয়ে ছন্দ করে করে মুখস্ত করতে পারেন এর ফলে আপনার পড়াটি খুব সহজেই আপনার স্মৃতিতে গেঁথে যাবে।

পরীক্ষার সময় খাতাতে ভালো করে লেখাঃ পরীক্ষায় ভালো করার আরেকটি উপায় বা মাধ্যম হচ্ছে পরীক্ষার সময় ভালো ব্যবহার করা পরীক্ষার হলে নিজের খাতার দিকে তাকিয়ে থাকা অন্যের দিকে না তাকানো এবং পরীক্ষার হলে খাতাতে লেখার সময় লেখাগুলো সুন্দর ও পরিষ্কার করতে হবে। কেননা শিক্ষকরা সুন্দর ও পরিষ্কার লেখা দেখলে সেই লেখাকে ভালো মার্ক দিয়ে থাকে এবং লেখা কাটাকাটি ও দেখতে বিচ্ছির মতো হলে সেই লেখাটি শিক্ষকরা ভালো হয়ে পড়েনা এবং আনুমানিক নাম্বার নাম্বার দিয়ে দেন।

রাত জাগা বন্ধ করুনঃ পরীক্ষাতে ভালো রেজাল্ট করার জন্য অনেক শিক্ষার্থীরা রয়েছে যারা রাত জেগে সারারাত ধরে পড়াশোনা করেন। আসলে এটি করা ঠিক নয় কারণ সারা রাত জাগলে পরীক্ষার হলে গিয়ে আপনার শরীরটি খারাপ দেখাবে লেখতে মন চাবে না। তখন আপনি পরীক্ষায় ভালো করতে পারবেন না তাই আপনাকে অবশ্যই রাতজাগা পরিহার করতে হবে।

ভালো রেজাল্টের জন্য রুটিন তৈরি করুনঃ প্রত্যেকটি ভালো ছাত্ররা তারা তাদের পরীক্ষার সময় একটি রুটিন তৈরি করে ফেলে যার ফলে তারা ভালো ফলাফল করতে পারে। তাই আপনিও যদি পরীক্ষায় ভালো করতে চান তাহলে আপনাকে অবশ্যই রুটিন তৈরি করতে হবে এবং রুটিন অনুযায়ী পড়াশোনা করতে হবে।

ভালো ছাত্রদের সঙ্গে চলাফেরাঃ পরীক্ষায় ভালো করার জন্য অবশ্যই আপনাকে আপনার উপরে যেই সকল ছাত্র-ছাত্রীরা ভালো রয়েছে তাদের সঙ্গে বন্ধুত্ব করা তাদের সঙ্গে চলাফেরা করা। এর ফলে আপনি তাদের আচার-আচরণ আপনার ভেতরে নিতে পারবেন এবং অনুসরণ করে ভালো ছাত্র হতে পারবেন। এছাড়াও তাদেরকে লক্ষ্য করা ও ফলো করা তারা কিভাবে পরীক্ষার সময় তাদের রুটিন তৈরি করে কিভাবে পড়ে ঠিক আপনিও সেই অনুরূপভাবে পড়লে পরীক্ষায় ভালো করতে পারবেন।

পাঁচ ওয়াক্ত নামাজ পড়াঃ পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য আপনি ভাবছেন যে পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে কি হয়। আসলে পরীক্ষার সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজের কোন মিল নেই কিন্তু এটি করলে কিভাবে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করবেন তা এখন বিস্তারিত আলোচনা করব। আপনি যদি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন তাহলে আল্লাহর অশেষ রহমতে আপনার মন সুস্থ থাকবে পরিষ্কার থাকবে ফ্রেশ থাকবে। তখন আপনি আপনার সকল কাজকর্মে সফল হতে পারবেন এবং পড়াশোনায় মনোযোগ বসাতে পারবেন। এবং আপনি যখন ফজরের নামাজ পড়ে পড়তে বসবেন তখন সেই পড়াটি আপনার খুব দ্রুত মুখস্ত হবে।

পরীক্ষার হলে করণীয়

কেননা ফজরের নামাজের পর পরিবেশটি পরিষ্কার-পরিচ্ছন্ন নিরিবিলি থাকে এবং আমাদের মাথার মস্তিষ্ক টা ঠান্ডা থাকে তখন আপনি যেই পড়াটি পড়বেন আপনার মাথায় খুব দ্রুত সেটি গেথে যাবে।

শরীর সুস্থ রাখা ও পুষ্টিকর ও ভিটামিন খাবার খাওয়াঃ পরীক্ষায় ভালো করতে হলে আপনাকে অবশ্যই আপনার শরীরের দিকে লক্ষ্য রাখতে হবে। সব সময় শরীরটি পরিষ্কার রাখতে হবে এবং শরীরকে সুস্থ রাখতে হলে পুষ্টিকর ও ভিটামিন খাবার বেশি করে খেতে হবে। কেননা পরীক্ষার হলে যদি আপনার শরীর খারাপ থাকে তাহলে আপনি পরীক্ষাটি ভালোভাবে দিতে পারবেন না এবং পরীক্ষায় ভালো করতে পারবেন না।

পরীক্ষার সময় নিজেকে স্থির রাখা এবং নিজের উপরে কনফিডেন্স রাখুনঃ পরীক্ষার সময় আমাদের মধ্যে অনেকেই রয়েছে ভয়ে নার্ভাস হয়ে যায়। আর এগুলো করলে আমাদের শরীর খারাপ হতে পারে ভয় ভীত হয়ে পরীক্ষাটি খারাপ হতে পারে তাই আমাদেরকে সবসময় জন্য নিজের উপরে আস্থা রাখতে হবে কনফিডেন্স রাখতে হবে যে আমি পারবো। তাহলে দেখবেন আপনার পরীক্ষাটি খুব সুন্দর হয়েছে।

মোবাইল থেকে দূরে থাকাঃ পরীক্ষাটা ভালো রেজাল্ট করতে হলে আপনাকে অবশ্যই স্মার্ট ফোন থেকে দূরে থাকতে হবে। কেননা এমন কিছু শিক্ষার্থী রয়েছে যারা মোবাইলের ওপরে আসক্ত। যদি আপনি মোবাইলের উপরে আসক্ত হয়ে পড়েন তাহলে আপনি পড়াশোনায় মন বসাতে পারবেন না। এর ফলে পরীক্ষার আগে আপনার মাথায় চাপ সৃষ্টি হবে তখন আপনি কোনভাবেই সেই পড়াগুলো মুখস্ত করতে পারবেন না যার কারণে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন না। তাই যত দ্রুত সম্ভব আপনি স্মার্টফোন ট্যাগ করুন এবং স্মার্টফোন বা মোবাইলের ওপরে আসক্ত হবেন না।

সৃষ্টিকর্তার নাম নিয়ে পড়া শুরু করাঃ আপনি যদি পড়া মুখস্ত করতে খুবই দুর্বল হন তাহলে প্রতিদিন পড়ার আগে সৃষ্টিকর্তার নাম নিয়ে পড়া শুরু করুন যে হে আল্লাহ আমি আপনার নামে পড়ছি আপনি সকল জ্ঞানের একমতওয়ালা আপনি আমাকে এ বিষয়টি মুখস্ত করতে সাহায্য করুন। তাহলে দেখবেন খুব সহজে আপনার পড়াটি মুখস্ত হয়ে যাবে। তখন আপনি পরীক্ষায় ভালো করতে সক্ষম হবে।

বন্ধুদের সঙ্গে অতিরিক্ত আড্ডা এবং খারাপ সঙ্গ ত্যাগ করুনঃ পরীক্ষায় ভালো করতে হলে আপনাকে অবশ্যই বন্ধুদের সঙ্গে অতিরিক্ত আড্ডা দেওয়া বন্ধ করতে হবে এছাড়াও খারাপ সঙ্গ ত্যাগ করতে হবে। কেননা অতিরিক্ত আড্ডা দিলে পড়ার ক্ষতি হয় করতে মন বসে না এবং খারাপ বন্ধুদের সঙ্গে মেলামেশা করলে সব সময় খারাপ কাজে নিজেকে লিপ্ত রাখতে হয় কখনো ভালো কাজে মন বসে না তাই পরীক্ষায় ভালো করতে হলে পড়াশোনায় ভালো হতে হলে এগুলো আপনাকে অবশ্যই পরিহার করতে হবে।

লেখার অভ্যাস গড়ে তোলাঃ ভালো রেজাল্ট করার জন্য লেখার অভ্যাস গড়ে তোলা খুবই ভালো উপায়। আপনি যতই ভালো পোড়া পারেন না কেন আপনার লেখা যদি পরিষ্কার না হয় সুন্দর না হয় তাহলে পরীক্ষার খাতায় শিক্ষকের নাম্বার কম দিয়ে থাকে। তখন আপনার রেজাল্ট খুব একটা ভালো আসে না এজন্য আপনি সবসময় পড়ার পাশাপাশি লেখার অভ্যাস গড়ে তুলুন।

ভুল থেকে শিক্ষা গ্রহণ করাঃ বিশ্বে এমন কোন শিক্ষক বা ছাত্র নেই যে তাদের ভুল হয় না কারণ মানুষ মাত্রই ভুল। মানুষ কখনো ভুলের উর্ধে নয় তাই সব সময় সকল ছাত্রের উচিত যদি তার ভুল হয় সে বিষয় থেকে এড়িয়ে চলা নয় সেই ভুল থেকে শিক্ষা অর্জন করা। কোন জায়গায় ভুল হয়েছে কিভাবে ভুল হয়েছে কি কারনে ভুল হয়েছে সে বিষয়টি ফলো করা এবং সে বিষয় থেকে শিক্ষা লাভ করা তাহলে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন এবং ভালো ছাত্র হতে পারবেন।

পরীক্ষার হলে আচার-আচরণঃ শুধু এসএসসি পরীক্ষা নয় আপনাকে সব পরীক্ষাতেই আপনার আচার-আচরণ বজায় রাখতে হবে পরীক্ষার হলে হইচই করা যাবে না এবং শিক্ষককে সম্মান দিয়ে চলতে হবে। কেননা তাদেরকে যদি আপনি অসম্মান করেন অথবা হইচই করেন তাহলে শিক্ষক আপনাকে এক্স ফেল বা খাতা কেড়ে নিতে পারে। তাই আপনি সবসময় পরীক্ষার হলে শান্ত থাকবেন স্মার্ট হয়ে নিজের আচার-আচরণ বজায় রাখবেন এবং নিজের খাতার দিকে তাকিয়ে যা পারেন লিখতে থাকবেন।

লেখা শেষে রিভিশন দেওয়াঃ পরীক্ষাতে ভালো করার এটি আরেকটি ভালো মাধ্যম। আপনার লেখার মধ্যে অনেক জায়গায় ভুল হতে পারে আবার কিছু জায়গা ছাড়া পড়তে পারে যার জন্য আপনার সৃজনশীল লেখাটি মিল খায় না এবং শিক্ষক সেটি পড়ে নাম্বার দিতে চাই না। তাই আপনার উচিত পরীক্ষার হলে লেখা শেষে ভালোভাবে এর থেকে দুইবার রিভিশন দেওয়া।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার টোটকা

পরীক্ষায় ভালো রেজাল্ট করার টোটকা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহ করতে হবে। এছাড়া আপনারা পরীক্ষায় ভালো করতে চাইলে নিচের অংশ পড়ুনঃ

  • নিয়মিত স্কুলে যাওয়া।
  • নিয়মিত ক্লাস করা।
  • শিক্ষকের লেকচার মনোযোগ সহ শোনা।
  • শিক্ষকের সঙ্গে ভালো ব্যবহার করা।
  • নিয়মিত পড়া মুখস্ত করে আসা।
  • ক্লাসের পড়া ক্লাস এই মুখস্ত করে ফেলা।
  • হোম টিউশনি অথবা প্রাইভেট পড়া।
  • পরীক্ষার জন্য কিছুদিন আগে থেকে প্রস্তুতি নেওয়া।
  • পড়ার সময় মেইন পড়াগুলো নোট করে রাখা এবং দাগিয়ে রাখা।
  • পরীক্ষা দেওয়ার আগে সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করা।
  • মোবাইলের উপরে আসক্ত না হওয়া।
  • মোবাইলে বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া বন্ধ করতে হবে।
  • অতিরিক্ত আড্ডা ত্যাগ করতে হবে।
  • গেমের ওপরে আসক্ত হওয়া যাবে না।
  • খারাপ অভ্যাস থাকলে সেগুলো ত্যাগ করা।
  • পুষ্টিকর খাবার খাওয়া এবং শরীরকে সুস্থ রাখা।
  • নিয়মিত শরীর চর্চা করা ও ব্যায়াম করা।

আপনি যদি এই হাতগুলো মেনে চলেন তাহলে অবশ্যই আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে সক্ষম হবেন। তাই কোন বাধা বিঘ্ন না মেনে আপনি এই ধাপগুলো মেনে চলবেন।

না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়

না পড়ে পাশ করার উপায় জানতে চান তাহলে পড়ুন। আমাদের দেশে অনেক শিক্ষার্থী রয়েছে যারা সারা বছর পড়তে বসে না পরীক্ষার আগে কিছুটা পড়ে আবার কেউ না পড়ে পরীক্ষা দিতে যায় তবুও তারা দেখা যায় যে পাশ করে দেয়। এমন হয়তো আপনি ভাবছেন আমিও তাদের মতো না পড়ে পাশ করব অথবা অসুস্থ হয়েছিলেন সেজন্য পড়তে পারছেন না পারেননি। সেজন্য আপনি এখন না পরে পাস করতে চাচ্ছেন। সেই জন্য আপনাকে অবশ্যই একটু চালাক চতুর হতে হবে পরীক্ষার হলে আপনার পাশে থাকা শিক্ষার্থীদের হাত করে নিতে হবে। যার ফলে তারা আপনাকে সাহায্য করতে পারে।

না পড়ে পরীক্ষায় পাশ করার উপায়

এছাড়াও পরীক্ষার খাতায় সকল প্রশ্নের উত্তর বিস্তারিতভাবে লেখা। আপনি যদি প্রশ্নের উত্তর না জেনে থাকেন তাহলে আপনি আপনার বন্ধুদের কাছে সাহায্য নেবেন এবং কিছুটা সাহায্য নেবেন এবং সেই বিষয়ে আপনাকে বানিয়ে বানিয়ে লিখতে হবে। এবং আপনাকে লেখাগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে ও কোন প্রশ্ন না লিখে আসা যাবেনা যেভাবে হোক আপনাকে বানিয়ে হোক অথবা দেখে হোক খাতা ভর্তি করে ও সুন্দর করে লিখে আসতে হবে তাহলে আপনি পাস করতে পারবেন।

উপসংহার

প্রিয় পাঠক এতক্ষণে আপনি হয়তো আমাদের এই আর্টিকেলটি পড়ে পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিব আমরা এবং পরীক্ষার আগের রাতে প্রস্তুতি অথবা Ssc পরীক্ষায় ভালো করার উপায় বিস্তারিত হবে জানতে পেরেছেন। পাঠক এখন আপনাদের উচিত হবে এবং আমি ধরুন যে পরামর্শ দিছি আপনাদের আপনারা যদি এই উপাগুলো মেনে চলেন এবং পালন করেন তাহলে আপনারা পরীক্ষায় অবশ্যই ভালো রেজাল্ট করতে পারবেন। কারণ এই সকল উপায় গুলো হচ্ছে ভালো শিক্ষার্থীদের ও বড় বড় জ্ঞানী গুণী লোকদের। তাই আপনারা এগুলো চোখ বন্ধ করে পালন করতে পারেন। এবং প্রিয় পাঠক এতক্ষণ যাবৎ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url