সঠিকভাবে টবে মরিচ গাছের পরিচর্যা - মরিচ গাছ লাগানোর নিয়ম

প্রিয় ভিজিটর, আপনি কি টবে মরিচ গাছের পরিচর্যা করতে চান কিন্তু টবে মরিচ গাছের পরিচর্যা করার নিয়ম গুলো জানেন না তাহলে আমাদের আর্টিকেল থেকে বিস্তারিত জেনে নিন। তার জন্য আপনাকে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহ ভিজিট করতে হবে। কেননা আজ আমরা টবে মরিচ গাছের পরিচর্যা ছাড়াও মরিচ গাছের ফুল ঝরে যায় কেন ইত্যাদি বিস্তারিত আলোচনা করেছি। তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেই।

টবে মরিচ গাছের পরিচর্যা
আমরা সকলেই চাই যে বাসা বাড়ির তরকারি এবং মসলার জন্য বাড়িতে এগুলো কিছু উপাদান তৈরি করা সেজন্য অনেকেই বাসা বাড়ির ছাদে এবং বারান্দায় টবে মরিচ গাছের পরিচর্যা করে থাকে। এবং আমরা যদি সেগুলো করতে চাই তাহলে আমাদেরকে তার নিয়ম গুলো জানতে হবে।

পোস্ট সূচিপত্রঃ সঠিকভাবে টবে মরিচ গাছের পরিচর্যা - মরিচ গাছ লাগানোর নিয়ম

    মরিচ গাছে সার দেওয়ার নিয়ম - টবে মরিচ গাছের পরিচর্যা

    মরিচের গাছে সার দেওয়ার নিয়ম গুলো নিচে বর্ণনা করা হলো;

    মরিচের গাছ লাগানোর ১০ থেকে ১৫ দিন আগে জমিটি ভালো করে মাড়াই করে নিয়ে বিঘাটে এক বস্তা ডিএপি ও এক বস্তা ইউরিয়া এবং এবং এক বস্তার টিএসপি ও ৫ কেজি সালফার ব্যবহার করতে পারি। এবং আপনারা চাইলে দিঘাতে ২০-২৫ বস্তা গোবর ব্যবহার করতে পারি।

    আরো পড়ুনঃ আদা খাওয়ার উপকারিতা জানুন

    এছাড়াও আমরা মরিচের গাছ লাগানোর সময় কিছু পরিমাণে সার দিয়ে তারপরে গাছ হালকা বেড়ে ওঠতেই ২০ থেকে ৩০ দিনের মধ্যে দিঘাতে এক বস্তা ডিএপি ২৫ কেজি ইউরিয়া এবং সালভার ২ কেজি ও পটাশ এক বস্তা ব্যবহার করতে হবে।এবং আপনি যদি মনে করেন রাগানোর আগে সার না দিয়ে লাগাবেন তাও মরিচের গাছ লাগাতে পারবেন। কারণ আপনি যে আপনার জমিতে পূর্ববর্তী ফসল আবাদ চাষ করেছেন এর সারের অ্যাকশনে আপনার মরিচের গাছে সার না দিয়ে লাগালেও কোন সমস্যা হবে না।

    টবে মরিচ গাছের পরিচর্যা - টবে মরিচ গাছের পরিচর্যা

    আমরা সকলেই চাই বাসা বাড়ির ছাদে টবে মরিচ গাছের পরিচর্যা করার। কারণ আমাদের বাসা বাড়িতে মরিচ সামান্য পরিমাণে তরকারিটা ব্যবহার করা হয়। এজন্য আমরা যদি বাড়ির ছাদে এবং বাড়ির উঠানাই চার-পাঁচটি টবে মরিচ গাছের পরিচর্যা করি তাহলে এটা থেকে আমাদের বাসা বাড়ির মরিচের অভাব এবং মরিচের জন্য বাজারে কোন খরচ করতে হবে না। তাই আমরা সকলে চাই বাসা বাড়িতে টবে মরিচ গাছের পরিচর্যা করতে চাই কিন্তু এর নিয়ম আমরা জানি না অনেকেই। চলুন জেনে নেই

    প্রথমে আমাদেরকে একটি টবের ব্যবস্থা করতে হবে অর্থাৎ টব সংগ্রহ করতে হবে তারপরে টবের অর্ধেক পরিমাণে মাটি এবং সেই মাটির সমপরিমাণ আমরা গোবর নেব। এবং পরিমাণ মোতাবেক ইউরিয়া সার, ডি এ পি, পটাশ,ইত্যাদি মিশিয়ে নিব। তবে মাটিটি হতে হবে আমাদের দোআশ মাটি অথবা বালু মাটি হতে হবে। তারপরে আমরা সেই মাটিটি প্রস্তুত করার পরে 8 থেকে 12 দিন রেখে দেবো। এরপর মরিচের চারা সংগ্রহ করে মরিচের চারাটি তবে এর ভেতরে লাগিয়ে দেবো।

    আরো পড়ুনঃ মধু ও কালোজিরা খাওয়ার নিয়ম

    এরপর আমরা সুন্দর করে মাটিতে মিলিয়ে দিব এবং তারপরে পরিমাণ মতো তবে পানি দেবো। এবং এবং মরিচের চারা লাগানোর টবটি রোদে রাখতে হবে। এরপর আপনাকে নিয়ম মোতাবেক মরিচ লাগানোর 20 থেকে 25 দিন পরে 10 থেকে 15 গ্রাম ইউরিয়া ও ১০ থেকে ১৫ গ্রাম পটাশ এবং পরিমাণ মতো ডিএপি সার মাটিতে ব্যবহার করে মাটিটি নেড়েচেড়ে দিতে হবে এবং তবে তা নিয়ে যেতে হবে পরিমাণ মতো।

    পানি দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যাতে করে পানির পরিমাণ বেশি না হয়ে যায় এর ফলে গাছ পচে যেতে পারে কারণ তবে পানি বেশি হলে পানিতে মাটিতে চুষতে পারে না। এর ফলে সমস্যা হতে পারে মরিচের গাছের।

    মরিচ গাছের ফলন বৃদ্ধি - টবে মরিচ গাছের পরিচর্যা

    মরিচের ফলন বৃদ্ধি করার জন্য আপনাকে মরিচের জমিতে প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে। যার জন্য আপনাকে প্রতিদিন মরিচ গাছগুলো পরিচর্যা করতে হবে। দেখতে হবে যে মরিচের গাছে রোগ বালাইয়ের ভাষা বেড়েছে কিনা যদি বাসা বেধে থাকে তাহলে আপনাকে খুব দ্রুতই সেই রোগের জন্য বিষ স্প্রে করতে হবে। এবং মরিচের ভিয়ে সঠিকভাবে ছেচ প্রদান করতে হবে।এবং প্রতি ছেচ দেওয়ার পরে জমিতে পরিমানে সার ব্যবহার করতে হবে। এবং আমাদেরকে প্রতি মাসে মরিচের গাছে ভিটামিন বিষ স্প্রে করতে হবে। মরিচের যাত্রী উন্নত মানের জাত এবং ভাল জাত হতে হবে।

    আরো পড়ুনঃ জাম খাওয়ার অপকারিতা জানুন

    মরিচ গাছের ফুল ঝরে যায় কেন - টবে মরিচ গাছের পরিচর্যা

    • অতিরিক্ত খরার কারণে মরিচ গাছের ফুল ঝরে যায়।
    • সাধারণত দিনে যদি ৩০ ডিগ্রি সেলসিয়াস এর ওপরে তাপমাত্রা উঠে যায় তাহলে ফুল ঝরে যায়।
    • এছাড়াও যদি অতিরিক্ত বৃষ্টি হয় তার জন্যও মরিচের ফুল ঝরে যায়।
    • এবং পানি দেওয়ার পরে যদি দীর্ঘদিন ধরে গাছের গোড়ায় পানি জমে থাকে।
    • এবং মরিচের গাছে ফুল আসার সময় যদি গোড়ায় পানি জমে থাকে তাহলে ফুল ঝরে যায়।
    • এবং সে সময় যদি রাতে ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে নেমে যায় হলেও ফুল ঝরে যায়।
    • মরিচের গাছে ঘন ঘন বিষ এবং সার প্রয়োগের জন্যও ফুল ঝরে যায়।
    • মরিচের গাছে অতিরিক্ত কড়া  বিষ স্প্রে করার হলেও মরিচের গাছের ফুল ঝরে যায়।
    • এছাড়াও ফুল আসার সময় জমিতে সার ব্যবহারের ফলেও গাছের ফলন বৃদ্ধি বেড়ে ফুল লাল হয়ে ঝরে যায়।

    মরিচ গাছ লাগানোর নিয়ম - টবে মরিচ গাছের পরিচর্যা

    মরিচের গাছ লাগানোর জন্য প্রথমে আপনাকে আপনার মাটিতে ট্রেলার এবং টাক্টার দিয়ে মাটি চাষ করে নিতে হবে। তারপরে আপনাকে মরিচ লাগানোর জন্য ২৬ অথবা ২৮ ইঞ্চি ডারা তুলতে হবে। তারপরে সেই দাঁড়াতে আপনি মরিচের চারা রোপন করতে পারেন। এরপরে আপনি চাইলে সে মরে যায় গাছের গোড়ায় লাগানোর সময় পানি দেওয়ার মত জায়গা করে নিবেন এরপরে সে জায়গায় আপনি কিছুটা পানি দিতে হবে। যাতে মরিচের গাছের গোড়ার মাটি ভিজে থাকে। আপনাকে প্রায় প্রতিদিন এভাবে গাছের গোড়ায় পানি দিতে হবে, যতদিন না পর্যন্ত গাছ সঠিকভাবে সবল হয়ে উঠছে।

    এছাড়া আপনারা গাছের গোড়ায় পানি না দিয়ে মরিচের গাছ লাগানোর পরে আপনারা সেলো মেশিন ও মটার দ্বারা গোটা দিয়ে পানি দিয়ে মাটিগুলো ভিজিয়ে দিতে পারেন। যাতে করে আপনার গাছটি ভালো থাকবে রোদের জন্য গাছের কোন ক্ষতি হবে না।এছাড়াও আপনারা আরও একটি পদ্ধতিতে মরিচের চারা রোপন করতে পারেন। সেটি হচ্ছে তবে আপনারা মরিচের গাছ লাগানো জমিটি চাষ করে নিবেন। এরপরে জমিতে ঢালা ছেচ দিয়ে মরিচ লাইন করে লাগাতে পারেন। এর ফলে আপনার মরিচের চারাটি রোপন করার পরে লাট খাবে না। এবং তারাটি দুর্বল হয়ে পড়বে না। খুব দ্রুতই মরিচের গাছটি বেড়ে উঠবে।

    আরো পড়ুনঃ জাম খাওয়ার উপকারিতা জানুন

    টবে মরিচ গাছের পরিচর্যা?;শেষ কথা

    প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে আপনার মনের আশা ইচ্ছে টবে মরিচ গাছের পরিচর্যা করা। কিন্তু আপনি এতদিন পর্যন্ত সেই পরিচর্চা করার নিয়ম গুলো জানতেন না আশা করি আপনি আমাদের আর্টিকেলটি পড়ে টবে মরিচ গাছের পরিচর্যা এবং মরিচ গাছের ফুল ঝরে যায় কেন, মরিচের গাছ লাগানোর নিয়ম ইনশাল্লাহ জানতে পেরেছেন। আশা করি আপনি আমাদের আর্টিকেলটিকে নিশ্চয়ই উপকৃত হয়েছেন। আর্টিকেলের বিষয়টি নিশ্চয়ই কমেন্ট বক্সে লিখে যাবেন। এছাড়াও এতক্ষণ যাবৎ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url