ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি, চেঞ্জ, ডিএক্টিভ

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি তা নিয়ে আমরা এই আর্টিকেল আলোচনা করব। আপনার যদি ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনি কি করবেন তা জানতে চান। তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহ করুন কেননা আমরা ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি তা বিস্তারিতভাবে আলোচনা করেছি।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
যদি আপনাদের ফেসবুকে লক লেগে যায় পাসওয়ার্ড ভুলে যান চেঞ্জ করতে চান বা ফেসবুক একাউন্ট ডিএক্টিভ হয়ে গেছে তাহলে এখন কি করবেন। এই সম্পর্কে জানার জন্য আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এই সম্পর্কে আলোচনা করতে চলেছি।ফেসবুক হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম যা আমাদের শুধু বাংলাদেশ নয় পুরো বিশ্বে যোগাযোগের জন্য জনপ্রিয়। এটির পাসওয়ার্ড আপনাকে সবসময় মনে রাখতে হয় যদি আপনি পাসওয়ার্ড ভুলে যান তাহলে হয়তো ফেসবুকে আপনার একাউন্টের ভেতরে আপনি আর প্রবেশ করতে পারবেন না। আর আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান তাহলেও কিছু উপায় রয়েছে যে উপায় ব্যবহার করে আপনি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলেও পুনরায় পাসওয়ার্ডটি রিকভারি করতে পারবেন। তাই চলুন দেখে নেই আপনাদের ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি।


সর্বপ্রথম আপনি ফেসবুকের অফিসিয়াল অ্যাপসটি চালু করুন। এরপরে আপনার সামনে আপনার নাম্বার অথবা gmail এবং তার নিচে পাসওয়ার্ড এর একটি ঘর আসবে যেহেতু আপনি পাসওয়ার্ডটি ভুলে গেছেন জানেন না তাই সবার নিচে Forgotted password নামক অপশনে ক্লিক করুন
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
Forgotted password এ প্রবেশ করার পরে আপনার সামনে Find your account নামক নতুন একটি পেজ আসবে। আপনার সেই একাউন্টে আপনি যে মোবাইল নাম্বার অথবা জিমেইল দিয়ে একাউন্টটি চালু করেছিলেন সেই ফোন নাম্বার দিতে হবে। এবং নিচের সার্চ অপশনে ক্লিক করুন।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে আপনার সামনে আরও একটি পেজ চলে আসবে সেই পেজে পাসওয়ার্ড এর একটি ঘর থাকবে নিচে লগইন থাকবে তার নিচে Try another way অপশন আসে। এখন আপনাকে এই Try another way অপশনটি ক্লিক করতে হবে।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে এই অপশনে প্রবেশ করার পরে আপনার সামনে আরো একটি ইন্টারফেজ আসবে। সে ইন্টারফেজে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে বলবে আপনি আপনার সেই নাম্বারে মেসেজ কি পেতে চান মানে আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান তাহলে তারা একটি কোড পাঠাবে আপনার কাছে আর যদি আপনি মনে করেন আপনি সরাসরি পাসওয়ার্ড চেঞ্জ করে নেবেন তাহলে নিচের অপশনে ক্লিক করতে পারেন। আমার পক্ষে send code via sms অপশনে ক্লিক করা আপনার জন্য বেস্ট হবে। তাই আপনি এই অপশনটি সিলেক্ট করে continue এ ক্লিক করুন।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
continue ক্লিক করার পরে আপনার পেজে নতুন একটি ইন্টারফেজ আসবে সে ইন্টারফেজে গুগল কর্তৃপক্ষ আপনাকে চেক করবে আপনি রোবট কিনা সেজন্য আপনার সামনে যেই পেজ আসবে সেই পেজের উপরে একটি নাম্বার অথবা কোড ঘিজিমিজি করে লেখা থাকবে সেই লেখাটি নিচে একটি ঘর রয়েছে সেই ঘরে বসে continue অপশনে চাপ দিন
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে আপনি যে মোবাইল নাম্বার অথবা gmail নাম্বার দিয়েছেন সেই নাম্বারগুলোতে ফেসবুক কর্তৃপক্ষ ৬ ডিজিটের অথবা ৮ ডিজিটের একটি কোড পাঠাবে সেই কোডটি পরবর্তী ইন্টারফেজ এর  enter code নামক জায়গায় বসাতে হবে। এবং continue অপশনে ক্লিক করে দিতে হবে যদি আপনার কাছে সেই নাম্বারে কোন কোড বা মেসেজ না যায় তাহলে আপনি নিচে থাকা didn't get a code নামক অপশনে ক্লিক করুন।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে আপনার সামনে আরো একটি নতুন পেজ আসবে এই পেজটি হচ্ছে গুগল কর্তৃপক্ষ আপনাকে ৬ ডিজিটের নতুন কোড দিতে বলবে যে কোডটি আপনার ফেসবুক পাসওয়ার্ড হবে এবং এটি আপনার নতুন পাসওয়ার্ড তাই আপনি এই জায়গাতে কঠিন একটি পাসওয়ার্ড দিবেন সেই পাসওয়ার্ডটির মধ্যে অনেকগুলো ক্যারেক্টার ব্যবহার করবেন। যেমন(mizanoor@#?)। পাসওয়ার্ড বসানোর পরে নিচে কন্টিনিউ অপশনে ক্লিক করুন।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে আপনার সামনে একটি পেজ আসবে এই পেজে লেখা থাকবে log out of other device আরেকটি হবে stay logged in আপনি যেহেতু পাসওয়ার্ড ভুলে গেছেন তাই আপনাকে অবশ্যই  log out of other device বেছে নিতে হবে। এরপরে continue অপশনে ক্লিক করলে আপনার অ্যাকাউন্টটি চালু হয়ে যাবে।
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি
এরপরে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি ভালো হয়ে সংরক্ষণ করবেন এবং যাতে হ্যাক না করতে পারে সেই পদ্ধতি গুলো ব্যবহার করবেন। আপনি যদি আমাদের দেখানো এই পদ্ধতি গুলো ব্যবহার করেন তাহলে আপনি অবশ্যই ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলেও রিকভার করতে পারবেন।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

ফেসবুক একাউন্ট করার নিয়ম জানতে চাচ্ছেন। তাহলে পড়ুন এই অংশটি কারণ ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে আপনাদেরকে যে ধাপগুলো আজকে আমরা এখানে বিস্তারিত বর্ণনা করবো। এটি খুব একটি সহজ প্রক্রিয়া তবে যারা জানেনা তাদের কাছে হয়তো খুবই একটি কঠিন বিষয় তবে আপনি আমাদের আর্টিকেলটি পড়ার পরে আপনার কাছে এটি আর কঠিন মনে হবে না। 

ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ ভ করার নিয়ম হচ্ছেঃ
  • সর্বপ্রথম ফেসবুক এর অফিসিয়াল অ্যাপস এ যান অর্থাৎ আপনার ফেসবুক অ্যাপসে প্রবেশ করুন। তারপরে আপনি সেটিংস থেকে অর্থাৎ আপনার মেনুবার থেকে আপনি setting & privacy অপশনে যেতে হবে।
ফেসবুকের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে
  • এরপরে setting & privacy ক্লিক করে তার ভিতরে প্রবেশ করে setting নামক অপশনটি আপনাকে বেছে নিতে হবে।
ফেসবুকের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে
  • setting নামক অপশনে প্রবেশ করার পরে personal information অথবা personal details নামক অপশন দেখতে পাবেন। এই অপশনটিতে চাপ দিয়ে প্রবেশ করুন।
  • এরপরে আপনি সেখানে ম্যানেজ একাউন্ট অপশন দেখতে পাবেন সেই অপশনের ভেতরে ম্যানেজ ইনফরমেশন একটি অপশন থাকবে সেখানে ক্লিক করুন।
  • তারপরে একাউন্টের ডানদিকে ডিএক্টিভ অপশন দেখতে পাবেন। এই ডিএক্টিভ নামক অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি পেজ চলে আসবে সেই পেজে ফেসবুক কর্তৃপক্ষ আপনার কাছে জিজ্ঞাসা করবে আপনি কেন এই একাউন্টটি ডিএক্টিভ করতে চান এছাড়া কয়দিনের জন্য করতে চান। আপনি তাদেরকে এই প্রশ্নের উত্তর গুলো দিয়ে সাবমিট অথবা কন্টিনিউ অপশনে ক্লিক করলেই আপনার একাউন্টটি ডিএক্টিভ হয়ে যাবে।

ফেসবুকের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে

ফেসবুকের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে তা আমরা এখন এ জায়গায় বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাকে ফলো করতে হবে সেই স্টেপ গুলো হচ্ছেঃ
  • ফেসবুকের ভিতরে ঢুকে আপনাকে মেনুবার থেকে setting & privacy অপশন থেকে setting অপশনটি বেছে নিতে হবে।
  • এরপরে সেটিং অপশন থেকে সিকিউরিটি এন্ড লগইন(security & login) অপশনে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনার সামনে চেঞ্জ পাসওয়ার্ড নামক একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করে আপনার বর্তমান পাসওয়ার্ড তারপরে আপনি যে পাসওয়ার্ড নতুন রাখতে চান সেটি দিতে হবে।
  • এরপরে সাবমিট অথবা কন্টিনিউ করে দিলে আপনার পাসওয়ার্ডটি চেঞ্জ হয়ে যাবে।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

ফেসবুকে অফিশিয়ালি ভাবে এমন কোন উপায় নেই যার মাধ্যমে আপনি আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ড দেখতে পারেন অথবা আপনার নতুন ফেসবুকের পাসওয়ার্ড দেখতে পারেন। 
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়
তবে আপনি যদি আপনার ফেসবুক টি গুগল ক্রোম এর মাধ্যমে ব্যবহার করেন এবং ফেসবুক পাসওয়ার্ডটি সেভ করেন তাহলে সেই গুগল ক্রোমে আপনার ফেসবুক পাসওয়ার্ডটি সেভ হয়ে থাকবে। আপনি গুগল ক্রোম থেকে আপনার সেই ফেসবুক পাসওয়ার্ডটি দেখে নিতে পারেন।

উপসংহার | ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

বন্ধুরা আপনারা অবশ্যই এতক্ষণে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন এবং আর্টিকেলটি পড়ে ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এছাড়াও কিভাবে চেঞ্জ করতে হয় ডিএক্টিভ করতে হয় তা বিস্তারিত জানতে পেরেছেন। আপনারা আমাদের আর্টিকেল পড়ে অবশ্যই আপনারা সমস্যাটি সমাধান করতে পারবেন। কেননা এই আর্টিকেলে যে তথ্যগুলো দেওয়া হয়েছে সকল কিছু আমার অভিজ্ঞতার ওপর থেকে দিয়েছি এবং নিজে যাচাই করে আপনাদের এই প্রশ্নের উত্তরটা কমপ্লিট করেছি।
এছাড়াও আর কথা না বাড়িয়ে এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন এবং এই ধরনের সমস্যার জন্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এতক্ষণ যাবৎ আপনার মূল্যবান সময়টি আমাদের আর্টিকেলের পেছনে ব্যয় করার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url