মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ ২০২৪, ভ্রমণ খরচ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ ২০২৪ সম্পর্কে কি জানতে চান। তাহলে চলুন এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ি কেননা এই আর্টিকেলটি পড়লেই আপনারা মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ ২০২৪ সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেই।
মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ
মালদ্বীপ বাংলাদেশের শ্রমিকদের প্রাণকেন্দ্র কারণ এখানে বাংলাদেশের বেশিরভাগ শ্রমিকরা কাজ করে থাকে। এবং মালদ্বীপে বাংলাদেশের শ্রমিকদের সম্মান দিয়ে থাকে এবং এদের চাহিদা ব্যাপক।

পোস্ট সূচিপত্রঃ মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ ২০২৪, ভ্রমণ খরচ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ হচ্ছে, আপনারা কি মালদ্বীপ ভ্রমণের অথবা মালদ্বীপে প্রবাসী হিসেবে কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়তে হবে। মালদ্বীপকে বাংলাদেশের শ্রমবাজার বলা হয়ে থাকে কারণ আন্তর্জাতিক শ্রমবাজারের মধ্যে মালদ্বীপ হচ্ছে একটি উন্নত বাজার। প্রায় বিগত। ৪ বছরেরও অধিক সময় বন্ধ ছিল মালদ্বীপ ও বাংলাদেশের সংযোগ।  ২০২৩ সালের ১৭ই ডিসেম্বর রোজ শনিবারে হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি ট্রাভেল মন্ত্রণালয় জানায় যে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণে শ্রমিক নিয়োগ দিবে তারা।

বাংলাদেশের শ্রমিক নীতি আর কোন তাদের বাধা নেই এবং তারা সিদ্ধান্ত নিয়েছে যে অন্য সকল দেশ থেকে যে তারা শ্রমিক নিয়োগ দিত সেটি স্থগিত রাখবে এবং সকল দেশ থেকে আর কোন শ্রমিক নেবে না শুধুমাত্র বাংলাদেশ থেকেই শ্রমিক নেবে। এটি বাংলাদেশী প্রবাসীদের জন্য একটি সুখবর বলেই ঘোষণা করা হয়। এবং মালদ্বীপের মন্ত্রণালয় বাংলাদেশ মন্ত্রণালয়কে জানিয়েছে যে বাংলাদেশের ডকুমেন্টস এবং নথিপত্র অনলাইন সিস্টেমে আপলোড করবে হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি মন্ত্রণালয় নথিগুলোর প্রক্রিয়া শুরু করেছে।

আরো পড়ুনঃ সাফিনা পার্ক সম্পর্কে জানুন

এছাড়াও হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি মন্ত্রণালয় থেকে ২০২৩ সালের ১৭ই ডিসেম্বর ঘোষণা করে যে চার বছর বন্ধ থাকার পর শেষ পর্যন্ত বাংলাদেশি কর্মীদের জন্য মালদ্বীপের ভিসা উন্মুক্ত করে দেওয়া হলো।

তৎকালীন মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি মন্ত্রী ফাইয়াজ ইসমাইল বাংলাদেশ শ্রমিকদের ১ বছরের নিষেধাজ্ঞার কথা বলেছিল তারপরেও নিষেধাজ্ঞা বাড়িয়ে ৪ বছর করা হয়। এবং অবশেষে সুতরাং ডিসেম্বর বাংলাদেশীদের জন্য মালদ্বীপের ভিসা উন্মুক্ত করে দেওয়া হয়। এখন খুব সহজেই বাংলাদেশ কর্মীরা সেই বাংলাদেশের উন্নত শ্রম বাজারে অর্থাৎ মাল দিবে কাজ করতে পারবে।

মালদ্বীপের ভিসা কবে খুলবে আজকের খবর

২০২৩ সালের ১৭ই ডিসেম্বর রোজ শনিবার মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি মন্ত্রণালয় থেকে বাংলাদেশ শ্রমিকদের এবং বাংলাদেশীদের সুখবর ঘোষণা দেওয়া হয় যে তারা তাদের দেশে যাওয়ার জন্য বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। অর্থাৎ মালদ্বীপে কাজে যাওয়ার জন্য অর্থাৎ প্রবাসী হয়ে যাওয়ার জন্য আপনার কোন ভিসা লাগবে না। এবং ২০২৩ সালের ডিসেম্বর মালদ্বীপের সাথে বাংলাদেশের যোগাযোগের সংযোগ পুনরায় চালু হয়।

ঢাকা টু মালদ্বীপ বিমান ভাড়া ২০২৪

ঢাকা টু মালদ্বীপ বিমান ভাড়া  ২০২৪ সম্পর্কে এখন বিস্তারিত আলোচনা করব। আমাদের বাংলাদেশ থেকে অনেক প্রবাসী শ্রমিকরা এবং বড় লোকেরা ভ্রমণ করে থাকে। কারণ মালদ্বীপ একটি দর্শনীয় জায়গা মালদ্বীপে দেখার মতন অনেক দর্শনীয় জায়গা রয়েছে। এজন্য আমাদের বাংলাদেশ থেকে অনেক মানুষ মালদ্বীপে যাতায়াত করে। তবে মালদ্বীপে যাওয়ার জন্য আপনাকে অবশ্যই ঢাকা এয়ারপোর্ট থেকে বিমানে যেতে হবে। ঢাকা থেকে মালদ্বীপে যাওয়ার জন্য কয়েকটি এয়ারলাইন্স বিমান রয়েছে এবং বিভিন্ন বিমানের ভাড়া বিভিন্ন ধরনের হয়ে থাকে। তাই আপনারা যারা মালদ্বীপ যেতে চান তাদের অবশ্যই বিমান ভাড়া জানা উচিত।

বিমানের নাম

কোথায় থেকে কোথায় যাত্রা এবং রওনা

বিমানের বিভাগ ও সেক্টর

বিমানের ভাড়া

মালদ্বীপ এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

২৮ হাজার থেকে ৩৪ হাজার টাকা

মালদ্বীপ এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

বিজনেস ক্লাস

৪৪ হাজার থেকে ৬৫ হাজার টাকা

কাতার এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

৩৮ হাজার থেকে ৪৪ হাজার টাকা

কাতার এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

বিজনেস ক্লাস

১,০৫,৪৫৫ থেকে১,৫৫,০০০

ইন্ডিগো এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

৩০,০০০থেকে ৩৫ হাজার টাকা

ইন্ডিগো এয়ার অয়েজ

ঢাকা টু মালদ্বীপ

বিজনেস ক্লাস

৫৪ হাজার থেকে ৬৭ হাজার টাকা

শ্রীলঙ্কান এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

৩২ হাজার থেকে ৩০ হাজার টাকা

শ্রীলঙ্কান এয়ারওয়েজ

ঢাকা টু মালদ্বীপ

বিজনেস ক্লাস

৫৫ হাজার থেকে ৭০ হাজার টাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

৩৪ হাজার থেকে ৪১ হাজার টাকা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

ঢাকা টু মালদ্বীপ

বিজনেস ক্লাস

৪৪ হাজার থেকে ৬৫ হাজার টাকা

ইউ এস বাংলা এয়ারলাইন্স

ঢাকা টু মালদ্বীপ

ইকনোমিক ক্লাস

২৭ হাজার থেকে ৩৩ হাজার টাকা

বাংলাদেশ থেকে মালদ্বীপ কত কিলোমিটার

বাংলাদেশ থেকে মালদ্বীপ কত কিলোমিটার তা হয়তো আপনারা জানার চেষ্টা করছেন। আমাদের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় আসলে এটি নয় তবুও আপনাদের সুবিধার্থে আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমরা সব রকমের তথ্য দেওয়ার চেষ্টা করি। আমাদের বাংলাদেশ থেকে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক মালদ্বীপে বেড়াতে চাই। দীর্ঘ চার বছর মালদ্বীপে যাওয়ার জন্য ভিসা বন্ধ থাকায় অনেকেই যাওয়া আসা বন্ধ করে দেয় এখন ভিসা উন্মুক্ত করায় মালদ্বীপে অনেক মানুষেরাই ভ্রমণ করে। 

তো আপনারা হয়তো জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে কত কিলোমিটার এবং এটি যাওয়া আসার জন্য কতটা সময় লাগতে পারে সেটি অনুমান করার জন্য। মালদ্বীপ হচ্ছে বাংলাদেশ থেকে ২,৯২৭ কিলোমিটার দূরে। আপনি যদি বাংলাদেশ থেকে ওয়ান স্টপ ফ্লাইটে মালদ্বীপে যেতে চান তাহলে আপনার মালদ্বীপে যেতে সময় লাগবে ২৬ ঘন্টা ৪০ থেকে ৫০ মিনিট। এবং আপনি যদি বাংলাদেশ থেকে নন স্টপ লাইটে মালদ্বীপে যেতে চান তাহলে আপনার সময় লাগবে খুবই কম ৩ ঘন্টা অথবা ৪ ঘন্টা।

বাংলাদেশ থেকে মালদ্বীপ ভ্রমণ খরচ

বাংলাদেশ থেকে মালদ্বীপ ভ্রমণ খরচ সম্পর্কে জেনে নিন। মালদ্বীপ হচ্ছে বাংলাদেশের শ্রমবাজার। এর পাশাপাশি বাংলাদেশি জনগণের কাছে একটি জনপ্রিয় দর্শনীয় স্থান ও জায়গা। এজন্য আমাদের বাংলাদেশ থেকে প্রতি বছর অনেক মানুষ মালদ্বীপে ভ্রমণের যায়। আপনারা হয়তো সকলে মালদ্বীপ ভ্রমণে ইচ্ছুক হয়েছেন কিন্তু আপনারা জানেন না যে মালদ্বীপ ভ্রমণে কত খরচ হতে পারে। আসলে মালদ্বীপ ভ্রমণ একটি ব্যয়বহ খরচ। মালদ্বীপ ভ্রমণ করতে হলে আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে। খরচের তালিকাটি আপনাদেরকে নিচে জানিয়ে দেবো।

মালদ্বীপ ভ্রমণের অল্প বৃষ্টি এবং অতিরিক্ত তাপমাত্রার জন্য বেশিরভাগ পর্যটকেরা নভেম্বর এবং এপ্রিল মাসের দিকেই ভ্রমণ করে থাকে কারণ এই সময় গুলো খুবই ভালো হয়ে থাকে এবং এর আবহাওয়া অনেকটা সুন্দর। এছাড়াও যে কোন সময় মালদ্বীপে ভ্রমণের জন্য যেতে পারেন এটি সকল সময় একই রকম হয়ে থাকে। চলুন আর কথা না বাড়িয়ে আমরা জেনে নেই মালদ্বীপের ভ্রমণ খরচ সম্পর্কে।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা ১২টি

মালদ্বীপে আসার জন্য আপনাকে বিমান ভাড়া দিতে হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা যদি বাংলাদেশের বিমানে আসেন। যদি আপনি আইল্যান্ডের কাছাকাছি থাকতে চান তাহলে রিসোর্ট ভরা পড়বে ১৫ থেকে ৩০ হাজার টাকা এবং যদি আপনি পার্শ্ববর্তী এবং কিছুটা দূরে থাকতে চান তাহলে আপনাকে অবশ্যই ১০ হাজার টাকার মতন খরচ করতে হবে। মালদ্বীপে থেকে আপনি যদি বাংলাদেশী খাবার খেতে চান তাহলে আপনাকে কিছুটা খরচ করতে হবে। এই জায়গায় আপনি সব ধরনের খাবার পেয়ে যাবেন। আপনি যদি বাংলাদেশ থেকে মালদ্বীপে ভ্রমণ করতে চান তাহলে আপনাকে সব মিলিয়ে এক লক্ষ 30 হাজার টাকা থেকে দেড় লক্ষ টাকা খরচ করতে হবে।

মালদ্বীপ বেতন কত

বাংলাদেশের শ্রমবাজার হিসেবে ধরা হয় মালদ্বীপকে। কারণ বর্তমানে মালদ্বীপ বাংলাদেশের সেরা শ্রমিকদের জায়গা যেখানে বাংলাদেশের কাজের চাহিদা অনেক। এখন তো মালদ্বীপ সরকার বাংলাদেশের শ্রমিক ছাড়া অন্য কোন দেশের শ্রমিক নিবেনা তাদের দেশে কাজের জন্য অর্থাৎ মালদ্বীপে শুধু বাংলাদেশের শ্রমিকরা কাজ করতে পারে। এটি বাংলাদেশের শ্রমিকদের জন্য সুখবর। তবে আপনারা জানেন না যে বাংলাদেশ থেকে মালদ্বীপে যেই সকল শ্রমিক গুলো কাজে যায় তাদের মাসিক বেতন কত হতে পারে। আপনার যদি কাজের অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সর্বনিম্ন প্রতি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা বেতন পাবেন।
মালদ্বীপ বেতন কত
আপনি যদি বাংলাদেশ থেকে রেস্টুরেন্ট ভিসায় শ্রমিক হিসেবে যেতে চান তাহলে আপনি সেখান থেকে প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা তুলতে পারবেন। এছাড়াও আপনি যদি ড্রাইভিং জেনে থাকেন তাহলে আপনি ড্রাইভিং ভিসায় মালদ্বীপে গিয়ে সর্বনিম্ন ৭০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত মাসিক বেতন পাবে। এছাড়াও মালদ্বীপে অনেক কাজের সুবিধা রয়েছে আপনি বিভিন্ন ধরনের কাজ পেয়ে যাবেন যদি আপনার কাজের অভিজ্ঞতা থেকে থাকে।

মালদ্বীপের টাকার মান কত

আমাদের বাংলাদেশের থেকে মালদ্বীপের টাকার মান অনেক বেশি। মালদ্বীপের এক টাকা আর আমাদের বাংলাদেশে ৭ টাকা ১৪ পয়সা। ১০০ টাকা সমান ৭১২ টাকা ৬৩ পয়সা।

উপসংহার

প্রিয় পাঠক এতক্ষণে আপনারা নিশ্চয়ই আমাদের এই আর্টিকেলটি পড়ে মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়া এবং ভ্রমণের খরচ হোটেল ভাড়া সর্বমোট কত টাকা লাগে। আমার মতে বাংলাদেশের শ্রমিকদের কাছে মালদ্বীপ কাজের জন্য শ্রেষ্ঠ জায়গা। কারন এই জায়গায় বাংলাদেশের শ্রমিকের মান বেশি এবং বাংলাদেশ থেকেই বেশিভাগ শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। তাই আপনারা চেষ্টা করবেন যদি আপনারা প্রবাসী জীবন কাটাতে চান তাহলে আপনারা মালদ্বীপে যাওয়ার চেষ্টা করুন কারণ এখানে ভ্রমণের জায়গাও রয়েছে যা বিশ্বের মধ্যে নামকরা জায়গা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url