ওমরা হজ করতে কত দিন লাগে ২০২৪,কত টাকা লাগে

ওমরা হজ করতে চাচ্ছেন এজন্য আপনাদেরকে আগে জানতে হবে ওমরা হজ করতে কত টাকা লাগে এবং ওমরা হজ করতে কত দিন লাগে। ওমরা হজ করতে কত টাকা লাগে এই সম্পর্কে নানান তথ্য জানতে পারবেন। তাহলে চলুন ওমরা হজ সম্পর্কে নানান তথ্য জেনে নেই।
ওমরা-হজ-করতে-কত-টাকা-লাগে-২০২৪
প্রিয় বন্ধুরা আপনারা যদি ওমরা হজ করতে কত দিন লাগে এবং ওমরা হজ করতে কত টাকা লাগে এগুলো জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ ওমরা হজ করতে কত দিন লাগে ২০২৪ - ওমরা হজ করতে কত টাকা লাগে ২০২৪

ওমরাহ ভিসার মেয়াদ কত দিন | ওমরা হজ করতে কত টাকা লাগে - ওমরা হজ করতে কত দিন লাগে

বাংলাদেশের ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৩ সালে একটি মেলার আয়োজন করা হয়েছে এসে মেলাতে সৌদি আরবের ওমরা ও হজমন্ত্রী অংশগ্রহণ নিন এবং তিনি ঢাকায় শহরকালে বলেন, ওমরা হজের ভিসার মেয়াদ এক মাস থেকে তিন মাস পর্যন্ত করা হয়েছে। এছাড়াও সৌদি আরবে যে সকল বাংলাদেশীরা ভ্রমণ ও সফর করতে যাবে তারা এই সময়কালীন ওমরা হজ পালন করতে পারবেন বলে তিনি আখ্যায়িত করেন।

আরো পড়ুনঃ আমাশয় রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে জানুন

এছাড়াও সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বলেছেন যে তারা বাংলাদেশীদের জন্য সৌদি আরবের মক্কা ও মদিনা শহরকে উন্মুক্ত করা হয়েছে বলে জানান। এছাড়াও ওমরা হজের ভিসায় ৩০ দিনের জায়গায় ৯০ দিনের মেয়াদ করা হয়েছে এবং বাংলাদেশীদের মধ্যে যে কেউ মক্কা শহর থেকে মদিনা শহর অনায়াসে ঘুরতে পারবে এবং নারীরাও কোন পুরুষ সঙ্গী ছাড়া মক্কা থেকে মদিনা শহর ভ্রমণ করতে পারবেন।

ওমরা ভিসা করার নিয়ম

ওমরা হজ করার জন্য আপনাকে ভিসা করতে হয়। এই ভিসা করার জন্য কিছু নিয়ম রয়েছে এবং কিছু জিনিস প্রয়োজন রয়েছে। যা ছাড়া আপনারা কখনো কোন ভাবে ভিসা করতে সক্ষম হবেন না। এজন্য আপনাদেরকে জানতে হবে ওমরা ভিসা করার নিয়ম।

ভিসা করার জন্য আপনাকে সর্বপ্রথম ভিসা অফিসে গিয়ে আপনার ডকুমেন্ট এবং বায়োডাটা গুলো তাদের দিতে হবে এর সঙ্গে আপনার দুই কপি ছবি জন্ম নিবন্ধন কার্ড ভোটার আইডি কার্ডের ফটোকপি প্রয়োজন হবে। এবং আপনার তথ্য ও নাগরিক সনদপত্র দিয়ে তাদের কাছ থেকে আপনার ভিজিটিং কার্ড ও প্রসেসিং ফি ৭৫০০ টাকা দিয়ে ওমরা হজের ভিসা গ্রহণ করতে পারবেন। তবে আপনি ভিসা প্রসেসিং এর সময় হচ্ছে তিনদিনের ভিসা রেডি হয়ে যাওয়া।

ওমরা ভিসা কত টাকা | ওমরা হজ করতে কত টাকা লাগে - ওমরা হজ করতে কত দিন লাগে

আমরা অনেকেই জানি যে হজ এবং ওমরা হজ যার মাধ্যম রয়েছে দুইটি। একটি হচ্ছে সরকারের মাধ্যম আরেকটি হচ্ছে বেসরকারি মাধ্যমে হজ করতে যাওয়া। তবে এ দুটির খরচ আলাদা আলাদা। তবে এই ওমরা হওয়া যাবার চার ভাবে করা যায় এর জন্য খরচও আলাদা আলাদা হয়ে থাকে। আপনারা যদি সাত দিনের জন্য ওমরা হয় পালন করতে চান তাহলে আপনার খরচ হবে দেড় লক্ষ টাকা। আর যদি আপনি ১৪ দিনের জন্য ওমরা হজ পালন করতে চান এর জন্য আপনাকে ব্যয় করতে হবে তাই ২ লক্ষ টাকার উপরে খরচ করতে হবে।

ওমরা-ভিসা-কত-টাকা

এবং আপনারা যদি এক মাস অর্থাৎ ৩০ দিনের জন্য ওমরা হজ করতে চান তাহলে আপনাকে পাই ২ লক্ষ টাকা খরচ করতে হবে এবং যদি আপনারা ৪৫ দিন ওমরা হজ পালন করতে চান তাহলে আপনার খরচ হবে দুই লক্ষ ৪০ হাজার টাকা এবং আপনি যদি সেখানে ঘোরাফেরা করতে চান এবং ভিআইপি ভাবে থাকা খরচ ও খাওয়া খরচ করতে চান তাহলে আপনার প্রায় তিন থেকে সাড়ে তিন লক্ষ টাকা খরচ হবে। এটা হচ্ছে সরকারি খরচ। আপনি যদি সরকারি ভাবে যেতে চান তাহলে আপনাকে এত টাকা পরিমাণ করতে হবে।

আরো পড়ুনঃ ছেলেদের সত্যিকারের ভালোবাসা বোঝার উপায়

আর আপনি যদি বেসরকারিভাবে ওমরা হজ পালন করতে চান তাহলে আপনাকে সাত দিনের জন্য দেড় লক্ষ টাকা খরচ করতে হবে এবং চোদ্দ দিনের জন্য দুই লক্ষ টাকা, ৩০ দিনের জন্য যেতে চান তাহলে আপনার খরচ হবে প্রায় ২ লক্ষ ১০ হাজার টাকা এবং ৪৫ দিনের জন্য গেলে আপনার ওমরা হজ পালনের খরচ হবে সবমিলিয়ে আড়াই লক্ষ টাকা। বর্তমানে হজের খরচ আরো বেড়েছে।

ওমরা হজ করতে কত টাকা লাগে ২০২৪

ওমরা হজ করতে কত টাকা লাগে ২০২৪ সালে তা আমরা এখন বিস্তারিত আলোচনা করব। বর্তমানে আপনারা ওমরা হজের ৭ থেকে ১৪ দিন অবস্থান করতে পারবেন। এই ৭ থেকে ১৪ দিনের জন্য আপনাকে প্রায় দেড় লক্ষ টাকা খরচ করতে হবে এবং আপনি যদি বুঝে শুনে টাকা খরচ করেন তাহলে আপনার এক লক্ষ দশ হাজার থেকে বিশ হাজার টাকার ভেতরে অনায়াসে হয়ে যাবে। এছাড়াও আপনি যদি ৩০ দিন এবং ৪০ দিন ওমরা হজ পালন করতে চান তাহলে আপনার প্রায় তিন লক্ষ এবং সাড়ে তিন লক্ষ টাকার মতো খরচ হবে। কারণ বর্তমান সময়ে হজের খরচ এবং যাতায়াতের খরচ একটি ব্যয়বহুল খরচে পরিণত হয়েছে।

ওমরা হজ করতে কত দিন লাগে ২০২৪

ওমরা হজ করতে কতদিন লাগে ২০২৪ সালে তা আজকে আপনাদেরকে সম্পন্ন বলবো। সহজ করার জন্য আপনাকে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্নভাবে আপনার সুবিধাতে আপনি এই হজটি পালন করতে পারেন। আপনি চাইলে ওমরা হজ ৭ থেকে ১৪ দিন করতে পারেন। এবং আপনি আপনার সামর্থ্য অনুযায়ী যদি আপনার বেশি টাকা থাকে তাহলে আপনি ৩০ দিন হজ পালন করতে পারবেন এছাড়াও আপনি চাইলে ৪৫ দিন সর্বোচ্চ ওমরা হজ পালন করতে পারবেন। এটি সম্পূর্ণ আপনার ওপর নির্ভর।

ওমরা-ভিসা-করার-নিয়ম

কারণ বিভিন্ন লোক রয়েছে যারা তাদের সামর্থ্য অনুযায়ী সাত দিন ১৪ দিন ৩০ দিন সর্বোচ্চ ৪৫ দিন পর্যন্ত ওমরা হজ পালন করতে পারেন। অধিকাংশ মানুষই ওমরা হজ ৭ থেকে ১৪ দিন পালন করেন। আর যারা অনেক বুজুর্গ ও অর্থ সম্পদশালী ব্যক্তি তারা ৩০ থেকে ৪০ দিন পর্যন্ত ওমরা হজ পালন করেন।

কিছু মন্তব্য | ওমরা হজ করতে কত টাকা লাগে - ওমরা হজ করতে কত দিন লাগে

প্রিয় বন্ধুরা আশা করা যায় যে আপনারা এতক্ষণে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে বিস্তারিত পড়ে ওমরা হজ করতে কত টাকা লাগে এবং ওমরা হজ করতে কতদিন লাগে তাও বিস্তারিত জানতে পেরেছেন। মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনারা অবশ্যই ওমরা হজের ভিসা করতে কি কি লাগে এবং ওমরা ভিসা কত টাকা খরচ করতে হয় তাও বিস্তারিত জানতে পারবেন। আমার মনে হয় আপনারা যারা ওমরা হজ করতে চান তাদের আগে অবশ্যই জানা উচিত ওমরা হজ সম্পর্কে এবং ওমরা হজ করতে কত টাকা লাগে তাহলে আপনারা সঠিকভাবে আপনাদের খরচটি করতে পারবেন এবং আপনাদের খরচ সম্পর্কে ধারণা গ্রহণ করতে পারবেন।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ ও ডেঙ্গু রোগ প্রতিকার সম্পর্কে জানুন

তাহলে প্রিয় পাঠক আর কথা না বাড়ি এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে যদি আপনাদের ওমরা হওয়া সম্পর্কে আরো কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলের কমেন্ট বক্সে জানিয়ে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url