শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে বিস্তারিত জানুন

প্রিয় অভিভাবক আপনারা কি জানেন শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে। এছাড়াও আপনারা কি জানতে চাচ্ছেন কোন খাবারে শিশুর মেধা ভালো হয় এবং শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে। তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ করুন কেননা আমরা আজ আপনাদের জন্য অনেক রিসার্চ করে শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে এছাড়াও স্মৃতিশক্তি বাড়ানো যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেই।

শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে

আমাদের সকল পিতা-মাতা ও অভিভাবকদের উচিত, আমাদের সন্তানদের ছোট থেকে সঠিকভাবে বেড়ে উঠাতে প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ান। তবে আমরা কেউ জানি না যে কোন খাবারগুলো খাওয়ালে সঠিকভাবে বুদ্ধি বাড়ে এবং সঠিক পর্যায়ে বেড়ে উঠবে। তাহলে চলুন জেনে নেই খাবার গুলো কি কি

পোস্ট সূচীপত্রঃ শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে বিস্তারিত জানুন

বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়

আমাদের বাচ্চার পড়াশোনার ক্ষেত্রে স্মৃতিশক্তির বৃদ্ধি পায়। আমাদের সবকিছু নির্ভর করে আমাদের মনে রাখার উপরে। আমাদের বাচ্চার স্মৃতিশক্তি তার মনে রাখার উপরে নির্ভর করবে। তাই আজ আমরা জানবো আমাদের বাচ্চা স্মৃতিশক্তি কিভাবে বাড়বে।

আমাদের বাচ্চার স্মৃতিশক্তি ভালো রাখতে অনেক রকম ঔষধ খোঁজাখুঁজি করে থাকি। আমাদের বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য অনেকেই হয়তো ডাক্তারের পরামর্শ নেয়।  আমাদের বাচ্চার  স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শাকসবজি খাওয়ানোর দরকার পরে ছোটবেলা থেকেই। শাকসবজি খেলে আমাদের বাচ্চার মস্তিষ্কের কোষ দেহে বৃদ্ধি করে এবং মস্তিষ্কের কিছুগুলো কোষগুলো নতুন ভাবে চলাফেরা করতে সাহায্য করবে।

১৫১৫ আরো পড়ুনঃ শিশুদের ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার জানুন

ও আমাদের বাচ্চাদের স্মৃতিশক্তি বাড়ানোর জন্য তাদের খাওয়াতে হবে ও মেগা ৩ যেটি খেলে আমাদের বাচ্চার মস্তিষ্ক বৃদ্ধি পাই। এছাড়াও আমাদের বাচ্চাদের খাওয়াতে হবে চর্বিযুক্ত খাবার যার ফলে সে খাবারটি খেলে তাই গ্লিসারাইডের মাত্রা অনেকটা বৃদ্ধি পাবে। আমাদের শিশুদের প্রতিনিয়তই ব্যায়াম করাতে হবে। এবং তার পাশাপাশি সঠিক খাদ্যগুলো প্রয়োগ করতে হবে। তাহলে আমাদের বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে  

আমাদের বাচ্চাদের নিয়মিত পুষ্টিকর খাবার দিতে হবে। যেন সেই খাবারের পুষ্টিকর ভিটামিন থাকে। শিশুদের বেড়ে ওঠার জন্য অনেক ধরনের খাবার রয়েছে শিশুদের বুদ্ধি বাড়ানোর জন্য আমাদের কি খাওয়ানোর দরকার তা আমরা জানবো। তাই আমাদের শিশুদের কি খাওয়ালে তার বুদ্ধি বাড়বে চলুন জেনে নিই।

মায়ের বুকের দুধঃ আমাদের বাচ্চাকে মায়ের দুধ খাওয়াতে হবে ছয় মাস পর্যন্ত। কারণ মায়ের বুকের দুধ খেলেও শিশুর বুদ্ধি বাড়ে।, মায়ের বুকের দুধে আসে প্রচুর পরিমাণে ভিটামিন। তাই গবেষকরা তিন হাজার শিশুর ওপর গবেষণা করেছেন যে মায়ের বুকের দুধে আছে শিশুর বুদ্ধি বাড়ানোর ক্ষমতা।

শাকসবজিঃ শাকসবজিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের শিশুর মস্তিষ্কে বৃদ্ধি বাড়ায়। যে শাকগুলোতে বেশি পরিমাণে ভিটামিন রয়েছে সেগুলো হল পালং শাক, সবুজ শাক, ও পাতাকপি এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে যা খেলে আপনার বাচ্চার মস্তিষ্কে বৃদ্ধি বাড়াবে।

কলাঃ কলা এমন একটি ফল। কলাতে আছে প্রচুর কার্বোহাইড্রেট ও শর্করা। কলা খেলে আপনার বাচ্চার মস্তিষ্কে বুদ্ধি বাড়াবে। আপনার বাচ্চা যদি বুদ্ধি বাড়ে তাহলে যে কোন কাজে তাকে সাহায্য করবে। বুদ্ধি বাড়ার সাথে সাথে আপনার বাচ্চা আরো সচল হবে। তাই সকল মায়েদের উচিত তাদের বাচ্চাকে অন্য কোন খাবার থেকে কলা বেশি খেতে দেওয়া।

লাল আপেলঃ লাল আপেল খেলে আপনার বাচ্চার বুদ্ধি বাড়বে। কেননা লাল আপেলে আছে অ্যান্টিঅক্সিডেন্টস। লাল আপেল আপনার বাচ্চার হৃদরোগের সৃষ্টি কমাতে পারবেন। সে থেকে আপনার বাচ্চার মস্তিষ্কের বুদ্ধি নষ্ট হবে না লাল আপেল খেলে। তাই আমাদের বুদ্ধি বাড়ানোর জন্য শিশুকে লাল আপেল খাওয়ানো দরকার হয়। তাই লাল আপেল খাওয়ানো বেশি প্রয়োজন। এমন আরো অনেকগুলো ফল রয়েছে যা খেলে আপনার বাচ্চা বুদ্ধি বাড়বে।

কোন ফল খেলে বুদ্ধি বাড়ে

আমাদের প্রথমে জানা দরকার যে কোন ফলে আছে ভিটামিন সি। আর কোন ফল খেলে আমাদের বাচ্চার বুদ্ধি বাড়বে তা আমাদের জানা দরকার। যে ফলে ভিটামিন সি যুক্ত খাবার আছে সে ফল আমাদের বাচ্চার মস্তিষ্কে মজবুল কোষ নষ্ট হতে দেয় না। তাই এবার আমরা জানবো কোন ফল খেলে আমাদের বাচ্চার মস্তিষ্ক নষ্ট হবে না এবং বুদ্ধিও এবং কোন ফলে আসে ভিটামিন সি।

যে ফলগুলো খেলে বুদ্ধি বাড়ে তা হচ্ছে;

কাজুবাদামঃ রাইবোফ্ল্যাবিন উপাদানটি কাজু বাদামে ভরপুর। এছাড়াও কাজু বাদামে আছে অনেক ভিটামিন। কাজু বাদাম খেলে আপনাদের বাচ্চার মস্তিষ্কে সাহায্য করবে এবং বুদ্ধি বাড়াতে সাহায্য করবে। এই দুই কাজেই কাজুবাদাম খুবই গুরুত্বপূর্ণ না  কাজ করবে। এবং কাজুবাদাম আপনার বাচ্চার অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। তাই আপনার উচিত আপনার বাচ্চাদের প্রতিদিন কাজুবাদাম খাওয়ানো।

১৪১৪ আরো পড়ুনঃ জন্ম থেকে দুই বছর পর্যন্ত শিশুদের খাবার তালিকা জানুন

টমেটোঃ টমেটো আপনার বাচ্চার মস্তিষ্ক ভালো রাখবে এবং বুদ্ধি বাড়াবে। তাই টমেটো খেলে আপনার বাচ্চার বুদ্ধি হবে। এবং টমেটো আপনার বাচ্চাকে শক্তিশালী করে তুলবে। টমেটো খাওয়া আপনার বাচ্চার পক্ষে খুবই উপকারী। কারণ টমেটো হচ্ছে একটি উপকারের জিনিস। কারণ টমেটোতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন উপাদান। তাই টমেটো খেলে আপনার বাচ্চার মস্তিষ্ক খুব সহজ হয়ে যাবে এবং তার বুদ্ধি অনেক বেশি হবে।

এছাড়াও আরো যেই সকল ফলগুলো খেলে বুদ্ধি বাড়ে সেগুলো নিচে সংক্ষেপে উল্লেখ করা হচ্ছেঃ

  • আম।
  • কাঁঠাল।
  • লিচু।
  • আনারস।
  • আতা।
  • খেজুর।
  • কিসমিস।
  • ডালিম।
  • বেদানা।

কোন খাবারে শিশুর মেধা ভালো হয়

বিভিন্ন খাবারে আপনার সন্তানের আপনি মেধা ভালো হতে পারেন। কিন্তু আজকে আমরা আপনাদের জন্য অল্প খরচে খুবই ভালো মানের খাবারগুলো আপনি খুব সহজে শিশুদের বুদ্ধি বাড়াতে পারবেন। তাহলে চলুন সেই খাবারগুলোর নাম জেনে নেই।

দুধঃ দুধ ও দই এগুলো অনেকটা পুষ্টি সম্পন্ন খাবার যে এগুলোকে আমাদের শিশুদের খাওয়ার তালিকায় রাখা খুবই জরুরী। কারণ এই দুধ জাতীয় পণ্যে রয়েছে ভিটামিন, প্রোটিন, ভিটামিন বি ও ক্যালসিয়াম ইত্যাদি সম্পন্ন খাবার রয়েছে দুধে। এগুলো আমাদের দেহের হাড় মজবুত করতে এবং দাঁত মজবুত ও শরীরকে সুস্থ রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আমাদের উচিত দুধ আমাদের শিশুদের খাদ্য তালিকায় রাখা আবশ্যক।

ডিমঃ দুধের পরে ডিমের কথা বলা যায়। ডিমের কথা না বললেই নয়, ডিম এমন একটি পুষ্টি সম্পন্ন জিনিস যেটি আপনার শিশু দুর্বলতা এবং শরীরের পেশার কমে থাকলে খুব তাড়াতাড়ি বাড়াতে এবং শরীর সবল করে তুলতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফলেট, ভিটামিন, ভিটামিন এ, আয়রন ইত্যাদি। এত সকল পুষ্টি সম্পন্ন উপাদান রয়েছে এজন্য আমাদের উচিত প্রতিদিন আমাদের শিশুদের খাদ্য তালিকায় একটি করে হলেও ডিম রাখা।

তেলযুক্ত মাছঃ তৈলাক্ত মাছ বিভিন্ন ক্ষেত্রে ক্ষতিকারক হয়ে থাকে কিন্তু শিশুদের এবং বেড়ে ওঠার ক্ষেত্রে সঠিক জ্ঞান চর্চার ক্ষেত্রে তৈলাক্তমাছ খুবই গুরুত্বপূর্ণ। এই সকল মাছগুলোতে রয়েছে ওমেগা তিন ও ফ্যাটি এসিড যা আপনার শিশুদের বিকাশ সাধনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

সিমের বিচিঃ সিমের বিজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন প্রোটিন, মিনারেল ও পটাশিয়াম এবং ওমেগা ৩ ফেটি অ্যাসিড থাকে। যার ছোট ছেলেদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সকল উপাদানগুলো শিশুদের ক্রমাগতভাবে বেড়ে উঠতে এবং মেধাবিকাশে খুবই কার্যকরী। তাই আপনারা চাইলে আপনাদের শিশুদের খাদ্য তালিকায় সিমের বেশি যোগ করতে পারেন।

১৩১৩ আরো পড়ুনঃ শিশুদের হাম হলে করণীয় কি

কচুর শাকঃ পৃথিবীর সকল শাকের মধ্যে এই কচুর শাক সবথেকে বেশি ভিটামিন সমৃদ্ধ এবং এর উপকারও সবার থেকে বেশি। এটি খেলে আমাদের দেহের রক্তকণিকা সচ্ছল থাকে এবং আমাদের শরীরের রক্ত বাড়াতে সাহায্য করে। তাই আমাদেরও উচিত আমাদের প্রতিটি শিশুকে সপ্তাহে দুই থেকে একদিন কচুর শাক খাওয়ানো। এবং অন্য খাবার গুলোর মত এই খাওয়াটাও খাদ্য তালিকায় যোগ করে রাখা।

শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় 

আমাদের প্রতিটি অভিভাবক এবং পিতা-মাতার উচিত তার শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধি করা। কারণ তাকে সঠিকভাবে পূর্ণাঙ্গ জ্ঞানে বেড়ে উঠতে তার স্মৃতিশক্তি খুবই গুরুত্বপূর্ণ। সমাজে বসবাস এবং একজন সচেতন মানুষ হিসেবে গড়ে উঠতে থাকে তার স্মৃতিশক্তিকে সবার আগে প্রথমে দরকার হবে। তাই আমাদের সবার আগে আমাদের শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধির দিকে নজর দিতে হবে। না যদি স্মৃতিশক্তি কিভাবে বাচ্চাদের বাড়াতে হয় না জানেন তাহলে আমাদের আর্টিকেলের এই অংশটি পড়ুন। চলুন জেনে নেই

শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর অন্যতম উপায় হচ্ছে চ্যালেঞ্জিং গেম যাকে বলা হয় মেমোরি গেম খেলা। এগুলো হতে পারে তার নিজের তৈরি করা গেম এবং এগুলো সব জায়গায় খেলা যেতে পারে।

আপনার শিশুকে সঠিক বয়স হতেই স্কুলে দিতে হবে এবং সঠিকভাবে শিক্ষা লাভের জন্য উদ্বুদ্ধ করে তুলতে হবে। এছাড়াও আপনার শিশুকে দৈনিক ১০ ঘণ্টার মতো ঘুম দেয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কেননা ঘুম মানুষের শরীরের একেবারে খাদ্য বলা হয়ে থাকে। আপনার শরীর যদি দুর্বল এবং খারাপ হয়ে থাকে তখন আপনার মস্তিষ্কে কোনো উপকারে কাজ করা যায় না। আর যদি সঠিকভাবে আপনার শিশু ঘুমাতে পারে তাহলে তার স্মৃতিশক্তি বাড়তে খুবই সাহায্য করবে।

১২১২ আরো পড়ুনঃ শিশুদের খাদ্য তালিকা জানুন

এছাড়া আপনার সন্তানকে সকল প্রকারের শাকসবজি খাওয়াবেন। কারণ এগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং আয়রন যা আপনার সন্তানের স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করবে। এছাড়াও বিভিন্ন প্রকারের বীজ এবং বাদাম আপনার সন্তানকে খাওয়াতে পারেন। কারণ এগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও প্রোটিন এবং মিনারেল যা ব্রেন ডেভেলপমেন্টে খুবই গুরুত্বপূর্ণ উপাদান রাখে।

শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে - কিছু মন্তব্য 

প্রিয় অভিভাবক আপনারা নিশ্চয়ই শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে ও কি ভাবে সন্তানের স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায় সকল কিছু বুঝতে পেরেছেন। এখন আপনাদের উচিত হবে আমাদের আর্টিকেলের শিশুদের কি খাওয়ালে বুদ্ধি বাড়ে এই সকলের বিস্তারিত আলোচনা থেকে যে খাবারগুলো আপনার সাধ্যের মধ্যে কোলাবে সেই খাবারগুলো আপনি আপনার সন্তানের খাদ্য তালিকায় রাখবেন। এতে করে আপনার সন্তানের বেড়ে উঠতে এবং সঠিক ব্রেন ডেভেলপমেন্ট গঠিত হতে সাহায্য করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url