কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত - দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত

আপনারা কি জানেন কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত এবং দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত যদি না জেনে থাকেন তাহলে আমাদের আর্টিকেল থেকে কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত ও দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত এবং খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত জেনে নিতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত এবং দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত।
কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত - দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত
আমাদের শরীরকে সঠিকভাবে বেড়ে ওঠার জন্য খাদ্যের পাশাপাশি ঘুমের প্রয়োজন রয়েছে। এজন্য আমাদের কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত এবং দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত এই সম্পর্কে জানা উচিত।

পোস্ট সূচিপত্রঃ কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত - দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত

  • ভূমিকা
  • খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত
  • দুপুরে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত
  • রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত
  • কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত
  • খাওয়ার কতক্ষণ পর পানি খাওয়া উচিত
  • দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত
  • ভাত খাওয়ার কতক্ষণ পর পানি খাওয়া উচিত
  • খাওয়ার কতক্ষণ পর ঔষধ খাওয়া উচিত
  • শেষ কথা

ভূমিকা | কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত - দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত

আমাদের শরীরের সঠিক বিকাশ ও ক্রমাগত ভাবে বেড়ে ওঠার জন্য আমাদেরকে খাদ্যের পাশাপাশি শরীরকে ঘুম দেওয়া খুবই প্রয়োজনীয়। সেজন্য আমাদেরকে জানতে হবে দিনে কমপক্ষে কত ঘন্টা ঘুমানো প্রয়োজন এবং দুপুরে কত ঘন্টা ঘুমানো উচিত আমাদের।

আরো পড়ুনঃ বিকাশ মার্চেন্ট একাউন্টের সুবিধাগুলো জানুন

আপনারা যদি শরীরকে সঠিক মাত্রা দেখুন না দেন তাহলে আপনার শরীর দুর্বল ও অসুস্থ হয়ে পড়বে। আপনার শরীরের শক্তি ও ভিটামিন বাড়ানোর জন্য যেমন খাওয়ার দরকার তেমনি শরীরকে ফিট ও দুর্বল কাটাতে ঘুম অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখে। সেজন্য আমাদেরকে জানতে হবে কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত আমাদের।

খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত

আমাদের শরীরকে স্বাভাবিক এবং সুস্থ রাখার জন্য কিছু নিয়ম মেনে চলতে হয়। সেই রকমই শরীরকে সুস্থ এবং নিজেকে সকল রোগবালাই থেকে দূর করার জন্য খাওয়া থেকে ঘুমের মাঝখানে প্রায় 30 মিনিট এর ব্যবধান রাখতে হয়। এবং এই ব্যবধানের সময়টিতে আমাদেরকে হাটাহাটি করতে হবে তাহলে আমাদের খাদ্যনালী সুস্থ থাকবে এবং দ্রুত খাদ্য হজম হতে সাহায্য করবে। এজন্য আমরা খাওয়ার প্রায় ৩০ মিনিট পরে ঘুমাবো।

দুপুরে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত

আপনার হয়তো জানতে চাচ্ছেন যে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত। আপনাদের উদ্দেশ্যে বলতে চাচ্ছি যে আপনার হয়তো সকলে জানেন যে খাওয়ার পরপর আমাদের কখনোই ঘুমানো উচিত নয়। তাহলে সে খাবারগুলো আমাদের হজম হতে পারে না।

এজন্য দুপুরে খাওয়ার পরপরই ঘুমানো উচিত নই। আমাদেরকে খাওয়া থেকে ঘুমানোর মধ্যে কমপক্ষে এক থেকে দেড় ঘন্টার ব্যবধান রাখতে হবে। অর্থাৎ আপনারা খাওয়ার এক থেকে দেড় ঘন্টার পর থেকে আপনি ঘুমাতে পারেন। তবে আপনি খাওয়ার এবং ঘুমানোর সময় এর ব্যবধান এর ভেতরে আপনাকে কিছুটা সময় হাঁটাহাঁটি করতে হবে। যাতে করে আপনার পেটের খাবার গুলো ভালোভাবে হজম হতে পারে। আপনি যদি সেই সময়টুকুতে হাটাহাটি না করেন তাহলে আপনার পেটের খাবারগুলো বদ হজমে পরিণত হবে।

এর ফলে আপনার গ্যাসের সমস্যা এবং এসিডিটি সঙ্গে সাথে হতে পারে। এজন্য আমরা খাওয়ার কমপক্ষে হলেও এক ঘন্টা পর থেকে ঘুমাবো।

রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত

রাতে আমরা অনেকেই বেশি খাবার খেয়ে থাকি এজন্য আমাদের সবসময় হাসফাস লাগে। তখন আমাদের পেটের সমস্যা হয় নড়াচড়া করতে সমস্যা হয় বিভিন্ন ধরনের সমস্যা ভোগে থাকি আবার আমরা অনেকেই সারাদিন কাজকর্ম করার ফলে শরীর অনেক ক্লান্তময় থাকে সেজন্য আমরা খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়ি। এজন্য আমাদের অনেক ধরনের সমস্যা হয়। এগুলো সমস্যা দূর করার জন্য আমাদেরকে রাতে খাওয়ার কতক্ষণ পর ঘুমানো উচিত সেই সম্পর্কে জানতে হবে।

অনেক বড় বড় ডাক্তার এবং বিশেষজ্ঞরা গবেষণা করে দেখেছেন যে রাতে খাওয়ার পরপরই যারা ঘুমিয়ে পড়ে তাদের অনেক ধরনের সমস্যা হয়। এজন্য তারা গবেষণা করে দেখেছেন যে রাতে খাওয়ার এবং ঘুমানোর ভেতরে কমপক্ষে ৩ ঘন্টা ব্যবধান রাখা উচিত। না হলে আমরা বদ হজমের ফলে নানান সমস্যায় পড়তে পারি। কারণ রাতের খাবার অনেক ভারী খাবার রাতে খাওয়ার পরে আমাদের পায়চারি করতে হয়।

এর ফলে খাদ্যগুলো হজম হয়ে আমাদের শরীরকে সঠিক ও সুস্থ রাখতে সহায়তা করে। আপনি যদি রাতে খাবার পরপরই ঘুমিয়ে পড়েন তাহলে আপনার বদহজম হতে পারে। এবং পেটের নানান সমস্যা হতে পারে বদহজনের জন্য। তাই আমরা সকলে চেষ্টা করব রাতে খাওয়ার থেকে ঘুমোতে যাওয়ার আগে তিন ঘন্টা পর্যন্ত ব্যবধান রাখার।

কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত

আমাদের ঘুম না হলে আমরা বুঝতে পারি যে আমাদের ঠিকমতো ঘুম হচ্ছে না কিন্তু কতটুকু ভুল হচ্ছে না তা হয়তো অনেকে জানিনা। কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত আমাদের তা হয়তো আমরা অনেকেই জানিনা। সেজন্য আপনারা যদি সঠিক পরিমাণে আপনার শরীরকে ঘুম যেতে চান তাহলে আমাদের আর্টিকেল থেকে দিনে কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত তা জেনে নিতে পারেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে জানুন

আসলে আমাদের বয়স অনুযায়ী আমাদের ঘুমের সময়টা অনেক ভিন্ন রকম হয়ে থাকে। কথাটি উল্লেখ করেছেন শারীরিক বিশেষজ্ঞরা।

নবজাতক শিশুদের কমপক্ষে 10 থেকে 13 ঘন্টা ঘুমানো উচিত তবে যদি কোন নবজাতক শিশু ১৯ ঘন্টার বেশি ঘুমায় তাহলে তার শারীরিকভাবে কোন সমস্যা রয়েছে। আর শিশুদের কমপক্ষে ১০ থেকে ১৪ ঘন্টা ঘুমানো উচিত। আর স্কুল পর্যায়ের শিশুদের ৯ থেকে ১০ ঘন্টা ঘুমানো উচিত। এবং প্রাপ্তবয়স্ক মানুষদের ৭ থেকে ৯ ঘণ্টা পর্যন্ত ঘুমানো উচিত।

এছাড়াও নিচে একটি কত ঘন্টা ঘুমানো উচিত এর একটি চার্ট তৈরি করা হলোঃ

বয়স

ঘন্টা

জন্মগ্রহণ করার পর থেকে ৩  মাস পর্যন্ত

১০ থেকে ১৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন

৮ থেকে ১১ মাস পর্যন্ত

১২ থেকে ১৫ ঘন্টা ঘুমিয়ে প্রয়োজন

১ থেকে ২ বছর  পর্যন্ত শিশুদের

১১ থেকে ১৫ ঘণ্টা ঘুমানো উচিত

তিন থেকে পাঁচ বছর শিশুদের

নয় থেকে ১৪ ঘন্টা ঘুমানো উচিত

6 থেকে 13 বছর  শিশুদের

৯ থেকে ১১ ঘণ্টা ঘুমানো উচিত

১৪ থেকে ১৭ বছর বয়সী শিশুদের

৯ থেকে ১১ ঘন্টা ঘুমানো প্রয়োজন

২৬ থেকে ৬৪ বছর বয়সীদের

৭ থেকে ৯ ঘন্টা ঘুমানো দরকার

৬৫ বয়স বয়সী মানুষের

কমপক্ষে ঘরে হলেও সাত থেকে আট ঘন্টা পর্যন্ত ঘুমানো উচিত

৮০ বয়সের পর থেকেই

সাত থেকে আট ঘন্টা ঘুমানো উচিত

খাওয়ার কতক্ষণ পর পানি খাওয়া উচিত

ভাত খাওয়ার কিছুক্ষণ পরে যদি আমরা পানি খাই তাহলে আমাদের পাকস্থলী এবং খাদ্যনালী সুস্থ থাকে। এবং আমাদের খাদ্য হজম হতে অতি দ্রুত কাজ করে। আর আমরা যদি খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেয়ে থাকি তাহলে আমাদের হজম হতে দেরি হয় কিন্তু কোন প্রকারের সমস্যা হয় না। ভাত খাওয়ার কমপক্ষে তিন থেকে পাঁচ মিনিট পরে পানি খেলে আমাদের শরীরের অনেক উপকার হয়। পাকস্থলী পরিষ্কার থাকে খাদ্যনালী গুলো সুস্থ থাকে এবং খাদ্য হজমতে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। এজন্য আমরা খাওয়ার প্রায় তিন থেকে পাঁচ মিনিট পরে পানি খাব।

দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত

আপনারা প্রতিদিন দুপুরে আধা ঘন্টা ঘুমাতে পারবেন। তার পরেও যদি আপনাদের ঘুম ঘুম ভাব হয় তাহলে আপনারা ৯০ মিনিট ঘুমাবেন। আপনার যদি ঘুম কম হয় তাহলে আপনার মাথা ব্যথা ও অস্বস্তি লাগবে। আপনি যদি ৯০ ঘণ্টার বেশি ঘুমান তাহলে আপনার কোন সমস্যাই হবে না। এর ফলে আপনার শরীর সুস্থ ও ফিট থাকবে। এবং আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ভাত খাওয়ার কতক্ষণ পর পানি খাওয়া উচিত

আমরা যেমন ক্ষুধার্ত হলে খেয়ে থাকি এবং তৃষ্ণার্ত হলে পানি পান করে থাকি। আপনি আপনার যখন ইচ্ছা তখন পানি খেতে পারেন। তবে আপনি যদি খাবার খাওয়ার পরে কিছুক্ষন থেমে পানি পান করেন তাহলে আপনার পাকস্থলী ও খাদ্যনালী সুস্থ থাকবে। এবং আপনি বদহজম থেকে মুক্তি পাবেন। ভাত খাওয়ার পর আমরা প্রায় পাঁচ মিনিট পর যদি পানি পান করি তাহলে আমার এই শরীরের অনেক বেশি উপকার হয়।

তবে যদি আপনি ভাত খাওয়ার সাথে সাথে পানি খান তাহলে আপনার কোন ক্ষতি হবে না। কিন্তু ভাত খাওয়ার পরে আপনি পানি খেলে যেই উপকার হতো সে উপকারটি পাবেন না। এটাই হচ্ছে এর মূল বিষয়। তবে আপনার চেষ্টা করবেন এই উপকারগুলো পাওয়ার জন্য ভাত খাওয়ার প্রায় পাঁচ মিনিট পরে পানি পান করার।

খাওয়ার কতক্ষণ পর ঔষধ খাওয়া উচিত

প্রিয় পাঠক আপনারা অনেকেই খাবার খাওয়ার পরপরই ওষুধ খেয়ে থাকি আসলে এটা ঠিক নয়। আমরা যদি খাবার খাওয়ার পরেই ওষুধ খাই তাহলে আমাদের সঞ্চালন বেড়ে যায়। এর ফলে আমাদের দেহের ক্ষতি হতে পারে। এছাড়াও খাবার খাওয়ার পরে আমাদের শরীরে তাপমাত্রা বেড়ে যায় এ সময় যদি আমরা ওষুধ খাই তাহলে আমাদের শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে এর ফলে আমাদের বমি অথবা বদ হজম হতে পারে।

এজন্য আমরা খাওয়ার পরে যদি সাধারণ ওষুধ খেতে চাই তাহলে আমাদেরকে কমপক্ষে পাঁচ থেকে দশ মিনিট পরে খেতে হবে। এবং আপনি যদি জন্মনিয়ন্ত্রণ বড়ি খেতে চান তাহলে আপনাকে খাওয়ার কমপক্ষে দেড় থেকে দুই ঘন্টা পরে ওষুধ পান করতে হবে।

শেষ কথা | কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত - দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত

প্রিয় পাঠক আমাদের সকলকেই দিনে কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত এবং দুপুরে কতক্ষণ ঘুমানো উচিত সেই সম্পর্কে জানা আবশ্যক। কেননা এই সকল তথ্য জানতে পারলে আপনারা আপনাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে পারবেন। শরীরের ঠিকমতন ঘুম না হলে আমাদের শরীর খারাপ হয় বিভিন্ন রোগবালাই হয়। এজন্য আমাদেরকে সারাদিন মান কমপক্ষে কত ঘন্টা ঘুমানো উচিত সেই সম্পর্কে বিস্তারিত জানতে হবে তাহলে আমরা আমাদের শরীরকে সুস্থ ও ভালো রাখতে পারব। এর ফলে আমাদের জীবনযাত্রা অনেক সহজ হয়ে উঠবে।

আরো পড়ুনঃ বিকাশে মার্চেন্ট একাউন্ট নিয়ম জানুন

কথা না বাড়িয়ে এখানে শেষ করছি। দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন নিজের শরীরের যত্ন নিবেন এবং আমাদের জন্য দোয়া করবেন যাতে করে আমরা আমাদের মূল্যকে পৌঁছতে পারি এবং আপনাদের জন্য মানসম্মত কনটেন্ট নিয়ে হাজির হতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url