শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা

প্রিয় বন্ধুরা আপনারা কি শীতে সর্দি থেকে মুক্তির উপায় এবং শীতের সর্দির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে চিন্তা নেই এই আর্টিকেলে আপনারা শীতে সর্দি থেকে মুক্তির উপায় ও সর্দির ঘরোয়া চিকিৎসা এবং নাকের সর্দি কমানোর উপায় সম্পর্কে আলোচনা করেছি। তাহলে চলুন দেরি না করে শীতে সর্দি থেকে মুক্তির উপায় এবং সর্দির ঘরোয়া চিকিৎসা গুলো জেনে নেই।
শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা
শীতে কুয়াশার জন্য আমাদের সকলের সর্দি লেগে থাকে। এজন্য আমাদের সকলকেই শীতে সর্দি থেকে মুক্তির উপায় এবং শীতে সর্দির ঘরোয়া চিকিৎসা গুলো ভালোভাবে জানতে পারলে তা রোধ করতে পারবেন

পোস্ট সূচীপত্রঃ শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা

ভূমিকা | শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা

প্রিয় বন্ধু শীতে নাক বন্ধ হয়ে আছে এমনকি শীতে সর্দি থেকে মুক্তি পেতে চাচ্ছেন এবং শীতে সর্দির ঘরোয়া উপায় গুলো যদি জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি আপনাকে মনোযোগ সহ ভালোভাবে ভিজিট করতে হবে। কেননা এই আর্টিকেলের মধ্যে আজ আমরা আপনাদের সকল সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব। যেমন আপনাদের শীতে সর্দিতে আপনাদের অনেকের নাক বন্ধ হয়ে থাকে এবং সব সময় নাক দিয়ে পানি ঝরে এজন্য আপনারে খুবই বিরক্ত লাগে এবং চোখ মুখ ও নাক সব সময় কামড়ায় তা খুবই বিরক্তকর।

আরো পড়ুনঃ শীতকালীন সবজি চাষের পদ্ধতি জেনে নিন

আর আজ আমরা আপনাদের এই সকল সমস্যার সমাধানের জন্য শীতে সর্দি থেকে মুক্তির উপায় ও সর্দির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি আমাদের আর্টিকেলের এই সকল অংশগুলো ভালোভাবে মনোযোগ সহ করুন তাহলে আপনারা খুব দ্রুতই সর্দি থেকে মুক্তি পেতে পারেন এবং সর্দি ভালো করার জন্য ঘরোয়া চিকিৎসা গুলো জানতে পারবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।

শীতে সর্দি কাশি | শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা

আমরা সকলেই জানি আমাদের বাংলাদেশ হচ্ছে ছয় ঋতুর দেশ। বিভিন্ন ঋতু বিভিন্ন ধরনের হয়ে থাকে। এক এক ঋতুতে আবহাওয়া ভিন্ন। আর এই আবহাওয়া আমাদের শরীরে ম্যাচ না খাওয়ার জন্য নানান ধরনের রোগ বালাই হয়ে থাকে যেমন সর্দি কাশি জ্বর দেখা দেয়। সেরকমই শীতকাল একটি ঋতু এই ঋতুতে অনেক ঠান্ডা এবং ঠান্ডা সঙ্গে সঙ্গে কুয়াশা পড়ে থাকে। এর ফলে আমাদের সর্দি এবং সর্দি থেকে কাশি সৃষ্টি হয়।

শীতকাল আসলে না আসতে আমাদের অনেকের সর্দি শুরু হয় এরপরে থেকে ধীরে ধীরে কফজমে কাশি দেখা দেয়। এই সর্দিতে আমাদের নাক বন্ধ হয়ে যায় এবং নাক দিয়ে অঝরে পানি ঝরতে থাকে। সেজন্য আমাদেরকে শীতকালে খুব সাবধানতার সঙ্গে চলাফেরা করতে হবে। এছাড়াও আপনাদের যদি শীতের সর্দি কাশি দেখা দিয়ে থাকে সেগুলো ভালো করার জন্য আপনারা আমাদের নিজের অংশগুলো পড়ুন। বেশ কয়েকটি উপায় দেওয়া রয়েছে যেগুলো ব্যবহার করে আপনারা সহজেই সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে পারেন।

নাকের সর্দি কমানোর উপায়

সর্দি হলে আমাদের সকলেরই বিরক্ত লাগে কারণ সব সময় ডাক দিয়ে পানি ঝরে এবং চোখমুখ এবং নাক কোন সময় কামড়াতে থাকে এজন্য খুবই বিরক্ত লাগে এবং নাক দিয়ে অঝরে পানি ঝরতে থাকে এছাড়াও নাকের সঙ্গে সঙ্গে চোখ দিয়ে পানি ঝরতে থাকে। এজন্য আমরা সকলেই খুব দ্রুত নাকের সর্দি দূর করার জন্য এবং কমানোর জন্য অনেক রকমের চেষ্টা করে থাকি। কিন্তু আপনারা অনেক জায়গা যাওয়ার পরেও সর্দি ভালো করতে পারেননি। 

আরো পড়ুনঃ ১৫টি শীতকালীন সবজির নাম সম্পর্কে জানুন

তাহলে আমাদের আর্টিকেলটি পড়ুন কেননা আজ আমরা নাকের সর্দি দূর করা এবং কমানোর জন্য এমন কয়েকটি উপায় নিয়ে আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি। যেগুলোর মাধ্যমে খুব দ্রুত আপনারা আপনাদের নাকের সর্দি কমাতে পারবেন।

  • নাক সব সময় পরিষ্কার রাখতে হবে।
  • নাকে সর্দি আসার সঙ্গে সঙ্গেই সর্দিটা ঝেড়ে ফেলতে হবে।
  • সর্দি কখনোই নাকে আটকে রাখানো যাবে না।
  • নাক পরিষ্কার করার জন্য আপনি স্যালাইনের ড্রপ এবং কটনবাড ব্যবহার করতে পারবেন।
  • সঠিক পরিমাণে পানি পান করতে হবে।
  • বাহিরের কোন পানি পান করা যাবে না।
  • সর্দির জন্য যদি আপনার নাক বন্ধ হয়ে যায় সে সময় আপনার কপালে এবং নাকে গরম সেক দিতে হবে।
  • গরম চা খেতে পারেন।
  • জাম্বাক অথবা ঝাঁজালা মলম নাকের সামনে রেখে জোরে জোরে শ্বাস নিতে হবে।
  • দিনে দুইবার কুসুম গরম পানিতে গড়গড়া করতে হবে।
  • সর্দির জন্য যদি গায়ে জ্বর চলে আসে তাহলে হালকা গরম পানিতে গোসল করতে হবে।
  • সর্দি যদি অতিরিক্ত পরিমাণে হয়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ গ্রহণ করতে পারেন

শীতে সর্দি থেকে মুক্তির উপায়

শীতে আমাদের অনেকেরই এলার্জির জন্য সর্দি হয়ে থাকে এছাড়াও শীত আসার সময় আবহাওয়া পরিবর্তনের জন্য আমাদের অনেকেরই সর্দি দেখা দেয়। এগুলো আপনি ঘরে বসে থেকে কিছু উপায় জেনে শীতে সর্দি থেকে মুক্তির উপায় জানা উচিত। তাহলে আপনারা খুব দ্রুত সর্দি থেকে মুক্তি পাবেন। চলুন শীতে সর্দি থেকে মুক্তির উপায় গুলো জেনে নেই।

লবণ ও আদা

লবণের সঙ্গে টুকরো টুকরো আদা মিশিয়ে নিতে হবে এবার সেই লবণের সঙ্গে মেশানো আধাগুলো আপনাকে কামড়ে কামড়ে খেতে হবে। এর ফলে লবনে এবং আদাতে থাকা উপাদানগুলো আপনার সর্দি ও কাশি দূর করতে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

চায়ের সঙ্গে অনেক মসলা

তুলসী পাতা, মরিচ, এবং আদা চায়ের সঙ্গে খেলে এর ভেতরে থাকা সকল উপাদানগুলো সর্দির বিরুদ্ধে লড়াই করে এবং খুব দ্রুত আমাদেরকে সর্দি থেকে মুক্তি দিতে কাজ করে।

তুলসী পাতা এবং আদা

তুলসী পাতার রসের সঙ্গে আদার রস এবং কিছুটা মধু মিশিয়ে যদি আপনি পান করতে পারেন তাহলে আপনার সর্দির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কেননা আদানে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং তুলসী পাতাতে রয়েছে অনেক ধরনের উপাদান যা আমাদের সর্দি জ্বর এবং কাফির ক্ষেত্রে খুবই কার্যকরী।

আমলকী

আমাদের শরীরের সফল ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি আমাদের সকল রোগের সঙ্গে লিভারের সমস্যাও দূর করতে সাহায্য করে। এজন্য সর্দি হলে বেশি করে আমলকী খেলে সর্দি খুব দ্রুত ভালো হয়।

হলুদ ও দুধ

আপনারা অনেকেই ক্ষত জায়গায় সারানোর জন্য দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেয়ে থাকেন। এবং এতে থাকা উপাদানগুলো আমাদের সর্দি দূর করতে খুব ভালো পারফরম্যান্স রাখে।

লেবু ও দারচিনি এবং মধু

সর্দি ভালো করার ক্ষেত্রে লেবু ও দারচিনি এবং মধু খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। এছাড়াও যদি আপনাদের সর্দিতে নাক বন্ধ হয়ে যায় তাহলে আপনারা এটে থাকা সকল উপাদান এর মাধ্যমে এগুলো পান করে আপনাদের সর্দি ভালো করতে পারেন।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জানুন

লবঙ্গ

কয়েকটা টুকরো লবঙ্গ সেদ্ধ পানিতে পরিমাণ মতো লবণ মিশিয়ে হালকা গরম পানি খেয়ে নিতে হবে। এবং লবঙ্গ ও আদা পানিতে ১৫ মিনিট সেদ্ধ করে নিতে হবে এরপরে সেই পানি ভালোভাবে গড়গড়া করতে হবে তাহলে খুব দ্রুত আপনি সর্দি থেকে মুক্তি পেতে পারেন।

গোলমরিচ

সর্বপ্রথম আপনাকে এক গ্লাস গরম পানি নিতে হবে এরপরে সেই গরম পানিতে গোলমরিচের গুড়া ২ চামচ বা পরিমাণ মতো মিশিয়ে এর সঙ্গে কিছুটা মধু নিয়ে ১৫ মিনিট রেখে দিবেন। ১৫ মিনিট রাখার পরে যদি গোলমরিচের গোড়াগুলো পানির নিচে চলে যায় তখন আপনি অতি দ্রুত ধীরে ধীরে পানি পান করতে থাকুন তাহলে আপনি খুব দ্রুত সর্দি থেকে মুক্তি পাবেন।

লেবু ও টক জাতীয় পদার্থ

লেবুর রসের রয়েছে এবং টক জাতীয় পদার্থের রয়েছে সাইট্রিক এসিড যা আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সর্দি টেনে নিতে খুবই কার্যকারী। কুসুম গরম পানিতে মধু এবং লেবু এক সঙ্গে মিশিয়ে পান করতে হবে। এবং সর্দি হলে আপনাকে বেশি করে টক জাতীয় পদার্থ খেতে হবে। তাহলে আপনি খুব দ্রুত সর্দি থেকে মুক্তি পাবেন

নাকের পানি বন্ধ করার উপায়

আমাদের শরীরে অতিরিক্ত মিউকাস এর জন্য সর্দি হয়ে থাকে। আমাদের শরীরে যখন দরকারের থেকে বেশি মিউকাস সৃষ্টি হয় তখন এই বাড়তি মিউকাস আমাদের নাক দিয়ে বেরিয়ে যায়। তখন আমাদের নাক দিয়ে পানি ঝরতে শুরু করে। নাকের পানি বন্ধ করার সব থেকে ভালো উপায় হচ্ছে স্টিম ইনহেল উপায় ব্যবহার করলে খুব দ্রুত আপনার নাকের পানি পড়া বন্ধ হয়ে যায়। নাকের পানি পড়া বন্ধ করার জন্য দিনে দুইবার আপনাকে স্টিম ইনহেল ব্যবহার করতে হবে এবং এর পাশাপাশি সর্দির ঔষধ ব্যবহার করতে হবে। তাহলে খুব দ্রুত আপনার নাকের পানি পড়া বন্ধ হয়ে যাবে।

এছাড়াও আপনারা চাইলে আদা এবং মধু দিয়ে চা বানিয়ে খেলে আপনাদের নাকের পানি বন্ধ করতে এবং নাকের পানিগুলো টেনে নিতে খুব সাহায্য করে। এছাড়াও সরাসরি ফ্যানের বাতাস নাকে না নেওয়ার চেষ্টা করবেন এর ফলে নাকের পানি অঝরে ঝরতে থাকে। আপনারা যদি আমাদের এই উপদেশগুলো মেনে চলতে পারেন তাহলে আপনার নাকের পানি খুব দ্রুত বন্ধ হয়ে যাবে।

সর্দির ঘরোয়া চিকিৎসা

সর্দি খুবই একটি খারাপ অসুখ। এর ফলে আমাদের নাক দিয়ে পানি ঝরে এবং সর্দিতে নাক বন্ধ হয়ে যায়। তখন আমাদের নাক এবং মুখ কামড়াতে থাকে। এর ফলে আমরা নানান জায়গায় ছোটাছুটি করি এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে বিভিন্ন ধরনের ওষুধ খায় তবু আমাদের নাক থেকে পানি ছাড়া সহজে বন্ধ হতে চাই না। তাহলে আপনি আমাদের আর্টিকেলের এই অংশের উপায় গুলো ব্যবহার করতে পারেন সর্দির ঘরোয়া চিকিৎসা। অনেকগুলো উপায় রয়েছে যে উপায় গুলো ব্যবহার করে আপনি ঘরে বসে থেকে আপনার সর্দির চিকিৎসা করাতে পারেন। সেগুলো হচ্ছে,

সর্দি হলে আমাদের প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে এবং ভিটামিন সি যুক্ত খাবার খাবার তালিকায় রাখতে হবে। এটি আমাদের সর্দির লড়াই করতে খুবই কার্যকারী। ভিটামিন সি এর উৎস হল কমলা শাকসবজি কাঁচা মরিচ এবং লেবু পানি ও অন্যান্য ইত্যাদি শাক সবজি রয়েছে। যেগুলো খেলে সর্দি কমাতে সাহায্য করবে। এবং সর্দি হলে মধুর সাথে লেবুর রস চায়ে এক সঙ্গে মিশিয়ে খেলে তা সর্দি কমাতে সহায়তা করে।

আমরা গরম পানির তাপ নেই সে গরম পানির ভেতরে আমরা যদি টি ট্রি অয়েল দুটি একসঙ্গে মিশ্রিত করে তার ভাব নিই তাহলে আমাদের বন্ধ না খুলতে সাহায্য করবে। এবং সর্দি থেকে দূরে রাখতে সাহায্য করবে। টি ট্রি অয়েল ফুটন্ত গরম পানির সাথে মিশিয়ে নিঃশ্বাস নি তাহলে আমাদের সর্দি কমতে খুবই সাহায্য করবে। এবং সে ফুটন্ত পানিতে নিঃশ্বাস নিতে হবে প্রায় দুই থেকে তিন মিনিট পরপর। এভাবে কিছুক্ষণ পরপর সেই গরম পানিতে নিঃশ্বাস নিলে আমাদের অনেকটা প্রশান্তির ভাব হবে এবং সর্দি থেকে দূরে থাকতে পারা যাবে।

আমরা যারা সর্দিতে আক্রান্ত হয়ে থাকি তাদের হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ । হাইড্রেটডে থাকলে আমাদের সর্দি দ্রুত কমতে থাকবে। এবং সর্দি থেকে দ্রুত রেহাই পাওয়া যাবে কারণ হাইড্রেটডে থাকা খুবই দরকার হয়ে পড়ে। আমরা যদি সর্দি হলে হাইড্রেটেডে থাকি তাহলে আমাদের গরম পানিতে মধু মিশিয়ে তা খেলে তা আমাদের সর্দি কমাতে সাহায্য করবে। এবং ডিহাইড্রোশন কে আরো বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ টবে শীতকালীন সবজি চাষের নিয়ম জানুন

সর্দির কারণে যদি আপনার নাক বন্ধ হয়ে যায় তাহলে সেই সময় আপনার কপালে এবং নাকে সেক দিতে হবে।সর্দির জন্য যদি গায়ে জ্বর চলে আসে তাহলে হালকা গরম পানিতে গোসল করতে হবে। নাকে সর্দি আসার সঙ্গে সঙ্গে সর্দিটি ঝেড়ে ফেলতে হবে।সর্দি যদি অতিরিক্ত পরিমাণে হয়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ গ্রহণ করতে পারেন।

শেষ কথা | শীতে সর্দি থেকে মুক্তির উপায় - সর্দির ঘরোয়া চিকিৎসা

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনারা এতক্ষণে শীতে সর্দি থেকে মুক্তির উপায় ও শীতে সর্দির ঘরোয়া চিকিৎসা গুলো বিস্তারিত জানতে পেরেছেন। এবং আশা করা যায় যে আপনারা আমাদের আর্টিকেলের এই উপায় গুলো আপনাদের শরীরের ক্ষেত্রে যদি এই ধরনের সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ব্যবহার করে উপকারিত হতে পারবেন। আপনারা যদি আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহ পড়েন তাহলে অবশ্যই আপনারা এই উপায়গুলো ব্যবহার করে সকল সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও আপনারা আপনাদের নাকের সর্দি কমানোর উপায় গুলো জেনে আপনাদের নাকের সর্দি কমাতে পারবেন।

তাহলে প্রিয় পাঠক আর কথা না বাড়িয়ে এখানেই শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন এবং দোয়া করবেন যাতে আমরা আপনাদের জন্য নিত্য নতুন মানসম্মত কনটেন্ট বা আর্টিকেল নিয়ে হাজির হতে পারে। এবং আপনাদের যদি শীতে সর্দি থেকে মুক্তির উপায় এবং সর্দির ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আরো কোন তথ্য এবং কোন সমস্যা থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে রাখবেন। তাহলে আমরা খুব শীঘ্রই চেষ্টা করব আপনাদের এই সমস্যার সমাধান দেওয়া।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url