২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে - ঈদুল আযহা কত তারিখে

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে উদযাপিত হবে তা আমরা আজকে বর্ণনা করতে চলেছি। আপনারা যদি ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে উদযাপিত হবে জানতে চান তাহলে আর্টিকেলটি পড়ুন।
২০২৪-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

আমরা শুধু আজকে ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে উদযাপিত হবে শুধু তাই নয় বরং ২০২৪ থেকে ২০৩২ সালের ঈদুল ফিতর কত তারিখে পালিত হতে পারে তাও বর্ণনা করেছি।

পোস্ট সূচিপত্রঃ ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে তা আজকে আপনাদের সঠিকভাবে জানাবো। আজকে ২০২৪ সালের মার্চ মাসের ১২ তারিখ। আজকে প্রথম রোজা গতকালকে সৌদি আরবে একটি রোজা পালন হয়েছে কারণ তারা একদিন আগে চাঁদ দেখেছে তাই পরদিনে রোজা রেখেছে। আর আমরা গতকালকে রাতে চাঁদ দেখেছি সেজন্য আজকে মার্চ মাসের ১২ তারিখে প্রথম রোজা পালন করছি। কারণ চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা ও ঈদ।

২০২৪-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

যদি রোজা না না পুজে অর্থাৎ ৩০ দিনের আগে যদি ২৯ দিনের সময় চাঁদ দেখা দেয় তাহলে হিসাব অনুযায়ী ১০ই এপ্রিল রোজ বুধবার ২০২৪ সালের ঈদুল ফিতর উদযাপিত হবে। আর যদি না হয় তাহলে ৩০ রোজা হওয়ার পরে ১১ই এপ্রিল রোজ বৃহস্পতিবার ২০২৪ সালে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এর কারণ হচ্ছে যে সঠিকভাবে বলা যায় না যে কোন দিনে ঈদুল ফিতর উদযাপিত হবে কারণ পবিত্র রোজা ও ঈদুল ফিতর উদযাপিত হয় সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করে। তাই ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এটি সঠিকভাবে বলা সম্ভব নয় এই দুই তারিখের মধ্যে অবশ্যই উদযাপিত হতে পারে ঈদুল ফিতর

২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে

২০২৪ সালে ঈদুল আযহা কত তারিখে তা আলোচনা করবো আমরা এখন। আপনারা হয়তো সকলে জানেন যে ঈদুল আযহা অর্থাৎ কুরবানী ঈদ উদযাপিত হয় আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তার সকল সাহাবী ও উম্মতরা জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা ও কুরবানী ঈদ পালন করে। 

২০২৪-সালের-ঈদুল-আযহা-কত-তারিখে

তাই সেই সূত্রে সকল প্রতিবছর জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা পালন করে। আর জিলহজ মাসের ১০ তারিখ অনুযায়ী ২০২৪ সালে ১৭ই জুন রোজ সোমবার ঈদুল আযহা ও কুরবানী ঈদ পালন করা হবে। আজকে ২০২৪ সালের ১২ই মার্চ অর্থাৎ আজ থেকে ঈদুল আযহা অর্থাৎ কুরবানী ঈদ আসতে বা উদযাপিত হতে ৯৫ দিন অর্থাৎ ৩ মাস চার পাঁচ দিন বাকি রয়েছে।

২০২৫ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৫-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০২৫ সালের ঈদুল ফিতর কত তারিখে চলন্ত আজকে জেনে নেই। ২০২৫ সালের ঈদুল ফিতর বা রোজার ঈদ যাকে বলা হয় এটি সাধারণত উদযাপিত হয়ে থাকে আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী নয়। এই ঈদুল ফিতর উদযাপিত হয় প্রতিবছর চাঁদের ওপর নির্ভর করে। লক্ষ্য করা যাচ্ছে যে প্রতিবছর তাদের কারণে রোজা ও ঈদ ১০ থেকে ১৫ দিন করে এগিয়ে আসছে। তাই তারিখ ও পরিবর্তন হচ্ছে। 

আরো পড়ুনঃ খালি পেটে ডালিম খাওয়ার উপকারিতা ১২টি

তাই আরব আমিরাত দেশের ইসলামিক ফাউন্ডেশন থেকে গণনা করে পাওয়া যায় যে, ২০২৫ সালের ২৮ থেকে ৩০ তারিখে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। সঠিকভাবে বলা যায় না কারণ এই ঈদুল ফিতর অর্থাৎ রোজার ঈদটি পালন করা সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করে।

২০২৬ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৬-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে
২০২৬ সালের ঈদুল ফিতর কত তারিখে তা আমরা এখন আলোচনা করতে চলেছি। যেহেতু ঈদুল ফিতর অর্থাৎ সামাই ঈদ চাঁদ দেখার উপর নির্ভর। কিন্তু ক্যালেন্ডার অনুযায়ী পাওয়া যাচ্ছে যে ২০২৬ সালের ২০ থেকে ২২শে মার্চ এই কয়দিন এর ভেতরে যেই দিনে চাঁদ উঠবে তার পরের দিনে ঈদুল ফিতর উদযাপিত হবে।

২০২৭ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৭-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে
২০২৭ সালের ঈদুল ফিতর কত তারিখে এটি নির্ভর করবে সম্পূর্ণ দেখার উপর। আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী আরব আমিরাত থেকে ঘোষিত হয় যে গত ২০২৭ সালের ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ৬ থেকে ১০ই মার্চ এর মধ্যে। কেননা দীর্ঘ কয়েক বছর ধরে লক্ষ্য করা যাচ্ছে যে চাঁদের জন্য রোজা ১০ থেকে ১২ দিন করে এগিয়ে আসে। এজন্য সঠিকভাবে বলা যাচ্ছে না যে ২০২৭ সালের ঈদ কত তারিখে অনুষ্ঠিত হবে। কিন্তু বলা যায় যে এই ৬ থেকে ১০ই মার্চ এর ভেতরে উদযাপিত হবে।

২০২৮ সালের ঈদুল ফিতর কত তারিখে - ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৮-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০২৮ সালের ঈদুল ফিতর কত তারিখে উদযাপিত হবে তা শুধু আমরা নয় বরং পৃথিবীর এমন কোন ব্যক্তি নয় নেই যে সঠিকভাবে বলতে পারবে। কেননা শুধু ২০২৮ সালের ঈদুল ফিতর নয় বরং পৃথিবীর এই পর্যন্ত যত ঈদুল ফিতর রয়েছে এগুলো সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা ছেড়ে পর দিন ঈদুল ফিতর পালন করা হয়েছে। তবে আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী গণনা ও হিসাব করে পাওয়া যাচ্ছে যে ২০২৮ সালের ঈদুল ফিতর ২৫ ও ২৬ অথবা ২৭শে ফেব্রুয়ারি তে উদযাপিত হতে পারে যদি চাঁদ দেখা দেয়।

২০২৯ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০২৯-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০২৯ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে তা আপনি আমাদের এই ব্লক থেকে জেনে নিতে পারেন। তবে হয়তো আমরা যেই তারিখগুলো বলব সেই তারিখগুলো সম্পূর্ণরূপে সঠিক না হতেও পারে কেননা এই আরবি মাসের রোজার মাসে চাঁদ দেখে রোজা রাখতে হয় এবং চাঁদ দেখে রোজা ছেড়ে পর দিনে ঈদুল ফিতর অর্থাৎ ছোট ঈদ পালন করতে হয়। কিন্তু আরব আমিরাত ইসলামিক ফাউন্ডেশন থেকে গবেষণা করে দেখে যে এবং অনেক গবেষকরা আরবি মাসের ক্যালেন্ডার গবেষণা করে দেখেন যে ২০২৯ সালের ঈদুল ফিতর ১২-১৩ অথবা ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হতে পারে। যদি ১২ তারিখে চাঁদ দেখা যায় তাহলে ১৩ তারিখে আর যদি ১৩ তারিখে চাঁদ দেখা দেয় তাহলে ১৪ তারিখে ঈদুল ফিতর উদযাপিত হবে।

২০৩০ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০৩০-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০৩০ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে এবং পালন করা হবে, তা এখন আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী গণনা করে পাওয়া যাচ্ছে যে ১ থেকে ৪ এ ফেব্রুয়ারি এর ভেতরে উদযাপিত হতে পারে। আমরা সঠিকভাবে শুধুমাত্র একটি তারিখ বলতে পারছি না ঈদুল ফিতর চাঁদ দেখার উপর নির্ভর করে, এবং চাঁদ দেখে ঈদুল ফিতর পালন করার আদেশ দিয়েছেন মহান আল্লাহ তায়ালা। তাই যে তারিখে চাঁদ দেখা যাবে সেই দিন রোজা ছেড়ে পরদিনে ঈদুল ফিতর অর্থাৎ ছোট ঈদ পালন করতে হবে।

২০৩১ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০৩১-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০৩১ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে সে বিষয়ে আলোচনা করতে চলেছি। ২০৩১ সালের ঈদুল ফিতর উদযাপিত হবে জানুয়ারি মাসের শেষের দিকে। কেননা চাঁদ এর ওপর নির্ভর করে ঈদ পালন করতে করতে তাদের জন্য ১০ থেকে ১৫ দিনের মত এগিয়ে আসে ঈদুল ফিতর। তাই আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী গণনা করে এবং তাদের ওপর নির্ভর করে দেখা যাচ্ছে যে ২০৩১ সালের ঈদুল ফিতর সম্ভাব্য ২৫ থেকে ২৭শে জানুয়ারি এই কয়েকদিনের ভিতরে পালন করা হতে পারে চাঁদের উপর নির্ভর করে।

২০৩২ সালের ঈদুল ফিতর কত তারিখে

২০৩২-সালের-ঈদুল-ফিতর-কত-তারিখে

২০৩২ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে সেটি আমরা সঠিকভাবে বলতে পারবো না কিন্তু আপনাদের বলতে পারব যে কোন তারিখে অনুষ্ঠিত হতে পারে। কিন্তু একটি নির্দিষ্ট তারিখ দিতে পারবো না কয়েকটি তারিখ বলব সেই তারিখের ভিতরে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। কেননা ঈদুল ফিতর হচ্ছে চাঁদের উপর নির্ভর করে উদযাপিত হয়। তবুও আরবি মাসের ক্যালেন্ডার গণনা করে পাওয়া যাচ্ছে যে ২০৩২ সালের ঈদুল ফিতর ১৭ থেকে ২০ শে জানুয়ারি এই তারিখ গুলোর মধ্যে চাঁদ দেখা দিলে ঈদুল ফিতর উদযাপিত হবে।

উপসংহার - ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

প্রিয় ভিজিটর আশা করা যায় যে আপনারা হয়তো আমাদের এই আর্টিকেলটি পড়ে এতক্ষণে ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এবং ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে উদযাপিত হবে তা অবশ্যই জানতে পেরেছেন। 

আরো পড়ুনঃ ওমরা হজ করতে কত দিন লাগে ২০২৪

এছাড়া আমরা আপনাদের সুবিধার্থে আরো অগ্রিম কয়েক বছরের ঈদুল ফিতর উদযাপিত হওয়ার তারিখ বর্ণনা করেছি। যা জানি হয়তো আপনারা কিছু সুবিধা ও উপকৃত হবেন। তাহলে প্রিয় পাঠক আর কথা না বাড়িয়ে এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন। এবং আমাদের আর্টিকেলটি এতক্ষণ যাবৎ মনোযোগ সহকারে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url