গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

শ্রদ্ধেয় প্রিয় পাঠক, আপনারা নিশ্চয়ই গলায় ঘা এর লক্ষণ ও গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা জানতে চাচ্ছেন। সেজন্য আপনাকে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে তাহলে আপনি গলায় ঘা এর লক্ষণ এবং গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জানতে পারবেন বিস্তারিত ভাবে। গলায় ঘা মারাত্মক রোগ এর ফলে ক্যান্সার হতে পারে গলায়।
গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

প্রিয় পাঠক আপনি যদি গলায় ঘা এর লক্ষণ এবং গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে ভিজিট করুন।

পোস্ট সূচিপত্রঃ গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

ভূমিকা | গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

গলাতে ঘা হলে আমাদের চলাফেরা করতে খাওয়া-দাওয়া করতে খুব কষ্ট হয়। এবং গলাতে ঘা হলে প্রথম অবস্থাতেই আপনি যদি চিকিৎসার না নিন তাহলে এটি ইনফেকশন থেকে বড় ধরনের ঘা হয়ে এতে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। তাই আমাদেরকে যত দ্রুত সম্ভব প্রথম অবস্থাতে গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা গ্রহণ করা। আর আপনারা যদি এই ঘরোয়া চিকিৎসা গুলো না জেনে থাকেন তাহলে আমাদের আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন। এজন্য আপনাকে আমাদের আর্টিকেলটি খুব ধৈর্য সহকারে ভিজিট করতে হবে।

এবং আমাদের এই সকল বিষয়ে জানা প্রয়োজন যে গলাতে ঘা কেন হয়ে থাকে এছাড়াও আমরা আপনাদের জন্য আজ গলা ঘায়ের সম্পর্কে বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করেছি আপনারা যদি ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়তে পারেন তাহলে আশা করা যায় যে আপনারা গলার ঘাস চিকিৎসার সম্পর্কে অনেক তথ্য পাবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেই

গলায় ঘা কেন হয়

আমাদের গলার ভেতরে ঘা হয় ভাইরাস ও ব্যাকটেরিয়ার মাধ্যমে। এছাড়াও যেসব কারণে হয় সেগুলো হচ্ছে রেডিয়েশনের চিকিৎসা,(Herpangina) এ ভাইরাস অসুখ হলেও গলা ও মুখের ভেতরে ঘা এর মত সমস্যা দেখা দিতে পারে। ও বেচিট সিনড্রোম এর মত হলেও কিন্তু আপনার গলার ভেতরে সমস্যা হতে পারে। যদি আপনাদের মুখের ভেতরে কোন কিছু আঘাত লাগে তাহলে সে জায়গা কেটে চিড়ে গেলেও কিন্তু গলার ভেতরে ঘা হবে। এক্ষেত্রে আমাদের প্রথম অবস্থায় চিকিৎসা গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ টাইফয়েড জ্বর হলে এর প্রতিকার

আবার যদি আপনাদের শরীরে আয়রনের ঘাটতি কম থাকে ।তাহলে কিন্তু আপনাদের গলায় ঘা হতে পারে। আপনাদের যাদের ডায়াবেটিসের সমস্যা আছে তাদেরও কিন্তু গলার ঘা হতে পারে। গলার ঘা এর জায়গা লাল এবং ফোলা হতে পারে। এ সময়টা খাওয়া দাওয়া করতে এবং কথাবার্তা বলতে খুবই সমস্যা হয়ে থাকে। এছাড়াও আপনারা যখন হেমোথেরাপি ও রেডিয়েশন এর চিকিৎসা নিয়ে থাকেন তখন এর ফলেও ঘা হতে পারে। বাচ্চাদের সাধারণত হাড়পাঙ্গানিক রোগের জন্য এই গলা ব্যথা হয়ে থাকে এবং গলায় ঘা হয়।

গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা 

  • গলার ঘা খুব সাধারণত একটি রোগ। এটি সাধারণত সর্দি জ্বর এবং কাশি হওয়ার ফলেও হতে পারে। এমনকি হঠাৎ করে আপনি বাহ্যিক খাবার খাওয়ার ফলে ব্যাকটেরিয়ার আক্রমণের জন্য আপনার গলায় ঘা হতে পারে। তবে আমরা চাইলে গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা করে খুব সহজে সারাতে পারি। তবে এখন কথা হচ্ছে আপনারা অনেকেই গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা নেওয়া জানেন না। তাই আজ আমরা আপনাদের জন্য এই রোগের ঘরোয়া চিকিৎসাটি আলোচনা করব। চলুন তা জেনে নেই
  • আপনারা যখন দাঁত ব্রাশ করবেন তখন দাঁত ব্রাশ করার পরে মাউথ ওয়াশ দিয়ে ভালোভাবে কুলকুচি করা। কারন আপনি যদি মাউথ ওয়াশ দিয়ে কুলকুচি করেন তাহলে আপনার মুখের ব্যাকটেরিয়া সহজে নিরাময় করতে পারবেন। 
  • গলায় ঘা হওয়ার সময় আমরা টমেটো, লেবু, আনারস, কমলা, মালটা ইত্যাদি এই ধরনের এসিড জাতীয় খাবার পরিহার করতে হবে। কারণ এই সময় এগুলো খেলে আপনার গলার ঘা আরো বেড়ে যেতে পারে। এবং ব্যথা তীব্র হতে পারে।
  • এছাড়াও ভিটামিন বি, আইরন ও ফলিক এসিড জাতীয় খাবার গুলো আমরা বেশি করে খাব।
  • সামান্য ফ্যাট যুক্ত দই আম, আমের রস, আপেলের রস, কলা ইত্যাদি এই সকল খাবারগুলো খাওয়া। এই সকল ফলে বিভিন্ন ধরনের উপাদান রয়েছে। আর এই উপাদানের অভাবেই গলায় ঘা হতে পারে। তাই আমাদের উচিত এই সকল খাবার গুলো বেশি করে খাওইয়া।
  • গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে আপনি দিনে কমপক্ষে চার থেকে পাঁচ বার গড়গড়া করা। এই গরম পানি দিয়ে আপনার গলার ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে এবং তাড়াতাড়ি ঘা শুকাতে এছাড়াও গলার ব্যথা ফোলা কমাতে খুবই সাহায্য করে।
  • শক্ত জাতীয় খাবার গুলো পরিহার করতে হবে এই সময়টা। কারণ এগুলো আপনার গলার ক্ষত এবং ঘা বাড়ি দিতে পারে। সেজন্য আমরা নরম জাতীয় খাবার গুলো বেশি করে খাব।
  • অতিরিক্ত মশলা জাতীয় খাবারগুলো খাবেন না। এবং অতিরিক্ত গরম খাদ্য খাবেন না এর ফলে আপনার গলার ঘাটা আরও বাড়াতে পারে।
  • এবং আপনি এই সময়টা অতিরিক্ত বেশি পানি পান করতে পারেন।
  • সিগারেট, তামাক এবং অ্যালকোহল ও মদ্যপান থেকে বিরত থাকতে হবে। এগুলো আপনার গলার ঘা এবং ব্যথা বাড়াতে সাহায্য করতে পারে। তাই আমরা এগুলোকে পরিহার করব।
  • ঠান্ডা পানি রেফ্রিজারেটরের পানি থেকে বিরত থাকবো।
  • আমরা এই সময়টা কুসুম গরম পানি পান করবো।
  • ঘরোয়া চিকিৎসার পরে যদি না সাড়ে তাহলে আমরা অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করব।

গলায় ঘা এর লক্ষণ

গলায় ঘা খুবই একটি আমাদের কাছে পরিচিত রোগ। এটি সাধারণত অনেক সময় দেখা দেয়। গলায় ঘা থেকে ইনফেকশন হয় এবং এই ইনফেকশন থেকে ক্যান্সারের দিকে যেতে পারে। তাই আমাদের গলায় ঘা হওয়ার সঙ্গে সঙ্গে এর ঘরোয়া চিকিৎসা নেওয়া এবং এর পাশাপাশি চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা। কিন্তু আমরা অনেকেই যায় না যে গলায় ঘা হলে কি কি লক্ষণ দেখা দেয় আপনারা যদি আমাদের গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা এই আর্টিকেলটি মনোযোগ সহ পড়তে পারেন।

তাহলে আপনারা গলায় ঘায়ের লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। কারণ আমাদের সকলেরই বেশিরভাগ সময় গলায় ঘা দেখা দেয়। তবে আমাদের জানতে হবে গলায় ঘা হলে এর লক্ষণ গুলো কি কি দেখা দেয়। চলুন আপনারা যদি না জেনে থাকেন তাহলে আজকে জেনে নেই গলাতে ঘা এর লক্ষণগুলো।

  • সর্দি জ্বর ও কাশির পরে গলা ব্যথা হলে।
  • গলা ফুলে যাওয়া।
  • গলাতে তীব্র ব্যথা হওয়া।
  • গলা দিয়ে ঢোক গিলতে না পারা।
  • কথাবার্তা বলার সময় গলাতে ব্যথা হওয়া।
  • খাওয়া-দাওয়া করার সময় গলাতে ব্যথা হওয়া।
  • গলার ভেতরে ফুলে যাওয়া এবং লাল বর্ণের হওয়া।
  • কাশির হওয়ার সময় গলা ব্যথা হওয়া।
  • কাশি হওয়ার সময় কফ উঠার পরে গলা জ্বালাপোড়া করা।
  • গলার সঙ্গে সঙ্গে কানের আশেপাশে ব্যথা করা।

গলায় ঘা এর ঔষধ | গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

গলায় ঘা দেখা দিলে আপনারা অতি দ্রুত এর লক্ষণ বুঝতে পারলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। আপনারা যদি গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা জেনে থাকেন তাহলে অতি দ্রুত সেগুলোর ব্যবস্থা নিবেন। এবং যদি না জেনে থাকেন এবং জানার পরেও যদি সেই ঘরোয়া চিকিৎসায় যদি কাজ না হয় তাহলে আপনারা অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ গ্রহণ করবেন।

আরো পড়ুনঃ গলা খুসখুস ও কাশি দূর করার উপায় জানুন

আমার মতে গলায় ঘা হলে আপনারা সকলে এলাপতি ঔষধ খেয়ে থাকেন। ঔষধ খাওয়ার সময় আপনাদের গলায় অনেক কষ্ট হয়। কারণ ঔষধ গুলো খুবই বড় এবং শক্ত হতে পারে। এজন্য গলায় আঘাত হয় এর ফলে গলাতে ব্যথা সৃষ্টি হয়। এর ফলে গলার ঘা শুকোতে দেরি হয় এছাড়াও ভালো হতে অনেক সময় নিয়ে থাকে। এজন্য আপনারা সকলে চেষ্টা করবেন সর্বপ্রথম হোমিও ঔষধ সেবন করা। ফলে আপনার গলার ঘা শুকাতে এবং ভালো হতে কিছুটা সময় নেবে কিন্তু আপনার গলার ঘা এতে কোন ব্যাথা সৃষ্টি হবে না।

কারণ এই ওষুধটি তরল জাতীয় এবং ছোট ছোট দানার হয়ে থাকে তাই এগুলো সেবন করার সময় আমাদের গলাতে কোন প্রকারের আঘাত লাগে না। যদি আপনার সময় নেওয়ার পরও হোমিও ঔষধ খাওয়ার পরেও গলার ঘা ভালো না হয় তাহলে আপনারা বড় চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে এলাপতি ঔষধ সেবন করতে পারেন।

গলার ভিতরে ঘা এর লক্ষণ | গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

সাধারণত গলার ভিতরে ঘা হলে আমাদের অনেক সমস্যা হয়ে থাকে কিন্তু। এটা হওয়ার জন্য আমাদের গলাটি ইনফেকশন হতে পারে এর ফলে ক্যান্সার এর দিকে ঝুঁকে পড়তে পারে। এজন্য আমাদেরকে গলার ভেতরে দিকে ঘা হওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা গ্রহণ করতে হবে। তবে আমরা অনেকেই জানিনা যে গলার ভিতরে ঘা হওয়ার লক্ষণগুলো কি এবং কি ভাবে গলার ভিতরে ঘা হয়েছে। চলুন জেনে নেই গলার ভেতরে ঘা গুলো কি কি

  • গলার ভিতরে ঘা হলে গলা ফুলে যায়।
  • গলা ব্যথা করে।
  • গলার ভেতরের ফোলা অংশ লাল বর্ণের হয়ে যায়।
  • কোন কিছু খাওয়ার সময় গলা ব্যথা করা।
  • কাশি দেওয়ার সময় এবং কপ উঠার পরপরই গলা জ্বালাপোড়া করা।

শেষ কথা | গলায় ঘা এর লক্ষণ - গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা

বন্ধুরা, আপনাদেরকে শেষ কথা বলতে চাই যে, গলার ঘা একটি মারাত্মক রোগ। এর ফলে গলাতে ক্যান্সারের ঝুঁকি থাকতে পারে। তাই আমাদেরকে গলার ঘা এর লক্ষণ সমূহ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে আমরা যদি গলার ঘা হলে ঘরোয়া চিকিৎসা গুলো জেনে থাকি তাহলে সেগুলোর ব্যবস্থা নেওয়া। আর আপনারা যদি এই রোগের চিকিৎসা গুলো না জেনে থাকি তাহলে আপনারা এই রোগের অর্থাৎ গলায় ঘা হলে ঘরোয়া চিকিৎসা গুলো আমাদের এই আর্টিকেল থেকে জেনে তা আপনি গ্রহণ করতে পারেন।

আরো পড়ুনঃ জীবনে সফল হওয়ার মূলমন্ত্র গুলো জানুন

অতএব আপনাদের যদি এই সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে আমাদের আর্টিকেলের কমেন্ট বক্সে জানাবেন। আমরা চেষ্টা করব খুব দ্রুতই আপনাদের সমস্যার সমাধান দিতে। এছাড়াও যদি আপনাদেরকে আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন তাহলে আমরা পরবর্তী আর্টিকেল লিখতে উৎসাহিত হব। কথা না বাড়ি আর্টিকেল দিয়ে শেষ করে দেব।

তার আগে আশা করি আপনারা সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে। আমার জন্য দোয়া করবেন যাতে আমি আপনার জন্য আরো ভালো ভালো মানসম্মত আর্টিকেল নিয়ে হাজির হতে পারে। এবং আমি আমার প্রধান লক্ষ্যে যেন পৌঁছাতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আরাবি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url